somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দ্যা হিস্ট্রি অব মানি: (পর্ব্-08)

০৬ ই মে, ২০১৭ সকাল ১০:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ছবি: ফেডারেল রিজার্ভ ব্যাংক

যখন আমি বা আপনি কোন ব্যাংকে চেক ইস্যু করি তখন উক্ত চেকে র বিপরিদে সমপরিমান অর্থ জমা থাকতে হয় নচেৎ সেটি রিটার্ন হয়।কিন্তু ফেডারেল রিজার্ভ যখন কোন চেক বা ঋণ পত্র লেখে তার বিপরিদে কোন ব্যাংক ডিপোজিট প্রয়োজন হয় না। ফেডারেল রিজার্ভ চেক ইস্যু করার অর্থই হল মানি তৈরী। (From the Boston Federal Reserve Bank pamphlet)। অন্যভাবে বলতে গেলে সমগ্র পৃথিবীর জন্য Federal Reserve মানি/কাগজ তৈরী/প্রিন্ট করবে এবং তার বিপরিদে সমগ্র পৃথিবীকে (বর্তমানে ৩টি দেশ ছাড়া) স্বর্ণ জমা রাখতে হবে। স্বর্ণ না থাকলে কোন সমস্যা নেই Federal Reserve আপনাকে ডলার দিবে ঋন হিসেবে তা আবার Federal Reserve এই রিজার্ভ হিসেবে রাখতে হবে (ডলার নামের প্রিন্টেড পেপার)।



মুলত ডলার বিল হল জাস্ট এক টুকরো কাগজ এবং ডিপোজিট হল সেই কগজেরই বুক এন্টি।(Modern Money Mechanics Workbook")। Reginald McKenna, as Chairman of the Midland Bank, ১৯২৪ সালের একটি বিবৃতিতে বলেন- আমি ভীত যে সাধারণ নাগরিক এটা কখনো মেনে নিবে না যে একটি ব্যাংক (ফেডালে রিজার্ভ) মানি প্রিন্ট করবে এবং প্রিন্ট করার ক্ষমতা লাভ করবে। এবং যারা জাতীর ঋণ/অর্থ নিয়ন্ত্রণ করে তারাই সরকারের পলিনস নির্ধারণ করে এবং পুরো জাতীয়র ভাগ্য/নিয়তি তাদের ইচ্ছঅর উপর নির্ভর করে।

আমেরিকা যুক্তরাষ্ট্র ও বৃটেনের ন্যায় বিশ্ব কতৃত্বকারী রাষ্ট্র নিয়ন্ত্রিত হয় আন্তজার্তিক central banking system এর গোপন চুক্তিরর মাধ্যমে। যেই banking cartel যারা পূর্বে বৃটেনকে নিয়ন্ত্রনের মাধমৈ বিশ্ব হেজেমনি তৈরী করেছিল সেই একই banking cartel এখন আমেরিকা যুক্তরাষ্টকে নিয়ন্ত্রণ করছে। রাষ্ট্র একটি টুল মাত্র। রাষ্ট্র international banking cartel ইচ্ছা অনুযায়ী পরিচালিত হয় (সকল রাষ্ট্র)।



ছবি: Woodrow Wilson

১৯১৩ সালের নির্বাচনে প্রথমবাে রর মত ইউএস এর ইতিহাসে ব্যাংকারদের/রথচাইল্ড/খাজারিয়ান গ্রুপ ভোট ও আর্থক সহায়তায় Woodrow Wilson নির্বাচীত হন। ১৯১৩ সালে খিস্টমাস হলিডে চলছিল এই সময়ে বিরোধীতা এড়াতে ২৩ December 1913 সালে স্বল্প সংখ্যাক house of representatives এর সদস্যদের ভোটে পাশ হয় ফেডারেল রিজার্ভ সিস্টেম। এর পরেও তা সিনেটে পাশ হওয়ায় ছিল কিছু জটিলতা। যেখানে অধিকাংশ কংগ্রেস সদস্যরা ছুটি কাটানোর জন্য বাড়িতে অবস্থান করছে করছে তবু সিনেটের অধিবেশন মুলতবি করা হয়নি। সিনেটের সদস্যরা যেখানে ছুটেতে যাবার জন্য ট্রেনের দিকে ছুটছে এমন সময় সন্ধা ৬.০০ সিনেটেরদের মৌখিক ভোটে (৪৩ জন পক্ষে এবং ২৫ জন বিপক্ষে ২৭ জনকে ভোট দিতে দেয়া হয়নি) পাশ হয়। (Click This Link)


