somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সবুজ অঙ্গন ব্লগীয় কবিতাসংকলনে যাঁদের লেখা আসছে

০৯ ই ফেব্রুয়ারি, ২০১০ দুপুর ২:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

লেখা দিন : সবুজ অঙ্গন ব্লগীয় সাহিত্য-২০১১


সুদীর্ঘ প্রতীক্ষার পর সবুজ অঙ্গন ব্লগীয় কবিতাসংকলন-২০১০ আমার হাতে। অল্পক্ষণ আগে কুরিয়ারে পেলাম। এ ক'দিন অপরের মুখে শুনেছি বইটি খুব ভালো হয়েছে, আজ নিজ চোখে দেখে মুগ্ধ হলাম। স্বল্প সময়ে বইটি চমৎকারভাবে বের করায় ইত্যাদি গ্রন্থ প্রকাশকে আমার কৃতজ্ঞতা জানাচ্ছি। একই সাথে সুন্দর প্রচ্ছদ করে দেয়ায় নিয়াজ মোর্শেদ তুলিকে ধন্যবাদ জানাচ্ছি।



একই সাথে দেখুন সবুজ অঙ্গনের আগের বই-সংস্করণ গুলো, যা ইত্যাদি গ্রন্থ প্রকাশের স্টলে পাওয়া যাবে। এগুলোর ইমেজও ভালোভাবে তুলতে পারলাম না বলে দুঃখিত।








লেখা দিন : সবুজ অঙ্গন ব্লগীয় সাহিত্য-২০১১


প্রিয় কবি ও ব্লগার বন্ধুগণ,

আনন্দের সাথে জানানো যাচ্ছে যে, ১২ ফেব্রুয়ারিতেই (শুক্রবারেই) সবুজ অঙ্গন ব্লগীয় কবিতাসংকলন-২০১০ সশরীরে বইমেলায় চলে এসেছে:):) এটি প্রকাশিত হয়েছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে। স্টল নং ১৬৯-৭০। প্রকাশক জুয়েল আবেদীন; মোবাইল : ০১৭১৫৪২৮২১০। ৭ ফর্মার বইটির মুদ্রিত মূল্য ১৩৫ টাকা। সবুজ অঙ্গন ব্লগীয় কবিতা সংকলন-২০১০-এর পিডিএফ কপি।

যাঁদের লেখা এই সংকলনে থাকছে, পৃষ্ঠাক্রমানুযায়ী :

১১/ইমন জুবায়ের
১৪/অন্যমনস্ক শরৎ
১৫/অপূর্ব সাহা
১৬/অভিজিৎ
১৭/অসম্পাদকীয়
১৮/আইরিন সুলতানা
১৯/আফরোজা সোমা
২০/আবু মকসুদ
২১/আবু সাঈদ ওবায়দুল্লাহ
২৩/আয়শা ঝর্না
২৪/আলো
২৫/আশফাকুর র
২৬/আরশাফ মাহমুদ
২৮/আসিফ সাজিল
২৯/আহমদ ময়েজ
৩১/ইফতেখার আমিন
৩২/ইমন সরওয়ার
৩৩/ইমরান মাঝি
৩৪/ইশতিয়াক আহমেদ
৩৫/একলব্যের পুনর্জন্ম
৩৬/এ.টি.এম. মোস্তফা কামাল
৩৭/এস সুলতানা
৩৮/এহসান জুয়েল
৩৯/কবির য়াহমদ
৪০/কাইয়ুম আবদুল্লাহ
৪১/কাজল রশীদ
৪৩/কালপুরুষ
৪৪/কালিদাস কবিয়াল
৪৫/কৌশিক
৪৬/গায়ত্রী সান্যাল
৪৭/চলমান স্মরিত
৪৮/চিটি (হামিদা আখতার)
৪৯/চিন্তা শিল্পী
৫০/টোকন ঠাকুর
৫১/ডট কম ০০৯
৫২/তাজা কলম
৫৩/তানভীর রাতুল
৫৪/ত্রেয়া
৫৫/নম্রতা
৫৬/নাঈম
৫৭/নির্ঝর নৈঃশব্দ্য
৫৮/নীল সাধু
৫৯/নৃপ অনুপ
৬০/পথিক!!!!!!!
৬১/পাপী ০০৭
৬২/প্রবর রিপন
৬৩/ফকির আবদুল মালেক
৬৪/ফকির ইলিয়াস
৬৬/ফয়সল অভি
৬৭/ফয়সল নোই
৬৮/ফারহানা ইলিয়াস তুলি
৬৯/দি ফ্লাইং ডাচম্যান
৭০/বরুণা
৭১/বাবুল হোসেইন
৭২/ব্যতিক্রমী
৭৩/ব্রহ্মপুত্র
৭৪/ভাস্কর চৌধুরী
৭৫/মতিউর রহমান সাগর
৭৬/মামুনুর রহমান খাঁন
৭৭/মাহবুব লীলেন
৭৯/মুজিব মেহদী
৮১/মুয়ীয মাহফুজ
৮২/মেহবুবা
৮৩/মৃন্ময় আহমেদ
৮৪/যীশূ
৮৫/রথো রাফি
৮৬/রাগ ইমন
৮৭/রাতমজুর
৮৮/রুবেল শাহ
৮৯/রোদেলা খাতুন
৯০/শ খি আ ঈয়ন
৯২/শত রুপা
৯৩/শামান সাত্ত্বিক
৯৪/শেখ নজরুল
৯৫/শেখর সিরাজ
৯৬/সরসিজ আলীম
৯৭/সবাক
৯৮/সমাপ্তি
৯৯/সাইফ হাসনাত
১০০/সানজানাওয়াহিদ
১০১/সালমান খান
১০২/সালাহউদ্দীন মুহম্মদ সুমন
১০৩/সুজন
১০৪/সুনীল সমুদ্র
১০৫/সৈয়দ আফসার
১০৭/সুশান্ত দ্রবিণ
১০৮/সেলিনা শিরীন শিকদার
১১০/হযরত মামুন আব্দুল্লাহ্
১১১/ম্যাভেরিক


