somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

BM Khalid Hasan
আমি? প্রচুর মুভি দেখি, পজিটিভ ক্যারেক্টারকে সাপোর্ট করি, ভূল করলে স্বীকার করি, তথ্য জানতে ভালবাসি, সবকিছুতেই ইন্টারেস্ট আছে, নিউট্রাল ওপিনিওন দেই। কিন্তু ৯৯% চান্স আপনি আমার লজিকে অফেন্ডেড হবেন!

হোয়াট এ শো নিডস এ বেটার হোস্ট!

১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



অনেস্টলি স্পিকিং, “হোয়াট এ শো’ নিডস এ বেটার হোস্টিং স্টাইল !” বাংলাদেশ এইটিস থেকে বিভিন্ন জনপ্রিয় টিভি শো হয়ে এলেও, অ্যামেরিকান ফরম্যাটের গসিপ শো তেমন কখনো হয়নি । আগে ইত্যাদি বা আনন্দমেলার মত ম্যাগাজিন হতো। এছাড়া নাইট টক শো-তে গেস্ট ডেকে ফরমালি ইন্টারভিউ নিতো । কনটেন্ট প্রমোশন, গেম, রোস্টিং এগুলো কম হতো । ‘হোয়াট এ শো’ এই কজুয়াল জিনিসগুলো রাখার কারণে দর্শকের কাছে জনপ্রিয় হয়েছে। কিন্তু এই শো’য়ের হোস্টিং স্টাইলে বড়সড় ঝামেলা আছে।

‘হোয়াট এ শো’-এর সমস্যা কি?

সমস্যা একটাই, দ্য এংকর রাফসান সাবাব ইজ নট ফানি এট অল। নো অফেন্স, রাফসান সাহেব লোকটা এডুকেশনালি ট্যালেন্টেড। কিন্তু শো হোস্ট হিসেবে তার কিছু কমতি আছে। প্রাথমিক সমস্যাগুলা হচ্ছেঃ

• তার কথার স্টাইলে কেউ হাসে না, উল্টো গেস্টদের কথায় হাসে। কারণ সে স্ক্রিপ্টের বােইরে ইনস্ট্যান্ট রেসপন্স দিতে অপারগ।
• সে স্পষ্টভাবে কথা বলতে অপারগ, কিছুক্ষন পরপর তার একটাই কথা, “প্লিজ-হ্যাবে-রাউন্ডব-প্লজ” (Please have a round of applause)
• সে একটা কিছু শোনার পর পাঞ্চ লাইন দিতে অপারগ। অথচ গসিপ শো এর মেইন মোটিফ হলো যাই বলা হবে সেটাকে হাস্যকর বানানো। গেস্টরা কোনো ফানি ইনসিডেন্ট শেযার করলে মুখ হা করে হ্যাং হওয়া ছাড়া তার কোনো প্রতিক্রিয়া দেখা যায়না।
• দেশি শো হিসেবে আরেকটা ইমপারফেকশন হলো রাফসান সাবাব এনভাইরনমেন্ট কন্ট্রোল করতে পারে না ।

আমাদের বাঙালিদের অলরেডি হাউকাউ করা একটা স্বভাব আছে । যেকোনো কমপিটিশন হলেও স্লেজিং করতে একসাথে সবাই ঝগড়া ঝাটি লেগে যায় ! রাফসান সাবাবের গেস্ট রাও সেম কাজ করে, যেটা এবিএম সুমন বা কারিনা কায়সারদের এপিসোড দেখলে বুঝতে পারবেন! কিন্তু বিদেশী টিভি শো দেখুন। কেউ মাইকে থাকলে অন্য কেউ তার কথা শেষ হবার পর নিজের কাউন্টার দেয় ।

মাইক ও ক্যামেরার সামনে আপনাকে কিছুটা স্থির থাকতে হবে এবং অবজার্ভ করে ওপিনিওন দিতে হবে। নাহলে দেখতে ভাল লাগে না, রেসপন্স ও ভাল তৈরি হয়না। ‘হোয়াট এ শো’ কোনান ওব্রায়েন, ড্যাভিড লেটারম্যান, জিমি কিমেল-দের শো থেকে অণুপ্রাণিত, রাইট? তাদের শো গুলো দেখবেন কতটা গোছালো হয়। এখানে ডেস্কে হোস্ট কিছুটা উপরে বসেন, কারণ শোয়ের মূল চালিকাশক্তি থাকে সে। সে গেস্টদের কথা মন দিয়ে শোনে, তারপর নিজে প্রত্যেকটা কথার সাথে রিলেট করে একটা ফানি এজাম্পশন বলে!

