somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

ফেলুদার তোপসে
নিষ্পত্তি কি সব সময়ে জয়-পরাজয়ে? ময়দানি ধুলোয় তার বাইরেই যে পড়ে থাকে খেলার আসল-নকল গল্পগুলো৷ ময়দানের ঘাস-ধুলো যাঁর প্রিয়তম বন্ধু, তাঁর কলমে অভিজ্ঞতার দস্তাবেজ৷

প্লিজ ঘুম হয়ে যাও চোখে, আমার মন খারাপের রাতে..

১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ আমার মন ভাল নেই..।
কারন আর কিছুই না। আজ আমার একটা বন্ধুর খুব মন খারাপ, একটু বেশিই খারাপ।

ক'দিন হল এফবি থেকে একটু ছুটি নিয়েছি,
আর নয়তো এখন আমার স্ট্যাটাস জুড়ে থাকতো অন্যকিছু।

আজ আমার মন ভালো নেই
বসছে না মন কিছুতেই
খোলা জানালায় দাঁড়িয়ে
সুদূর আকাশ থেকে কিছু রঙ এনে দাও না
আজ আমার মন ভালো নেই
ভালো নেই ভালো নেই

নদী মরে যায় শুকোলেই
এমন তো কোনো কথা নেই
আবার শ্রাবণ এসে ভরে দিয়ে যায়
তৃষিত নদীর বুক
তেমন শ্রাবণ হয়ে তুমি আজ ভরে যাও না
আজ আমার মন ভালো নেই

আলো নেভে দিন ফুরোলেই
এমন তো কোনো কথা নেই
জোনাকি প্রদীপ হয়ে জ্বেলে দিয়ে যায়
তিমির রাতের মুখ
তেমন প্রদীপ হয়ে তুমি আজ জ্বলে যাও না
আজ আমার মন ভালো নেই
ভালো নেই ভালো নেই


কাছের বা দুরের প্রিয় কোন মানুষের মন খারাপ জানতে পারলে,
কেন জানি কিছুতেই আর মন ভাল রাখা যায় না।

বছর কয়েক আগে ভোডাফোনের একটা টিভি কমার্শিয়াল দেখা যেত খুব। কথাগুলো আমার এতটাই পছন্দ হয়েছিল যে ডাউনলোড করে মোবাইলে রেখে দিয়েছিলাম, এখনও আছে।

কথাগুলো অনেকটা এরকম-

the little things you do for me..and nobody else make me feel good.. the little things you do for me..making me smile and no one else could! that's why i like to sit next to you, and hear your mad stories, i know they're not true..and i like that we share a secret or two..together..

এখনও মাঝে মাঝেই শুনি, মন ভাল হয়ে যায়।
মনে হয়, এটাই মনে হয় বন্ধুত্ব।

খুব ইচ্ছা করছে, বন্ধুটাকে একটা ফোন দেই। কিছু কথা বলি, এটা সেটা একটা কিছু বলি।
চাই কি একটা গান -ই শুনিয়ে দেই।

বন্ধু তোমার চোখের মাঝে চিন্তা খেলা করে
বন্ধু তোমার কপাল জুড়ে চিন্তালোকের ছায়া
বন্ধু তোমার নাকের ভাজে চিন্তা নামের কায়া
বন্ধু আমার মন ভাল নেই
তোমার কি মন ভালো
বন্ধু তুমি একটু হাসো
একটু কথা বলো
বন্ধু আমার বন্ধু তুমি
বন্ধু মোরা ক’ জন
তবুও বন্ধু…… মন হলো না আপন ।।

বন্ধু আমার বুকের মাঝে বিসর্জনের ব্যথা
বন্ধু তুমি অমন করে যেও না আর একা
বন্ধু এসো স্বপ্ন আকি চারটা দেয়াল জুড়ে
বন্ধু এসো আকাশ দেখি পুরোটা চোখ খুলে
বন্ধু এসো জল এ ভাসি
বুক ভাসানোর সুখে
বন্ধু তোমার বন্ধু আমি
বন্ধু মোরা ক’ জন
তবুও বন্ধু….. ভাসিনাকো
আঁকিনাকো স্বপন ।।


তাও পারছিনা, তাই ভাল লাগছে না কিছুই।

রাওলিং এর জাদুর দুনিয়ার হ্যারি পটারের মত জাদুর ছড়ি আমারও যদি থাকতো,
এক নিমিষে 'ছু মন্তর ছু' বলে উড়িয়ে দিতাম সবার মনের আকাশ যত কালো করে আসা মন খারাপের মেঘ।
ইশ! কি দারুন-ই না হত তখন, কি ভালই না লাগতো!

