আমার প্রিয় পোস্ট

[জামায়াত-শিবির বাংলাদেশ ও ইসলামের শত্রু --- এদের প্রতিহত করুন।]

“কোরান ক্যাডা লিখছে ? একটি মোহমুক্ত যৌক্তিক বিশ্লেষণ প্রথম পর্ব” – একটু ভিন্ন দৃষ্টিতে!

২০ শে মে, ২০০৭ রাত ১০:০৯

                       



প্রথমেই শুরু করি লেখকের শিরোনাম নির্বাচন নিয়ে, আমার জানা মতে লেখক যুক্তিভাই কোনদিন কোরানের প্রতি মোহযুক্ত ছিলেন না - সুতরাং তার মোহমুক্তি ঘটার সম্ভবনা কোনদিনই হয়নি। সুতরাং লেখক এখানে একটু চতুরতার পরিচয় দিয়েছেন।

এই লেখাটি মূলত অন্য একজন নাস্তিক লেখকের অনেকগুলো লেখার একটা আঞ্চলিক ভাষায় লিখিত সারসংক্ষেপ। নীচের সূত্রের তালিকায় ঐ লেখকের নাম না থাকায় ধরে নিতে পারি উনি নিজে এই নিক নিয়ে লিখছেন - নতুবা এটা একটা চোথাবাজী হিসাবে বিবেচিত হবে।

একজন লেখকের ৫/৬ বছরের লেখাকে এক করে কেন যুক্তিভাই এই পোস্টটা দিলেন? কারন একটাই - ঝড়ের দিনে আম কুড়ানোর একটা প্রচেষ্টা। দেখা যাচ্ছে - এখানে জামাত আর রাজাকারদের বিরুদ্ধে একটা প্রবল হৈ চৈ হচ্ছে - এই সুযোগে একটু ধরে আসি মুসলমানদের।

যাই হোক, যারা লেখাটা পড়ে কষ্ট পেয়েছে বা উল্লসিত হয়েছেন - তাদের দুই দলের প্রতি একটা ম্যাসেজ - এটা নতুন কোন বিষয় না। গত ৫/৬ বছর যাবত ইন্টারনেটে একদল মানুষ তাদের নামধাম লুকিয়ে করে এই ধরনের লেখালেখি করে নিজেদের “মুরতাদ” হিসাবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছেন। নীচে যাদের নামে আছে তাদের মধ্যে সাঈদ কামরান মির্যা, আবুল কাসেম, ইবেন ওয়াক্কার এবং আলোচ্য নিকের আড়ালে থাকা লেখক আমাদের বহুল পরিচিত। এরা ৯/১১ এর পর একটা বিশেষ পরিবেশে একটা ধর্মের বিষয়ে বিশেষ ভাবে কাজ শুরু করেন। আলোচ্য লেখক নিজেকে নাস্তিক-মুরতাদ নামের আড়ালে বিভিন্ন ফোরামে লিখে তাসলিমা নাসরিনের পক্ষে প্রচার চালান। এক সময় এরা সবাই মিলে আলী সিনা নামক একজন স্বঘোষিত মুসলিম এবং ইসলাম বিরোধীর সাথে এক ইন্টারনেট ফোরাম তৈরী করে। পরবর্তীতে মতপার্থক্যের কারনে নিজনিজ ওয়েব সাইড তৈরী করে নিজেদের মতো ইসলাম এবং মুসলামনদের ধোলাই করে যাচ্ছেন। তাদের এই বিভক্তি ঘটে মুলত ইরাক যুদ্ধে নিজেদের দৃষ্টিভঙগীর কারনে। যাই হোন - এটা হলো সংক্ষেপে এই গবেষনার ইতিহাস।

আলী সিনার সাথে বিনবনা না হওয়ায় আলোচ্য লেখক বাংলাভাষী কিছু মানুষকে সংগঠিত করে নাস্তিকতা প্রচার শুরু করেন। কারন আলী সিনা মূলত ইরানে রাজনৈতিক পরিবর্তনের জন্যে একটা বিশেষ গোষ্ঠীর পক্ষে কাজ করছেন। যদিও উপরে উল্লেখিত লোকজন এখন তার উনার সাথে একমত না - কিন্তু তাদের লেখা ইসলাম বিরোধী প্রবন্ধগুলো সযত্নে উনি রেখে দিয়েছেন ওয়েব সাইডে।