রাফসান সাবাবের বিকল্প কি হতে পারে?

চ্যানেল আই হলো ‘হোয়াট এ শো’-এর প্রোডিউসার/ব্রডকাস্টার । চ্যানেলের চাংক বা ইউটিউব ভিউসের জন্য রাফসানের প্রতি তাদের ট্রাস্ট অনেক বেশি। এখন অন্য টিভি চ্যানেলের উচিত ভালো হোস্ট সিলেক্ট করে এরকম গসিপ শো করা । শো গুলোর মাধ্যমে দেশীয় সেলিব্রিটি দের সামনে আনা যায়, দর্শক ও জানতে পারবে কে রেড ফ্ল্যাগ আর কাকে এক্সেপ্ট করতে হবে ।

আপনারা ভারতের কপিল শর্মার শো দেখেছেন নিশ্চয়ই। দরিদ্র পরিবার থেকে উঠে একজন কমেডিয়ান ছিল সে। এখন প্রতি এপিসোডে ৫০ লাখ থেকে ১ কোটি টাকা পায় শুধু তার ইনস্ট্যান্ট হিউমার সেন্সের জন্য, যা আর কারো থেকে পাচ্ছেনা টিভি ইনডাস্ট্রি। বাংলাদেশেও এরকম অনেক তরুণ আছে যারা শুধু স্টেজ পাচ্ছে না। টিভি ইনডাস্ট্রি বাচিয়ে রাখতে হলে যুগের সাথে তাল মিলিয়ে ভাল শোমেকারদের নিতে হবে।

আমি কেন সমালোচনা করছি?

আপনাদের মনে হবে পার্সোনাল অপছন্দ থাকতে পার, তাই বলে স্কিল নিয়ে কথা বলবো কেন? আমার নিজেরই এমন কি যোগ্যতা আছে যে অন্যের স্কিল নিয়ে সমালোচনা করবো? আসলে আপনি যখন একটা পাবলিক প্লাটফর্মে কাউকে পুশ দেবেন, তখন এমন কাউকে দেওয়া উচিৎ যে নেক্সট জেনারেশনের গাইডলাইন হিসেবে কাজ করবে। আজকাল মেরিল প্রথম আলোর মত বড় এওয়ার্ড শো নিয়ে মানুষ হাসাহাসি কেন করে? কারণ শো হোস্ট হিসেবে অযোগ্য মানুষেরা লেম কথা বলে উপস্থাপনা করে।

আপনি এটা মানতে বাধ্য হবেন যে রাফসান সাবাব এলিট কমুনিটিতে বিলং করে। যার কারণে কম ফলোয়ার নিয়েও ইউটিউব ক্রিয়েটর হিসেবে আত্মপ্রকাশ করে। একসময় নিজের গায়ের রঙের জোকস দিয়ে স্ট্যান্ড আপ কমেডি করে মানুষের সিমপ্যাথি নেয়। সে সহজেই সালমান মুক্তাদিরদের মত লার্জ ক্রিয়েটরদের ক্লোজ পিপল হয়। তাই রাফসানের নেপোটিজম নিয়ে কথা বলাই আমার উদ্দেশ্য। এই পোস্টে আমি রাফসান সাবাবের ওয়াইফকে চিটিং করার মত ইসু গুলো ফোকাস করিনি। শুধু হোস্ট হিসেবে ওভাররেটেড হওয়া নিয়েই কথা বলছি।
সর্বশেষ এডিট : ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৫
৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৯

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???



আমরা জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে আছি,
আমাদেরও যার যার অবস্হান থেকে করণীয় ছিল অনেক ।
বলা হয়ে থাকে গাছ না কেটে... ...বাকিটুকু পড়ুন

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×