somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হ্যাট !!

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



হ্যাট অর্থ টুপি, আর টুপি হলো মাথা আচ্ছাদন করার জিনিস। আনুষ্ঠানিক বা ধর্মীয় কারণে, ফ্যাশন আনুষঙ্গিক হিসেবে, সামরিক, জাতীয়তা বোঝাবার জন্য সাধারণত টুপির ব্যাবহার হয়ে থাকে। নিরাপত্তার জন্য আমরা যে হেলমেট ব্যাবহার করে থকি সেটাও এক ধরনের টুপি। টুপি নিয়ে এই কথাগুলো আমরা সবাই জানি। এই টুপি'র বিভিন্ন ধরণের নাম ও প্রকারভেদ রয়েছে। সেই প্রকারভেদের মধ্যে অল্প কিছু নাম ও ছবি নিয়ে এই পোস্ট।

ইতিহাস ঘাটা ঘাটি করলে দেখা যায় যে আদিম কাল থেকেই মানুষ গাছের পাতা দিয়ে টুপি বানিয়ে রোদ, বৃষ্টি থেকে নিজেদের মাথা রক্ষা করবার চেষ্টা করত। কেউ কেউ পশু পাখির চামড়া, পালক দিয়ে টুপি বানিয়ে গোত্রের ভিতরে তার অবস্থান প্রকাশ করত। প্রাচীন কিছু গ্রিক মূর্তি দেখে মনে করা হয় সেই সময়ও টুপির প্রচালন ছিল।



ইতিহাস ঘাটা ঘাটি করতে গেলে রাত কাবার হয়ে যাবে সুতরাং ইতিহাস ঘাটা ঘাটি না করি। আগেই বলেছি টুপি নানা বর্ণের নানা ঢঙ্গের হয়ে থাকে। পৃথিবীতে সব দেশের মানুষই টুপি ব্যাবহার থাকে। এই ব্যাবহৃত টুপির মধ্যে জনপ্রিয় টুপিগুলোর কয়েকটি ছবি ও নাম তুলে ধরলাম।

Stetson



Stetson হলো John B. Stetson Company দ্বারা নির্মিত টুপির একটি ব্র্যান্ড। তবে মূলত Boss of the Plains টুপির সংস্করণ টুপিকে Stetson Hat বলা হয়। এটি "Cowboy Hat" নামে বেশি পরিচিত। এই টুপি সাধারণত পানিরোধী হয়ে থাকে।


এখনো তুমুল জনপ্রিয় টুপিটি পুরুষদের পাশা পাশি ফ্যাশন আনুষঙ্গিক হিসেবে নারীরা ব্যাবহার করে থাকে।

Baseball cap



cap বলতে আমরা যে টুপি বুঝি সেটাই মুলত Baseball cap। সবথেকে জনপ্রিয় এই টুপিটি ১৮৬০ দিকে প্রথম দেখা যায় বেসবল প্লেয়ারদের মাথায়। সূর্য আলো রোধ করবার জন্য তারা এই টুপি পরত। ১৯৪০ আধুনিকায়ন করার পর টুপিটি জনপ্রিয়তার শির্ষে চলে আসে।সাধারণত স্পোর্টস অথবা একটি বাণিজ্যিক বিপণন কৌশল হিসেবে ব্যবহার করার সময় প্রাসঙ্গিক কোম্পানির নাম, ডিজাইন বা লোগো থাকে এই টুপিতে। টুপি পিছনে মাথার মাপ অনুযায়ী পরার জন্য একটি প্লাস্টিক, Velcro, বা ইলাস্টিক ফিটার থাকতে পারে।


পৃথিবীর প্রয় সব দেশের সামরিক বাহিনীসহ সকল সরকারী- বেসরকারী- চ্যারিটি প্রতিষ্টান গুলোও এই টুপি ব্যাবহার করে থাকে।


জনপ্রিয় টুপিটি পুরুষদের পাশা পাশি নারীরাও ব্যাবহার করে থাকে।

Ascot cap



Ascot cap - Cuffley cap অথবা Lippincott cap নামেও পরিচিত। এটি উল এবং পশম দিয়ে বানানো হয়ে থাকে। সাধারণত আমরা নিয়মিত যে জামা কাপড় ব্যাবহার করে থাকি তার রঙের সাথে মিল রেখে এই টুপি পরা হয়।


১৯০০ সালের দিকে তুমুল জনপ্রিয় টুপিটি পুরুষদের জন্য হলেও ফ্যাশন আনুষঙ্গিক হিসেবে নারীরা ব্যাবহার করে থাকে।

Taqiyah



Taqiyah (also spelt "tagiya"; Arabic: طاقية‎ / ALA-LC: ṭāqīyah) এটি মুসলিমদের টুপি বলে সারা বিশ্বে পরিচিত। সারা বিশ্বে দেখা যায় মুসলিম টুপি বিভিন্ন ধরণের হয়ে থাকে। প্রতিটি দেশ বা অঞ্চলে সাধারণত এক একটি ভিন্ন ডিজাইনের টুপি ব্যাবহৃত হয়।


নামাজ আদায় ছাড়াও মুসলিমরা এই টুপিটি পরিধান করে থাকে নবী'র সুন্নাত হিসেবে।

Fedora



১৮৯০ সালের দিকে এই টুপিটি জনপ্রিয়তা লাভ করে। প্রায় সব রঙের হয়ে থাকে তবে কালো ধূসর এবং গাঢ় বাদামী টুপিগুলো সর্বাধিক জনপ্রিয়। গোঁড়া ইহুদীরা তাদের দৈনন্দিন পরিধানের টুপি হিসাবে কালো fedora ব্যাবহার করে থাকে।


টুপিটি পুরুষদের জন্য হলেও ফ্যাশন আনুষঙ্গিক হিসেবে নারীরা ব্যাবহার করে থাকে।

Graduate cap



এই টুপিটি square academic cap/ mortarboard নামেও পরিচিত। চারকোনা আকৃতির এই টুপিটি গাউনের সাথে সাধরণত পরা হয়। বিশ্বের প্রায় সব দেশে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি খেতাবের অনুষ্ঠানে এটি পরা হয়।


নারী পুরুষ উভই এই টুপি ব্যাবহার করে থাকে অনুষ্ঠান গুলোতে।

পোস্ট অনেক বড় হয়ে যাচ্ছে সুতরাং দ্রুতো কিছু টুপির নাম ও ছবি দেখে নেব।

Flat cap



Akubra



Barretina



Balmoral bonnet



Bearskin



Bicorne



Fez



Panama



Sun hat



Top hat



মাথাল


ছবিটির জন্য ধন্যবাদ *কুনোব্যাঙ*

টুপির সাইজ নিয়ে ছোট একটি তথ্য।




দারুন একটি ছবি দিয়ে শেষ করছি। ১৯১৮ সালে তৃতীয় লিবার্টি লোন সমাবেশে তোলা ছবিটিতে প্রায় সবাই টুপি পরে আছে।






বিঃ দ্রঃ সকল তথ্য ও ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত।
সামুতে টুপি বিষায়ক কোন পোস্ট আমার চোখ এড়িয়ে কাকতালিয় ভাবে এই পোস্টের সাথে যদি মিলে যায় তার জন্য অগ্রিম দুঃখ প্রকাশ করছি।
ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২৫
৫৩টি মন্তব্য ৫২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×