সুতরাং যারা ভয় পেয়েছে - এই পোস্টটা ডিলিট হলে আপনারা লেখাটা থেকে বঞ্চিত হবেন - তাদের জন্যে পরামর্শ - যুক্তিভাইএর আগের পোষ্টগুলোতে কিছু লিংক দিয়েছেন - সেগুলো ফলো করুন। সেটা বরঞ্চ ভাল হবে - এই লেখাটাই সেখানে পরিষ্কার চলিত ভাষায় পড়তে পারবেন। সাথে সাথে আরো অনেক আকর্ষনীয় লেখা পড়তে পারবেন যাতে আপনি বিশ্বাস করবেন পৃথিবীর সবচেয়ে বড় সমস্যা হলো কোরআন আর মুসলমানরা। চেষ্টা করে দেখুন, বিফলে মূল্য ফেরত।

যুক্তিভাইএর প্রথম লেখা পড়ার পর নিশ্চিত ছিলাম উনি এই জিনিসটা নিয়ে আসবেন। যদিও দেখুন উনি জানতেন যে এটার একটা বিতর্কিত দিক আছে - “কোরান ক্যাডা লিখছে কেমনে লিখছে আর কখন লিখছে এই লৈয়া একখান অ্যানালিটিকাল লেখা লিখতে চাইছিলাম(?)। তয় সমস্যা হৈল, এইগুলান লৈয়া কিছু লিখতে গেলেই মোমিন ভক্তদের গায়ে ফোসকা পোইড়া যায়”। গত এক দশক ধরেই উনি এটা করে আসছেন - সুতরাং উনার বিষয়টা ভাল জানা আছে।

এখানে কিছু প্রশ্ন আমার মনে ঘুরে নিয়ত:

১)যুক্তিভাই বিশ্বাস করেন ঈশ্বর নেই - যুক্তি দিয়ে সেটা প্রতিষ্টিত করার দিবানিশি চেষ্টা চালিয়ে যাচ্ছেন। যদি উনি বিশ্বাসই করেন যে ঈশ্বরের অস্তিত্বই নেই - তবে ঈশ্বরের নামে যা হয় সবই ভুয়া - মিথ্যা। এই অবস্খায় ঈশ্বরকে বাদ দিয়ে একটা বই নিয়ে আছড়াপাছড়ি করাটাকি উনার জন্য একটা পরাজয় না? এখন ঈশ্বরবাদীদের জন্য কাজটা অনেক সোজা হয়ে গেল না। শুধু বলতে হবে - এই বি বুঝতে হলে আপনাকে আগে "বিশ্বাস" করতে হবে - সেটা হলো কুরান বুঝার প্রি-রিকুইজিট। সেটাই কুরানের শুরুতে লেখা আছে।

২) যুক্তিভাইকে দেখা যায় মুলমানদের বিশ্বাসটাকে আঘাত করে উনার মতবাদ প্রতিষ্ঠা করা চেষ্টা করতে। একটু লক্ষ্য করলেই দেখা যাবে একটা পরিকল্পিত পথ ধরে কোরানের বিশেষ বিশেষ অংশকে উনি নিজের মতো ব্যাখ্যা করেছেন। এর বিপরীতে এক সমুদ্র কথা বলার সুযোগও আছে।যদি নাস্তিকতা প্রতিষ্টার জন্যে মুসলমানই একমাত্র টার্গেট হয় - তাহলে আর যারা অন্য ধর্ম বিশ্বাস করেন তাদের বিষয়ে কি হবে? আমার জানা মতে যুক্তি ভাইএর রেফারেন্সের মানুষগুলো কোন দিন অন্য ধর্ম নিয়ে কোন কথা বলেন নি, এমন কি যুক্তি ভাইয়ের আড়ালের মানুষটিও একটা বিশেষ ধর্ম সম্পর্কে টু শব্দ করেন নি। কারন এই ধর্মকে নিয়ে কোন কথা বললে - এন্টিসেমেটিক আইনে জেলে যাবার সম্ভাবনা রয়েছে।

এই বিষয়ে অনেক কথা বলা যায়। অনেকে ইসলামকে মুক্তিযুদ্ধের বিপক্ষ হিসাবে দেখাতে চান। দয়া করে এটা করবেন না। কারন ৭১ এ পাকি এবং তাদের দোসররা যা করেছে তা কোন ভাবেই কোরআন সমর্থন করে না - বরঞ্চ এর বিপরীত অবস্থান নেয়। আমাদের এই ধরনের বক্তব্য বরঞ্চ সাধারন মানুষ থেকে আপনাদের দূরে ঠেলে দেবে। সেটাই জামাত রাজাকাররা চায়।

