somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Windows 8 Developer Preview রিভিউ...!!! আমার ব্যক্তিগত ব্যবহারিক অভিজ্ঞতা থেকে রিভিউ..!! (উৎসর্গ: ব্লগার "মো: সালাউদ্দিন ফয়সাল")

০৬ ই অক্টোবর, ২০১১ দুপুর ১২:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপনারা জানেন অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে কিছুদিন আগে মাইক্রোসফট তার নতুন অপারেটিং সিস্টেম Windows 8 Developer Preview এর চেহারা বেশ আটঘাট বেধেই উন্মুক্ত করে দিয়েছে। যদি ও কিছুদিন আগের রিলিজ পাওয়া Windows 7 এর রেশ এখনো ঠিকমত কাটেইনি। তার মধ্যে আবার এই নতুন উইন্ডোজের মোড়ক উন্মোচন!!! যারা কিছুদিন ধরে Windows 8 Transformation Pack দিয়ে Windows 7 কে একটু রাঙ্গিয়ে দুধের স্বাদ ঘোলো মেটাতে চেষ্টা করছিলেন, তাদের জন্য এটা আশির্বাদই বটে। কারন আমার ব্যক্তিগত অভিজ্ঞতা দেখেছি অনেক পিসি ইউজারই চেষ্টায় থাকেন তাদের পিসির উইন্ডোজকে কিভাবে রঙচঙ মাখিয়ে আরো আকর্ষনীয় করে রাখা যায়। তাতে করে পিসি যতই স্লো হয়ে উঠুক না কেন!!! :P





যেহেতু Windows 8 Developer Preview এখনো মার্কেটে তেমন এভেইলেবল না, তাই গত কয়েকদিন ধরে আমার ২৫ কেবিপিএস স্পিডের ব্রডব্যান্ডের উপর দিন-রাত হার্ডকোর টাইপের নির্যাতন করে অবশেষে ৪ দিনে প্রায় ৩.৬০ গিগার নতুন Windows 8 Developer Preview টা ডাউনলোড করে ফেললাম। যদিও এটি ট্রায়াল ভার্সন, তারপরও কেমন জানি নতুন উইন্ডোজ ডাউনলোড করে ব্যবহার করার লোভ সামলাতে পারছিলাম না। আর শুধুমাত্র ইউজার ইন্টারফেস দেখার জন্যই কাজটা করে ফেললাম!! ;)

যেহেতু আমার পিসিতে দুইটা অপারেটিং সিস্টেম XP ও Windows 7 ছিল তাই কেমন জানি নুতন করে আরেকটা অপারেটিং সিস্টেম সেটআপ দিতে ইচ্ছে করছিলনা। তারপরও নতুন উইন্ডোজ ব্যবহার করার লোভ সামলাতে না পেরে হার্ডডিস্কের একটা ড্রাইভের জায়গা Acronis Disk Director দিয়ে বাড়িয়ে প্রায় ৪৫ গিগা সাইজের করে নিলাম। কারন আমার ধারনা ছিল এরকম স্পেস থাকলেই ভালো ভাবে নতুন উইন্ডোজ টা সেটআপ দিয়ে অন্যান্য এপ্লিকেশন সহকারে পিসি রান করতে বেশ সুবিধাই হবে এবং অবশেষে সেটআপ দিয়ে ফেললাম Windows 8 Developer Preview . এবং কয়েকদিন ধরে বেশ ভালো ভাবেই নতুন উইন্ডোজটা চালাচ্ছি। তাই ভাবলাম আপনাদের সাথে সেই অভিজ্ঞতা কে শেয়ার করি। এবং নতুন উইন্ডোজ নিয়ে একটা হালকা টাইপের রিভিউ লিখে ফেলি। :)


ইনস্টলেশন প্রসেস: যাদের উইন্ডোজ সেভেন ইনস্টল করার অভিজ্ঞতা হয়েছে তাদের কাছে Windows 8 Developer Preview এর ইনস্টলেশন প্রসেসকে নতুন কিছু মনে হবেনা। কারন হুবহু সেভেনের মতই এই Windows 8 Developer Preview এর ইনস্টলেশন প্রসেস। তবে হালকা যে পার্থক্য গুলো রয়েছে তা তেমন উল্লেখ করার মত নয়। তাই এটা নিয়ে নতুন করে কিছু বলার প্রয়োজন বোধ করলাম না। তবে আপনি যে ড্রাইভেই Windows 8 Developer Preview সেটআপ দিন না কেন খেয়াল রাখবেন সেই ড্রাইভে যেন মিনিমাম ২৫ গিগা ফ্রি স্পেস থাকে। কারন এই উইন্ডোজ প্রায় ১৭ গিগা জায়গা একাই দখল করে নেবে।


