somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অগাস্টাস সিজার: রোমান সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা

২৩ শে জুলাই, ২০১২ সকাল ৯:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অগাস্টাস সিজার (খ্রিস্টপূর্ব ৬৩-খ্রিস্টাব্দ ১৪) ইনিই রোমান সাম্রাজ্যকে এক সুদৃঢ় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত করেছিলেন। রোমান সাম্রাজ্যের ইতিহাসের অন্যতম জনপ্রিয় শাসক ছিলেন অগাস্টাস সিজার । তাঁকে প্রথম রোমান সম্রাট হিসেবে অবহিত করা হলেও তিনি কখনও এরকম দাবি করেন নি। অগাস্টাস সিজার রোমান সাম্রাজ্যের স্বর্ণযুগ হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে। যে সাম্রাজ্যটির প্রশাসনিক প্রতিষ্ঠানসমূহের অনিবার্য প্রভাব পড়েছিল অন্যান্য সভ্যতায় । অগাস্টাস সিজার রোমান সা¤্রাজ্যের শত বছরের গৃহযুদ্ধের অবসান ঘটান, সাম্রাজ্যের ঐক্য ফিরিয়ে আনেন এবং একটি শক্তিশালী কেন্দ্রীয় সরকার প্রতিষ্ঠা করেন। এসব কারণে রোমান সিনেট ২৭ খ্রিস্টপূর্বে তাঁকে ‘অগাস্টাস’ উপাধি দেন। অবশ্য ‘অগাস্টাস’ শব্দটি নাম নয়- উপাধি। যার অর্থ রাজকীয়। তাঁর আমালে রোমান সাম্রাজ্যে দীর্ঘকালীন শান্তি বিরাজ করেছিল। রোম শহরে নির্মিত হয়েছিল বহু সুরম্য ভবন, মনোরম অট্টালিকা, ফোরাম, দেবালয় । এসব কারণে মৃত্যুশয্যায় অগাস্টাস সিজার দম্ভ করে বলেছিলেন: I found Rome a city of bricks and I left it a city of marbles!তাঁর সময়ই যিশু খ্রিস্টের জন্ম হয়েছিল।



ওই সময়কার প্রাচীন বিশ্ব।

অগাস্টাস সিজার-এর জন্ম হয়েছিল রোম শহরে। সময়টা খ্রিস্টপূর্ব ৬৩ সালের ২৩ সেপ্টেম্বর । বাবার নাম গাইউস অক্টাভিয়াস; ছিলেন ম্যাসিডোনিয়ার গর্ভনর। তিনি পুত্রের নাম রেখেছিলেন গাইউস অক্টাভিয়াস থুরিনাস। অগাস্টাস সিজার-এর মায়ের নাম আটিয়া বালবা ক্যাসোনিয়া। সমকালীন ঐতিহাসিকগণ অক্টাভিয়াস-এর মা আটিয়াকে একজন ধর্মভীরু এবং কঠোর নৈতিক চরিত্র সম্পন্ন বলে উল্লেখ করেছেন। সম্পর্কে আটিয়া ছিলেন জুলিয়াস সিজার-এর বোন জুলিয়া সিজারিসের মেয়ে। অগাস্টাস সিজার-এর এক বোন ছিল। বোনের নাম অক্টাভিয়া।



প্রাচীন রোম নগরের মানচিত্র ।

অগাস্টাস সিজার -এর বাবা যে সময়টায় মারা গেলেন -তিনি সিনেট নির্বাচনের জন্য ম্যাসিডোনিয়া থেকে রোম ফিরছিলেন, পথে মারা যান। অক্টাভিয়াস -এর বয়েস তখন চার বছর । দুটি ছোট ছোট শিশু সন্তানকে নিয়ে তার মা আটিয়া লুসিয়াস মারসিয়াস ফিলিপ্পাস নামে এক রোমান কনসালকে বিয়ে করেন । লুসিয়াস মারসিয়াস ফিলিপ্পাস ভালো মানুষ। আগে একবার বিয়ে করেছিলেন, আগের ঘরে সন্তানাদি ছিল। তাদের এবং দ্বিতীয় পক্ষের দুটি সন্তানের দায়িত্বে কখনও অবহেলা করেননি ফিলিপ্পাস। ফিলিপ্পাস এমন কী সৎ মেয়ে অক্টাভিয়ারও (অগাস্টাস সিজার -এর বোন) বিয়েও দেন।