বলাই বাহুল্য যে, বাক স্বাধীনতা আর অনূভূতিতে আঘাত বিষয়টা বেশ জটিল। একটা কথা আমাদের ভুললে চলবে না যে - স্বাধীনতা মানেই অবাধ লাইসেন্স নয়। স্বাধীনতা যেমন আমাদের মুক্ত ভাবে ভাবার এবং কথা বলার সুযোগ দেয় তেমনি দায়িত্ব দেয় যেন অন্যরাও সেই অধিকার ভোগ করতে পারে সেটা নিশ্চিত করার। স্বাধীনতা মানে অন্যের পায়ে পাড়া দিয়ে রাস্তায় চলা নয়। অন্যের বিশ্বাসকে আঘাত করে - আর যাই হোক কোন মতবাদ প্রতিষ্টিত হতে পারে না - শুধু ঘৃণারই প্রসার ঘটায়।

শেষ করার আগে একটা বিষয় বলা দরকার। বিশ্বে এখন সবচেয়ে আলোচিত মতবাদ হলো “ইসলাম"”। কারো কারো মতে ইসলাম একটা বর্বর মতবাদ। সেটার পক্ষে অনেকে ঐতিহাসিক তথ্য উপস্থাপন করে বিজয়ী হবার চেষ্টা করেন। দেখুন কমিউনিজম প্রতিষ্টার জন্যে মানুষের উপর যে ভয়াবহ নির্মম অবস্থা নেমে এসেছিল তা কিন্তু ভুললে চলবে না এবং এখন গনতন্ত্র প্রতিষ্টার নামে ইরাক আর আফগানিস্থানে যা হচ্ছে তার জন্যে কিন্তু আমরা গনতন্ত্রকে একটা ব্রুটাল সিস্টেম বলছি না।

তবে বিতর্ক তৈরী করে যার আনন্দ - সেই যুক্তিভাই সফল হয়েছেন এই পোস্টের মাধ্যমে। উনি মুক্তিযুদ্ধের পক্ষে বিপক্ষে বিতর্কের ভিতর দিয়ে সুকৌশলে উনার মতবাদটাকে প্রবেশ করাতে পেরেছেন এবং পরিস্থিতির কারনে অনেকে বাধ্য হয়ে সেটাকে ডিফেন্ড করেছেন। যারা বাংলাদেশের ইতিহাসের গতি প্রকৃতি জানেন - তাদের জন্যে অনুরোধ - নাস্তিক ভাইদের সকল অন্ধ ভাবে সমর্থন করতে গিয়ে মুক্তিযুদ্ধের আন্দোলনকে কমিউনিজমের আন্দোলনের পরিনতির দিকে ঠেলে দেবেন না। আমাদের ভুলে গেলে চলবে না নিউটন সাহেব প্রকৃত একটা নিয়মকে একটা সূত্রের মাধ্যমে দেখিয়েছেন - প্রত্যেক ক্রিয়ারই একটা প্রতিক্রিয়া আছে - এবং শেষ প্রতিক্রিয়াটাকে মাথায় রেখেই ক্রিয়াটাকে নিয়ন্ত্রন করা দরকার।

 

 

