somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

৩২টি ছোট প্রোগ্রাম-যেগুলো আপনার কম্পিউটার জগৎকে সহজ করে দিতে পারে

০২ রা জুন, ২০১৩ ভোর ৫:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ইউটিলিটিগুলি ছোট এবং সাধারণ কিন্তু তারপরও প্রতিদিন কম্পিউটার ব্যবহার কালে আমরা যে নির্দিষ্ট সমস্যাগুলোর মুখামুখি হই সেগুলো দ্রুত সমাধান করে দিয়ে আমাদের জীবনকে সহজ করে দিতে পারে এ সকল ইউটিলিটি। সফটওয়্যারগুলোর কর্মক্ষমতা ও উপকারিতা এতই অপরিসীম যে অনেকের ভেতর এমন প্রতিক্রিয়া জন্মানো অস্বাভাবিক নয় যে, কেন উইন্ডোজ আবিস্কারের শুরু থেকে ইউটিলিটিগুলি উইন্ডোজ এর মধ্যে অন্তর্ভুক্ত করা হয়নি।


১.Unlocker: অনেক সময় আমরা যে সমস্যাটা কম্পিউটারে লক্ষ্য করি ব্লক করা কোনো ফাইলকে মুছতে গেলে পিসিতে অপ্রত্যাশিত ম্যাসেজ চলে আসে এবং ম্যাসেজে বলা হয় ফাইলটি এখন ব্যবহার করা হচ্ছে, এরপর এ্যকসেস অনুমতি না দেয়ায় ফাইলটি মুছাও যায় না।
আনলকার এমন একটি সহজ সফটওয়্যার যা আপনার পিসিতে ইনস্টল থাকলে ঝামেলা ব্যতিত যে কোন ব্লক করা ফাইলকে সহজেই মুছে ফেলতে পারবেন।
http://unlocker.en.softonic.com/



২.SpaceSniffer: আপনার পিসির হার্ড ডিস্কে কি পরিমান ফাঁকা জায়গা আছে দ্রুত জানতে পারবেন এই সফটওয়্যারের বদৌলতে।
http://spacesniffer.en.softonic.com/



৩.DimScreen:আপনার পর্দার উজ্জ্বলতা পরিবর্তন করার জন্য সহজ একটি ছোট ইউটিলিটি।
http://dimscreen.en.softonic.com/



৪.D7:এই সরঞ্জামের সাহায্যে আপনার পিসিতে থাকা অপ্রয়োজনীয় ও অব্যবহৃত ফাইল পরিস্কার করা, সাধারণ ভুলভাল ঠিক করা ও ম্যালওয়ার মুছে ফেলাসহ পেশাদারিত্বের সাথে আপনার কম্পিউটার মেরামত করতে পারবেন।
http://d7.en.softonic.com/



৫.FilerFrog: এই প্রোগ্রামটির সাহায্যে এক্সপ্লোরার এর ডান মেনু উন্নত করে লাভ করুন অবিরাম সুবিধা।
http://filerfrog.en.softonic.com/



৬.YUMi: ডাউন লোড করুন ৬০ এর অধিক লিন্যাক্স এর লাইভ সিডি এবং সেগুলো আপনার পেনড্রাইভ থেকেই বুট করুন .
http://www.softpedia.com/get/System/Boot-Manager-Disk/YUMI.shtml




৭.Click.To:আপনার ক্লিপবোর্ডে কপি করা তথ্য উপাত্ত তাৎক্ষনিকভাবে শেয়ার এবং সম্পাদনা করতে পারবেন এই ছোট পোগ্রামের সাহায্যে।
http://www.clicktoapp.com/



৮.BulletsPassView: এই সফটওয়ারটি পিসির আস্টেরিক্স এর পেছনে লুকানো পাসওয়ার্ডগুলো প্রদর্শন করে । এটি ব্যবহার করতে যেমন সহজ তেমনি বেশিরভাগ অ্যাপ্লিকেশন যেমন ইন্টারনেট এক্সপ্লোরার,উইন্ডোজ লাইভ মেইল, আউটলুক ইত্যাদির সাথে সামঞ্জস্যপূর্ণ। BulletsPassView কোনো প্রকার সমস্যা ছাড়াই উইন্ডোজ ভিস্তা এবং ৭ সাথে কাজ চালাতে পারে।
http://downloads.phpnuke.org/en/download-item-view-y-x-v-m-g-b/BulletsPassView.htm



৯.RestartMe: অনেক ক্ষেত্রে দেখা যায় পিসিতে কাজ করার সময় ইচ্ছাকৃতভাবে বা অপ্রত্যাশিতভাবে প্রোগ্রাম বন্ধ হয়ে যায়। যেমনটি প্রায়ই Firefox ও Messenger. এর বেলায় দেখা যায়। তখন একঘেয়ামি কাটানোর জন্য প্রয়োজন হয়ে দাড়ায় প্রোগ্রামটি নতুন করে আরম্ভ করার। যদি আপনি এই বিরক্তিকর কাজটি বারবার নিজ হাতে করতে না চান, তাহলে দায়িত্বটি নিশ্চিন্তমনে এই সফটওয়্যারএর হাতে তুলে দিন।
http://www.prohp.net/2012/07/restart-me-pro-3018.html



