somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মনসান্টো: দ্যা মোস্ট ইভিল করপোরেশন অন আর্থ (০2)

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
মনসান্টো: দ্যা মোস্ট ইভিল করপোরেশন অন আর্থ (০2)


ছবি: নরওয়ের নিকটবর্তীউত্তর মেরুতে আবস্থিত ডুমসডে সিড ভল্ট।

সমগ্র পৃথিবীর সকল দেশ ও মানুষ যেখানে হাজার হাজার বছর পূর্বের স্বকীয় ও স্বাধীন কৃষি ব্যবস্থা ও কৃষি বীজ হারিয়ে কর্পোরেটদের ইচ্ছাধীন ক্লায়েন্টএ পরিণত হচ্ছে তখন টেক জায়ন্ট বিল গেটস ও গেটস ফাউন্ডেশন, জিএমও জায়ন্ট মনসান্টো, সিনজেন্টা, ডু-পন্ট ও ডাউ মিলে পৃথিবীর সকল প্রকার আদিম বা সনাতন বীজ নিয়ে এখানে রাখছে। অপরদিকে বিশ্ববাসীর কাছে যা ছিল সব কেড়ে নিয়ে তাদের ডুমসডে সারভিল্যান্স সেন্টারে পাঠিয়ে দিচ্ছে। আর বিশ্ববাসী এই ৫ থেকে ৬টি কর্পোরেট প্রতিষ্ঠানের উপর সকল দয়িত্ব ও ক্ষমতা ছেড়ে দিয়ে মহা স্বাধীনতা ভোগ করছি।



১৯৫০ সালে মনসান্টো Walt Disney Company এর সাথে মিলে টক্সিক প্লাস্টিক এর ব্যবহার জনপ্রিয় করার জন্য Disney' তে "House of the Future" নামের একটি আকর্ষনীয় বাড়ি নির্মান করে। অবশ্য পরে প্লাস্টিক নির্মিত "House of the Future" বন্ধ করে দেয়া হয়। ষাটের দশকে মনসান্টো বিখ্যাত কেমিক্যাল উৎপাদক কোম্পানি DOW Chemical এর সাথে dioxin-laced Agent Orange উৎপাদন করে। আমেরিকা কর্তক ভিয়েতনাম আক্রমনের সময় এটি ব্যবহার করা হয়। ফলাফল হিসেবে ৩ মিলিয়ন এরও বেশী মানুষ এর দূষনের শিকার হয় এবং এর অর্ধেকেরও বেশী মৃত্যুবরন করে।




মনসান্টো উদ্ভাবিত dioxin in Agent Orange এর ক্ষতিকর প্রভাবের কারণে তাদের বিরুদ্ধে আমেরিকাতে পুনরায় মামলা ও বেশ কিছূ মেমো ইস্যু হয় বাট বরাবররে মত এবারও তারা মামলা থেকে নিষ্কিৃতি পায় এবং তাদের গবেষনা পেপারকে স্বীকৃতি দিয়া হল। তাদের তথ্য মতে dioxin in Agent Orange নিরাপদ এবং তা স্বাস্থ্যগত কোন নেতিবাচক প্রভাবও তৈরী করে না। পরবর্তিতে প্রকাশিত হয় যে, মনসান্টো মিথ্যা তথ্য দিয়েছে এবং তাদের গবেষনা পেপারে সঠিক তথ্য মতে dioxin ব্যপকভাবে মানুষেকে ক্ষতি করে।




অবিশ্বাস্যকর হলেও বাস্তব যে, আমেরিকান যে সকল কর্পোরেট প্রতিষ্ঠান ্র সহযোগীতায় হিটলারের জার্মানিকে যুদ্ধাস্ত্র তৈরী ও অপ্রতিরোধ্য শক্তিতে পরিণত করে তাদের মধ্য মনসান্টো একটি। হিটলারের ওয়ার মেশিনের সকল প্রায় ৯০ ভাগ বিমান, ট্যাংক, যুদ্ধের সময়ে ব্যবহার করার জন্য বিকল্প জ্বলানী গ্যাসলিন সহ সামগ্রিক দিক থেকে সাহায্য করেছে তার নাম হল I.G. Farben। মনসান্টো I.G. Farben এর সাথে মিলে toxic Bayer aspirin এবং লক্ষ লক্ষ মানুষ হত্যায় ব্যবহৃুত গ্যাস Zyklon-B উৎপাদন করে। পুরো ইউরোপ ধ্বংস্তুপে পরিনত হলেও হিটলারের ওয়ার মেশিন উৎপাদনকারী এ প্রতিষ্ঠানের ক্ষতি হয়েছিল মাত্র ১৫% সম্পদের। যুদ্ধ শেষেও এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মিত্ররা কোন পদক্ষেপ গ্রহন করেনী।




যখন কৃত্রিম সুইটনোর saccharin এর বিরুদ্ধে ব্যাপক সমালোচনা হয় তখন তার বিকল্প প্রডাক্ট হিসেবে saccharin (স্যাকারিন) এর চেয়ে অধিক ক্ষতিকর neurotoxin কৃত্রিম সইটনার aspartame উদ্ভাবন ও বাজারকরণ করে।

১ম পর্ব: Click This Link


সোর্স: Click This Link

cnfnA: Click This Link
https://ppjg.me/2009/04/28/monsantos-global-pollution-legacy/
https://monsanto.com/company/commitments/safety/statements/gmo-food-safety/
http://humansarefree.com/2014/04/caution-aspartame-was-rebranded.html


চলবে...........।

সর্বশেষ এডিট : ২১ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৭:৪৬
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×