ফার্ষ্ট ইমপ্রেশন: আপনার কম্পিউটারে যদি একাধিক অপারেটিং সিস্টেম থাকে, তবে সেটআপ শেষ হবার পরে প্রথম যখন উইন্ডোজ বুট করবে তখন বুট মেনুতে এই উইন্ডোজ সহকারে আগের সেটআপ দেওয়া সব উইন্ডেজ লিস্টেড আকারে দেখতে পারবেন। এবং সেখান থেকে আপনার পছন্দমত যেকোন উইন্ডোজ সিলেক্ট করে রান করাতে পারেন। তবে এখানে লিস্টে আপনি Windows 8 Developer Preview কে শুধু Windows Developer Preview নামে দেখতে পাবেন। আমি বুট মেনু থেকে Windows Developer Preview সিলেক্ট করেছিলাম।

.........Windows 8 Developer Preview যখন চালু হবে তখন প্রথমেই দেখবেন একটি ওয়ালপেপার। যদিও এই ওয়ালপেপারে তেমন কিছুই খুজে পাবেননা। তাহলে উইন্ডোজে ঢুকবেন কিভাবে?? নো টেনশন!!! আসলে এটি পাসওয়ার্ড উইন্ডো, যেটার পেছন সাইডে লুকিয়ে আছে পাসওয়ার্ড ইনপুট দেবার ঘর। আপনি এই ওয়ালপেপারে মাউস দিয়ে ডাবল ক্লিক করলে বা কী-বোর্ডের এন্টার কী প্রেস করলে দেখবেন এই ওয়ালপেপারটা পর্দার মত উপরে উঠে যাবে এবং আপনি পাসওয়ার্ড ইনপুট করার ঘর পাবেন। অতঃপর পাসওয়ার্ড ইনপুট করে ঢুকে পড়ুন মূল অংশে।





ইউজার ইন্টারফেস: যেখানে এতদিন আপনি মুল অংশ হিসেবে ডেস্কটপকে দেখে এসেছেন সেখানে এখন নীচের স্ক্রিনশটের মত স্টার্ট স্ক্রিন দেখবেন। যেটাকে মাইক্রোসফট নাম দিয়েছে Metro Start Screen. এবং এই Metro Start Screen এ ডিফল্ট আইকনগুলো দেখলেই বুঝবেন যে এই Windows 8 Developer Preview এর ইন্টারফেস আগের গুলোর চাইতে অনেক আলাদা। আমি যতটুকু বুঝেছি সদ্য রিলিজ পাওয়া Windows 8 Developer Preview এখনও Evaluation কপি হবার পরও এটি অনেকটা পরিপূর্ণ একটা উইন্ডোজ। আমি এই উইন্ডোজের ইউজার ইন্টারফেস নিয়ে কয়েক ঘন্টা বকবক করলেও এটার ব্যাপারে আপনাকে সঠিক ভাবে বুঝাতে পারবনা, যতক্ষন না পর্যন্ত আপনি এই উইন্ডোজের ইন্টারফেস নিজের চোখে না দেখেছেন। তবে যাদের মনিটরের সাইজ বড় আকৃতির, তারা এই উইন্ডোজের ইউজার ইন্টারফেস দেখে সত্যিই মুগ্ধ হবেন আশা করছি!!!!





সফটওয়্যার সাপোর্ট: আমার তো মনে হয় অনেকেই এই ইস্যুটার ব্যাপারে এখনো দ্বিধান্বিত বলে Windows 8 Developer Preview এর Evaluation কপি ব্যবহার করতে আগ্রহ পাচ্ছেন না। আর তাই এই রিভিউ লেখার আগে আমি চেষ্টা করেছি এই উইন্ডোজের সফটওয়্যার সাপোর্ট ক্যাপাবিলিটি একটু পরখ করে দেখার জন্য।





......... প্রথম দিকে আমিও এই Windows 8 Developer Preview এর Evaluation কপিতে আমার পিসির হার্ডওয়্যার গুলোর ড্রাইভার সাপোর্ট নিয়ে বেশ চিন্তার মধ্যে ছিলাম। কারন পিসির হার্ডওয়্যার গুলোর Windows 8 এর জন্য আলাদা ভাবে ড্রাইভার এখনো রিলিজ পায়নি। তাই আমি আগের উইন্ডোজ সেভেনের ড্রাইভার গুলো টেস্টিং হিসেবে এই উইন্ডোজে ব্যবহার করার চেষ্টা করেছিলাম। এবং অবাক করার মত ব্যপার হচ্ছে, উইন্ডোজ সেভেনের ড্রাইভার গুলো এই Windows 8 Developer Preview তেও অনেক ভালো ভাবে কাজ করে!!!! যেমন আমার গ্রাফিক্স কার্ড ছিল "Radeon HD 4890 X2" সিরিজের আর সাউন্ড কার্ড ছিল Creative XFI XtremeGamer, আমি আমার পিসির হার্ডওয়্যার গুলোর মডেল এই কারনেই দিলাম যে অনেকেই যাতে মনে করতে না পারেন যে আমি বিল্টইন ডিভাইস গুলোর ড্রাইভারের কথা বলেছি। বরং আমি এটার মাধ্যমে বুঝাতে চেয়েছি যে সদ্য রিলিজ পাওয়া এই Windows 8 Developer Preview এর ড্রাইভার সাপোর্টিং ক্যাপাবিলিটি একেবারে হেলাফেলার নয়!!!