১০.Free IP Switcher: আপনার সমস্ত নেট ওয়ার্কিং প্রফাইল সংরক্ষণ করে রাখবে ।
http://free-ip-switcher.en.softonic.com/


১১.Suction:আপনার পিসিতে বিক্ষিপ্ত আকারে বা এলোমেলো থাকা হাজারো ফাইলকে মাত্র একটি ফোল্ডারে গ্রুপ আকারে সাজিয়ে রাখতে পারবে। http://suction.en.softonic.com/


১২.MultiHasher:আপনি সদ্য যে ফাইলটি ডাউনলোড করেছেন সেটা সঠিকভাবে হয়েছে কি না বা সেখানে ভাইরাস ছিল কি না ইত্যাদি যাবতীয় তথ্য প্রকাশ করা সহ আপনার পিসিতে সমস্ত ফাইলের আইডেন্টিটি ও সিকিউরিটি যাচাই বাছাই করতে পারবে এই সফটওয়্যার। http://www.toggle.com/lv/software/download/kl662059.htm



১৩.Minus:মাইনাস এমন একটি সরঞ্জাম এবং ওয়েব সাইট যার সাহায্যে ইন্টারনেটে আপনার পছন্দের ছবি সহজভাবে শেয়ার করতে পারবেন।
http://download.cnet.com/Minus/3000-18500_4-75498542.html


১৪.GetFolder:এই প্রোগ্রামের সাহায্যে আপনার হার্ড ডিক্সে থাকা সকল বিষয়বস্তু যেমন ফোল্ডার, সাবফোল্ডার এবং ফাইলগুলোকে একটি তালিকা আকারে বিন্যস্ত করতে পারবেন।
http://getfolder.en.softonic.com/



১৫.DesktopCoral: আপনার ডেস্কটপে একটি সংরক্ষিত স্থান তৈরি করে রাখুন যেখানে ওপেন করা হলেও কোনো উইন্ডোজ প্রবেশ করতে পারবে না।
http://desktopcoral.soft112.com/


১৬.F.lux:এই সফটওয়ারটি বদৌলতে দিনের তাপমাত্রা ও সময় অনুযায়ী আপনার মনিটরের রং স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হবে এবং দিন ও রাতের আলোর ভারসম্য রেখে মনিটরের উপর দৃষ্টি রাখার কারণে সৃষ্ট চোখের ক্লান্তি প্রশমিত করবে।
http://flux.en.softonic.com/mac


১৭.WLAN Optimizer:এই সফটওয়ারটি অপ্রয়োজনীয় স্ক্যান নিষ্ক্রিয় করে আপনার ওয়াইফাই সংযোগের গতি বৃদ্ধি করবে।
http://wlan-optimizer.en.softonic.com/



১৮.JottiQ:এই প্রোগ্রামটি আপনার পিসিতে থাকা যে কোনো সন্দেহজনক ফাইলকে অনলাইনে ২০টির অধিক এন্টিভাইরাস দিয়ে স্ক্যান বা বিশ্লেষণ করবে।
http://jottiq.en.softonic.com/



১৯.Temptation Blocker:আপনার পিসির যে সকল প্রোগ্রামের কারণে অযথা সময় অপচয় বা নষ্ট হয় সেগুলো পাসওয়ার্ডের সাহায্যে ব্লক করতে পারবেন।
http://temptation-blocker.softonic.pl/download



২০.Free Process Freezer:এমনও কখনো দেখা যায় যখন কোনো প্রোগ্রাম চালু অবস্থায় হঠাৎ কম্পিউটার সাড়া দেয়া বন্ধ করে দেয়, এমতাবস্থায় আপনি প্রোগ্রামটি বন্ধ বা রিবুটও করতে চাইবেন না পিছে আপনার সংগ্রহিত ডেটা মুছে না যায়। আবার প্রোগ্রামটি স্থির থাকার কারণে অন্য কোনো কাজেও হাত দেয়া যাচ্ছে না। এমন একটি বিরক্তিকর অবস্থায় এই সফটওয়ারটি পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ডেটা সহ বন্ধ হয়ে যাওয়া প্রোগ্রামটিকে ফ্রিজ করে তার মেমরিতে সংরক্ষণ করে রাখবে।
http://free-process-freezer.en.softonic.com/



২১.WhatIsHang:যে সমস্যার কারণে আপনার প্রোগ্রামটি বারবার ক্র্যাশ বা হ্যাঙ হয়ে যায়; এই সফটওয়ারটি তদন্ত করে সেই কারণটি প্রকাশ করবে।
http://whatishang.soft32.com/free-download/



