somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফটোগ্রাফি: ভালো ছবি তোলার সেরা ১০ টিপস

২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপনি কি একজন ভালো ফটোগ্রাফার হতে চান? হোক সেটা প্রফেশনালি কিংবা শখের বসে? তাহলে আপনার প্রয়োজন অল্প কিছু জানা ও কিছু অভিজ্ঞতা। জেনে নিন ভালো ছবি তোলার ১০টি সেরা টিপস। আর নেমে পড়ুন ক্যামেরা নিয়ে। তুলে ফেলুন সেরা ছবিটি।

১। চোখ দিয়ে ভালো করে দেখুন সাবজেক্টকে

ছবি তোলার আগে ছবির বিষয়বস্তু অর্থাৎ সাবজেক্টকে ভালো করে দেখুন। কোন এঙ্গেল থেকে কেমন দেখাচ্ছে? উঁচু থেকে, নিচু থেকে এবং আই লেভেল থেকে। খালি চোখে দেখে আগে বেটার এঙ্গেলটি বাছাই করুন। একটি ছোট শিশুর বেলায় আপনি দাঁড়িয়ে না থেকে নুয়ে ক্যামেরাটি তার আই লেভেলের কাছে নিয়ে যান। আর শিশুদের হাসির ব্যপারটি অবশ্যই খেয়াল করতে হবে। একটি মিষ্টি হাসি আপনার ছবিটিকে বানিয়ে দিবে সেরার সেরা।



২। বাছাই করুন সরল ব্যাকগ্রাউন্ড

একটি জঞ্জালহীন সরল(plain) ব্যাকগ্রাউন্ড আপনার ছবির বিষয়বস্তু অর্থাৎ সাবজেক্ট এর ফোকাস বাড়িয়ে দিবে কয়েকগুন। অন্যকে সহজেই বুঝিয়ে দিবে আপনার ছবির মূল বিষয়(subject) আসলে কোনটি। অর্থাৎ ছবিতে পেছনের ব্যাকগ্রাউন্ড যদি বিভিন্ন কালার বা বিভিন্ন বস্তু বা বিভিন্ন দৃশ্যের সংযোজন থাকে তাহলে সেখানে আপনার মূল সাবজেক্টটি গৌন হয়ে যায়। এমনকি অনেকে আপনার ছবির মূল বিষয় নিয়েও দ্বিধায় পড়ে যাবেন। সুতরাং ছবির ব্যাকগ্রাউন্ড যতটা সম্ভব সরল(plain) রাখার চেষ্টা করতে হবে।



৩। আউটডোরে ফ্লাশ ব্যবহার করুন

আউটডোরে অর্থাৎ বাহিরে রৌদ্রোজ্জ্বল দিনেও ফ্লাশ ব্যবহার করে ছবি তুলুন। কারন অতিমাত্রায় রৌদ্র চেহারায় খুব বাজে ধরনের গাঢ় ছায়া তৈরি করে। নাকের ছায়া, চোখের কোঠরের ছায়া, এমনকি চুলেরও। এজন্য এক্ষেত্রে অবশ্যই ফ্লাশ ব্যবহার করা উচিত। এছাড়া সূর্য যদি সাবজেক্টের পেছনে থাকে তাহলেও ফ্লাশ ব্যবহার করতে হবে।



৪। কাছ থেকে ছবি তুলুন

আপনার সাবজেক্ট(subject) যদি একটি ছোট গাড়ির (যেমন- প্রাইভেট কার) চাইতে ছোট হয় তাহলে যথাসম্ভব কাছ থেকে ক্লোজ সট নিন। তবে অতিরিক্ত ক্লোজ হওয়া যাবেনা, তাহলে ছবি ব্লার(ঝাপসা) হয়ে যাবে। বেশিরভাগ ক্যামেরার ক্লোজ সটের ন্যূনতম দূরত্ব ৩ ফিট। তাই ৩ ফিটের বেশি ক্লোজ না হওয়াই উত্তম।



৫। সাবজেক্টকে মাঝখান থেকে সরান

সাবজেক্টকে সবসময় মাঝখানে রাখার প্রবণতা ত্যাগ করুন। অনেকসময় দেখা যায় সাবজেক্টকে মাঝখানে রাখতে গিয়ে অনেক চমৎকার ব্যাকগ্রাউন্ড মিসিং হয়ে যায়। ব্যাকগ্রাউন্ড আর সাবজেক্টকে আলাদা করার সুযোগ নেই। একটা আরেকটার পরিপূরক। এজন্য সাবজেক্টকে যেখানে বা যে পাশে রাখলে ভালো ব্যাকগ্রাউন্ড আসবে সেখানেই রাখুন।