আমার মাঝে মাঝে মনে হয়,
সৃষ্টিকর্তা আমাদের সকলের মাঝেই এক টুকরো ম্যাজিক দিয়ে দিয়েছেন।
আর তা হল
প্রিয় মানুষগুলোর যখন মন খারাপ থাকে
এক আধটু ভালবাসায়
তাদের মন ভাল করে দেওয়ার ক্ষমতা।

আজকাল কেন যেন মনে হয়,
আমার বরাদ্দে থাকা এই ম্যাজিকটুকু কেমন যেন ফিকে হয়ে ফুরিয়ে আসছে!
আগে, যে কারও মন ভাল হয়ে যেত আমার সাথে একটু কথা বললেই।
আর এখন,
কারও মন খারাপ শুনলে আমার নিজেরই আরও মন খারাপ হয়ে যায়!কি আজব!

ছোট থাকতে লাইফটা অনেক সহজ সরল ছিল,
কখনো কখনো কোন কারনে অভিমানে একটু আধটু মন খারাপ হত বটে-
কিন্তু অকারনে হুট করেই মন খারাপ হয়ে যাওয়ার বালাইটা ছিলই না!

মন খারাপ হলে কিছুই ভাল লাগবেনা এটাই স্বাভাবিক।
আমারও ভাল লাগেনা।

এমনিতে কোন কারনে মন খারাপ হলে, কোন ব্যাপার না। সময়ে সেরে যায়।
কিন্তু যখন কোন কারন ছাড়াই মন খারাপ হয়ে যায় আর স্মৃতির শহর থেকে সব মন খারাপের কস্তগুলো এসে জাপটে ধরে বসে, তখন সত্যি সত্যি মেজাজ খারাপ হয়ে যায়।

সমস্যাই যেখানে নাই, সেখানে সমাধান আসবে কীসে?!

আগে দেখা যেত এরকম সময়গুলোতে একা একা ঘুরে বেড়াতাম সাইকেলে, অথবা একেকটা বিকেল হেটে হেটে কেটে যেত রেললাইনে।

আজকালকার নাগরিক জীবনে এভাবে হারিয়ে যাওয়ারও সুযোগ পাওয়া যায় না কোন।
তাই বুঝি অর্ণবের সাথে গেয়ে উঠা-

হারিয়ে গিয়েছি, এইতো জরুরি খবর
অবাক দুই চোখে, ছায়া কাঁপে ভয় অভিমানে
হারিয়ে যাওয়ার নিয়ম নেই এখানে
হারাবো বলে, পা টিপে এগুতে গেলে
গোটা শহর বাতি জ্বেলে সতর্ক
পায়ে পায়ে হারাবার জায়গা খুজে মরি
গোটা শহর বাতি জ্বেলে সতর্ক
পায়ে পায়ে হারাবার জায়গা খুজে মরি

কোথাও নেই ঝুমঝুম অন্ধকার
তক্ষক ডাকা নিশুতিতে
রূপকথা শুনে শিউরে উঠে না গা
স্বপ্নে আমার শরীরে কেউ ছড়ায় না শিউলি ফুল
আলোর আকাশ নুয়ে এসে ছোঁয় না কপাল
হারিয়ে যাইনি তবু এটাই জরুরি খবর
আকাঙ্ক্ষা আর হতাশায় হারিয়ে যাওয়ার কোনো মানে নেই

নিবিড় ঘরে আধোআলো বিশ্বাসে
বুকের গভীরে কার যেনও ডাক আসে
যদি কোনোদিন ঝরেঝরে যায় অন্ধকার
ভালোবাসা ধুয়ে দেয় গোটা মুখ আমার
দুচোখে স্বপ্ন ভরে দিয়ে যায় কেউ
যদি কোনোদিন অটুট বিশ্বাসে
যদি কোনোদিন যদি কোনোদিন যদি কোনোদিন যদি কোনোদিন

