somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশী ওয়েবসাইট হ্যাকিং : কী ঘটতে পারে সামনে? আপডেটেড

০৬ ই সেপ্টেম্বর, ২০০৮ রাত ৯:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিড়ালেরা মই টানছে সরকারি সংস্থায়!
র‌্যাবের ওয়েবসাইট এই প্রথম হ্যাক হল, তা কিন্তু নয়। এর আগে গত বছরের ডিসেম্বরেও এই সাইটটি একবার হ্যাকড হয়েছিল। কিন্তু তারা সচেতন হয়নি। ফলে দ্বিতীয়বারের মতো একই ঘটনা ঘটল। ২৪ ঘন্টারও বেশি সময় পর র‌্যাব তাদের ওয়েবসাইট পুনরুদ্ধার করতে পারলেও তাদের গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর ডাটাবেজ পুরোপুরি বিধ্বস্ত হয়েছে বলে আশঙ্কা করছি। এই পরিস্থিতিতে র‌্যাব তাদের ওয়েবসাইট আবার বন্ধ করে দিয়েছে আজ। এই ডাটাবেজ পুরোপুরি রিকভার করা সম্ভব কিনা- তা এখন এক বড়ো প্রশ্ন। তাছাড়া চুরি যাওয়া ডাটাবেজের তথ্য ভবিষ্যতে অসৎ উদ্দেশ্যে ব্যবহৃত হবে কিনা- তা ভাববার বিষয়। কারণ এই ওয়েবসাইটে সাধারণ মানুষের কাছ থেকে সরাসরি অভিযোগ গ্রহণের ব্যবস্থা ছিল।
কম্পিউটার সিকিউরিটি বিশেষজ্ঞ ব্লগার রাগিব হাসান আমার এক পোস্টে উস্মা প্রকাশ করে বলেছেন, "তার মানে এদের (র‌্যাবের) ডাটাবেইজ সার্ভার ডাউন। আর ডাটাবেইজ সার্ভারের নাম rab_db :) বিড়াল দিয়ে মই টানানো যেমন যায় না, সেরকম হাতুড়ে ওয়েবমাস্টার/সিসএডমিন দিয়ে সিকিউর সাইট হয় না।"

সামনে কী ঘটতে পারে?
ইতিমধ্যে প্রাপ্ত খবর অনুযায়ী, তথ্যপ্রযুক্তির অধিকতর উন্নয়নের দাবিতে হ্যাকাররা বিভিন্ন সরকারি সংস্থার ওয়েবসাইটে হামলার পরিকল্পনা নিয়েছে। রমজান মাস শেষ হওয়ার আগেই এ হামলা জোরদার হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।
অন্যদিকে যেহেতু পত্রিকায় এ বিষয়ে সংবাদ প্রকাশিত হয়েছে এবং বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে, সুতরাং র‌্যাব এবার বসে থাকবে না। আবার দুর্বল আইটি উইং নিয়ে হ্যাকারকে ধরাও তাদের পক্ষে খুব কঠিন হবে। শেষমেশ হয়তো তারা সহজ পথটিই ধরবে। আইওয়াশের চেষ্টা করবে র‌্যাব। নিরীহ কাউকে ধরে দোষী প্রমাণের চেষ্টা চালাবে।

হ্যাকারদের উদ্দেশ্য কী?
সাধারণভাবে হ্যাকিংয়ের ঘটনায় আর্থিক বিষয় জড়িত থাকলেও বাংলাদেশী হ্যাকার্স গ্রুপটির উদ্দেশ্য ভিন্ন। তারা টাকার জন্য এ কাজ করছে না, এটা নিশ্চিত। অমিত সম্ভাবনা থাকলেও তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ এখনো আঁতুড়ঘরে হাত-পা ছুঁড়ে হাঁপাচ্ছে। সত্যি বলতে কী, এ অঙ্গনের কোথাও কোনো সুসংবাদ নেই। এদিকে দৃষ্টি না দিয়ে সরকার সাইবার অপরাধ দমন আইন প্রণয়নসহ তুলনামূলক গুরুত্বহীন কাজেই মনোযোগী বেশি। বাংলাদেশী হ্যাকার্স গ্রুপটির ক্ষোভও এখানেই। তারা হ্যাকিংয়ের মাধ্যমে এ বিষয়টির প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করতে চাইছে।