৬। ফোকাস স্থির করুন

বেশিরভাগ ক্যামেরার অটো ফোকাস এর বেলায় ক্যামেরার ফোকাস থাকে ছবির মাঝখানে। এক্ষেত্রে আপনার সাবজেক্ট যদি ছবির এক পাশে থাকে তাহলে সাবজেক্ট ব্লার(ঝাপসা) আসার সমূহ সম্ভাবনা থাকে। এজন্য ছবি ক্লিক করার আগে ফোকাসটি সাবজেক্টের উপর স্থির করুন।



৭। ফ্লাশ রেঞ্জ সম্পর্কে অবগত থাকুন

আপনার ক্যামেরার ফ্লাশ রেঞ্জ অর্থাৎ ফ্লাশ কতদূর পর্যন্ত যায় সেই মাপ সম্পর্কে অবগত থাকুন। নয়তো ফ্লাশরেঞ্জের চেয়ে বেশি দূরত্বের ছবিতে অযথাই ফ্লাশ ব্যবহার করে হয়রান হবেন। দেখাগেলো ফ্লাশ ব্যবহার করেই ছবি তুললেন, বাট ছবিতে অন্ধকারই রয়ে গেলো। এই বিড়ম্বনা হতোনা যদি না আপনি জানতেন আপনার ক্যামেরার ফ্লাশ কতদূর পর্যন্ত যায়।



৮। আলোর দিকে লক্ষ্য রাখুন

সূর্য্য বা লাইট যেকোনো আলোর দিকেই লক্ষ্য রাখুন। একটি বাচ্চা ছেলের মুখে পতিত আলোক রশ্মি হয়তো ছবিটিকে আরো আকর্ষণীয় করে তুলবে, কিন্তু একজন বুড়ো মানুষের মুখে আলোর রশ্মি পড়া মানে তার মুখের বার্ধক্যের সকল ভাঁজ ছবিতে স্পষ্ট হয়ে পড়া। এজন্য একটি ভালো ছবির জন্য অবশ্যই আলো এবং আলোর উৎসের দিকে দৃষ্টি রাখতে হবে।



৯। কিছু পোট্রেইট ছবিও তুলুন

আমরা সাধারনত ল্যান্ডস্ক্যাপেই(horizontal) বেশি ছবি তুলি। কিন্তু মাঝে মাঝে কিছু পোট্রেইট(vertical) ছবিও তোলা উচিত। একটি মসজিদের মিনার বা কোনো উঁচু স্থানের ছবি ব্যাকগ্রাউন্ডসহ নিতে হলে কিন্তু পোট্রেইট ছাড়া উপায় নেই। অনেকেই এসব ছবির ল্যান্ডস্ক্যাপ নিতে গিয়ে পুরো ছবিটাকেই বাজে বানিয়ে ফেলে। যেমন আপনি চাইলেও কি কাছ থেকে আইফেল টাওয়ারের ল্যান্ডস্ক্যাপ নিতে পারবেন? এমনটা নিতে হলে আপনাকে অনেক দূরে যেতে হবে এবং তখন শুধু আইফেল টাওয়ারটাই আসবেনা, আসেপাশের ব্যাকগ্রাউন্ডের অনেক কিছুর ছবিই চলে আসবে। অথচ পোট্রেইটে কাছ থেকে শুধু আইফেল টাওয়ারটা আপনি খুব সুন্দরভাবেই নিতে পারেন।



১০। নিজেকে ভাবুন একজন ফটো ডিরেক্টর হিসেবে

একজন পরিচালক যেভাবে তার নাটক বা সিনেমাকে কিভাবে আরো সুন্দর করা যায় সেটার জন্য সবসময় তৎপর থাকেন, একজন ফটোগ্রাফারকেও এমনই একজন ফটো ডিরেক্টর বা পরিচালক হিসেবে নিজেকে ভাবতে হবে এবং তার ছবিটাকে কিভাবে তুললে, কোন এঙ্গেলে তুললে একটি সেরা ছবি তোলা যাবে সেজন্য সবসময় তৎপর থাকতে হবে। ঠিক নিচের পিংক সানগ্লাস পরা বাচ্চাগুলোর ক্ষেত্রে যেমনটা করেছেন ফটোগ্রাফার।



(অনুবাদিত ও পরিমার্জিত)

আমার লিখা আরেকটি ব্লগ:

ফটোগ্রাফির সহজ কিছু টিপস
সর্বশেষ এডিট : ৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:২৬
১১টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

×