somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জার্মান ভাষা শেখা কোর্স বাংলাদেশে না জার্মানিতে ?

১০ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

জার্মান ভাষা কোথায় শিক্ষা ভাল হবে জার্মানিতে না বাংলাদেশে ? এ প্রশ্নটি অনেকের মনেই ঘুরে পাক খাচ্ছে আর এ প্রশ্নের মুখুমুখি যে আমরা কতশত বার হয়েছি তা সংখ্যায় বলে বোঝানো যাবে না। তাই কিছু বাস্তবমুখি বিষয়কে সামনে রেখেই এ লেখা।
১. কোর্স ফি ও অনান্য খরচ

ভাষা কোর্স এর কথা আসলেই সবার আগে যে বিষটি সামনে আসে তা হল কোর্স ফি । জার্মানিতে বার্লিনের গুয়েটে ইস্টিটিওটে ৮ সপ্তাহ মানে ২ মাসের ইন্টেনসিভ কোর্স - ২০৯০ ইউরো মানে ২০৯০*১০০- ২ লাখ ১০ হাজার টাকা এর মত খরচ হবে A1-C1এর ইন্টেনসিভ কোর্স এর জন্য আর বাসা সহ -€ 3110 বা ৩১১০ *১০০ - ৩১১০০০ মানে ৩ লাখ ১১ হাজার টাকা ।
বিস্তারিত পাবেন Click This Link

৪ সপ্তাহ মানে ১ মাসের ইন্টেনসিভ কোর্স - ১০৪৫ ইউরো মানে ১০৪৫*১০০ - ১০৪৫০০ মানে ১ লাখ ৫ হাজার টাকা
বাসা সহ € 1555বা ১৫৫৫ *১০০ বা ১৫৫৫০০ বা ১ লাখ ৫৬ হাজার টাকা এর মত

বিস্তারিত পাবেন Click This Link

বলে রাখা ভাল এ কোর্সগুলু ইন্টেন্সিভ কোর্স এর জন্য জার্মান ভাষায়এর প্রাথমিক কোর্স গুলু করা থাকতে হবে তা না হলে একদম নতুন হিসেবে এ কোর্স থেকে কিছুই শেখা যাবে না।


আর বাংলাদেশী এজেন্সিগুলুর মাধ্যমে আসা শিখার্থিদের স্কুল গুলুর কোর্স ফি

সপ্তাহে ২০০ ইউরো বা ২০ হাজার টাকা
মাসে ৪৫০ ইউরো বা ৪৫ হাজার টাকা

২৪ সপ্তাহ বা ৬ মাসে কোর্স ২৫২০ ইউরো বা ২ লাখ ৫৩ হাজার টাকা
৩৬ সপ্তাহ বা ৯ মাসের কোর্স ৩৬৩০ ইউরো বা ৩ লাখ ৬৩ হাজার টাকা

বিস্তারিত পাবেন Click This Link

Bachelor / Master / MBA Standard All-Inclusive Package
Registration Fee 400 €
Course Fee (A1 to C2) 7.500 € মানে ৭৫০০*১০০=৭৫০০০০ /৭ লক্ষ ৫০ হাজার টাকা
বিস্তারিত পাবেন Click This Link
এবার বলুন বাংলাদেশে যেখানে A1-C1 করতে খরচ হয় সব মিলিয়ে ১ লক্ষ ১ হাজরার টাকা আর B1 or B2 or C1 যেকোন এক
টা এক্সাম ফি ৯ হাজার টাকা সহ ১ লাখ ১০ হাজার টাকা


সেখানে জার্মানিতে কোর্সফি স্কুলভেদে ৩ লাখ ৫০ হাজার থেকে ৭ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত খরচ হবে A1-C1 পর্যন্ত কোর্স করতে ।


২. সময়

বাংলাদেশে
A1, A2 করতে ৬ মাস
B1 এর ৩ পার্ট ৯ মাস
B2 আার ৬ মাস
----------------------
একসাথে -১ বছর ৯ মাস প্রায় ২ বছর

জার্মানিতে ৯ মাস কোর্স সময় হলেও কয়জন পারে সেথাই কথা । আমার সাথের ২৫ জনের মাঝে ১ জনও সি১ পর্যন্ত যেতে পারে নি। আরও একটা বিষয় মাথায় রাখতে হবে বাংলাদেশে ক্লাস নেন বাংলাদেশি শিক্ষকরা আপনার কোন বিষয় বুঝতে খুব বেশি সমস্যা হলে তিনি ইচ্ছা করলে আপনাকে বাংলায় বিষয়টা ক্লিয়ার করে দিতে পারবেন, আর জার্মানিতে আপনার শিক্ষক হবেন জার্মান আর তিনি বড়জোড় ইংরেজিতে আপনাকে ব্যাপারটা ক্লিয়ার করে দিতে পারেন ।

আর কতজন এ পর্যন্ত ল্যাঙ্গুয়েজ কোর্স শেষে টেস্ট ড্রাফ বা ডিএসহা পাশ করে ইউনিতে গিয়েছেন তার প্রকৃত সংখ্যা জানাতে না পারলেও সে সংখ্যা উল্ল্যেক করার মত নয়।