কখনো আবার বন্ধ ঘরে ফুল ভলিওমে অথবা গভীর রাতের অন্ধকারে,
কানে চাপা হেডফোনে ফিরে আসে চন্দ্রবিন্দু -

আমার ভিনদেশি তারা একা রাতেরই আকাশে
তুমি বাজালে একতারা আমার চিলেকোঠার পাশে
ঠিক সন্ধ্যা নামার মুখে
তোমার নাম ধরে কেউ ডাকে
মুখ লুকিয়ে কার বুকে তোমার গল্পো বলো কাকে

আমার রাত জাগা তারা তোমার অন্য পাড়ায় বাড়ি
আমার ভয় পাওয়া চেহারা আমি আদতে আনাড়ি
আমার আকাশ দেখা ঘুড়ি কিছু মিথ্যে বাহাদুরি
আমার চোখ বেধে দাও আলো দাও শান্ত শীতল পাটি
তুমি মায়ের মত ভালো আমি একলাটি পথ হাটি

আমার বিচ্ছিরি এক তারা তুমি নাও না কথা কানে
তোমার কিসের এতো তাড়া
রাস্তা পার হবে সাবধানে
তোমার গায়ে লাগেনা ধুলো
আমার দু-মুঠো চাল চুলো

রাখো শরীর হাতে যদি আর জল মাখো দুই হাতে
প্লিজ ঘুম হয়ে যাও চোখে আমার মন খারাপের রাতে
আমার রাত জাগা তারা তোমার আকাশ ছোঁয়া বাড়ি
আমি পাইনা ছুঁতে তোমায় আমার একলা লাগে ভারি


ছোটবেলা থেকেই আমি দুষ্টের শিরোমণি।
বাসায় বড়রা বলে, আমার মাথায় নাকি সবসময়ই একটা না একটা দুষ্টুমি খেলা করে!
আমার মুখে সবসময় বত্রিশ দন্ত বিকশিত একখান হাসি ঝুলে থাকে,
বাসার সবার মেমরিতে এই বিষয়টা অটোসেভ হয়ে আছে!

আমার মায়ের সাথে আমার সাথে সম্পর্ক কখনই খুব একটা বন্ধুত্বপূর্ণ ছিল বা আছে বলে মনে হয় না।
আমি সারাদিন মা'কে নানাভাবে জ্বালানোর তালে থাকি আর ব্যাপারটা একটু বেশি বেশি হলে ঝাড়ি খেয়ে ঠাণ্ডা হয়ে যাই। এ-ই চলে আর কি!
তাই মন খারাপ হলেও কাউকে তা বুঝতে দিতে ভাল লাগে না আমার, কি লাভ আর কারও মন খারাপ করে দিয়ে?

তবুও মাঝে মাঝে যখন মন খুব বেশি খারাপ হয়ে থাকে, একটু নিজের ভেতর থাকতে চেষ্টা করি।
দুষ্টামি বন, একটু চুপচাপ এই আর কি!
কিসের কি, মা ঠিকই বুঝে যায়!
একটু পর পর ঘ্যান ঘ্যান, কি হইছে? কি হইছে? কি হইছে?!
উফ! কিছু বলা হয় না। তবুও মা'য়ের উতকন্ঠা থামাইতে হইলেও দুঃখবিলাসরে টাটা দিতে হয়!

মন খারাপের দিনে আমার কথা ভেবে আর কারও চোখে জমা মেঘ,
বৃষ্টিশেষে আমার জন্য উপহার – একটুকরো রুপোলী রোদ্দুর। এ কি কিছুই না!
আমার কোন কথায় কিংবা ছোট্ট কোন কাজে যদি কারও মন খারাপের ক্ষণ একটু হলেও কমে আসে,
সেই অপার্থিব আনন্দের সত্যিই কি কোন তুলনা হয় নাকি!

