somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মনসান্টো: দ্যা মোস্ট ইভিল করপোরেশন অন আর্থ (০১)

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



জিএমও সিড উদ্ভাবন ও সমগ্র পৃথিবীতে এর প্রাসারের জন্য জিএমও জায়ান্ট খ্যাত প্রতিষ্টান হল মনসান্টো। প্রতিদ্বন্দী বা বিরোধী যে কাউকে ধ্বংস করা এবং সমগ্র পৃথিবীর ক্ষতি ও এর অধিবাসীকে ক্ষতিগ্রস্থ করার জন্য বৈজ্ঞানিক উদ্ভাবন ও এর ব্যবহার , বিশ্ব ক্যান্সার প্রসারের অগ্রদুত হিসেবে খ্যাত এবং রকফেলার পরিবারের মালিকানাধীন প্রতিষ্টান মনসান্টোকে পৃথিবীর সবচেয়ে ইভিল/অশূভ প্রতিষ্টান হিসেবে উ্ল্লেখ করা হয়। কিন্তু কে সেই মনসান্টো এবং কিভাবে তার এত প্রভাব ও শক্তি অর্জিত হল ?



১৯০১০ সালে John Francis Queeny নামে ৩০ বছরের অভিজ্ঞ ফামাসিস্ট এবং নাইট অব মাল্টা ক্লাবের সদস্য এই প্রতিষ্টান প্রতিষ্টা করে। তার স্ত্রী Olga Mendez Monsanto এর নামে প্রতিষ্টানের নামকরন। প্রাথমিক পর্যায়ে saccharin নামের কৃত্রিম সুইটনার উৎপাদন করত যা কোকাকোলাতে ব্যবহার করা হত। saccharin এর ক্ষতিকর প্রভাব এবং মানব শরিরে এর বিষক্রিয়ার প্রভাবের জন্য অমেরিকান সরকার তা বন্ধ করার জন্য মামলা করে। মামলাতে মনসান্টো জয়লাভের ফলে মনসান্টো বাধাহীনভাবে সফট ড্রিংক কোকাকেলার মাধ্যমে বিশ্বকে বিষক্রিয়াযুক্ত করতে থাকে। ২০০৩ সালের পর ইরাকের বহু হাজার বছরের ঐতিহ্য কুষি ও বীজ সংরক্ষন ব্যবস্থা ধ্বংস করে জিএমও সিড চাষ করতে বাধ্য করে।

১৯২০ সালে মনসান্টো ইন্ডািস্ট্রি ও ওষধ শিল্পে রসায়নিক প্রডাক্ট ব্যবহার করার জন্য তা প্রতিষ্ঠানের পরিসর ব্যব ক বৃদ্ধি করে। এসময় aspirin, acetylsalicyclic acid উৎপাদনে তার প্রতিষ্টান পৃথিবীর মধ্য শীর্ষস্থান লাভ করে। পৃথিবীর জন্য হুমকি ,মানব শরীরে carcinogen তৈরী, রোগ প্রতিরোধ ব্যবস্থা ধ্বংস করার জন্য দায়ী রাসায়নিক পদার্থ polychlorinated biphenyls (PCBs) উদ্ভাবন করে। polychlorinated biphenyls শিল্প কারখানায় lubricants, hydraulic fluids, cutting oils, waterproof coatings হিসেবে ব্যবহৃুত হয়। উল্লেখ্য যে এটি উদ্ভাবন এর ৫০ বছর পর এর ক্ষতিকর প্রভাবের জন্য নিষিদ্ধ করা হয় তবু এখনোও এটি পুরো বিশ্ব জুড়ে সকল প্রানী ও মানব রক্তে এর উপস্থিতি রয়েছে। মনসান্টো এর ক্ষতিকর প্রভাব জানা সত্তেও তা মানুষের কাছে গোপন রাখে।

১৯৩০ সালে ক্যামিক্যাল ব্যবসায়ী মনসান্টো প্রথমবারের মত এর hybrid seed corn এবং ডিটারজেন্ট, industrial cleaning products, synthetic rubbers and plastics উদ্ভাবন করে । এসকল কিছুই টক্সিক।



১৯৪০ সালে ম্যানহাটন প্রজেক্টে ব্যবহার করার জন্য তারা ইউরেনিয়াম এর উপর গবেষনা করে যা হিরোসীমা ও নাগাসাকিতে ব্যবহার করা হয় এবং মানব ও বিশ্বপরিবেশের জন্য মহা ধ্বংস বয়ে নিয়ে আসে। কোম্পানিটি কৃষিতে ব্যবহারের জন্য কীটনাষক উদ্ভাবনের মাধ্যমে খাবার ও পানি সরবরাহ ব্যবস্থাকেও বিষাক্ত করে।


সোর্স: Click This Link

চলবে...........।
সর্বশেষ এডিট : ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৩০
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রিয় ব্লগ থেকে ১ সপ্তাহ বিচ্ছিন্ন

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৯




সামু ব্লগ কবে কখন প্রিয় গয়ে গলে সে কথা আর নাই বা বললাম। তবে গত ১ সপ্তাহ সামুতে ছিলাম না। ছিলাম একটা ট্রেনিং-এ। তাই সামুতে আসা হয়নি।

এই ১ সপ্তাহে নিশ্চয়... ...বাকিটুকু পড়ুন

ভাল থাকুন ছিনতাইকারীরা। ভাল থাক ঢাকাবাসী।

লিখেছেন সৈয়দ সাইফুল আলম শোভন, ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৫

রাস্তায় ছিনতাই হতে দেখে আমি ছিনতাই মামলার সাক্ষী হলাম। ৯লক্ষ টাকা ছিনতাই হয়েছিল। আমি ব্যাংকে গিয়ে সিসি ক্যামেরা দেখে ছিনতাইকারী শনাক্ত করি।

অনেক বছর হল মামলার কোন খবর নেই। একদিন আমার... ...বাকিটুকু পড়ুন

আমি কী রকম ভাবে বেঁচে আছি তুই একবার এসে দেখে যা নিখিলেশ

লিখেছেন সামিয়া, ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৬




আমাদের অফিসের কিছু কিছু মিটিং এ মেয়েদের কোন ভুমিকা নেই কাজেই মেয়েদের নাম ওসব মিটিং লিস্টে থাকেনা। এক ছেলে ইন্টার্ন করতে এসেছে বি বি এ স্টুডেন্ট ব্র্যাক... ...বাকিটুকু পড়ুন

আদর

লিখেছেন বিএম বরকতউল্লাহ, ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:০৭

মাটির ঘাস মাথায় তুলে কোথায় চলে যাস?
ঘাসের লোভে পেছন হাঁটি এমনই তুই চাস?
তুই একটুখানি দাঁড়া
হাত দুটি তোর বাড়া
নইলে আমি দাঁড়িয়ে কোলে পাড়ব মাথার ঘাস।

মেয়ের কোলে দু'পা রেখে ঘাস... ...বাকিটুকু পড়ুন

কবিতা কিংবা সাইক্লোন

লিখেছেন জাহিদ অনিক, ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০৯

একটি অসমাপ্ত গল্পের নায়ক যেন কবিতায় ফিরে আসে বারংবার
কখনো মাঝরাতে দূরের তারা হয়ে আবার কখনো ভরাট কণ্ঠের কবিতায়।
মাঝেমাঝে সে রাতের তারা কিংবা কবিতার ধার ধারে না
সে যেন চলে আসে অধিকার... ...বাকিটুকু পড়ুন

×