২২.AppTimer:আপনার পিসির প্রোগ্রামগুলো খোলা ও বন্ধ করতে কি পরিমান সময় নেয় এই সফটওয়ারটির দ্বারা সেটি পরিমাপ করতে পারবেন।
http://sourceforge.net/projects/apptimer/



২৩.BootRacer:আপনার উইন্ডোজকে সম্পূর্ণরূপে বুট করতে কতটুকু সময় ব্যয় হবে সেটি এই সফটওয়ারের সাহায্যে পরিমাপ করতে পারবেন।
http://bootracer.en.softonic.com/download



২৪.TrayIt:আপনার উইন্ডোজ এর বিজ্ঞপ্তি এলাকায় যে কোনো অ্যাপ্লিকেশনকে মিনিমাইজ করে রাখতে পারবেন এই সফটওয়ারটির সাহায্যে।
http://trayit.en.softonic.com/



২৫.MiniBin:মিনিবিন হচ্ছে একটি কম্প্যাক্ট ট্র্যাশ যেটা টাস্ক বারে অবস্থিত ঘড়ির পাশাপাশি ক্ষুদ্র আইকন নিয়ে অবস্থান করে। এই সফটওয়ারটি বৃহত্তর চাক্ষুষ পরিচ্ছন্নতার কথা মাথায় রেখে নির্মান করা হয়েছে যাতে উইন্ডোজ ভিসতা এবং উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা ডেস্কটপ থেকে বিন অপসারণ করতে পারেন।
http://minibin.en.softonic.com/




২৬.WinRoll:একটি ক্লিকের সাহায্যে আপনার উইন্ডোজ রোল করে স্থান সংরক্ষণ করুন।
http://winroll.en.softonic.com/download



২৭.Handy Shortcuts:এই সফটওয়ারটি এমন একটি বৈশিষ্ট্যসম্পন্ন ও উপযোগী (সর্টকার্ট )আইকন তৈরী করে যার সাহায্যে ব্যবহারকারী সরাসরি পিসি বন্ধ, লগ অফ, ফায়ারওয়াল বন্ধ করা ও স্ক্রিন সেভার সক্রিয় করা ইত্যাদি দরকারী কাজ করতে পারবে।
http://www.toggle.com/lv/group/view/kl227477/Handy_Shortcuts.htm



২৮.WirelessKeyDump:এই সফটওয়ারটি এমন সহজ ইউটিলিটি যার সাহায্যে কম্পিউটারে সঞ্চিত সকল ওয়াই ফাই কী পুনরুদ্ধার করা সম্ভব।
http://www.toggle.com/lv/group/view/kl230859/WirelessKeyDump.htm



২৯.SheepDog:শিপডগ এমন একটি অদ্ভুত টুল যার উদ্দেশ্য চলার পথে হারিয়ে যাওয়া উইন্ডজ পুনরায় কম্পিউটারের পর্দায় ফিরিয়ে আনা।
শিপডগ ইনস্টল করার পর আপনি সিস্টেম ট্রে অথবা win +w প্রেস করে একে সক্রিয় করতে পারবেন।
http://kat.dashitz.com/the-sheepdogs-the-sheepdogs-2012-t6632238.html



৩০.HP USB Disk Format Tool:এই সফটওয়ার এমন একটি ছোট হাতিয়ার যার সাহায্যে আপনার পিসির হার্ড ড্রাইভ ফরমেট করতে পারবেন। তাছাড়া এর সাহায্যে আপনার মেমরি বা USB ড্রাইভ, FAT32 সিস্টেম অথবা টাইপের সাহায্যে কোনো কমান্ড প্রয়োগ না করে NTFS ফরমেট করতে পারবেন।
http://hp-usb-disk-storage-format-tool.soft32.com/



৩১.HWM BlackBox:পিসির হার্ডওয়্যার বিশ্লেষণ ও পরীক্ষা করার জন্য উপযোগী একটি সরঞ্জাম। এর বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে ইনস্টলেশন ছাড়াই এর কাজ চালানো যায়। HWM BlackBox কম্পিউটার কম্পোনেন্ট সম্পর্কে ব্যাপক তথ্য সরবরাহ করা ছাড়াও অন্যের পিসির সাথে আপনার পিসির তুলনা ও কর্মক্ষমতা পরীক্ষা করতে পারে।
http://www.toggle.com/lv/group/view/kl230855/HWM_BlackBox.htm



৩২.outSSIDer:শহরের ভেতর ল্যাপটপ নিয়ে চলার পথে মুক্ত ওয়াইফাই নেটওয়ার্ক খুঁজে আপনার পিসির সাথে সংযুক্ত করাতে পারদর্শী এই সফটওয়্যার।
http://outssider.en.softonic.com/download



ধৈর্য্য সহকারে পোস্ট দেখার জন্য ধন্যবাদ।


সর্বশেষ এডিট : ০২ রা জুন, ২০১৩ বিকাল ৪:৪৬
২৭টি মন্তব্য ২৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×