somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এরপর থেকে IDM (Internet Download Manager) কে ক্রাক করতে মনে হয় আর কখনোই কোনও সমস্যা হবেনা!!! :D :) (ছোট বাচ্চাদের উপযোগী করে চিত্র সহকারে ধাপ গুলো বুঝানো হয়েছে) :D :D (আপডেটেড)

১৮ ই ডিসেম্বর, ২০১১ দুপুর ১২:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

....ব্লগে অনেকদিন থেকেই দেখে আসছি IDM (Internet Download Manager) কে ক্রাক করা নিয়ে অনেকেই অনেক রকম সমস্যায় পড়ে ভার্চুয়াল কান্নাকাটি করছেন। ব্লগে অনেক টেকি ব্লগার আছেন, যারা অনেকেরই কান্না থামাতে পেরেছিলেন। তারপরও মাঝে মাঝে কান্নাটা দেখা যায়। যেমন গতরাতে এরকম এক বড় ভাইয়ের কান্নার পরিবর্তে চাপা ক্ষোভ দেখে মনে হল উনার জন্য কিছু করা উচিত। সেই সাথে উনার মত ব্লগে আরো যারা আইডিএম ক্রাক করা নিয়ে সমস্যায় পড়ে আছেন তাদের কথা চিন্তা করে এই পোষ্ট টা দিলাম। আমি চেষ্টা করেছি ছোট বাচ্চাদের উপযোগী করে সহজ ভাষায় লেখার জন্য। জানিনা কতটুকু পেরেছি। তবে আমার এই পোষ্ট টা পড়ার পরে একজন ব্লগারও যদি উপকৃত হয় তো সেটাই আমার জন্য চরম সফলতা!!! :)




তাহলে আসুন শুরু করা যাক!!

**************************************************

ধাপ: ১
প্রথমে এখান থেকে আইডিএম-৬.০৭ ভার্সনটা ডাউনলোড করে নিন। ডাউনলোড করা পরে আপনি IDM 6.7 নামে একটা জিপ করা ফাইল পাবেন। ফাইলটা উইনরার সফটওয়্যার দিয়ে আনজিপ করে নিন। আনজিপ করলে IDM 6.7 নামে একটা ফোল্ডার পাবেন। ঐ ফোল্ডারের মধ্যে ঢুকলে দেখবেন crack নামে একটা ফোল্ডার ও idman607 নামে একটা ফাইল।
আপনি idman607 নামে ফাইলে ক্লিক করে ইনস্টল করে নিন।




ইনস্টল হয়ে গেলে দেখুন নীচে টাস্কবারের ডানপাশে আইডিএম এর আইকন এসেছে।





ধাপ: ২
এখন ঐ আইকনে মাউসের রাইট ক্লিক করে আইডিএম Exit করে নিন।




ধাপ: ৩
এরপর ডাউনলোড করা আইডিএম এর ফোল্ডারের ভেতরে দেখুন crack নামে আরেকটি ফোল্ডার আছে। ঐ crack ফোল্ডারের ভেতর থেকে idman নামের ফাইলটি কপি করুন।




ধাপ: ৪
এরপর যে ফোল্ডারে আইডিএম টি ইনস্টল করেছেন সেখানে গিয়ে ঐ কপি করা ফাইলটি পেষ্ট করে দিন। পেষ্ট করলে একটা মেসেজ বক্স দেখাবে। আপনি মেসেজ বক্সে বিনা দ্বিধায় Yes চাপুন এবং বের হয়ে আসুন!!




ধাপ: ৫:
এরপর crack ফোল্ডারের ভেতরে আবারো ঢুকুন। সেখানে দেখবেন reg.32.bitReg.64.bit নামে আরো দুইটা ফাইল। যেটা আশা করছি আপনি এর আগেও লক্ষ্য করেছেন। আপনার উইন্ডোজের ভার্সন যদি ৩২ বিট এর হয় তো reg.32.bit ফাইলে ক্লিক করুন এবং উইন্ডোজের ভার্সন যদি ৬৪ বিট এর হয় তো Reg.64.bit ফাইলে ক্লিক করুন (আপনার উইন্ডোজের বিট অনুসারে যে কোন একটাতে ক্লিক করুন)। এবং যে মেসেজ বক্স আসবে, সেটা Yes/OK করুন। কাজ শেষ!! আপনার আইডিএম এখন অনির্দিষ্ট কাল পর্যন্ত ব্যবহার করতে পারবেন!!!



এরপর আপনি স্টার্ট মেনুর Programs থেকে আইডিএম টা চালু করুন। তবে আমি বলব উইন্ডোজটা রিস্টার্ট দেবার জন্য। যদিও এটার তেমন কোন দরকার নেই!!



সতর্কতা:
আইডিএম ক্রাক করার পরে ভুলেও কখনো সেটাকে আপডেট করার চেষ্টা করবেন না। তাহলে এতক্ষন যে সব কাজ করেছেন তা ভেস্তে যাবে!! এবং আপনি আইডিএম ব্যবহারের আজীবন মেয়াদ পাবেন না!!

**************************************************


যারা এখনো জানেন না যে তাদের উইন্ডোজ কত বিট এর? অর্থ্যাৎ ৩২ নাকি ৬৪ বিট এর!! তারা My Computer এর রাইট ক্লিক করে Properties এর বক্স এ দেখুন। তথ্যটা পেয়ে যাবেন। আমার উইন্ডোজটা ৬৪ বিট এর তাই আমি নীচের মত এরকম তথ্য পেয়েছি!!



