somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

(আপডেট) ভারতের চাকরির ওয়েবসাইটে বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তিঃ আসল ঘটনা জানুন

২০ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



একটি খবর ইদানিং ভাইরাল হয়ে যাচ্ছে, খবরটি হলো ভারতের নাগরিকদের জন্য নাকি বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ দেয়ার বিজ্ঞাপন সেদেশের সরকারি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।
প্রকৃত সত্য হলো, ঐ ওয়েবসাইটটি কোন সরকারি ওয়েবসাইট নয়।

✊ ভারতের সরকারী সংস্থাগুলোর ডোমেইন ডট গভ ডট ইন (.gov.in) যেমন তাদের প্রধানমন্ত্রীর অফিসের ওয়েব সাইটের ঠিকানা হলো (http://www.pmindia.gov.in)। অপরদিকে এই সাইটের ডোমেইন ডট অর্গ (.org)। যদিও সাইট (karmakshetra.org) (Government Jobs Portal) লিখে রেখেছে। কারো সাইটে যডি সরকারের চাকরি পোর্টাল লিখে ঝুলায়া দেয় তাহলেই সেটা রাষ্ট্রীয় পোর্টাল হয়ে যায় না।


✊ উক্ত সাইটের আইপি (162.144.32.174) যা একটি আমেরিকান সার্ভার। ভারত প্রযুক্তির দিক দিয়ে এতটাই উন্নট যে তাদের সরকারী কোন ওয়েব পোর্টাল নিজেদের দেশের বাইরে হোস্ট করতে হয় না।

✊ পশ্চিমবংগের অধিবাসী মিঃ অরিন্দম মুখার্জী ঐ সাইটটির অধিকারী। সবার অবগতির স্বার্থে এই ওয়েবসাইটের ইনফোরমেশন উন্মুক্ত করে দেওয়া হলো-

Registrant ID: CR206194644
Registrant Name: Arindam Mukherjee
Registrant Organization:
Registrant Street: Jirat Kaliagrh
Registrant Street: Balagarh
Registrant City: Kolkata
Registrant State/Province: West Bengal
Registrant Postal Code: 712501
Registrant Country: IN
Registrant Phone: +91.9832831431
Registrant Phone Ext:
Registrant Fax:
Registrant Fax Ext:
Registrant Email: [email protected]

বিস্তারিত বিবরণ দিতে গিয়ে স্কেল অব পে বিভাগে স্পষ্ট করে ভারতীয় রুপী উল্লেখ করে বেতনের কথা বলা হয়েছে। বলা হয়েছে, নির্বাচিত প্রার্থীরা বেসিক পারিশ্রমিক পাবেন ৫২০০ থেকে ২০,২০০ রুপী। এদিকে অ্যাপ্লিকেশন ফিস বিভাগেও রুপীর কথা উল্লেখ করে লেখা হয়েছে, আবেদনকারীদের অফেরত যোগ্য ২০০ রুপী পরিশোধ করতে হবে এবং এই পেমেন্ট ব্যাংক ড্রাফের মাধ্যমে পাঠাতে হবে।

এইটা হচ্ছে ঐ ওয়েবসাইটের দ্বারা বিভ্রান্তি ছড়ানোর মূল কারণ! এ কারণেই মূলত সবাই হৈ চৈ করছে। বাস্তবতা হচ্ছে ভারতের মুদ্রা হচ্ছে রুপী। তাই তারা টাকা ব্যবহার না করে রুপী ব্যবহার করছে। কমনসেন্স খাটালেই হয়ে যায় এটা।

বিজ্ঞপ্তিতে যোগ্যতা হিসাবে ওয়েবসাইটের কোথাও লেখা নাই যে প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। তবে বিজ্ঞপ্তিতে ইমপর্টেন্ট লিংক নামের একটি অংশে যে লিংক দেওয়া হয়েছে তাতে ক্লিক করলে দেখা যায় বাংলায় লেখা বাংলাদেশ সেনাবাহিনীর একটি চাকরির বিজ্ঞাপন।

এমনিতেই রুপী শব্দ ব্যবহার করেছে তার ওপর এই রিকোয়ারমেন্ট উল্লেখ না করে তারা বড় রকমের ধুম্রজাল সৃষ্টি করেছে। কিন্তু কথা হচ্ছে আর্মিতে লোক নেয়ার সময় কী পরিমাণ ভেরিফিকেশন হয় সেটা কি খোঁজ করে দেখেছেন? তাছাড়া সেনাবাহিনীর পুরো বিজ্ঞাপনটি তারা লিংক করে দিয়েছিল। সেখানে তো লেখা ছিল বাংলাদেশের নাগরিক হতে হবে।
আসল কথা হলো, প্রোপাগান্ডা ছড়াতে হলে অনেক ফাঁকফোঁকড় পাওয়া যায়। এবং সেটাই হচ্ছে। গুজব সৃষ্টি করে সেনাবাহিনীকে বিতর্কিত করে এরা কী ফায়দা হাসিল করছে আমরা অনেকেই তা আঁচ করতে পেরেছি!

গুজবে কান দেওয়া ব্যক্তিদের উদ্দেশ্যে বলছিঃ-
দয়া করে এখন ক্ষান্ত দেন। অনেক হয়েছে, আর না। হুজুগে স্বভাবটা ছাড়ুন, প্লিজ। এই ভাইরাল ট্রেন্ডের যুগে গন্ডারের মত হুট করে লাফ দিয়া ওঠার আগে অন্তত নিজের বুদ্ধিমত্তাটুকু খরচ করে আসল সত্য জানার চেষ্টা করুন।
এই ঘটনা ঘটাতে পারে ভারতবিদ্বেষী বিশেষ একটি মহল অথবা ভারতের কুচক্রী একটি মহল অথবা উভয়েই। বাংলাদেশের স্বার্থের জন্য উভয় গোষ্টিই অনূকুল না বরং শত্রু বৈ কিছু নয়। এদের ব্যাপারে সতর্ক থাকতে বিনীত অনুরোধ করছি।
সর্বশেষ এডিট : ২২ শে জুন, ২০১৬ দুপুর ১:০৫
৫৭টি মন্তব্য ৫৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×