  • ৫১ টি মন্তব্য
  • ৭০২বার পঠিত
Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ১২ জনের ভাল লেগেছে, ০ জনের ভাল লাগেনি
১. ২০ শে মে, ২০০৭ রাত ১০:১৫
comment by: মেহরাব শাহরিয়ার বলেছেন: কৌশলটা ধরিয়ে দেবার জন্য ধন্যবাদ
২. ২০ শে মে, ২০০৭ রাত ১০:১৬
comment by: দ্রোহী বলেছেন: উরে........এইবার তাহলে যুঞ্চিক্তর পোষ্টের লিংক ফলো করি। ক্যামনে কি?
৩. ২০ শে মে, ২০০৭ রাত ১০:১৭
comment by: মুনতাসির হাসান বলেছেন: ভাই লোকটার নাম বলতে সমস্যা কি? সবাই তো আর চিনে না।
৪. ২০ শে মে, ২০০৭ রাত ১০:১৮
comment by: দ্রোহী বলেছেন: "শুধু ধার্মিকগনের পোষ্ট থাকবে, নাস্তিকদের পোষ্ট রাখা যাবে না।" এটা মানতে পারলাম না।
-একজন নাস্তিকের লেখা পড়ে যদি কোন আস্তিক লাফাতে লাফাতে তার দলে গিয়ে ভীড়ে, তাহলে সে কিসের আস্তিক?
৫. ২০ শে মে, ২০০৭ রাত ১০:২৬
comment by: দ্রোহী বলেছেন: এস্কিমো ভাই, লিংকগুলা আপনার সংগ্রহে থাকলে দয়া করিয়া দেন কিংবা কোথায় গিয়া খুজবো বলেন।
৬. ২০ শে মে, ২০০৭ রাত ১০:৫৫
comment by: এস্কিমো বলেছেন: @দ্রোহী, সবকিছুর উপরে উঠে মুক্ত চিন্তা করাটাই মূল কথা। আর বিশ্বাস যার যার নিজের - একান্তই নিজ দায়িত্বে সেটা করেন।

একটু লক্ষ্য করুন - নুসরাত যা করলো সেটা গুরুর প্রতি অতিভক্তির কারনেই করলো - এটা কি একটা ধর্ম নয়? গুরুকে ভক্তি করাও তো কোর কোন ধর্মের অংশ এবং নিজের বিশ্বাসের জন্যে যুদ্ধ করাই জিহাদ নয় কি?
এখানে কিছু লিংক দিলাম:
দেখুন - আরো অনেক আছে -
যুক্তিভাই এর নিজের সাইট

ভিন্ন মত - চরম মুসলিম বিরোধী

সেমি নাস্তিক - যিনি ইসলাম সম্পর্কে সবচেয়ে কম জেনে সব চেয়ে বেশী কথা বলেন

ইরানী ইসলাম বিদ্বেসী - যিনি উপরের সবার গুরু
৭. ২০ শে মে, ২০০৭ রাত ১১:০৫
comment by: আবদুর রাজ্জাক শিপন বলেছেন: এস্কিমো ! চমত্কার ! ৫
৮. ২০ শে মে, ২০০৭ রাত ১১:১১
comment by: যুঞ্চিক্ত বলেছেন: এস্কিমো,

আপনার বিশ্লেষণের জন্য ধন্যবাদ। আমি কে সেটা না খুঁজে আমি কি লিখেছি তা খন্ডন করলেই বরং বাধিত হব। কয়েকটা সাইটের লিংক দিয়ে ওমুক, আমি, তমুক আমার গুরু এগুলো বললে অনেকের বাহবা পাবেন সেটা জানি, কিন্তু তাতে কি এসে গেল?

ম্যাসেজ রিফিউট না করে ব্যক্তি আক্রমণ আপনি যত ইচ্ছা চালাতে পারেন,, তাতে কি কিছু যাবে আসবে না রে ভাই।
৯. ২০ শে মে, ২০০৭ রাত ১১:১২
comment by: মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: জনাব এস্কিমো
চমৎকার একটা যুক্তিপূর্ণ লেখার জন্য ধন্যবাদ।
আনেকেই মুক্তিযুদ্ধকে ইসলামের প্রতিপক্ষ হিসাবে দাড়করাতে চেষ্টা করে।
ইসলামের নামে কেউ মুক্তিযুদ্ধের বিরোধিতা করলে সে ব্যক্তিগত বা দলগতভাবে দায়ি হবে। এর জন্য ইসলাম দায়ি হবে না।
১০. ২০ শে মে, ২০০৭ রাত ১১:১৩
comment by: দ্রোহী বলেছেন: অনেক ধন্যবাদ- এস্কিমো ভাই। গুঁতিয়ে দেখি আগে...
১১. ২০ শে মে, ২০০৭ রাত ১১:১৫
comment by: উৎস বলেছেন: একমত নই। আপনি যুঞ্চিক্তর কথায় ভুল থাকলে ধরিয়ে দিন, কিন্তু তাকে কথা বলতে না দেয়াটা সমর্থন করা যায় না।
১২. ২০ শে মে, ২০০৭ রাত ১১:১৮
comment by: হাসিব বলেছেন: এইখানে মুক্তিযুদ্ধ কৈত্থিকা ? @ আকন্দ
১৩. ২০ শে মে, ২০০৭ রাত ১১:২০
comment by: দ্রোহী বলেছেন: এস্কিমো ভাই, যুঞ্চিক্ত ভাইয়ের কথায় যুক্তি আছে। তিনি আস্তিক নাকি নাস্তিক তাতে কিন্তু কিছুই আসে যায় না।
১৪. ২০ শে মে, ২০০৭ রাত ১১:২০
comment by: এহহামিদা বলেছেন: খুশী হইলাম @এস্কিমো।
প্রত্যেক ক্রিয়ারই একটা সমান বা বিপরীতমুখী প্রতিক্রিয়া আছে।

