somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভাঙ্গা মন নিয়ে তুমি আর কেঁদোনা , সব চাওয়া পৃথিবীতে পাওয়া হয়না

১৪ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আইয়ুব বাচ্চুর সেই তুমি কেন এতো অচেনা হলে এই গানটি এখনো পর্যন্ত কতো জনপ্রিয় তা বলার অপেক্ষা রাখেনা। আচ্ছা তিনি গতকালের কনসার্টে এই গানটি কি এভাবে গেয়েছিলেন ?

সেই তোমরা কেন এত অচেনা হলে
সেই আমি কেন তোমাদের দুঃখ দিলেম
কেমন করে এতো অচেনা হলে তোমরা
কিভাবে এতো বদলে গেছি এই আমরা
ও বুকেরই সব কষ্ট দুহাতে সরিয়ে
চল হিন্দি গান গাই
তোমরা কেন বুঝোনা হিন্দি গান ছাড়া আমরা অসহায়
আমাদের সবটুকু ভালোবাসা এর রহমান একনকে ঘিরে
আমাদের অপরাধ ছিলো যতটুকু ভারতীয়দের কাছে
তোমরা ক্ষমা করে দিও আমাদের ।।



এই মুহূর্তে সোশ্যাল মিডিয়া জুড়ে শুধু গতকালের কনসার্ট এর আইয়ুব বাচ্চুর সেই কথা নিয়ে আলোচনা সমালোচনা পক্ষে বিপক্ষে যুক্তি। কনসার্টের বিজ্ঞাপনে দেখলাম শুধু এ.আর রহমান আর একনকে। বাংলাদেশের কারো ছবি পর্যন্ত নেই। কেন নেই জানেন ? কারণ হয়তো আয়োজকরা চায়নি বাংলাদেশী শিল্পীরা হাইলাইট হোক।

পৃথিবীর এমন কোন দেশ কি আছে যারা নিজেদের শিল্পীদের চেয়ে অন্যদেশের শিল্পীদের বেশি প্রাধান্য দেয় ? কোন সভ্য দেশের মানুষ অন্তত তা করবেনা।

একটি আন্তর্জাতিক মানের কনসার্টে যখন কোন দেশের শিল্পীরা অংশগ্রহণ করে তখন বুঝতে হবে সে সব শিল্পীর সে দেশটির প্রতিনিধিত্ব করছে ? নিজের দেশের আয়োজকরাই এবং নিজেদের দেশের মানুষরাই যদি নিজেদের শিল্পীদের অপমান করে তবে এই লজ্জা কার ?

মাইলসকে কেন পারফর্ম করতে দেওয়া হয়নি কে জানে ? আচ্ছা মাইলস এর একটা গানের সুর না ভারতীয়রা চুরি করেছিলো ? নগর বাউল জেমসের কি হইলো ? তিনি প্রোগ্রামে অংশগ্রহণ করতে অপারগতা প্রকাশ করেছেন কেন ? জেমসের কনসার্টের টিকেট বিক্রি হবেনা এই কথাও কি আমাকে বিশ্বাস করতে হবে ?

আয়োজকদের দোষ দিয়েই লাভ কি ? আসল দোষ তো আমাদের। আমরা কিভাবে ৭৫ হাজার টাকা দিয়ে এর রহমানের কনসার্ট দেখার জন্য টিকেট কিনি ?

আচ্ছা বাচ্চু কোন লেভেলের গিটারিস্ট আমরা কি জানি ? এই লেভেলের গিটারিস্ট এশিয়াতে কতজন রয়েছে? আমার জানা মতে এবি ইজ ওয়ান অফ দ্যা বেস্ট গিটারিস্ট অফ দ্যা ওয়ার্ল্ড।

আমাকে কি বিশ্বাস করতে হবে আইয়ুব বাচ্চু মাইলস কনসার্ট জমাতে পারেনা ? আমি কখনো বিশ্বাস করবোনা । কারণ চট্টগ্রামে জেমস, এবি , মাইলস এর অনেক কনসার্ট এর আমি সাক্ষী । যারা বলে এদের কনসার্ট জমানোর ক্ষমতা নেই তারা আসলে কনসার্ট কি বুঝেইনা । আমাদের মেডিকেলে এবি জেমস এল আর বি এর কনসার্ট হয়েছে। তাই এরা কনসার্ট জমাতে পারেনা এসব ফাউল আজগুবি কথা আমাকে বুজাইয়া লাভ নেই।

প্রায় ৫ ঘণ্টার কনসার্টে বাংলাদেশী শিল্পীরা মাত্র ১ ঘণ্টা আর ভারতীয়রা পুরা সময় জুড়ে গাইলো আবার সেই গানের সাথে নাচলো আমাদের তারুণ্য !! অথচ অত্যন্ত দুঃখ ভরা কণ্ঠে এবি কে বলতে হয়

আমাকে চিনেন তো ? আপনারা কষ্ট করে বাংলা গান শুনছেন এর জন্য আপনাদের ধন্যবাদ, এখন শুধু চোখ আর কান খোলা রেখে বাংলা গান শুনুন আর হাত তালি জমা রেখে দিন"

কত কষ্ট লুকিয়ে ছিলো এই কথার মধ্যে কে জানে ? আমরা কখন বুঝবো সীমানা রক্ষার চেয়ে নিজস্ব সংস্কৃতি রক্ষা করা অনেক কঠিন। যে দেশ আমাদের ন্যায্য পানি দিতে অস্বীকৃতি জানায় সে দেশটি ভাষার গানের তালে আমরা নাচি । যে ক্রিকেট নিয়ে গতকালের আয়োজন সে ক্রিকেটকেই ধ্বংস করার জন্যই তো উঠে পড়ে লেগেছে ইন্ডিয়া। এরাই তো বাংলাদেশের টেস্ট খেলার মর্যাদা নিয়ে নিতে চাচ্ছে। আমরা কি করে নিজেদের শিল্পীদের অপমান করে ওদের শিল্পীর গানের তালে তালে নেচেছি ?

