somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হৃদয়ে সঠিক পদ্ধতিতে ভালোবাসা ইনস্টল : A টু Z

১৪ ই ফেব্রুয়ারি, ২০১১ রাত ১:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ভাইরাসসহ নানা সমস্যার কারণে হৃদয় অপারেটিং সিস্টেমের গতি ধীর হয়ে যেতে পারে। অনভিজ্ঞতার কারণে দেখা দিতে পারে নানা সমস্যা। হৃদয় হ্যাকিংয়ের ঘটনাও কি একেবারে কম? অন্যদিকে আবার ব্যবহারকারীর বিয়ের পর সফটওয়্যারটি অস্বাভাবিক ধীরগতির হয়ে যায়—এমন অভিযোগ পাওয়া যায় প্রায়ই। এসব ক্ষেত্রে অ্যান্টিভাইরাস ব্যবহার করে সাময়িক সুফল পাওয়া যায় হয়তো, তবে পুরোপুরি নয়। এজন্য দরকার ‘ভালোবাসা এক্সপি প্রফেশনাল’ সফটওয়্যারের হালনাগাদ সংস্করণ। কম্পিউটারের অপারেটিং সিস্টেম আর হৃদয় অপারেটিং সিস্টেমের পার্থক্য যেহেতু আকাশ-পাতাল, সেজন্য ‘ভালোবাসা’ ইনস্টল করা সহজ কোনো ব্যাপার নয়। অনেকের আবার আছে অহেতুক প্রযুক্তি ভীতি। সবদিক ভেবে সাধারণের বোঝার উপযোগী করে হৃদয়ে ভালোবাসা ইনস্টল করার ধাপগুলো বর্ণনা করা হল।

ইনস্টল করুন বুঝে-শুনে
শুরুতেই বলে রাখা ভালো, ইউএসবি পোর্ট ব্যবহার করে ভালোবাসা ইনস্টল করা যদিও সহজ, তবে তাতে ঝুঁকিও কম নয়। এজন্য এই পদ্ধতি পরিহার করাই ভালো। আবার ডাটা ক্যাবলের মাধ্যমে তাড়াহুড়ো করে ভালোবাসা ইনস্টল করাও ঠিক নয়। এর ফলে বেশিরভাগ ক্ষেত্রেই পুরো হৃদয় অপারেটিং সিস্টেম হ্যাং হয়ে যায়। তাতে এমনকি আপনার হার্ট ডিস্ক নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সুতরাং অনাকাঙ্ক্ষিত ঝুঁকি এড়িয়ে ভালোবাসা ইনস্টল করুন ধাপে-ধাপে, বুঝে-শুনে।

ভালোবাসা কী-কেন-কিভাবে
‘ভালোবাসা এক্সপি প্রফেশনাল’ একটি নির্ভরযোগ্য প্রোগ্রাম, এখন পর্যন্ত বিশ্বে যা অপ্রতিদ্বন্দ্বী। বাজারে এই ধরনের বেশকিছু সফটওয়্যার (মাইক্রোসফট আবেগ ২০০০, এডবি অনুভূতি সিএস ইত্যাদি) প্রচলিত থাকলেও তার কোনটিই মানসম্পন্ন নয়। প্রোগ্রামটি সাধারণত হৃদয় অপারেটিং সিস্টেমের সঙ্গেই বান্ডেল হিসেবে যুক্ত থাকে। ব্যাকগ্রাউন্ডে সেটা নিঃশব্দে সচল থাকে। মনিটর কিংবা টুলবারে কখনোই এই প্রোগ্রামটিকে সরাসরি কিংবা শর্টকার্ট হিসেবে দেখতে পাবেন না। কিন্তু আপনার অপারেটিং সিস্টেমে থাকা প্রায় প্রতিটি প্রোগ্রামেই এর প্রভাব থাকে। ভালোবাসা এক্সপি প্রফেশনাল আপনার পুরো স্মৃতি সার্চ করে ‘ঘেন্না.com’, ‘তিক্ততা.exe’, ‘স্বার্থপরতা.com’ এবং ‘বিদ্বেষ.exe’ এর মতো ক্ষতিকর প্রোগ্রামগুলো খুঁজে বের করে। তাতে সুফল মেলে সঙ্গে সঙ্গেই। যেমন আপনাকে ‘নিদারুণ অপমান.mp4’ ফাইলটি কখনোই আর শুনতে হবে না। কিছু কিছু ক্ষতিকর ফন্টও আপনার হৃদয়ে আর কাজ করবে না। যেমন—গালিগালাজ১২, কর্কশ১০ ইত্যাদি।