এইবার অনুরোধ নাসতিকবাদীতা ৯৬ সালে বেগবান হওয়ার পরেই নয়া জংগীবাদ শুরু হইছে সেটা একটু খেয়াল করে দেখেন।
আমি এতদিন হাজার বাক্যে বুঝাইতে চাইতাম, আপনি এক বাক্যে বুঝাইয়া দিলেন।
১৫. ২০ শে মে, ২০০৭ রাত ১১:২১
comment by: জামাল ভাস্কর বলেছেন: একমত @ উৎস
১৬. ২০ শে মে, ২০০৭ রাত ১১:২১
comment by: দ্রোহী বলেছেন: চরম আস্তিক অনেকেই আছে এই ব্লগে, তাদের সাথে সমস্যা হয় না। সমস্যাটা হচ্ছে, দেশ, পাকিস্তান, রাজাকার, স্বাধীনতা, শিবির, জামায়াত ইস্যুতে। সুতারাং কেউ নাস্তিক হলেই বা কি আসে যায়?
১৭. ২০ শে মে, ২০০৭ রাত ১১:২২
comment by: দ্রোহী বলেছেন:
১৮. ২০ শে মে, ২০০৭ রাত ১১:২৯
comment by: আরিফ জেবতিক বলেছেন: বেশি কথা বলতে চাই না।
পোস্টে অনেক ফাক ছিল,এবং সেই ফাকগুলো নিয়ে বিভিন্ন মতামতের ব্লগারদের আলোচনা চলছিল।
এই ফাকে পোস্ট মুছাটা হয়েছে চরম বেকুবি।

যুঞ্চির পোস্ট নিয়ে টুকিটাকি যা কথা আছে,সেটি তার পোস্টেই বলেছি।
১৯. ২০ শে মে, ২০০৭ রাত ১১:৩১
comment by: এস্কিমো বলেছেন: @আকন্দ সাহেব - আমাদের ভুলে গেলে চলবে না যে, ইসলামের নাম নিয়ে অনেক অপকর্মও হয়েছে এই পৃথিবীতে এবং এখনও হচ্ছে।
সবচেয়ে ক্ষতি করেছে ইসলামের রাজনৈতিক ব্যবহার করে। এরশাদের মতো চরম লুচ্চাও ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষনা দিয়ে নিজের স্বার্থ রক্ষার চেষ্টা করেছে।
আর একদল "বিসমিল্লাহ" বলে দেদারছে অপকর্ম করেছে।
অবশেষে একজন মাথায় কাপড় দিয়ে হ্জ্জ করে দেশবাসীকে বিভ্রান্ত করার চেষ্টা করেছে --

তবে যুক্তি দিয়েওতো আর বিশ্বাস হয় না - তাই যুক্তিভাইরা মানব সমাজের জানা ইতিহাস থেকে শুরু করে আজও অব্দি যুক্তি দিয়ে যাচ্ছেন - আর মানুষ সেগুলো শুনছে। সে জন্যে ঈশ্বর বিশ্বাস কোন হেরফের হবে না। নিম্চিত থাকেন।
২০. ২০ শে মে, ২০০৭ রাত ১১:৩৪
comment by: এস্কিমো বলেছেন: @আকন্দ ভাই, আমি ভাল লিকছি, আমারে আনব্যান করেন।
২১. ২০ শে মে, ২০০৭ রাত ১১:৩৬
comment by: আরিফ জেবতিক বলেছেন: "একটু লক্ষ্য করুন - নুসরাত যা করলো সেটা গুরুর প্রতি অতিভক্তির কারনেই করলো - এটা কি একটা ধর্ম নয়"
....নুসরাত কি করেছে,একটু বলবেন?
২২. ২০ শে মে, ২০০৭ রাত ১১:৩৯
comment by: সুমন চৌধুরী বলেছেন: সহমত@উৎস, ভাস্করদা,আরিফ ভাই
২৩. ২০ শে মে, ২০০৭ রাত ১১:৪২
comment by: অনন্তমৈথুন বলেছেন: সহমত@উৎস, ভাস্করদা,আরিফ ভাই
২৪. ২০ শে মে, ২০০৭ রাত ১১:৪৭
comment by: এহহামিদা বলেছেন: মুক্তিযুদ্ধ বিষয়ক একটা প্রজেক্টের কাজে শাহরিয়ার কবিরের কাছে সাহয্যের জন্য গেছিল আমার ছোট ভাই।