আপনাদের সবার প্রতি অভিনন্দন ও কৃতজ্ঞতা। আর যাঁদের লেখা নেয়া যায় নি স্থানাভাবে বা অন্য কারণে, তাঁদের প্রতি সমবেদনা ও আগামী বারের শুভ কামনা।


সবাই ভালো থাকুন।
শুভ ব্লগিং


আগের কথা

একুশে বইমেলা-২০০৩-এ সবুজ অঙ্গন সাহিত্যপত্রিকার প্রথম সংখ্যা বের হয়েছিল। এরপর মোটামুটি নিয়মিত ভাবে ত্রৈমাসিক ভিত্তিতে ১৩শ সংখ্যা পর্যন্ত বের হলেও ২০০৭-এর পর নানাবিধ কারণে তা সাহিত্যপত্রিকার আঙ্গিকে বের করা সম্ভব হয় নি। মাঝখানে অবশ্য একুশে বইমেলা-২০০৫-এ কবিতা ও ছোটগল্প সংকলন এবং একুশে বইমেলা-২০০৬-এ অণু-উপন্যাস সংকলন বের করা হয়েছিল; সেই ধারাবাহিকতায় একুশে বইমেলা-২০০৯-এ ইন্টারনেটে প্রকাশিত কবিতা লয়ে সবুজ অঙ্গন আন্তর্জালিক কবিতাগুচ্ছ প্রকাশ করা হয়। ব্যক্তিগত কর্মব্যস্ততার দরুণ এ বছর আমার দ্বারা এ কাজটা সম্ভব হবে না বোধহয়, এটা ভেবে একজন বিশিষ্ট ব্লগার ও কবিকে সম্পাদনার কাজটি করতে অনুরোধ জানিয়েছিলাম; কিন্তু শেষ মুহূর্তে তিনিও কাজটি করে উঠতে পারলেন না- অথচ এটা আমার নেশা, আমাকে করতেই হবে.... এর পরের ঘটনাক্রম ব্লগবাসী বন্ধুগণ জানেন।

এ সংকলনে ৮৯ জন কবির ৮৯টা লেখা রয়েছে। কবিতা আহ্বানের পাশাপাশি আমি ব্যক্তিগতভাবে বিভিন্ন কবির ব্লগে ভ্রমণ করেছি; আমার দৃষ্টিতে যাঁদের কবিতা ভালো ও উন্নত মানের মনে হয়েছে, আমি তাঁদের কাছে কবিতা চেয়েছি; এবং পেয়েছি। কবিদের নিজস্ব পছন্দ, অন্যান্য ব্লগারদের পছন্দ, সর্বোপরি আমার নিজের পছন্দ- সব মিলিয়ে আমার বিচারে এ ৮৯ জন কবির সেরা লেখাটাই এ সংকলনের অন্তর্ভুক্ত হয়েছে। আমি পুরোপুরি সন্তুষ্ট।

