somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দ্যা হিস্ট্রি অব মানি: (পর্ব্- ০৯ )

১২ ই মে, ২০১৭ সকাল ১১:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমেরিকান শিল্পপতি ফোর্ড কোম্পানির প্রতিষ্ঠাতা ও ব্যাংকার্স ফ্রন্ট ম্যান Henry Ford ফেডারেল রিজার্ভব সম্পর্কে বলেছিলেন - এটিই আমাদের জন্য যথেষ্ট যে মানুষ আমাদের banking and monetary system সম্পর্কে বুঝে না।যদি তারা এটা বুঝত তাহলে আগামীকোল সুর্যদয়ের পূর্বেই বিপ্লব সংঘটিত হত। (Henry Ford)




অপরদিকে বড় রহস্যর ব্যাপার হল রাশিয়ায় কম্যুনিস্ট লেনিন কর্তক ফেডারেল রিজার্ভের অধীন সেন্ট্রাল ব্যাংক প্রতিষ্টা। রাশিয়ার সেন্ট্রাল ব্যাংক প্রতিষ্টার পর লেনিন কে প্রশ্ন করা হয়েছিল যে কম্যুনিজম প্রতিষ্টা করতে আর কত সময় লাগবে তিনি শুধূ উত্তরে বলেছিলেন সেন্ট্রাল ব্যাংক প্রতিষ্টাই হল ৯০% বিপ্লবের সমাপ্তি। অথচ রাশিয়ার জার আলেকজান্ডার ২ নিহত হয়েছিলেন এই ক্ব্যাপিটালিস্ট/রথচাইল্ড/খাজারদের ব্যাংক ব্যবস্থার বিরোধীতা করেই।

১৬৯৪ সালে Bank of England প্রতিষ্টার পর থেকে ১৮১৫ সালে ওয়াটারলুর যুদ্ধে নেপোলিয়নের পরাজয় পর্যন্ত ১২০ বছরের মধ্য ৫৬ বছরই ইংল্যান্ড বিভিন্ন যুদ্ধে ব্যস্ত থেকেছে। আরা বাকী সময়টা কেটেছে যুদ্ধ প্রস্তুতির জন্য। একইভাবে নতুন প্রতিষ্টিত ফেডারেল রিজার্ব পরও এর প্রতিষ্ঠাকারীরা প্লান করে যাতে আমেরিকা সহ ইউরোপের সকল সরকারকে যুদ্ধের মুখোমুখি করে প্রচুর পরিমান অর্থ ঋণ দেয়া যায়। ২৩ ডিসেম্বর ১৯১৩ সালে ফেডারেল রিজার্ভ প্রতিষ্টা হবার মাত্র ৯ দিন পরে নতুন বছরের এর প্রতিষ্টাকারীরা বিশ্বযুদ্ধ ঘটানোর প্লান করে। এই প্লানই ১৯১৪ সালে বিশ্বযুদ্ধ ডেকে আনে। ফেডারেল রিজার্ব
প্রতিষ্টার পূর্বে।


ছবি: Archduke Franz Ferdinand, whose assassination triggered World War One

কখনো এত বড় পরিসরে কোন যুদ্ধ হয়নি। ১ম বিশ্বযুদ্ধের পূর্বে জার্মানির অর্থনৈতিক অবস্থা ছিল যথেস্ট ভাল। শিল্প প্রতিষ্টানের উৎপাদনও ছিল ভাল। জামার্নির অর্থনেতিক উন্নয়নকে বৃটেনের জন্য হুমকি স্বরুপ দেখা হত। এছাড়া জার্মানির সেন্ট্রাল ব্যাংক ছিল সরকার পরিচালিত মানি চেন্জার বা ইন্টারন্যাশনাল ব্যাংক চক্র কর্তক নয়। ফলে জার্মানিকে একটি বড় শক্তি হিসেবে দেখা হত। ফলে জামানিকে যুদ্ধে জড়িয়ে দেয়া হয়। আরো গুরুত্বপূর্ন বিষয় যে সার্বিয়া-অস্ট্রিয়া-হাংগেরী যুদ্ধ শুরু করল ক্ষতিপুরুনের রসময় তাদেরকে বাদ দিয়ে শুধু জার্মনিকে রাখা হয়।

উল্লেখ্য রথচাইল্ড পরিবারের প্রতিষ্ঠাতা আমসেল বুয়ার রথচাইল্ড ইউরোপের গুরুত্বপূর্ন দেশের ব্যাংকিং সিস্টেমের উপর নিয়ন্ত্রন নেয়ার জন্য তার ৫টি ছেলেকে প্যারিস, লন্ডন, নেপলস(ইতালি) ভিয়েনা এবং অপরজনকে নিজদেশ জার্মানির ফ্রাংফুটে রেখে দেয়। উক্ত ছেলেরা বিভিন্ন দেশে থেকে সিন্ডিকেট তৈরী করে বিভিন্ন উপায়ে সেসকল দেশের রাজ পরিবার ও মানি চেন্জ এবং ব্যাংকিং সিস্টেমের উপর নিয়ন্ত্রন নেয়। যুদ্ধ শুরু হলে জার্মানরা German Rothschilds bank থেকে, বৃটিশরা British Rothschilds bank থেকে ্বএবং ফরাসীরা French Rothschildsব্যাং থেকে অর্থ ঋণ নিতে থাকে। অপরদিকে আমেরকাতে রথচাইল্ড ফ্রন্ট আমেরিকান সুপার ব্যাংকার J.P. Morgan ব্যাপকহারে যুদ্ধে war materials বিক্রি করতে থাকে।যুদ্ধে প্রথম ৬ মাসে প্রতিদিন ততকালীন সময়ের ৬ মিলিয়ন ডলারের যুদ্ধ সরঞ্জাম বিক্রি করে পৃথিবীর সর্বশেষ্ট্র সরবরাহকারী ও বিক্রেতাতে পরিণত হন।

