somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পলিটিক্যাল ইসলাম কয় কারে?

১৪ ই জুন, ২০০৮ রাত ১১:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইসলামী রাজনীতি মানে কী? খায় না মাথায় দেয়। সেই চাইর খলিফারা মুখে মুখে কইছে যে তারা কোরানের রাস্তায় চলে। চাইর জনের মধ্যে আবার তিনজনই মার্ডার হইছে স্বজাতির স্বধর্মের লোকজনের হাতে। এর পর গাবগাছী যুগ গেছে অটোমান যুগ গেছে সবই তো পরিস্কার মনার্কি। ইসলামী রাজনীতি মানে কি তাইলে রাজতন্ত্র? পলিটিক্যাল ইসলাম ওয়ালারা এই কথা কইলে ফাল দিয়া উঠে। ইসলামে রাজতন্ত্রের কোন স্থান নাই ইত্যাদি কইয়া গইড়াইয়া কান্দে। তাইলে কী আছে? কোন তন্ত্র আছে? ইসলামী বিপ্লবের উদাহরণ দিতে কইলে ইতিহাস কাঁচাইয়া সামনে দেয় ১৯৭৯ সালের ইরানী বিপ্লবরে। সেইখানে প্রশ্ন আসে ঐটা কি শিয়া গো বিপ্লব না সুন্নিগো বিপ্লব। যদি শিয়াসুন্নি সবার হয় তাইলে কইতে হয় ঐটা আসলে ইরানি রাজতন্ত্রের বিরুদ্ধে একধরণের জাতীয়তাবাদী অভ্যুত্থান। ইসলাম আবার জাতীয়তাবাদ সমর্থন করে কেমনে? যদি বৃহত্তর স্বার্থে সমর্থনের প্রশ্নই আসে তাইলে কইতে হয় পি.এল.ও. যখন আরব জাতীয়তাবাদ নিয়া ইজরায়লের সাথে যুদ্ধ করতাছিল তখন তুমরা চৌদি বাদশার জাঈঙ্গার তলে কী করো? আবার ইরানের ইসলামী বিপ্লব যদি সমর্থন কইরা থাকো তাইলে তোমাগো ফিনান্সিয়ার চৌদি আরব যখন ১৯৮৭ সালে ব্রাশ ফায়ার কইরা ৩০০০ ইরানী হাজী মারলো তখন তুমরা কোথায় ছিলা? চৌদি বাদশার পুটকীর বাল গুনতে ছিলা?

তুমরা মানে জামাত+মোছলেম বেরাদরহুড বাদ দিলে আর থাকে আইজকার রামছাগল বোমাবাজরা। যারা গায়ে বোমা লাগাইয়া মরতাছে তারা যেকোন বিচারেই রামছাগল। বোমা কিনার টেকা আর লোকেশন যারা দেখাইতাছে তারা কারা? তারা হইল ঐ বোমাবাজীর ঘটনার প্রকৃত বেনিফিসিয়ারী।

কিছু হাউয়ার নাতি আইজকাইল সাম্রাজ্যবাদের বিরুদ্ধে একধরণের কাল্পনিক "পলিটিক্যাল ইসলাম" দ্যাহে। কিন্তু ঠিক কে যে এই দুর্বোধ্য রাজনৈতিক ফেনোমেনা ধারণ করে সেইটা আর কয় না। মাঝে মধ্যে ইনাইয়া বিনাইয়া যেইসব বোমাবাজগো কথা কয় তারা নিজেগো ছাগলামী জাহির কইরা কাজ কইরা যাইতাছে একতরফা ভাবে শুধুমাত্র সাম্রাজ্যবাদের স্বার্থে। টুইন টাওয়ার ভাইঙ্গা বা লন্ডনের পাতাল রেলে কোম ফুটাইয়া সাম্রাজ্যবাদের একটা বালও পড়ে নাই। উল্টা আফগানিস্থান আর ইরাকের তেলক্ষেত্রের উপর একতরফা দখল পাইছে।