এজেন্সি এর মাধ্যমে আসা ল্যাঙ্গুয়েজ স্টুডেন্টদের অবস্তা সম্পর্কে আরো জানতে পড়তে পারেন এজেন্সি স্বপ্ন ও বাস্তবতা সিরিজ

৩. কাজ ও ভাষা শেখা

একজন ল্যাঙ্গুয়েজ স্টুডেন্ট হিসেবে আপনি পার্টাইম কাজের পারমিশন পাবেন না জার্মানিতে। মানে ল্যাঙ্গুয়েজ স্টুডেন্ট দের কাজের অনুমতি নেই তার মানে এই ৯ মাস আপনাকে দেশের টাকায় চলতে হবে ।

তার মানে প্রতি মাসের থাকা খাওয়া বাবদ নুন্যতম ৩০০-৪০০ ইউরো (বাসা ভাড়া ২৫০-৩০০ আর খাওয়া বাবদ ৭০-১০০ ইউরো ) মাএ মাসে ৩০-৪০ হাজার টাকা মানে ৯ মাসে হাত খরচসহ আরো ৩-৪ লাখ টাকা দেশে থেকে নিতে হবে।
জার্মানিতে থাকা খাওয়ার খরচ সম্পর্কে জানতে পরতে পারেন
জার্মানির পথে – ৪ উচ্চশিক্ষা ও জীবনযাত্রার খরচের নমুনাচিত্র
এ লেখাটি । এখানে উল্লেখ্য ল্যাঙ্গুয়েজ স্টুডেন্ট হিসেবে আপনি কিন্তু ইউনি এর স্টুডেন্ট দের সুবিধা পাবেন না। মানে ডর্মে রুম পাবেন না । বেশি দামে বাসা ভাড়া নিতে হবে। আর বাস,ট্রেন বা ট্রাম এর জন্য সেমিস্টার টিকেট পাবেন না ,সাধারন টিকেট কিনতে হবে তাও কয়েকগুন বেশি দামে ।

৪. মানসিক অবস্তা
দেশে থাকতে যে কোন পরিস্তিতিতে নিজেদের বন্ধুবান্ধব থেকে শুরু করে কাছের মানুষজনের কাছ থেকে সাহায্য সহযোগিতা ও উৎসাহ পাওয়া যায়। কিন্তু জার্মানিতে আসার পর একদম নতুন একটা পরিবেশ আর কালচার এর সাথে সাথে নতুন একটা ভাষা শেখা তার উপর দেশ থেকে বাবা মা এর কষ্টের টাকা বসে বসে খরচ করা আর তা ফেরত দেবার চিন্তা ও তার পাশাপাশি টেস্ট ড্রাফ বা ল্যাঙ্গুয়েজ কোর্স পরিক্ষায় পাস করে ইউনিতে এডমিশন তার উপর নতুন করে ভিসা নেয়ার ঝামেলাতো আছেই। ল্যাঙ্গুয়েজ স্টুডেন্ট হয়ে সাধারন ইউনিস্টুডেন্ট দের মত সুবিধা না পাওয়ায় ( বাস , ট্রেন এর টিকেট, ডর্মে রুম না পাওয়া ) কারনে বেশি খরচ এর বোঝা বয়ে বেড়ানো ।বেসি ভাড়ায় ও বাসা খুজে না পাওয়া । সব মিলিয়ে যে মানসিক প্রেসার এর সম্মুখিন হতে হয় তা আসলে বলে বুঝানো যাবে না।

যার ফল হতে পারে হতাশা ও পড়াশুনায় উৎসাহ হারিয়ে ফেলা আর কোর্স সময় মত শেষ না করতে পারা আর এতে করে কি হয় সব কিছুই পিছিয়ে যায় কোর্স করতে বেশি সময় ব্যায় হয় তার সাথে সাথে খরচ এর বোঝাও বাড়তে থাকে ।

সব কিছু বিবেচনা করে এবার আপনিই সিধান্ত নিন কি করবেন জার্মানিতে ল্যাঙ্গুয়েজ শেখার কোর্স এর জন্য এসে তার পর ব্যচেলর বা মাস্টার্স কররেন না । বাংলাদেশ থেকে জার্মান ভাষা শিখে আসবেন।

ফেসবুকেই সময় কাটানোর সাথে সাথে জার্মান শিখে নিতে পারেন। তার জন্য যোগ দিন এই গ্রুপে: https://www.facebook.com/groups/657120964325851

জার্মানিতে উচ্চশিক্ষা,চাকরি, ক্যারিয়ার জন্য প্রয়োজনীয় যে কোন তথ্য ও আপনার যে কোন প্রশ্নের উওর ও সাহা্য্য বিনামুল্যে পেতে এবং জার্মানিকে প্রবাসী বাংলাদেশীদের অভিজ্ঞতার আলোকে জানতে দেখুন:
Bangladeshi Students Association - Studying and Working in Germany" (https://www.facebook.com/groups/BSA.Germany/)
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×