যে সময়ে লক্ষ লক্ষ মানুষ যুদ্ধে করে ও যুদ্ধ্যের ফলে নিহত হচ্ছে সে সময় Rockefeller পরিবারের সদস্য ও উইলসনের ওয়ার ইন্ডাস্ট্রি বোর্ডে র প্রধান Bernard Baruch , 200 million লাভ করে। এত প্রফিটের পরও তাদের জন্য এই প্রফিটই আসল উদ্দেশ্য ছিল না। প্রধান উদ্দেশ্য ছিল সেই রাশিয়ার পতন যে রাশিয়া তাদের সেন্টারাল ব্যাংক প্রতিষ্টার বিরোধীতা করেছে লিংকনকে সিভিল ওয়ারে মানি চেনজারদের বিরুদ্ধে সরাসরি সাহায্য করেছে, ভিয়েনা কংগ্রসে বিরাাধীতা করেছে এবং সর্বশেষ কোন বড় দেশ হিসেবে রথচাইল্ড নিয়ন্ত্রিত সেন্টারাল ব্যাংক এর বাইরে থেকেছে।

যাই হোক যুদ্ধ শুরুর তিন বছর পর তাদেরই যুদ্ধের মিত্র রাশিয়ার রয়েল ফ্যামিলিতে প্রবেশ করে তাদেরকে হত্যা করে এবং Communism এর যাত্রা শুরু হয়।

বিষ্মিত হবার বিষয় যে, মার্কসকে সাহায্য করা থেকৈ শুরু করে Russian Revolution সংগঠিত করা সবই হয়েছে বৃটিশ অর্থ সহয়তায় (রথচাইল্ড সহায়তায়)। সহজ কথায় Capitalist ব্যবসায়িরা Communism প্রতিষ্ঠায় আর্থিক সহায়তা করেছে? অদ্ভুদ ব্যাপারই।( রশিয়া ১৫ টি দেশে বিভক্ত হবার পরও বর্তমান আয়তন এক কোটি ৭০ লক্ষ ৭২ হাজার বর্গ কিলো। পূর্ব থেকে পশ্চিমে অন্য কারো নয় বরং সূর্যের নিজে অতিক্রমের জন্য ৯ ঘন্টা সময় নেয়। এত বিশাল দেশ অপর দিকে মিত্র পক্ষে যুদ্ধকরা যার সাথে বৃটেন ফ্রানস আমেরিকা রয়েছে সেই রাশিয়াতে কিছু শ্রমিকএবং কিছু নিউইয়র্ক তৈকে কিছূ সুেইজারল্যান্ড থেকে আসা মানুষ পুরো পৃথিবীর অর্থনেতিক ব্যবস্থার বিরুদ্ধে বিদ্রহ পরিচালনা করে সেখানে ক্ষমতায় টিকে থাকল অবার কয়েক বছর পর আমেরিকা তাকে স্বকৃতি দিল! অদ্ভুদ)

Author Gary Allen এ ব্যাপারে ব্যাখ্যা দয়ে বলেন- যদি কেহ বুঝতো যে, সোসালিজম সম্পদ মেয়ার ও বন্টনের প্রগ্রাম নয় বরং সুপার রিচ ম্যানদের সম্পদ কনসলিডেট (রাষ্ট্রের নামে) করার প্রক্রিয়া। (বাস্তবে তাই ঘটেছে) তাহলে দৃশ্য অন্যরকম হত। এবং এটাকে ম্যাগা মিলয়নায়ারদের ক্ষমতা লাভের টুল বলাই পারফেক্ট হত। (রাশিয়া ও চীনকে কখনো তারা পুরো পরাজিত করতে পারেনী ফলে উক্ত বড় ২টি দেশেই কমুনিজম হল। অপরদিকে বৃটিশ সাম্রাজ্যর কোথাও হয়নি

Gary Allen অরো বলেন- Communism or more accurately, socialism অধপতিত বা শ্রমিক শ্রেনীর আন্দলন নয় বরং economic elite দের আন্দলন।



১ ম পর্ব: Click This Link
২য় পর্ব: Click This Link
৩য় পর্ব: Click This Link
৪র্থ পর্ব: Click This Link
5ম পর্ব: Click This Link
6 পর্ব: Click This Link
7ম পর্ব: Click This Link
8ম পর্ব: Click This Link


সোর্স : http://www.xat.org/xat/usury.html

সর্বশেষ এডিট : ১৬ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:১৩
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×