ডাবল ক্লিকে হৃদয় খুলুন
ইনস্টল শুরু করার জন্য প্রথমেই ডাবল ক্লিক করে আপনার হৃদয়খানি খুলুন। খুব সাবধানে লক্ষ্য করুন, একই সময়ে আপনার হৃদয়ে অন্য কোনো প্রোগ্রাম চলছে কিনা। এজন্য কি-বোর্ডের Ctrl+Alt+Delete চাপুন একসঙ্গে। এবার হার্ট অ্যাপ্লিকেশন ট্যাবে কিক করুন। যদি ইতিপূর্বে অন্য কোন অতিরিক্ত হৃদয় ইনস্টল করে থাকেন, তাহলে ‘অতীতে পাওয়া আঘাত.exe’, ‘মৃদু অভিমান.exe’ এবং ‘চরম হতাশা.exe’ প্রোগ্রামগুলোকে তখনও চলতে দেখবেন। ইনস্টলেশন প্রক্রিয়া সূচারুরূপে সম্পন্ন করার জন্য ক্ষতিকর এসব ফাইল মুছে ফেলা জরুরি।

কিভাবে মুছবেন হৃদয়ঘটিত টেম্পোরারি ফাইল
অপারেটিং সিস্টেম থেকে হৃদয়ঘটিত পুরনো টেম্পোরারি ফাইল মুছে ফেলার জন্য প্রয়োজন— ‘আবেগ ২.০’ নামের একটি ছোট্ট ইউটিলিটি সফটওয়্যার। তবে হ্যাঁ, নানা চেষ্টার পরও হার্ট ড্রাইভ থেকে এসব প্রোগ্রাম পুরোপুরি মুছে ফেলা সম্ভব নয়, কিন্তু ভালোবাসার প্রভাবে সেগুলো অন্যান্য প্রোগ্রামের তেমন কোনো ক্ষতি করতে পারে না। শুধু খেয়াল রাখতে হবে ‘হিংসা.exe’ এবং ‘বিরক্তি.dat’ প্রোগ্রাম দুটি কোনভাবেই যেন আপনার অপারেটিং সিস্টেমে চলতে না পারে। কারণ সঠিকভাবে ভালোবাসা ইনস্টলের ক্ষেত্রে এই দুটি ক্ষতিকর প্রোগ্রাম পদে পদে বাধা হয়ে দাঁড়াতে পারে। এজন্য স্টার্ট মেন্যু থেকে ‘করজোড়ে ক্ষমা’ প্রোগ্রামটি চালু করুন ডাবল ক্লিক করে। বেশ কয়েকবার এই প্রোগ্রামটি চালু রাখার দরকার হতে পারে, যতক্ষণ না ‘হিংসা.exe’ এবং ‘বিরক্তি.dat’ পুরোপুরি মুছে না যায়।

অনাকাঙ্ক্ষিত এরর মেসেজ
ইনস্টল করার সময় কিছু অনাকাঙ্ক্ষিত এরর মেসেজের সম্মুখিন হতে পারেন। যেমন— ‘এরর-৪১২ : বাইরের যন্ত্রাংশ নিয়ে প্রোগ্রামটি রান করা সম্ভব নয়...’ অনেকেই এতে ঘাবড়ে যান। তবে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। এটা সাধারণ একটি সমস্যা। এর মানে হল ভালোবাসা প্রোগ্রামটি আপনার এক্সটারনাল হৃদয়ে চলতে সক্ষম, তবে পুরো হৃদয়জুড়ে নয়। আরো সরলভাবে বললে, অন্যকে ভালোবাসার আগে আপনি নিজেই নিজেকে ভালোবাসা শুরু করেছেন। প্রশ্ন উঠতে পারে এর সমাধান কী? খুবই সহজ— সার্চ দিয়ে ‘আত্মবিশ্বাস’ ডিরেক্টরিটা খুঁজে বের করুন প্রথমে। এরপর ‘মাই হার্ট’ ডিরেক্টরিতে কপি করুন এই তিনটি ফাইল— ‘আত্ম-উপলব্ধি.txt’, ‘নিজেকে ক্ষমা করো.doc’, এবং ‘নিজেকে জানো.txt’। এছাড়া প্রতিটি ডিরেক্টরির ভেতরে লুকিয়ে থাকা ‘অতিরিক্ত আত্মসমালোচনা.exe’ ফাইলটি ডিলিট করুন, পুরোপুরি মুছে দিন রিসাইকেল বিন থেকেও। ‘আনেবল টু কানেক্ট’ নামের আর একটি এরর মেসেজ দেখা যায়। এটা একদমই উপেক্ষা করুন। আপনার হৃদয় কোন্ দেশে তৈরি, কোন্ ব্রান্ড কিংবা মডেল কী—এইসবের কোন কিছুই গুরুত্বপূর্ণ নয়।

আপগ্রেড করুন সময়-সুযোগমতো
ভালোবাসা ইনস্টলের পরবর্তী ধাপগুলো স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। সেটা নিয়ে আলাদা করে ভাববার কিছু নেই। তবে মনে রাখতে হবে এটা মূল প্রোগ্রাম মাত্র। একে সচল রাখার জন্য নিয়মিত আপডেট-আপগ্রেড করা জরুরি। আপনি যদি একে আপগ্রেড করতে চান, তাহলে অবশ্যই অন্য কোনো হৃদয়ের সঙ্গে সংযুক্ত হতে হবে।