বাংলাদেশে জামাতে ইসলামীর কথা আর কমু না। কইতে কইতে জিবলা পইচা গেছে। জামাত হইল একই সাথে র্যাবিজ আর শিলেগা আমাশয় আক্রান্ত কুত্তার পুটকী দিয়া বাইর হওয়া কিছু রাজনৈতিক বাস্টার্ড। বাকি থাকলো কওমী মাদ্রাসাওলারা, যারা ফতোয়া দিয়া মানুষ মারে, ৬৪ জেলায় বোম ফুটায়। এরা কারা? জেমবি নামে যেই দলটারে ধরা হইছে তাগোরে প্রত্যক্ষ সহায়তা দিছে চাইরদলীয় জোট সরকারের একাধিক মন্ত্রী। বিএনপি নেতার টেকা খাইয়া কোন বালের পলিটিক্যাল ইসলাম কায়েম করতে চায় ছাগলের গুষ্টি সেইটা তারা এখনো কয় নাই। সবচাইতে বড় সমস্যা এগোরে নিয়া এরা কখনোই প্রকাশ্যে নিজেগো কর্মসূচী স্পষ্ট কইরা কয় না। ঠিক কোন কোন পরিবর্তন ঠিক কী কী ক্ষেত্রে এরা বৈপ্লবিক পরিবর্তন ঘটাইতে চায় আর সেই সব কাল্পনিক পরিবর্তন মাইসের ঠিক কী কামে লাগবো এই বিষয়ে কিছু জিগাইলেই তারা বুখারি মুসলিমের হাইকোর্ট দেখানো শুরু করে।

আরে ভাইরে টেকা তো আর আল্লায় বানায় নাই! আল্লাহ-ভগবান-গড-শিঙাবোঙা কেউই কোনদিন দাবী করে নাই যে তারা টেকার মতো একটা খাচ্চৈরা জিনিস বানাইছে। টেকা বানাইছে মানুষ। টেকার যাবতীয় বিনিময়ের নিয়মকানুনও মানুষের বানানো। রাজনীতি হইতেছে সেই টেকার নেটওয়ার্কের ম্যানেজমেন্ট, যেইটার নিয়ন্ত্রন লইয়া ঐ নেটওয়ার্কের লাভবান আর ক্ষতিগ্রস্থগো কামড়াকামড়ি চলে। কাজটা খুবই নোংরা কিন্তু হাগামুতার মতোই জরুরি। অন্তত এই সময়ে যখন মানুষের এক খাবলা দমও টেকার নেটওয়ার্কের আওতার বাইরে পড়ে না।

এই বিষয়ে ধর্ম আসলে কী কইছে। কোন ধর্ম? দুনিয়াতে এই রকম কোন ধর্ম কি আসলে আছে যে এই জটিল বিষয়টা নিয়া পরিস্কার খোলাখুলি আলাপ করছে? করলে কি করছে? যেইটা করছে সেইটা কোন যুক্তিতে ভুজুংভাজুং বুজরুকির আড়ালে মহাজনের দালালী না, রাজনৈতিক ইসলামের সমর্থকদের কাছে প্রশ্ন থাকলো।

তবে একটা শর্ত যারা টুদ্যপয়েন্ট কথা বলার বিরুদ্ধে তারা কিছু না কইলেই ভালো হয়। আমি সোজা কথার মানুষ। আমি রাজনীতিরে রাজনৈতিক ইতিহাস দিয়াই বিচার করুম। এর আওতার মধ্যে আপনার কাল্পনিক "পলিটিক্যাল ইসলাম"রে প্রতিষ্ঠিত করতে পারলে করেন নাইলে ফুটেন।

আগ্রহী পাঠকদের পড়ার জন্য একটা লিঙ্ক দিলাম।

২৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×