শাহরিয়ার কবির যত ইনফরমেশন না মুক্তিযুদ্ধ বিষয়ক দিছে, তার চেয়ে বেশী চেষ্টা করছে আমার ভাইয়ের ব্রেইন ওয়াসের।

ব্রেইন ওয়াসটা হইল ইসলামের বিরুদ্ধে ক্ষেপাইয়া তোলা। আমার ভাই ব্যাপারটা টের পাইয়া চম্পট মারছিলো!!!!!!!
২৫. ২০ শে মে, ২০০৭ রাত ১১:৫৯
comment by: এস্কিমো বলেছেন: @জেবতিক - দেখুন
তাসনিম নুসরাত বলেছেন :
২০০৭-০৫-২০ ২০:৩৫:১৫
যুক্তিভাই আমার কাছে গুরুশ্রেনীর ব্লগার। তাহার পোস্ট মুছিয়া দেয়ায় মাথা ঠিক রাখিতে পারি নাই। না খাইয়া থাকার মত ইহাও প্রতিবাদের ভাষা

- গুড়ু ভক্তিও একটা ধর্ম নয়কি?
২৬. ২১ শে মে, ২০০৭ রাত ১২:০৮
comment by: বন্ধনহীন বলেছেন: সাঈদ কামরান মির্যা, আবুল কাসেম, ইবেন ওয়াক্কা, ইবনে সিনা, আবুল হাসনাত, আসগর আরো অনেকের লেখার সাথে গত ৭/৮ বছর ধরে পরিচিত। একমাত্র অপার্থিব জামানের লেখা ছাড়া আর সবারই উদ্দেশ্য ভাল ছিল বলে মনে হয়নি। এইসব ব্যপারে আপনার সাথে একমত। তবে এদের বলতে দেওয়া উচিত। এর পক্ষে আমার জোরালো সমর্থন। দিত্বীয় যে কারণে তাদের কাছ থেকে বেশি লেখা আশা করি - তাহলো এতে এদের উদ্দেশ্য ও উৎসের সম্পর্কে ধারনা পাওয়া যায়।
২৭. ২১ শে মে, ২০০৭ রাত ১২:২৭
comment by: এস্কিমো বলেছেন: @বন্ধনহীন, অনেক ধন্যবাদ অপার্থিব জামানের কথাটা বলার জন্য - অনেক শেখার আছে ভদ্রলোকের কাছ থেকে।
@ যুঞ্চিক্ত - এটাকি আপনি করেন না - ধর্ম আলোচনার সময় আপনারকি ধর্ম প্রচারকের ব্যক্তিগত জীবন নিয়ে আলোচনা করে তাকে ডি হিউম্যানাইজ করেন না।

একমাত্র ঐশী বানী ছাড়া কেন কথাটা বলেছে সেটা জানার অধিকার সবার আছে।

আমার কথায় যদি কেহ মনে করেন আমি কথা বলার বিপক্ষে সেটা ভুল হবে। সবার স্বাধীনতা আছে কথা বলার - কিন্তু অন্যের বিষয়ে বলার আগে মিনিমান শ্রদ্ধাবোধ দেখানোটাকি থাকা উচিত নয়?

