somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিরে দেখা ২০০৯ : প্রথম আলো ব্লগে বছরজুড়ে নানা আয়োজনের পরও মন্দাবস্থা কাটেনি

২১ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বর্ষশেষের বিদায়ী সানাই বাজছে! গুণে গুণে আর ৯টি মাত্র দিন বাকি। বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগ অন্য যে কোনো বছরের চেয়ে এখন অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ঠিক এই সময়টায় ফেলে আসা বছরের বাংলা ব্লগমণ্ডলকে আয়নার সামনে মেলে ধরার এই ধারাবাহিক প্রয়াস, যা শুরু হয়েছিল সামহোয়্যারইন...ব্লগকে দিয়ে। দ্বিতীয় পর্বে ছিল সচলায়তন ব্লগ। তৃতীয় পর্বে আজ থাকল প্রথম আলো ব্লগ। বলাবাহূল্য, চেষ্টা করেছি সর্বোচ্চ নিরপেক্ষ আর নির্মোহ থাকতে।
----

বাংলা ব্লগমণ্ডলে প্রথম আলো ব্লগ অনেকটাই নবীন। ২০০৮ সালের ৯ নভেম্বর উন্মুক্ত হওয়া এই ব্লগ সবে দুবছরে পা রেখেছে। তবে ব্লগটি গতবারের ধারাবাহিকতায় চলতি বছরও আশানুরূপ ব্লগারের নজর কাড়তে ব্যর্থ হয়। প্রথম আলোর মতো সর্বাধিক প্রচারিত দৈনিকের সরাসরি পৃষ্ঠপোষকতা পেয়ে এই ব্লগ যতোটা সফল হবে বলে আশা করা গিয়েছিল, দুবছর শেষে তার সামান্যও হয়নি। যা নিঃসন্দেহে দুর্ভাগ্যজনক। আরো দুর্ভাগ্যজনক হল, মূলধারার গণমাধ্যম থেকে ব্লগের যে সম্ভাবনা ছিল, প্রাণপণ চেষ্টা সত্ত্বেও, প্রথম আলো ব্লগের মাধ্যমে সেই সম্ভাবনা খুব সম্ভবত শেষ হয়ে গেছে। সাম্প্রতিক বছরগুলোতে বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগের জনপ্রিয়তা ক্রমেই বাড়তে থাকলেও, ব্লগের মাধ্যমে পাঠকদের কাছে যাওয়ার সুযোগ থাকলেও, বিস্ময়করভাবে মূলধারার গণমাধ্যম থেকে ব্লগ নিয়ে দ্বিতীয় কোনো চেষ্টা এ যাবত আমরা আর দেখিনি। প্রথম আলো ব্লগের ব্যর্থতাই হয়তো এর প্রধান একটি কারণ হতে পারে। চলতি বছরেও সামহোয়্যারইনের নিয়মিত ব্লগারদের অনেকে প্রথম আলো ব্লগেও দ্বৈতসত্ত্বা বজায় রেখেছে। সাহিত্য সাময়িকীর মেজাজ ও মানসিকতারও খুব একটা পরিবর্তন হয়নি। যদিও গ্রামীণফোন এ বছরও পৃষ্ঠপোষকতা বহাল রেখেছে।

কেন এই ধারাবাহিক ব্যর্থতা?
প্রথম আলোর দুর্ভাগ্য এই যে, মূল কাগজ সংশ্লিষ্ট সবকিছুতেই তারা বর্ণনাতীত সফল। এমনকি তারা যখন ৫০ টাকা মূল্যে একাত্তরের দলিল ভাষান্তর করে বাজারে ছাড়ে, সেটা কিনতেও পাঠক হুমড়ি খেয়ে পড়ে। মূল কাগজের ছায়ায় তারা যখন 'ভাষা প্রতিযোগের' মতো প্রতিযোগিতার আয়োজন করে, সেখানেও মানুষ ঝাঁপিয়ে পড়ে। কিন্তু তাদের সহযোগী প্রতিষ্ঠানগুলো সফল হয়ে উঠতে পারেনি। যেমন প্রথম আলো জবস, প্রথম আলো ব্লগ, এমনকি এবিসি রেডিও যতোটা সফল হবে ভাবা গিয়েছিল, ততোটা হয়নি। এর কারণ ঠিক বুঝে উঠতে পারি না, কোনো সূত্রই যেন খাটে না। শুধু দেখি যে, প্রতিদিন নানাভাবে ৩০ লাখ পাঠকের স্পর্শ পায় প্রথম আলোর যে মূল কাগজ, সেখানে ধারাবাহিক বিজ্ঞাপনী প্রচারণা চালিয়েও প্রথম আলো ব্লগে পাঠক টানা যাচ্ছে না। শুধু দেখি যে, অনলাইনে প্রথম আলো মূল কাগজের যে বিশাল পাঠকসংখ্যা, গত দুবছরে সেখান থেকে ভগ্নাংশও আসেনি প্রথম আলো ব্লগে।

