somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আসুন মোনাজাত করি মহান আল্লাহ তায়ালার কাছে।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ২:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মোনাজাত অর্থ প্রার্থনা। আল্লাহর কাছে কিছু কামনা করা। আসুন, আমরা সবাই আমাদের অন্তরের শুদ্ধির জন্য, পাপ মোচনের জন্য, কল্যাণের জন্য, শয়তানের হাত থেকে বাঁচার জন্য মোনাজাত করি।

মোনাজাতের সুন্নাত তরীকা হচ্ছে, প্রথমে দরূদ শরীফ ও ইস্তেগফার পাঠ করা এবং দরূদ শরীফ দিয়েই মোনাজাত শেষ করা। খলীফাতুল মুসলিমীন হযরত ওমর রাদ্বিয়াল্লাহু আনহু বলেন,

"যতক্ষণ পর্যন্ত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপর দরূদ পড়া না হয় ততক্ষণ পর্যন্ত দোআ'সমূহ আসমান ও যমীনের মধ্যবর্তী স্থানে লটকিয়ে থাকে।"
[তিরমিযী]

তো আসুন, সবাই মিলে মহান আল্লাহর কাছে মোনাজাত করি।

হযরত আদম (আ.) ৩০০ বছর নিম্নোক্ত মোনাজাতটি পড়ে আল্লাহ পাকের দরবারে কেঁদেছিলেন:
রাব্বানা যালামনা আনফুসানা ওয়া ইললাম তাগফির লানা ওয়া তারহামনা লানাকূনান্না মিনাল খাসিরীন।
অর্থ: হে আমাদের প্রতিপালক! আমরা নিজের (দেহ ও আত্মার প্রতি) যুলুম করেছি যদি আপনি আমাদেরকে ক্ষমা না করেন এবং আমাদের প্রতি অনুগ্রহ না করেন, তবে আমরা অবশ্যই ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হয়ে যাব।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুনিয়া ও আখিরাতের মঙ্গলের জন্য নিম্নোক্ত মোনাজাত করতে উপদেশ দিয়েছেন:
রাব্বানা আতিনা ফিদ্দুনইয়া হাসানাতাওঁ ওয়া ফিল আখিরাতি হাসানাতাওঁ ওয়া ক্বিনা আ'যাবান্নার।
অর্থ: হে আমাদের পালনকর্তা! আমাদেরকে ইহকালের মঙ্গল এবং পরকালের শান্তি দান করুন এবং আমাদেরকে দোযখের আগুন হতে রক্ষা করুন।

নিম্নের দোয়া পাঠ করলে সুদৃঢ় ঈমানের সাথে মৃত্যু নসীব হবে:
রাব্বানা লা তুযিগ কুলূবানা বা'দা ইয হাদাইতানা ওয়া হাব লানা মিল্ লাদুনকা রাহমাতান ইন্নাকা আনতাল ওয়াহহাব।
অর্থ: হে আমাদের প্রতিপালক! সঠিক সরল পথ প্রদর্শনের পর আমাদের অন্তরকে বাঁকা করে দিবেন না এবং আপনার পক্ষ হতে আমাদেরকে অনুগ্রহ দান করুন। নিশ্চয়ই আপনি মহান দাতা।

নিচের দোয়াটি পাঠ করলে মাতা-পিতা ও মুমিনদের গুনাহসমূহ মাফ হয় এবং দোয়াকারীর আমলনামায় সকল মুমিনদের সংখ্যানুযায়ী সওয়াব লেখা হয়:
রাব্বিগফিরলি ওয়া লিওয়ালিদাইয়্যা ওয়ালিল মু'মিনীনা ইয়াওমা ইয়াকূমুল হিসাব।
অর্থ: হে আমাদের পালনকর্তা! আমার মা-বাবার এবং সকল মুমিনদেরকে ক্ষমা করে দিন, যে দিন হিসাব নিকাশ অনুষ্ঠিত হবে।

রাসূলুল্লাহ (সা.) সর্বদা নিচের দোয়াটি পাঠ করতে বলতেন। এ দোয়াটি পাঠ করলে পাঠকারীর অন্তর দ্বীনের উপর দৃঢ় থাকে এবং আল্লাহর মহব্বত অন্তরে বদ্ধমূল হয়:
আল্লাহুম্মা ইয়া মুক্বাল্লিবাল কুলূবি ছাব্বিত কুলূবানা আ'লা দ্বীনিকা।
অর্থ: হে আল্লাহ! হে অন্তরসমূহ আবর্তনকারী! আমাদের অন্তরকে আপনার দ্বীনের উপর দৃঢ় রাখুন।