অন্তত লাল সবুজের পবিত্র পতাকার দিকে তাকিয়ে কি আমরা আমাদের শিল্পীদের যথাযথ সম্মান জানাতে পারতামনা ?

যারা নিজেদের পরিচয় তুলে ধরতে লজ্জা পান তারা একদিনের দেশ প্রেম দেখানোর জন্য শহীদ মিনারে গিয়ে ফুল দেওয়ার দরকার কি ? যারা বাঙালি হিসেবে নিজেদের পরিচয় দিতে লজ্জা পান , বাংলাদেশের আইয়ুব বাচ্চুর গানে তালি দিতে লজ্জা পান করে তাদের কে অন্তত নৈতিক ভাবে বর্জন করার সময় এসেছে এখন। নতুবা অরা অচিরেই এই দেশের মানচিত্র, পতাকা ও লুকিয়ে ফেলার দুঃসাহস দেখাতে পারে !

পোস্টটি শেষ করি দূর্যোধন ভাইয়ার স্ট্যাটাস দিয়ে । " আইয়ুব বাচ্চুকে তালি না দেয়া উনি মন খারাপ করছেন , অভিমান করছেন । এখন আশা করতেছি চারদিক হতে ক্ষমা চাই - বার্তা শুরু হবে । বাংগালি ক্ষমা করতে ভালোবাসে , ক্ষমা চাইতে আরো ভালবাসে ।

কিন্তু কিভাবে এই সাংস্কৃতিক আগ্রাসনে মানুষ দেশীয় শিল্পীদের ভুইলা যায় - সেই আগ্রাসন ঠেকাইতে ভালোবাসে না । শাহরুখের কনসার্টে সরকারের মন্ত্রী মাটিতে বইসা পড়ে !

নাহ ! যেইখানে নিজের দেশের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে স্বাগতিক এবং যোগ্য হইয়াও বাংলাদেশকেই কোয়ালিফাইং খেলতে হয় হংকং আরব আমিরাতের সাথে , সেইখানে আইয়ুব বাচ্চুর এই অপমান খুবই ছোট । চুড়ান্ত অপমানের ৯ কোর্সের ডিসের পর ডেসার্ট , মিষ্টিমুখ ।

শুধু আইয়ুব বাচ্চু , না - প্রিয় বাংলাদেশ, তোমার জন্য অনেক দুঃখ। বিচিত্র একদল লোকের হাতে তোমার আর তোমার সন্তানদের ভাগ্য।"


অনেকদিন কোন পোস্ট দেওয়া হয়না । অনেকের সাথেই কথা বলতে পারিনা। ব্যস্ততার জন্য প্রিয় সামহোয়্যার-ইনে সময় দিতে পারিনা তবে সবাইকে অনেক মিস করি। আপনারা যারা ব্লগে নিয়মিত লিখেন সবার জন্য অনেক অনেক শুভ কামনা। সামনে আমার এক্সাম । বুঝতেই পারছেন ব্লগে সময় দেওয়া কতোটা কষ্টকর হবে। তবে সময় পেলেই আপনাদের পোস্ট পড়ে আসবো । আমার জন্য দোয়া করবেন যেন এবার বি সি এস টা পাস করতে পারি।

স্বর্ণা কিউটিটাকে দেখছিনা কেন ? :( বাঘ মামা কই ? :( :(
সর্বশেষ এডিট : ১৫ ই মার্চ, ২০১৪ রাত ১০:৩২
৭১টি মন্তব্য ৬৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পরিণতি - ৩য় পর্ব (একটি মনস্তাত্ত্বিক রহস্য উপন্যাস)

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ২৭ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:২৮



( পরিণতি ৬১ পর্বে'র একটি মনস্তাত্ত্বিক রহস্য উপন্যাস ।)

তিন


আচানক ঘুম ভেঙ্গে গেলো ।

চোখ খুলে প্রথমে বুঝতে পারলাম না কোথায় আছি । আবছা আলোয় মশারির বাহিরে চারপাশটা অপরিচিত... ...বাকিটুকু পড়ুন

ইফতার পার্টি মানে খাবারের বিপুল অপচয়

লিখেছেন রাজীব নুর, ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৩



গতকাল সরকারি ছুটির দিন ছিলো।
সারাদিন রাস্তাঘাট মোটামুটি ফাকাই ছিলো। ভাবলাম, আজ আরাম করে মেট্রোরেলে যাতায়াত করা যাবে। হায় কপাল! মেট্রো স্টেশনে গিয়ে দেখি গজব ভীড়! এত ভিড়... ...বাকিটুকু পড়ুন

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

×