কারও চোখে মৃদু একটু হাসি, হঠাৎ ফিরে তাকানোয় নিখাদ ভালবাসা।
দিনভর গান, রাতভর আড্ডা।
তীব্র খরার দিনে এক টুকরো মেঘ,
বিকেলের উদাসী হাওয়ায় বৃষ্টিভেজার স্বপ্নপ্রহর।
কনে দেখা আলোয় প্রিয় কারও সাথে চুপচাপ বসে থাকা একটা সন্ধ্যা।

এইসব ছোট ছোট মুহূর্ত নিয়েই তো আমাদের বেঁচে থাকা।
একটু এভাবে ভেবে দেখলেই হয়, তাহলেই মন ভাল হয়ে যাবে।

তখন
সহসাই বন্ধ জানালায় করা নেড়ে যাবে কেউ।
মনের ঘরের বাতাসে ভেসে বেড়াবে চন্দ্রবিন্দুর গান -

ছেড়া ঘুড়ি রঙিন বল
এইটুকুই সম্বল
আর ছিলো রোদ্দুরে পাওয়া বিকেলবেলা
বাজে বকা রাত্রি দিন
এসটিরিক্স টিনটিন
এলোমেলো কথা উড়ে যেতো হাসির ঠেলায়
সে হাসি ছুটে যেতো গোধুলী মিছিলে
সবার অলক্ষেতে তুমিও কি ছিলে
হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেলবেলায়
আরেকবার যদি তোমাদের দলে নাও খেলায় ।।

গল্পের মতো ইশকুল বাড়ী
জমে ওঠা ক্ষত খেলবো না আড়ি
সে খেলা কানা গলি রোদ চুপিসারে
এবং আগুন ছিলো লাস্ট কাউন্টারে
হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেলবেলায়
আরেকবার যদি তোমাদের দলে নাও খেলায় ।।

বইমেলা গুলো গার্গি শ্রেয়শী
চেনা মুখগুলো পরিচিত হাসি
সে হাসি রোদ ঝিকিমিকি কার্নিশে
সাহসী চুম্বন আজো পারেনি সে
হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেলবেলায়
আরেকবার যদি তোমাদের দলে নাও খেলায় ।।

ছেড়াছবি স্ফটিক জল
এইটুকুই সম্বল
বাদবাকী রোদ চলে যাওয়া বিকেল বেলায়
একঘেয়ে ক্লান্ত দিন
টানকুস এসপিরিন
যানজটে দেরী হয়ে গেল এ কালবেলা
মরা মাছের চোখ যায় যতদূরে
শুকানো জলছবি আজো রোদ্দুরে
হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেলবেলায়
আরেকবার যদি তোমাদের দলে নাও খেলায় ।।

আর মনের কোণের বাইরে যাবার করিডোরটায় ভাল লাগার কোন একটা ছায়া এসে মন ছুঁয়ে যাবে।
হাওয়ায় হাওয়ায় প্রানে এসে ঠেকবে চেনা অচেনা প্রিয় সুর,

ঝরে ঝরে পড়ে ছিমছাম
শুকনো পাতার স্তুপ,
কবে যেন কাকে চিনতাম
ডাকবাক্সেরা চুপ।
কিছু পিছু ডাকা শার্শীতে আঁকা
চুপ করে থাকা বন্ধু,
স্বপ্নের জালে লন্ঠন জলে
গল্পেরা চলে কোনদুর।

রাস্তা ফেলে..হুহু..হুহুহু..

শুধু ফেরা পথ টুকু,
ঘেরা পথ টুকু;
সেরা পথ হয়ে থেকে যাক -

আজ বিকেলে..

দেখো কুয়াশার নেই ডাক নাম
তবু চশমার চোখে বাষ্প,
মিঠে রোদ্দুর চায় রেলিংএর সায়
একদিন নিতে আসবো।

কবে জানি না,
কবে জানি না..

দেখো হাত থেকে হাত কাচঘুম
যেন শীত চলে গেছে পড়শু,
যদি দেখা হয়ে যায় চেনা রাস্তায়
ফিরে যেতে চায় মরসুম।

কেন জানি না,
কেন জানি না..

শুধু ফেরা পথ টুকু,
ঘেরা পথ টুকু;
সেরা পথ হয়ে থেকে যাক -

আজ বিকেলে,
আজ বিকেলে.."


আনমনেই গুনগুন করে গেয়ে উঠতে হবে মনের অজান্তেই।

আহা কি আনন্দ আকাশে বাতাসে।
সর্বশেষ এডিট : ১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৭
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×