ইনস্টলের শেষ ধাপ
এতোক্ষণে আপনি দেখে থাকবেন, আপনার হৃদয় নতুন নতুন ফাইলে ভরে গেছে। মনিটরের ডানদিকে ‘মুচকি হাসি.mp3’ ফাইলটি দেখা যাবে। ‘হৃদয়ের উষ্ণতা.com, ‘অনাবিল প্রশান্তি.exe’ এবং রঙতামাশা.com’ ফাইলগুলো আপনার পুরো হৃদয়জুড়ে নিজেরাই নিজেদের কপি করবে স্বয়ংক্রিয়ভাবে, অন্যথায় কি-বোর্ডে ‘কন্ট্রোল+শিফট+সি’ চাপুন। এই পর্যন্ত যদি আসতে পারেন, তাহলে বুঝবেন আপনার হৃদয়ে ভালোবাসা ইনস্টল পুরোপুরি সম্পন্ন হয়েছে।

একনজরে ‘ভালোবাসা এক্সপি প্রফেশনাল’
সফটওয়্যারের ধরন : ফ্রিওয়্যার, লাইসেন্স ছাড়াই বিনামূল্যে বিতরণযোগ্য।
অপারেটিং সিস্টেম : হৃদয় অপারেটিং সিস্টেম ২০১০ (সার্ভিস প্যাক ৪), এমএস হার্ট বিজনেস এডিশন।
হার্ট ডিস্ক : ইনস্টলযোগ্য হৃদয়ে সর্বোচ্চ ২৩০ হার্টবিট এবং সর্বনিম্ন ১৪০ হার্টবিট সমপরিমাণ জায়গা খালি থাকতে হবে।
ফাইল সাইজ : ব্যক্তিভেদে বিভিন্ন
ডাউনলোড লিংক : Click This Link

সংযুক্তি
১. ই-প্রথম আলো ১
২. ই-প্রথম আলো ২
সর্বশেষ এডিট : ১৬ ই ফেব্রুয়ারি, ২০১১ রাত ২:৪১
২৯টি মন্তব্য ২৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=বেনারসী রঙে সাজিয়ে দিলাম চায়ের আসর=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫২



©কাজী ফাতেমা ছবি
মনে কি পড়ে সেই স্মৃতিময় সময়, সেই লাজুক লাজুক দিন,
যেদিন তুমি আমি ভেবেছিলাম এ আমাদের সুদিন,
আহা খয়েরী চা রঙা টিপ কপালে, বউ সাজানো ক্ষণ,
এমন রঙবাহারী আসর,সাজিয়েছি... ...বাকিটুকু পড়ুন

বিজ্ঞানময় গ্রন্থ!

লিখেছেন জ্যাক স্মিথ, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪২

একটু আগে জনৈক ব্লগারের একটি পোস্টে কমেন্ট করেছিলাম, কমেন্ট করার পর দেখি বেশ বড় একটি কমেন্ট হয়ে গেছে, তাই ভাবলাম জনস্বার্থে কমেন্ট'টি পোস্ট আকারে শেয়ার করি :-P । তাছাড়া বেশ... ...বাকিটুকু পড়ুন

অস্ট্রেলিয়ার গল্প ২০২৪-৪

লিখেছেন শায়মা, ২২ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৪৫


চলে যাবার দিন ঘনিয়ে আসছিলো। ফুরিয়ে আসছিলো ছুটি। ছোট থেকেই দুদিনের জন্য কোথাও গেলেও ফিরে আসার সময় মানে বিদায় বেলা আমার কাছে বড়ই বেদনাদায়ক। সেদিন চ্যাটসউডের স্ট্রিট ফুড... ...বাকিটুকু পড়ুন

আপনি কি বেদ, উপনিষদ, পুরাণ, ঋগ্বেদ এর তত্ত্ব বিশ্বাস করেন?

লিখেছেন শেরজা তপন, ২২ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫২


ব্লগে কেন বারবার কোরআন ও ইসলামকে টেনে আনা হয়? আর এই ধর্ম বিশ্বাসকে নিয়েই তর্ক বিতর্কে জড়িয়ে পড়ে সবাই? অন্য ধর্ম কেন ব্লগে তেমন আলোচনা হয় না? আমাদের ভারত... ...বাকিটুকু পড়ুন

আমার ‘অন্তরবাসিনী’ উপন্যাসের নায়িকাকে একদিন দেখতে গেলাম

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৫

যে মেয়েকে নিয়ে ‘অন্তরবাসিনী’ উপন্যাসটি লিখেছিলাম, তার নাম ভুলে গেছি। এ গল্প শেষ করার আগে তার নাম মনে পড়বে কিনা জানি না। গল্পের খাতিরে ওর নাম ‘অ’ ধরে নিচ্ছি।

... ...বাকিটুকু পড়ুন

×