তবে আমার অভিজ্ঞতা বলে, এখনকার বেশীর ভাগ কম্পিউটারেই এখনও ৩২ বিট উইন্ডোজ ব্যবহার করা হয়!!

**************************************************
অনেকেরই সমস্যা দেখি যে আইডিএম এর নতুন ভার্সন ইনস্টল করার পরে ফায়ারফক্স দিয়ে কোন কিছু ডাউনলোড করে গেলে আইডিএম অটো ডাউনলোড শুরু করেনা। এরকম সমস্যায় পড়লে দয়া করে ইনস্ট্রাকশন এখানে দেখুন।

***************************************************

পরিশেষে, আমার এই পোষ্ট টার ব্যাপারে আপনাদের যদি কোন প্রশ্ন থাকে দয়া করে জানিয়ে যাবেন। আমি যথাসাধ্য উত্তর দেবার চেষ্টা করব। ধন্যবাদ সবাইকে!! ভালো থাকুন!!

********************************************************************

আপডেট (২৩/০৩/২০১২): অনেকেই আইডিএম এর "ফেক সিরিয়াল" রিলেটেড সমস্যার কথা বলছেন। তাদের জন্য একটা সমাধান আমাদের এক ব্লগার "শান্ত কুটির" ভাই তার পোষ্টে দিয়ে দিয়েছেন। আপনারা চাইলে সেই পোষ্টে গিয়ে পড়তে পারেন। অথবা নীচে সেই পোষ্টটা কপি-পেষ্ট করে দিলাম। অথবা এখান থেকেও পড়তে পারেন।

--------------------------------------------------------------------------------
পোষ্টের হেডিং:

IDM Fake serial এর জ্বালায় ভুগছেন। চিকিৎসা আছে নিচে আসুন। (টেকি মুর্খ কতৃক একটি ব্যাফক টেকি পুস্ট):



মূলকথা: যারা IDM(internet download manager) ব্যাবহার করেন তারা প্রায় সবাই প্যাচ পুচ দিয়ে এটাকে জেনুইন করার চেস্টা করেন। কিন্তু কিছুদিন পরই দেখা দেয় বিপত্তি ।' this copy of IDM is registered with a fake serial number" এই ম্যাসেজের জ্বালায় অতিষ্ট হতে হয় । তখন আর কিছু করার থাকেনা। একসময় উইন্ডোজ সেটাপ দিতে হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিচের পদ্ধতি অনুসরন করুন।

প্রথমে আপনার কম্পিউটার থেকে IDM আনইন্সটল করুন। তারপর কম্পিউটার রিস্টার্ট দিয়ে সেইফ মুডে চালু করুন। (সেফ মুডে চালু করার জন্য কম্পিউটার স্টার্ট করার সময়F8 কি চাপুন )
কম্পিউটার চালু হলে নিচের ধাপ গুলো অনুসরন করুন

Start> Run>type REGEDIT

windows registry editor ওপেন হবে

Click Hkey local machine> software

"Internet download manager" folder টি খুজে বের করুন।
এবার এটাকে ক্লিক করুন, ডান পাশে কতকগুলো ফাইল দেখা যাবে সবগুলো সিলেক্ট করে ডিলিট করে দিন। ডিফল্ট নামে একটা ফাইল ডিলিট নাও হতে পারে। সমস্যা নাই। অন্য ফাইল গুলো ডিলিট হলে এবার কম্পিউটার রিস্টার্ট দিন। পুনরায় IDM ইন্সটল করুন প্যাচ পুচ যা ইচ্ছা দিয়ে জেনুইন বানান। আর মজা নিন। তবে কম্পিউটারের অটো আপডেট টা বন্ধ করে দিতে ভুলবেন না।

********************************************************************

আপডেট (২৬/০৬/২০১২): ব্লগে অনেকেই একটা সমস্যার কথা বারবার বলছেন। আর সেটা হল, ফায়ারফক্স দিয়ে কোন কিছু ডাউনলোড দিলে আইডিএম নাকি অটো ডাউনলোড শুরু করেনা!!! অর্থ্যাৎ ফায়ারফক্স দিয়ে কোন কিছু ডাউনলোড দিলেও তা আইডিএম দিয়ে ডাউনলোড শুরু না হয়ে ফায়াফক্সের ডিফল্ট ডাউনলোড ম্যানেজার দিয়ে শুরু হয়ে যায়। যা চরম বিরক্তিকর!! এটার কারন হচ্ছে ফায়ারফক্সের সাথে আইডিএম এর এডঅন এর ইন্টিগ্রিটি সমস্যা!!! তবে এর সমাধানটাও বেশ সহজসরল। এর সহজ সমাধান এখানেই পাবেন!! আশা করছি আইডিএম নিয়ে আপনাদের আর কোন রকম সমস্যায় পড়ার কথা নয়!!

----------------------------------------------------------------------------------
এই পোষ্টটি উৎসর্গ করলাম, ব্লগার: "আমি অতি সাধারণ" ভাই কে!! :)
সর্বশেষ এডিট : ২৬ শে জুন, ২০১২ সন্ধ্যা ৭:০৭
৬৪টি মন্তব্য ৬৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আপনি কি পথখাবার খান? তাহলে এই লেখাটি আপনার জন্য

লিখেছেন মিশু মিলন, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৪

আগে যখন মাঝে মাঝে বিকেল-সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম, তখন খাবার নিয়ে আমার জন্য ওরা বেশ বিড়ম্বনায় পড়ত। আমি পথখাবার খাই না। ফলে সোরওয়ার্দী উদ্যানে আড্ডা দিতে দিতে ক্ষিধে পেলে... ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×