জুলিয়াস সিজার। (খ্রিস্টপূর্ব ১০০-৪৪ খ্রিস্টপূর্ব) রোমান সেনাপতি এবং রাষ্ট্রনায়ক। রোমান রিপাবলিক থেকে রোমান সাম্রাজ্যে উত্তরণের কালে ইনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

জুলিয়াস সিজার অগাস্টাস সিজার কে দত্তক নিয়েছিলেন। এজন্যে তাঁকে বলা হত গাইউস জুলিয়াস সিজার অক্টাভিয়ানুস। পরবর্তীকালে অবশ্য গাইউস জুলিয়াস সিজার অগাস্টাস নামে পরিচিত হয়েছিলেন। (এই পোস্টে আমরা তাঁকে অক্টাভিয়াস বলে উল্লেখ করব) আটিয়া ছেলের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন। আটিয়া আর তাঁর স্বামী ফিলিপ্পাস অক্টাভিয়াস কে জুলিয়াস সিজার-এর দত্তক নেওয়ার ব্যাপারটা অস্বীকার করতেও বলেছিলেন।



অক্টাভিয়াস

সমসাময়িক ঐতিহাসিকদের তথ্য অনুযায়ী মাঝারি উচ্চতার অক্টাভিয়াস দেখতে অসম্ভব সুদর্শন ছিলেন। পরিস্কার উজ্জ্বল চোখ, তবে অযত্ন লালিত দাঁত ছোট এবং দাঁতের পাটি ছড়ানো । আর চুল কোকঁড়া ঈষৎ সোনালি। আপাত শান্ত মুখমন্ডলের আড়ালে অদম্য মনোবল। বন্ধুদের প্রতি সুকোমল এবং প্রতিপক্ষের প্রতি নিষ্ঠুর। যুদ্ধক্ষেত্রে অসামান্য যোদ্ধা, কাব্যরচনায় বাকদেবীর আর্শীবাদ প্রাপ্ত।



ওই সময়ের রোম শহর

জুলিয়াস সিজার খ্রিস্টপূর্ব ৪৪ সালে বিরোধীদলের চক্রান্তে নিহত হন। অক্টাভিয়াস- এর বয়স তখন ১৮। রোমের বাইরে ছিলেন। রোমে ফিরে জানতে পারেন জুলিয়াস সিজার তাঁর অন্তিম ইচ্ছাপত্রে দত্তক পুত্র ছাড়াও সিংহাসনের উত্তরাধিকারী মনোনীত করে গেছেন। অক্টাভিয়াস উদ্বিগ্ন মা-বাবার মতের বিরুদ্ধে গিয়ে অতি সত্ত্বর গাইউস জুলিয়াস সিজার উপাধী গ্রহন করেন। জুলিয়াস সিজার- এর হত্যাকান্ডের পর রোমান সাম্রাজ্যজুড়ে গোলমাল চলছিল।অক্টাভিয়াস বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার উপায় সম্বন্ধে ভাবতে থাকেন। একই সঙ্গে অক্টাভিয়াস জুলিয়াস সিজার হত্যার প্রতিশোধ গ্রহনে সঙ্কল্প করেন।



মার্ক অ্যান্টনি।অক্টাভিয়াস-এর একজন উচ্চাকাঙ্খি সহকর্মী

জুলিয়াস সিজার- এর মৃত্যুর এক বছর পর অক্টাভিয়াস মারকাস এমেলিয়াস লেপিডাস এবং মার্ক অ্যান্টনিকে নিয়ে দ্বিতীয় ট্রাইয়ামভেরেট গঠন করে। ট্রাইয়ামভেরেট হল এমন এক শক্তিশালী কমিটি যেখানে একই সঙ্গে ৩ জন শাসন করে। প্রথম ট্রাইয়ামভেরেট গঠন করেছিলেন জুলিয়াস সিজার। সে যাই হোক। মারকাস এমেলিয়াস লেপিডাস ছিলেন রোমান অভিজাত। ট্রাইয়ামভেরেট ৪২ খ্রিস্টপূর্বে ফিলিপ্পির যুদ্ধে জুলিয়াস সিজার -এর খুনি ব্রুটাস এবং লনজিনাসকে পরাজিত করে। এরা দুজনই অবশ্য আত্মহত্যা করেছিল। এরপর অক্টাভিয়াস এর বোন অক্টাভিয়ার সঙ্গে মার্ক অ্যান্টনির বিয়ে হয়। এটি অবশ্য অক্টাভিয়ার দ্বিতীয় বিয়ে ছিল।