এরপর আমি পিসিতে সচরাচর যেসব এপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার হয় সেগুলো সেটআপ দিয়ে ব্যবহার করার চেষ্টা করেছি। এবং অবাক কান্ড হচ্ছে এগুলোর মধ্যে ৯৫% সফটওয়্যারই অনেক সুন্দর ভাবে কাজ করে!!! তবে খেয়াল করেছি পোর্টেবল সফটওয়্যার গুলোকে কেমন জানি ঠিকমত সাপোর্ট দিতে পারেনা!! তাছাড়া সফটওয়্যার সাপোর্টিং এর ব্যাপারে Windows 8 Developer Preview এর পারফর্মেন্সকে একেবারে জোস না হলেও ফেলে দেবার মত নয়!!!! এই কথাটা আমি এজন্যই বললাম যে, সব ধরনের সফটওয়্যার নিয়ে গবেষণা করার মত সময় বা ধৈর্য আমার ছিলনা। তবে যতটুকু বুঝেছি, তাতে Windows 8 Developer Preview এর সফওয়্যার সাপোর্ট আমার কাছে বেশ সন্তোষজনক মনে হয়েছে!!!





পরিশিষ্ট: যেহেতু Windows 8 Developer Preview এডিশন এখনো Evaluation মুডেই আছে, তাই এতে এখনো অনেক "বাগ" রয়ে গেছে!!! যা আপনার জন্য মাঝে মাঝে বিরক্তি কারন হতে পারে। যেমন- শাটডাউনের সময় বা রিস্টার্টের সময় পিসি হ্যাং হয়ে যাওয়া, মাঝে মাঝে সফটওয়্যার ক্রাশ করা ইত্যাদি। তবে এসবের চাইতেও সুন্দর ও চরম বিরক্তিকর ব্যাপার হচ্ছে এই নতুন উইন্ডোজের "ইউজার ইন্টারফেস"!!! যেটাকে সঠিকভাবে বুঝে উঠতে আপনার কিছুটা সময় লেগে যাবে!!!

যারা আমার এই রিভিউ পড়ে Windows 8 Developer Preview ব্যবহার করতে আগ্রহী হয়ে উঠবেন, তারা নিচের ডাউনলোড লিংক থেকে ডাউনলোড করে নিতে পারবেন। তবে একটা ব্যাপার মাথায় রাখবেন, যেহেতু এটা এখনো Evaluation মুডে আছে, তাই এতে অনেক "বাগ" থাকা স্বাভাবিক যা আপনাকে বিভিন্ন সময় হালকা বিরক্তিকর অবস্থায় ফেলতে পারে!!!


আমি এই পুরো রিভিউ টা নতুন রিলিজ পাওয়া Windows 8 Developer Preview ব্যবহার করেই লিখলাম শুধুমাত্র এটা দেখার জন্যই যে, এতে সফওয়্যার সাপোর্ট কেমন!!! এবং আমি অনেকটাই স্যাটিসফায়েড।

Windows 8 Developer Preview এডিশন এর ডাউনলোড লিংক..


আমি প্রথম যখন এই উইন্ডোজটা ডাউনলোড করতে শুরু করি, তখন এই ব্লগের "মো: সালাউদ্দিন ফয়সাল" নামে এক ব্লগার আমাকে উদ্বুদ্ধ করেছিল রিভিউ লিখতে। আর তাই আমার এই পোষ্টটা ব্লগার "মো: সালাউদ্দিন ফয়সাল" কে উৎসর্গ করলাম!!!


সেই সাথে যারা এতক্ষন ধরে বিরক্তি চেপে রেখে মুল্যবান সময় অপচয় করে এই রিভিউটা পড়লেন, তাদের সবাইকে জানাই ধন্যবাদ!!! এবং আমার এই রিভিউ এ যদি ভুল ত্রুটি হয়ে থাকে তো আশা করছি তা সংশোধন করে দিবেন এবং ব্যাপারটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন!!!


পোষ্টটা অহেতুক বড় হয়ে গেলে পেজ লোডিং এ সমস্যা হতে পারে- এই কথা চিন্তা করে মোটামুটি সংক্ষিপ্ত ভাবে রিভিউ টা লিখলাম। আপনাদের এ ব্যাপারে যদি কোন প্রশ্ন থাকে, তাইলে আশা করছি মন্তব্য আকারে এখানে দিয়ে যাবেন। আমি আমার যথাসাধ্য চেষ্টা করব উত্তর গুলো দিতে। ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ০৬ ই অক্টোবর, ২০১১ দুপুর ১২:৩৯
১৪টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

অহমিকা পাগলা

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৪


এক আবেগ অনুভূতি আর
উপলব্ধির গন্ধ নিলো না
কি পাষাণ ধর্মলয় মানুষ;
আশপাশ কবর দেখে না
কি মাটির প্রণয় ভাবে না-
এই হলো বাস্তবতা আর
আবেগ, তাই না শুধু বাতাস
গায়ে লাগে না, মন জুড়ায় না;
বলো... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩




তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

×