ব্লগের কবিতাজগত একটা বিরাট বিস্ময়ের ব্যাপার- যাঁরা নিয়মিত ব্লগের কবিতা পড়েন তাঁরা নিশ্চয়ই আমার সাথে এ ব্যাপারে একমত হবেন। অনেক প্রসিদ্ধ কবির কবিতা ছড়িয়ে ছিটিয়ে আছে এসব ব্লগে- ব্লগার হিসেবে হয়তো তাঁরা অনেকেই ততোটা জনপ্রিয় নন, কিন্তু তাঁদের উচ্চমার্গীয় কবিতাসম্ভার যে কোনও কবিতাপিপাসুর দৃষ্টি কাড়বে ও তৃষ্ণা মেটাবে বলে আমি দৃঢ় ভাবে বিশ্বাস করি। ব্লগে কবিতা অনুসন্ধান করতে গিয়ে আমি রীতিমতো বিস্মিত ও মুগ্ধ হয়েছি এসব কবিতা পড়ে। এ অনুসন্ধানের কাজটি আমি নিজে না করলে এ বিস্ময়ভুবনটি এতো তাড়াতাড়ি আমার সামনে উন্মোচিত হতো না নিঃসন্দেহে। কবিগণ তাঁদের কবিতা পাঠিয়ে, ও প্রকাশের সম্মতি দিয়ে আমার সংকলনের মান সমৃদ্ধ করেছেন। আমি তাঁদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। মাহবুব লীলেন, মুজিব মেহদী আমার প্রিয় কবি। তাঁদের অনুমোদন নেয়া সম্ভব হয় নি, কিন্তু এতে তাঁরা অখুশি হবেন না, আমার দৃঢ় বিশ্বাস। রথো রাফি ও নৃপ অনুপের কবিতা নেয়া হয়েছে অন্যান্যদের পছন্দের ভিত্তিতে, যদিও কবিদের অনুমতি নেয়া সম্ভব হয় নি। ইমন জুবায়েরের ভিন্নধর্মী লেখাটি সবার ভালো লাগবে আশা করি; আর ম্যাভেরিকের লেখাটাও আপামর ব্লগারগণের অশেষ উপকার সাধন করবে ভেবেই ওটা কবিতা না হওয়া সত্ত্বেও সংকলনভুক্ত করা হয়েছে।

এবারের সংকলনের জন্য বিপুল সাড়া পেয়েছিলাম; ২০০৯-এর তুলনায় অনেক গুণ বেশি। কবিদের প্রতি আবারও আমার কৃতজ্ঞতা প্রকাশ করছি তাঁদের কবিতার জন্য। সেই সাথে যাঁরা কবিতা নির্বাচনে আমাকে সহায়তা করেছেন- বিশেষ করে ব্লগার ইমন জুবায়ের, শেখর সিরাজ, আইরিন সুলতানা, শত রুপা, কবিতার কথা, শামান সাত্ত্বিক, এরশাদ বাদশা, পথিক!!!!!!!- এঁদের প্রতি আমার সবিশেষ কৃতজ্ঞতা থাকলো।

অনেক ব্লগারের আসল নাম ঢাকা পড়ে গেছে তাঁদের ব্লগীয় নামের ডামাডোলে। অনেকের আসল নাম আমরা জানতেও পারি না। ব্লগীয় নামেই কবিগণ সমধিক পরিচিতি পেয়েছেন বিধায় ব্লগীয় নামেই তাঁদেরকে উপস্থাপিত করা হয়েছে; আর যাঁদের আসল নাম জানা গেছে, তাঁদের সম্মতিক্রমে আসল নামটিও ছাপা হয়েছে ব্লগীয় নামের নিচে।

ইত্যাদি গ্রন্থ প্রকাশকে আমার আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি- জানুয়ারির শেষ সপ্তাহে অসম্ভব ব্যস্ততা সত্ত্বেও এ সংকলনটি ছাপবার বিড়ম্বনা গ্রহণ করবার জন্য।

যাঁদের কবিতা সংকলনভুক্ত করা গেলো না, তাঁদের জন্য সমবেদনা ও আগামী বছরের শুভেচ্ছা থাকলো।

সবশেষে ধন্যবাদ- সামহোয়্যারইনব্লগ, প্রথম আলো ব্লগ, আমারব্লগ ও মুক্তমঞ্চের কর্তৃপগণকে- তাঁদের বিশাল ব্লগভুবনে কবিদের কবিতা প্রকাশের সুযোগ থাকার ফলে আমরা তা থেকে কবিতা সংগ্রহ করে এমন একটা সংকলন বের করতে পারলাম।

ভালো কথা, অনেকেই সংশয় প্রকাশ করে খোঁচা দিয়েছেন- সংকলন বের করার পেছনে লাভ-লোকসানের প্রসঙ্গ তুলে নানান তামাশা ও টালবাহানা করেছেন পরবর্তীতে কবিতা দিলেও তাঁদের কবিতা বর্জন করা হয়েছে তবে, তাঁদের জ্ঞাতার্থে বিনয়ের সাথে বলতে চাই- এটা নিছকই আমার নিজের গাঁটের অর্থ জলে ফেলে দেবার নামান্তর- যা আমি প্রায় প্রতি বছরই করে থাকি। সাহিত্যপত্রিকা বের করে কেবল ফতুর হওয়াই সম্ভব- ভুক্তভোগীরা তা জানেন... ফতুর হচ্ছি আমিও- যাঁদের সাথে ব্যক্তিগত পরিচয় আছে, তাঁদের এ খবর জানা রযেছে; আশা করি বোঝাতে পেরেছি।


মূল লিংক
সর্বশেষ এডিট : ২০ শে জানুয়ারি, ২০১২ সন্ধ্যা ৭:১১
৬৯টি মন্তব্য ৬৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×