শাহী মির্জা হ্যাকিংসমগ্র
১৫ আগস্ট প্রায় নিরবে হ্যাকিংয়ের শিকার হয়েছিল বাংলাদেশ আর্মির ওয়েবসাইট। ওই সাইটের ডাটাবেজ ক্ষতিগ্রস্থ হয়েছিল কিনা, তা অবশ্য এখন পর্যন্ত জানা যায়নি। এছাড়া কৌতূহলোদ্দীপক তথ্য হচ্ছে, গত ২৬ মে এই হ্যাকার ছাত্রশিবিরের ওয়েবসাইটও হ্যাক করেছিলেন। লক্ষ্যণীয় বিষয় হল, গত ১৫ মে থেকে গত পরশুর মধ্যে তালিকার ২৫টি ওয়েবসাইট হ্যাক করেছেন হ্যাকার শাহী মির্জা।

তারিখ অনুসারে হ্যাক হওয়া ২৬টি সাইটের তালিকা-

০৪ সেপ্টেম্বর ২০০৮ : http://www.rab.gov.bd
১৫ আগস্ট ২০০৮ : army.mil.bd
১৩ আগস্ট ২০০৮ : http://www.mission2011.net.bd
০৭ জুলাই ২০০৮ : http://www.bdmediajobs.com
০৭ জুলাই ২০০৮ : http://www.basicallyshetai.net
০২ জুলাই ২০০৮ : bdmediajobs.com
০৩ জুন ২০০৮ : hostingpt.us
৩০ মে ২০০৮ : yazooy.com/Download
৩০ মে ২০০৮ : hiresex.com
৩০ মে ২০০৮ : nudegirlsandguys.com
২৯ মে ২০০৮ : essentialoilsencyclopedia.com
২৬ মে ২০০৮ : financebanking-cu.ac.bd/images
২৬ মে ২০০৮ : shibir.org.bd
২৬ মে ২০০৮ : ccoab.org.bd
২৬ মে ২০০৮ : havadayoff.com
২৬ মে ২০০৮ : onlinebdnews.com
৩০ এপ্রিল ২০০৮ : scripthosts.com
০৫ এপ্রিল ২০০৮ : Riddlefly.com
০৫ এপ্রিল ২০০৮ : braintease.us
০৫ এপ্রিল ২০০৮ : shitometer.com
০১ এপ্রিল ২০০৮ : drinkfly.com
০১ এপ্রিল ২০০৮ : humorfly.com
০১ এপ্রিল ২০০৮ : jokefly.com
২৫ মার্চ ২০০৮ : vnscbd.org/forum/index.php
২৫ মার্চ ২০০৮ : basehead.org/wallpapers/scifi.php
১৭ জুলাই ২০০৭ : takecarebd.com

ডেইলি স্টারের রিপোর্ট : ৭ সেপ্টেম্বর ২০০৮

Hacking
Rab website partially restored
Staff Correspondent

The website of Rapid Action Battalion (Rab), hacked on Thursday by an unknown person, was partially restored yesterday.

Talking to The Daily Star, a top Rab official last night said, “We have restored the website partially and will be able to restore it fully by late night.”

Rab Media Wing Director Commander SM Abul Kalam Azad said their IT experts are working to restore the website and they are hopeful that the hacker will be detected soon.

Azad also claimed their operation and normal functioning were not hampered as their operational information is not provided there. "Only our general information is given on the website," he added.

Earlier on Friday, Rab Director General (DG) Hassan Mahmood Khandkar said they were trying to know who was behind it. “We don't know who did it. Until we find it out, we are not sure whether it is done out of fun or a criminal act.”

On access to http://www.rab.gov.bd, the website, on Friday it read: “Hacked by Shahee_Mirza”. However, no content appeared on the website yesterday.

The hacker wrote, “You do not know what the cyber security is or how to protect yourself".

"Listen, hackers are not criminals. They are 10 times better than your experts. We are genius beyond your imagination.”


পোস্টটি একইসঙ্গে আমারব্লগেও প্রকাশিত
সর্বশেষ এডিট : ০৭ ই এপ্রিল, ২০১০ ভোর ৪:২৭
২৯টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×