ট্রাইয়ামভেরেট- এর সরকারি আজ্ঞার প্রায় ২০০০ সন্দেহভাজনকে শক্র ঘোষনা করা হয় এবং তাদের হত্যা করা হয়।

৪২ খ্রিস্টপূর্বে ফিলিপ্পির যুদ্ধের পর রোমান সাম্রাজ্যটি তিনভাগে বিভক্ত হয়ে পড়ে। পশ্চিম অঞ্চলে শাসন করতে থাকেন অক্টাভিয়াস; পূর্ব মার্ক অ্যান্টনি; আফ্রিকা (প্রধানত মিশর) মারকাস এমেলিয়াস লেপিডাস। মারকাস এমেলিয়াস লেপিডাস এবং মার্ক অ্যান্টনি অচিরেই অক্টাভিয়াস- এর ঘোরতর শক্র হয়ে ওঠে। মারকাস এমেলিয়াস লেপিডাস অক্টাভিয়াস- এর পশ্চিমের রাজ্য দখল করতে উদ্যত হয়। ওদিকে মার্ক অ্যান্টনি মিশরের রাণী ক্লিওপেট্রার প্রেমে পড়ে। অক্টাভিয়াস কে পরিত্যাগ করে। এরপর দু’জন পরস্পরের শক্র হয়ে ওঠে। অক্টাভিয়াস ৩১ খ্রিস্টপূর্ব অ্যাকটিয়ামের যুদ্ধে মার্ক অ্যান্টনি এবং মিশরের রাণী ক্লিওপেট্রার যৌথবাহিনীকে পরাজিত করে। এরপর ২৯ খ্রিস্টপূর্ব থেকে রোমান সাম্রাজ্যের একচ্ছত্র অধিপতি হন ।



১৬৭২ সালে আঁকা লোরেনজো এ, ক্যাসট্রোর ‘অ্যাকটিয়ামের যুদ্ধ’। অ্যাকটিয়াম জায়গাটি ছিল পশ্চিম গ্রিসে।

অ্যাকটিয়ামের যুদ্ধের পর রোমান সিনেট অক্টাভিয়াস কে চিরস্থায়ী ভাবে ‘ইম্পেরেটর’ উপাধি ভূষিত করে। এর মানে ‘প্রধান সেনাধক্ষ’। এছাড়া রোমান সিনেট অক্টাভিয়াস কে রাষ্ট্রপ্রধান বা প্রিন্সেপ হিসেবেও স্বীকার করে নেয়। এর পরের সময়টাই রোমান সাম্রাজ্যের ইতিহাসে ‘অগাস্টাস এজ’ নামে পরিচিত। ওই সময়টায় সাহিত্য ও স্থাপত্যের এক অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছিল । কেবল সাহিত্য ও স্থাপত্যের পৃষ্টপোষক হিসেবেই নয়, অক্টাভিয়াস-এর কর সংস্কারও অর্থনৈতিক ইতিহাসের এক বিশেষ অবদান হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে। ওই সময়ের অর্থনৈতিক চিত্র তুলে ধরে এক ঐতিহাসিক মন্তব্য করেছেন:The economy took a giant step forward under Augustus. Interest rates fell and much of the debt was relieved. There was an influx of cash and businesses were able to expand. There was work, as new and updated infrastructure facilities were built. Trade, especially in exotic goods from the east, flourished.



অ্যাকটিয়ামের যুদ্ধের সৈন্য সমাবেশ। বোন অক্টাভিয়াসের সঙ্গে বিয়ে হয়েছিল মার্ক অ্যান্টনির । বোনের সঙ্গে বিশ্বাসঘাতকতা অক্টাভিয়াস কে ক্ষুব্দ করেছিল। কাজেই অক্টাভিয়াস এর কাছে অ্যাকটিয়ামের যুদ্ধ ছিল আত্মসম্মান বাঁচানো এক মরণপণ এক লড়াই।

অক্টাভিয়াস এর প্রথম স্ত্রীর নাম ক্লডিয়া পালচরা। অক্টাভিয়াস ৪৩ খ্রিস্টপূর্বে ক্লডিয়া পালচরা কে বিয়ে করেন। অবশ্য তিন বছর পর বিবাহবিচ্ছেদ ঘটে। ওই বছরই অর্থাৎ ৪০ খ্রিস্টপূর্বে স্রিবোনিয়াকে বিয়ে করেন ।স্রিবোনিয়া এক কন্যা সন্তানের জন্ম দেয়। জুলিয়া। জুলিয়া যে দিন জন্ম গ্রহন করেছিল ঠিক সে দিনেই অক্টাভিয়াস স্রিবোনিয়ার সঙ্গে বিবাহবিচ্ছেদ সম্পন্ন করেন এবং লিভিয়া ড্রসিলাকে বিয়ে করেন। এই বিয়েটা অক্টাভিয়াস এর মৃত্যু অবধি টিকে ছিল।