আরো কয়েকটি দোয়া নিচে দেওয়া হলো যে গুলো নিয়মিত পাঠ করলে ঈমান মজবুত হয়, অন্তরে নূর পয়দা হয়, সকল দোষ-ত্রুটি আল্লাহপাক গোপন করে রাখেন এবং ঈমানের সাথে মৃত্যু নসীব হয় ও পরকালের কঠিন আযাব হতে মুক্তির কারণ হয়:

রাব্বানা ফাগফির লানা যুনূবানা ওয়া কাফফির আ'ন্না সাইয়্যিআতিনা ওয়া তাওয়াফফানা মাআ'ল আবরার।
অর্থ: হে আমাদের পালনকর্তা! আমাদের সকল গুনাহ মাফ করে দিন এবং আমাদের দোষ-ত্রুটি দূর করে দিন আর নেক লোকদের সাথে আমাদের মৃত্যু দান করুন।

রাব্বানা ইন্নানা আমান্না ফাগফির লানা যুনূবানা ওয়াক্বিনা আ'যাবান্নার।
অর্থ: হে আমাদের প্রভু! নিশ্চয়ই আমরা ঈমান এনেছি। অতএব, আমাদের গুনাহসমূহ মাফ করে দিন এবং আমাদেরকে দোযখের আযাব হতে রক্ষা করুন।

রাব্বিগফিরলী ওয়া তুব আ'লাইয়্যা ইন্নাকা আনতাত তাওয়্যাবুর রাহীম।
অর্থ: হে আমার পরওয়ারদেগার! আমার গুনাহ সমূহ মাফ করে দিন এবং আমার তওবা কবুল করুন। নিশ্চয়ই আপনি তওবা কবুলকারী করুণাময়।

দোয়াগুলোর আরবি উচ্চারণ সহ বাংলা অর্থ দিয়ে দিলাম। বাংলা অর্থ বোল্ড করে দিলাম এই জন্য যে সবাই যেন বুঝতে পারেন কি চাইছেন মহান আল্লাহতায়ালার কাছে। বাংলাদেশ একটি মুসলিম প্রধান দেশ, এখানকার জনগোষ্ঠির প্রায় ৮৬% মুসলমান। এ দেশের সংখ্যাগরিষ্ঠ মুসলমান ধর্মভীরু সুন্নী, কিন্তু সঠিক ধর্মীয় শিক্ষাদীক্ষার অভাবে কিছু মানুষ ধর্মকে ভুল ভাবে ব্যাখ্যা করে ফায়দা লুটার চেষ্টা করে যাচ্ছে! আমরা যদি নিজেরা না জানি, না বুঝি তাহলে অন্যের ভুল ব্যাখ্যার ফাঁদে পা দিয়ে ভুল পথে পরিচালিত হবো। আমাদের দেশে অনেকেই ইসলামকে অনেক ভাবে বর্ণনা দেন, ব্যাখ্যা করেন। কিন্তু সকলের মত ও পথের চেয়ে মুহাম্মদের (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) মত ও পথ যে অতি উত্তম ও উত্কৃষ্ট মত ও পথ এ কথা কোন মুসলমানকে বলে দিতে হবে না। কাজেই অন্যান্য সকলের মত ও পথকে বর্জন করে মহানবীর মহাপবিত্র মত ও পথেই আমাদেরকে চলতে হবে। অন্য কারো মতে ও পথে চলার জন্য নির্দেশ নাই।

আপনি যদি নিজেকে মুসলিম হিসাবে দাবী করেন তাহলে নিজে ইসলাম জানুন, অন্যকে ইসলাম কি সেটা জানান। ইসলাম কে বলা হয় দ্বীন, মানে পরিপূর্ণ জীবন ব্যবস্থা। কোন রকম বিভ্রান্তি বা অকল্যাণের স্থান নেই ইসলামে। ৫ ওয়াক্ত নামাজ পড়ুন, কেননা আল্লাহপাক আমাদেরকে পৃথিবীতে পাঠিয়েছেন তার ইবাদতে জন্য। আল্লাহ আমাদের সবাইকে আমাদের নবী হযরত মুহাম্মদ (সা.) এর পথ অনুসরণ করার তৌফিক দান করুন। আমীন।।
৩৫টি মন্তব্য ২৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×