আমার মনে হয়েছে এর মূল কারণ চারটি-
১. প্রথম আলো ব্লগ শুরুতেই মুখোমুখি হয়েছে সংঘবদ্ধ ও পরিকল্পিত বিরুদ্ধ প্রচারণার, যার শিকার হয়ে একদা প্যাঁচালী ব্লগের অপমৃত্যু ঘটেছিল, সেই একইভাবে প্রথম আলো ব্লগও শুরুতেই নিদারুণ ইমেজ সংকটে পড়ে। অভিযোগ তোলা হয় যে, এটি প্রতিক্রিয়াশীলদের আখড়া হয়ে উঠেছে। সংকট কাটানোর বদলে শুরুর দিকের ব্লগ পরিচালকরা নানা আচরণে ইউজারদের মনে উল্টো ভীতির সৃষ্টি করে। ফলে দুবছরে পা রেখেও ব্লগ যেমন সেই সংকট থেকে এখনো মুক্ত হতে পারেনি, ইউজাররাও মুক্ত হতে পারেনি ভীতি থেকে।
২. ব্লগাররা এমনিতে নিয়ন্ত্রণ পছন্দ করেন না। পরিমিত নিয়ন্ত্রণের পরও সামহোয়্যারইনের মতো ব্লগ যেখানে নিত্যই নানা সমস্যার মুখে পড়ে, সেখানে প্রথম আলো ব্লগ বাংলা ব্লগে এ যাবতকালের সবচেয়ে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করে সাফল্য পাবে- তা ভাবাও কঠিন। বলা হয়ে থাকে, প্রথম আলো ব্লগের নীতিমালায় যতো শর্তাবলী আছে, জমির দলিল তৈরি করতেও আজকাল অতো শর্তাবলী লাগে না!
৩. ব্লগটি ব্যবহারবান্ধব নয়। ব্লগারদের জন্য স্বস্তিদায়ক করে তোলার উদ্যোগও নেই। ফলে ইউজারকে ব্লগে বেশিক্ষণ ধরে রাখা কঠিন হয়ে পড়ে।
৪. ব্লগের সঙ্গে প্রথম আলো মূল কাগজের সম্পর্ক ক্রমেই ক্ষীণতর হতে থাকায় ব্লগারদের মধ্যে হতাশা বাড়তে থাকে

বছরজুড়ে নানা আয়োজন
বছরজুড়ে প্রথম আলো ব্লগ নানারকম উদ্যোগ হাতে নেয়। ব্লগারদের আয়োজনে প্রথম সম্মিলন হয় বছরের শুরুতে, ১৭ জানুয়ারি। প্রথম আলো কার্যালয়ে দ্বিতীয়বারের মতো ব্লগার সম্মিলন অনুষ্ঠিত হয় ২৩ মে। পরের মাসে চট্টগ্রামেও ব্লগার সম্মিলনের আয়োজন করা হয়। ২২ ফেব্রুয়ারি থেকে তিন দিনব্যাপী প্রথম বাংলা ই-বই মেলার আয়োজন করা হয়। যদিও তাতে আশানুরূপ অংশগ্রহণ ছিল না, তবে এটি ছিল অভিনব একটি উদ্যোগ। এছাড়া আগস্টে অনুষ্ঠিত চীন মৈত্রী (অধুনা বঙ্গবন্ধু) সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত মিডিয়া ফেয়ারে সীমিত আকারে অংশ নেয় প্রথম আলো ব্লগ। প্রথম আলো ব্লগের ঈদ সংখ্যা সম্ভবত বছরের সবচেয়ে দৃষ্টিনন্দন ই-সংকলন। বিজয় দিবসেও একটি ই-সংকলন প্রকাশিত হতে দেখা গেছে। ভালোবাসা দিবসে গল্প লেখা প্রতিযোগিতার আয়োজন করা হয়।
ব্লগ দিবস ইস্যুতে সামহোয়্যারইন...ব্লগের সঙ্গে প্রথম সংহতি প্রকাশ করে প্রথম আলো ব্লগ। ১৯ ডিসেম্বর ব্লগ দিবসের সূচনা অনুষ্ঠানেও অংশ নেয় প্রথম আলো ব্লগের ব্লগাররা।

তবে বাংলাব্লগের ইতিহাসে কঠোরতম নীতিমালার কারণে বছরজুড়ে প্রায়ই নানা অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্ম হতে দেখা গেছে। এই পরিস্থিতিতে ১৪ জুন অবশেষে প্রতিষ্ঠাতা সঞ্চালক মাহবুব মোর্শেদ বিদায় নেন। তিনি নতুন সঞ্চালকের হাতে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেন।

ফিরে দেখা ২০০৯
১. বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগের উল্লেখযোগ্য ঘটনাসমূহ
২. একবছরে সচলায়তন ব্লগের অর্জন অনেক, ব্যর্থতাও কম নয়
আগামী পর্বে থাকছে আমারব্লগ
সর্বশেষ এডিট : ০৭ ই এপ্রিল, ২০১০ রাত ১:৫৭
৩৩টি মন্তব্য ২৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×