রোম শহরের সুখি রোমান।

অক্টাভিয়াস ৪৫ বছর শাসন করেন। তাঁর আমলে রোমান সাম্রাজ্যে সুখশান্তি বিরাজ করে। একে বলে ‘প্যাক্স রোমান’ বা রোমান শান্তি। অক্টাভিয়াস Praetorian Guard প্রতিষ্ঠা করেন। এই রক্ষীরা ছিল সম্রাটের দেহরক্ষী। অক্টাভিয়াস রোমানবাসীর জানমালের নিরাপত্তার জন্য পুলিশবাহিনী এবং দমকল বাহিনীও গঠন করেন। রোমানরা যাতে অক্টাভিয়াস কে উপাসনা করে, সেজন্য সিনেট অক্টাভিয়াস কে ঈশ্বর ঘোষনা করে। তবে অক্টাভিয়াস ছিলেন নিষ্ঠুর। তিনি অজস্র মানুষের মৃত্যুদন্ডের নির্দেশ দিয়েছিলেন। এমন কী মিশরের রাণী ক্লিওপেট্রার পুত্র সিজারিওনকেও তিনি হত্যা করেন । তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাঁর রক্ততৃষ্ণা কমে আসে।



টেম্পল অভ সিজার। অক্টাভিয়াস এর আমলের অমর স্থাপত্য। এই ছবিটি অবশ্য পরে আঁকা হয়েছে


আগেই বলেছি অক্টাভিয়াস এর আমলে সাহিত্য ও স্থাপত্যের অতুলনীয় উৎকর্ষ সাধিত হয়েছিল। ভার্জিল, হোরেস, ওভিদ, প্রপেটিয়াস, টাইবুলাস-প্রমূখ লাতিন কবিদের পৃষ্ঠপোষকতা করতেন অক্টাভিয়াস । ওই সময়ে ধ্রুপদী সাহিত্যের উৎকর্ষ সাধিত হয়। যে কারণে ওই সময়টা লাতিন সাহিত্যে ‘অগাস্টান সাহিত্য’ নামে পরিচিত। সম্রাট নিজেও লিখতেন। তাঁর যে সব লেখা পাওয়া গেছে তার মধ্যে সিসিলি, এপিপহানাউস এবং অ্যাজাক্স নামে কবিতা; ১৩ খন্ডে আত্মজীবনী এবং দার্শনিক গ্রন্থ রয়েছে। ওই সময়ের স্থাপত্যের মধ্যে উল্লেখযোগ্য হল-টেম্পল অভ সিজার, বাথ অভ আগ্রিপপা নামে বিখ্যাত স্নানাগার, এরা পাসিস বা শান্তিবেদি ফোরাম অভ অগাস্টাস, টেম্পল অভ মার্শ উলটর।



এরা পাসিস -এর অলঙ্করণ।

অক্টাভিয়াস ৭৫ বছর বয়েসে মারা যান। সময়টা ১৪ খ্রিস্টাব্দ। পুরনো রোমান ক্যালেন্ডারেরর অগস্ট মাসটির নামকরণ তাঁরই সম্মানে। এক কন্যা জুলিয়া ছাড়া অক্টাভিয়াস-এর পুত্র সন্তান ছিল না। যে কারণে রোমান সাম্রাজ্যের পরবর্তী সম্রাট হয়েছিলেন দত্তক পুত্র টাইবেরিয়াস।



সম্রাটের সমাধি। অবস্থান ক্যাম্পাস মারিটাস। খ্রিস্টপূর্ব ২৮ সালে নির্মাণ করেছিলেন।





বাথ অভ আগ্রিপপা। এটি পরে আঁকা ছবি।




ফোরাম অভ অগাস্টাস



ভারতের তামিলনাড়ুতে প্রাপ্ত সমাট্র অগাস্টাস সিজার-এর মুদ্রা।


ছবি: ইন্টারনেট।

তথ্যসূত্র:

Click This Link
Click This Link
Click This Link
Click This Link
Click This Link)
http://en.wikipedia.org/wiki/Ara_Pacis
সর্বশেষ এডিট : ২৩ শে জুলাই, ২০১২ সকাল ১১:১৫
২৮টি মন্তব্য ২৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×