যুক্তিভাই উনার জমানো লেখাকে একটা বিশেষ ফর্মে এখানে দিয়েছেন - যদিও উনার বক্তব্য অনুসারে কয়েক বছর আগে উনি ধর্ম বিষয়ে লেখা বাদ দিয়েছেন বলে ঘোষনা দিয়েছিলেন - এবং এটা ঘটেছিল এই লেখাটাকে কেন্দ্র করেই। জনৈক আবিদের সাথে বিতর্কর পর উনি একথা বলেছিলেন( স্মৃতি যদি প্রতারনা করে তাহলে ক্ষমা চাচ্ছি) - বেনামে আবার ধর্ম বিশেষ করে ইসলাম নিয়ে লেখে ইনি উনার কথা ভংগ করেছেন।
@যুক্তিভাই - আপনি কিন্তু্ আপনাকে চিনিয়েছেন আপনার লেখায় লিং দিয়ে - এখন যদি কেহ বুঝে ফেলে আপনি কে - সেটা তাকে দোষারোপ করা যায় না। আমি আপনাকে আগেও সতর্ক করে দিয়েছি...
২৮. ২১ শে মে, ২০০৭ রাত ১২:২৯
comment by: হাসিব বলেছেন: ইন্টারেস্টিং
২৯. ২১ শে মে, ২০০৭ রাত ১২:৩৫
comment by: বন্ধনহীন বলেছেন: যুঞ্চিক্ত লেখাটি অনেকটা কপি & স্পেশ্যাল পেস্টের মতো। তবে ভালো লেখা। আমার খুব ভালো লেগেছে। উনার আন্চলিক বাংলা আসলেই চমৎকার।
৩০. ২১ শে মে, ২০০৭ রাত ১২:৩৬
comment by: আরিফ জেবতিক বলেছেন: @জেবতিক - দেখুন
তাসনিম নুসরাত বলেছেন :
২০০৭-০৫-২০ ২০:৩৫:১৫
যুক্তিভাই আমার কাছে গুরুশ্রেনীর ব্লগার। তাহার পোস্ট মুছিয়া দেয়ায় মাথা ঠিক রাখিতে পারি নাই। না খাইয়া থাকার মত ইহাও প্রতিবাদের ভাষা

- গুড়ু ভক্তিও একটা ধর্ম নয়কি
--------------------------------------

বিকেলে আপনি ছিলেন কি না মনে পড়ছে না (মাথা সাংঘাতিক গরম ছিল।আমি নিজে একাধিক অশ্লীল পোস্ট দিয়েছি,যেগুলো পরে মুছে ফেলেছি।)

কেই যদি কারো প্রতি বিশেষ শ্রদ্ধাভক্তি রেখেই থাকে,তাহলে তাকে দোষের মনে করার কারন দেখছি না।

আমি যুঞ্চিক্তের পোস্ট মুছার পরে সবার আগে প্রতিবাদ করেছি,সবচেয়ে জোরালো এবং ক্রমাগত করেছি।যদিও তার পোস্টের সাথে আমার কোন মতৈক্য নেই।

আমাদের মুল পয়েন্ট ছিল,যে কারনে পোস্ট মুছা হয়েছে তার প্রতিবাদ করা।
এ ব্লগে ছাগল পাগল ডাকার একটা ট্রেন্ড আছে,সেটার সাথে নোটিশবোর্ডকে আজকের আগে আমি জড়াই নি।

এখন একটা নায্য প্রতিবাদের সাথে কারো যদি প্রিয় ব্লগারের ব্যাপার হয়ে থাকে,তাহলে তার প্রতিবাদ আরো জোরালো হবে,এটাকে ধর্মের সাথে জড়িয়ে ফেলার কারনটা আমি বুঝতে পারছি না।