ছবি: Woodrow Wilson এর ফেডারেল রিজার্ভ এ্যক্ট

Woodrow Wilson এর ভূল অনুসোচনা। ১৯১৯ সালে ফেডারেল রিজার্ভ আইন পাশ করার জন্য তিনি দু:খ করে বলেন- আমি আমার মনের অজান্তেই আমার দেশকে ধ্বংস করে দিলাম। একটি শিল্পন্নত জাতি এখন ঋণ দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে। এখন আমারা আর মুক্ত সরকার নই, নিজেদের ইচ্ছা অঙ্গিকার অনুসারে পরিচালনার সরকার এবং ম্যাজরিটির ভোট দ্বারা নির্বাচিত সরকার নই। বরং এমন সরাকর যারা প্রভাবশালী ক্ষুদ্র মানুষদের মতামত ও ইচ্ছায় পরিচালিত। Woodrow Wilson 1919 ("I am a most unhappy man. I have unwittingly ruined my country. A great industrial nation is now controlled by its system of credit. We are no longer a government by free opinion, no longer a government by conviction and the vote of the majority, but a government by the opinion and duress of a small group of dominant men." -- Woodrow Wilson 1919)



ছবি: ওয়াশিংটনে অবস্থিত লিংকন ওয়াচেস

রথচাইল্ড/খাজারিয়ান/ টাইটানিক রিয়েল হিরো জে পি মরগানদের সেন্ট্রাল ব্যাংক প্রতিষ্টার বিরাধীতা এবং লিংকনের নিজ্বস্ব সরকারী মুদ্রা গ্রিন ব্যাংক চালু করার জন্য তাকে নিহত হতে হল। লিংকন ছাড়াও ধারাবাহিকভাবে একই ইসুতে নিহত হয়েছেন টেইলর, গারফিল্ড, ম্যাককিনলি এবং অনেকে আহত হয়েছেন অথচ তাদের প্রতিষ্টিত ফেডারেল রিজার্ভের প্রতি তাকিয়ে সম্মান বা সমর্থন জানাচ্ছেন লিংকন। এটিই ওয়াশিংটনে অবস্থিত লিংকন ওয়াচেস এর মুল থিম। এই উপহাসের চেয়ার কখনো হতো না যদি লিংকনের মনিটারি পলিসি ও গ্রিন ব্যাক চালু করা হত। এটি ফেডারেল রিজার্ভ নয় বরং এটি সন্দেহজনক রিজার্ভ। এর নামটিও একটি সরাসরি প্রতারনা যাতে জনগন বুঝতে পারে এটি ফেডারেলের/সরকারের বাস্তবে সম্পূর্ন ভিন্ন বা প্রাইভেট ব্যাংক। এযাবৎ ফেডারেল রিজার্ভের কোন ব্যালান্স শিট সরকার বা সাধারন জনগন জানতে পারিনী।

Rep. Louis T, McFadden বলেন - অধিকাংশ অমেরকিান(বিম্ববাসী) international money lenderদের ফেডারেল রিজার্ভ সম্পর্কে জানে না। ফেডারেল রিজার্ভের একাউন্ট কখনোই অডিট করা হয়নি। এটি কংগ্রেসের নিয়ন্ত্রনের বাইরে থেকে পরিচালিত হয়।




চলবে............

১ ম পর্ব: Click This Link
২য় পর্ব: Click This Link
৩য় পর্ব: Click This Link
৪র্থ পর্ব: Click This Link
5ম পর্ব: Click This Link
6 পর্ব: Click This Link
৭ম পর্ব: Click This Link

সোর্স: http://www.xat.org/xat/usury.html
সর্বশেষ এডিট : ০৭ ই মে, ২০১৭ সকাল ৭:৩১
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজের মাঝে বড় হলেন, বাচ্চার জন্যে সবুজ রাখবেন না?

লিখেছেন অপলক , ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:১৮

যাদের বয়স ৩০এর বেশি, তারা যতনা সবুজ গাছপালা দেখেছে শৈশবে, তার ৫ বছরের কম বয়সী শিশুও ১০% সবুজ দেখেনা। এটা বাংলাদেশের বর্তমান অবস্থা।



নব্বয়ের দশকে দেশের বনভূমি ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×