৩১. ২১ শে মে, ২০০৭ রাত ১২:৩৮
comment by: যুঞ্চিক্ত বলেছেন: হা: হা: আপনে যারে ভাবতাছেন সে আমি না এস্কিমো। অ্যানিওয়ে আপনি আপনার কথা কন, নো প্রবলেম। :)
৩২. ২১ শে মে, ২০০৭ রাত ১২:৪৪
comment by: সোনার বাংলা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ এমন সুন্দর লেখার জন্য।
আর এই সব নাস্তিক শালারা ৭১'র চেতনার নামে তলে তলে অন্য কাম করে! মুক্ত চেতনার নামে দেশের হোগায় বাঁশ দেয়। এদের চরিত্র বলতে কিছু নেই।এরা নিজেরাই এক একটা গন হাগা খানা।এদের আবার চিন্তা চেতনা। গুয়ের জন্য হইতে পারে।৫
৩৩. ২১ শে মে, ২০০৭ রাত ২:৩৮
comment by: জগমোহন বলেছেন: এস্কিমো, কে তোমারে বলছে বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত মতবাদ এছলাম? গবেষণা হৈছে কোনো এই দাবীর উপর? ইসলামরে ঠেইলা উপরে উঠাও কেলা?
৩৪. ২১ শে মে, ২০০৭ রাত ৩:০৫
comment by: বন্ধনহীন বলেছেন: জগমোহনদা, ইসলামকে এছলাম লেখেন। এস্কিমো দোষ করলেও ইসলাম তো করেনি। জার্মানীতে থাকি। দুই-তিন মাস পর পরই তো Spiegel - এ ইসলাম সংক্রান্ত একটা না একটা মুল প্রচ্ছদ প্রতিবেদন থাকে। আর কোনো ধর্ম নিয়ে তো এত আলোচনা দেখি না। বেশির এসব আলোচনা ইসলামকে উপরে উঠানের জন্য নয়, বরং নামানোর জন্য। ইসলাম আলোচিত মতবাদ বললে ইসলাম উপরে উঠে কিভাবে বুঝলাম না। আপনার কি ইসলামের ব্যপারে এলার্জি আছে নাকি?
৩৫. ২১ শে মে, ২০০৭ রাত ৩:০৮
comment by: জগমোহন বলেছেন: উরিব্বাস! ইসলাম Spiegel এর কভার স্টোরিতে থাকে! ইসলামের তো ব্যাপক মান-সম্মান!
৩৬. ২১ শে মে, ২০০৭ রাত ৩:০৮
comment by: বন্ধনহীন বলেছেন: ইসলাম নিয়ে ইউ.এস.এ তে এখন ভালোই আলোচনা হয়, তা বোধহয় আপনি জানেন।
৩৭. ২১ শে মে, ২০০৭ রাত ৩:১১
comment by: জগমোহন বলেছেন: উরিব্বাস! আরো সাংঘাতিক কথা! আটলান্টিক পেরিয়ে ইউএসএ তেও!
৩৮. ২১ শে মে, ২০০৭ রাত ৩:১২
comment by: বন্ধনহীন বলেছেন: ভাইজান, আপনার মাথা ঠিক আছে?
৩৯. ২১ শে মে, ২০০৭ রাত ৩:১৩
comment by: জগমোহন বলেছেন: এসব আলোচনার একমাত্র উপলক্ষ্য কি এই না যে একটা ধর্ম কতটা জঙ্গী হৈলে পরে তারে ইসলাম বলা যায়?
৪০. ২১ শে মে, ২০০৭ রাত ৩:১৬
comment by: দ্রোহী বলেছেন: কারও ভক্ত হইতে সমস্যা কোথায়? আমি জেবতিক আরিফের রম্যের ভক্ত আমার সেটা বলতে আপত্ত্বি থাকার কথা না।

----তাসনিম নুসরাত, যুঞ্চিক্তর ভক্ত হতে পারবে না কেন? নাস্তিক হলে কি ভক্ত থাকতে পারে না?
৪১. ২১ শে মে, ২০০৭ রাত ৩:১৮
comment by: বন্ধনহীন বলেছেন: আমার বক্তব্য হচ্ছে - ইসলামকে নিয়ে আলোচনা করলেই ইসলাম উপরে উঠে না এবং এস্কিমো মোটেই মিথ্যা বলেনি যে "বর্তমানে ইসলাম বেশ আলোচিত" এবং সে চেস্টাও করেনি ইসলামকে উপরে উঠানোর। বোধহয়, আপনি এখন লাইনে আসছেন।
৪২. ২১ শে মে, ২০০৭ রাত ৩:২২
comment by: জগমোহন বলেছেন: ও ... তাই বুঝি মনে হলো আপনার!
৪৩. ২১ শে মে, ২০০৭ ভোর ৪:২২
comment by: ফারহান দাউদ বলেছেন: ভালো লিখসেন। নাস্তিক হওয়াটা সমস্যা না,কিন্তু সমস্যা হলো,যখনি মুক্তিযুদ্ধ বা রাজাকার প্রসংগ আসে,এরা ঘোলাজলে মাছ শিকারের মত ইসলামবিরোধী কিছু লেখা ছেড়ে দিয়ে ধার্মিকদের মুক্তচিন্তার প্রতিপক্ষ বানায়,তাতে আসল কাজ নষ্ট হওয়া ছাড়া আর কিছু হয় বলে মনে হয়না।কথা বলার স্বাধীনতা থাকা যায় কিন্তু তার মানে সেটা স্বেচ্ছাচারিতা না। ৫(চামচামি না)