somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ড্রাগন রাজ্য ভুটানে গোপী-বাঘা (পর্ব-২)ঃ ২৯ ঘণ্টার সফর > ঢাকা থেকে থিম্পু

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


গত ১৬ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত আমি আর কলেজ সময় থেকে বন্ধু ব্লগার মহিউদ্দীন রুবেল ডেল্টা এর সাথে ঘুরে আসলাম ড্রাগন রাজ্য ভুটান ও ভারতের দার্জিলিং জেলায় অবস্থিত কালিম্পং শহর। এই ব্লগ সিরিজে চেষ্টা করবো আমাদের ভ্রমন কাহিনি ও ভ্রমনে নানা সমস্যা ও পরিস্থিতি থেকে পাওয়া টিপসগুলোও পাঠকদের জানানোর।

গত পর্বে বলেছিলাম কিভাবে আমাদের যাত্রা শুরু হয়েছে। এই পর্বে যাত্রা শুরুর পর থেকে আমাদের প্রথম গন্তব্য থিম্পু যাওয়া ও সেখানে ঘুরা নিয়ে কথা বলবো আর প্রয়োজনে টিপসও তুলে ধরবো।

বুড়িমারী-চেংড়াবান্দা সীমান্ত পথ ও কাস্টম অফিস

ঢাকা থেকে বুড়িমারীর বাস গন্তব্যে পৌঁছিয়েছিল সকাল প্রায় ৮টা নাগাদ। নেমেই দেখি বাসের একজন লোক বারবার কাস্টমসের কাজগুলো করে দেয়ার কথা বলছে। আমরা তার কথায় কান না দিয়ে চায়ের দোকানে গিয়ে চা খেয়াল আর একটু ফ্রেশ হলাম। এরপর হাটা ধরলাম কাস্টমস অফিসে। ভিতরে গিয়ে দেখি অধিকাংশ মানুষই বাসের মাধ্যমে করাচ্ছে। হাই কমিশনে একজনের সাথে পরিচয় হয়েছিল সেও বললো আলাদা ৩০০ টাকা (ট্রাভেল ট্যাক্সসহ ৮০০ টাকা) দিয়ে তারা কাজ করছে। আমাদের না না শুনার পর আমাদের কাছে ৭০০ টাকা চেয়েছিল। আমাদের ট্রাভেল ট্যাক্স দেয়া না থাকার কারনে আমি আর ডেল্টা যাই সোনালি ব্যাংক এর শাখায়। নিজেরাই ট্যাক্স সংক্রান্ত কাজ শেষ করে আবার কাস্টমসে আসি। আবার দালালগুলো বিরক্ত করা শুরু করেছে। ইমিগ্রেশনের জন্য একটা ফর্ম পুরন করতে হয়। ফর্ম খোঁজার জন্য আশেপাশে দেখছিলাম। দেখি দালাল ছাড়া আর কারো কাছে ফর্ম নেই। ইমিগ্রেশন যেখানে করা হয় সেখানে বসে থাকা পুলিশকে জিগ্যেস করলাম এই ফর্ম দিতে ? উনি বললেন "বাসের মাধ্যমে আসতে"। আমারও মাথায় ব্যাপারটা ঢুকলো না। এটা আমাদের অধিকার ফর্মগুলো বিনামূল্যে পাওয়ার। কিন্তু দায়িত্বপ্রাপ্তরাই সাহায্য করছে না। পরে এক দালালের কাছ থেকে ২০ টাকা দিয়ে ২টি ফর্ম নিয়ে নিজেরাই পুরন করে লাইনে দাঁড়ালাম। এরপর দেখি দালাল একটু পর পর তাদের মানুষকে লাইনে সামনে দিচ্ছে। ব্যাপারটা খুবই বিরক্তিকর ছিল। ডেল্টা একবার বিরক্ত হয়ে ইংরেজিতে প্রতিবাদ শুরু করলো "You have no rights to break discipline. Who the hell are you?" জবাবে ইংরেজি বলার চেষ্টা করায় আমতা আমতা করছিল। ইমিগ্রেসনে থাকা পুলিশও মনে হয় ভেবেছিল আমাদের সাথে ঝামেলায় না যাওয়াই শ্রেয় হবে, তাই লাইন তারা আবার ন্যায়সম্মতভাবে ঠিক করে দিল। যথাযথভাবে ইমিগ্রেশন শেষ করে গেলাম বাংলাদেশ পাড় হয়ে গেলাম ভারত সীমান্তে। ঢুকার পর যে লোক ভিসার উপর সিল দেয় সে সরাসরি বললো "আমাদেরও যদি একটু খুশি করতেন"। আমরা তার কথার পাত্তা না দিয়েই চলে আসলাম সামনে দিয়ে। এরপর শুরু হল আরেক ভোগান্তি।

চেংড়াবান্দায় ভারতের ইমিগ্রেসন অফিসে গিয়ে দেখি পাসপোর্ট এর বিরাট লাইন। যাদের পাসপোর্ট লাইনে আছে তাদের ১-২ ঘণ্টা লাগছে ফর্ম নিতে। কিন্তু যারা ১০০ টাকা দিচ্ছে তাদের সাথে সাথেই সব করে দিচ্ছে। আমাদের কাছে সময় না থাকায় ২টা ফর্মের জন্য ১০০ টাকা খরচ করলাম। এরপর দ্রুত কাজ শেষ করলাম। ইমিগ্রসনে এমন সমস্যা দেখে আসলেই খুব খারাপ লাগছিল। এরপর দুইজন সেখান থেকে ডলার বদলে রুপি নিলাম।

টিপসঃ ট্রাভেল ট্যাক্স এর জন্য সীমান্তে ঝামেলা না করে, ঢাকা থেকেই ট্রাভেল ট্যাক্স এর কাজ সেড়ে নিবেন, তাহলে বাড়তি ঝামেলা করা লাগবে না। হাতে সময় থাকলে দালালের দিকে তাকাবেনও না। ইমিগ্রেসন অফিসার যদি জিগ্যেস করে কোন বাসের, আপনি বলবেন "আমরা নিজেরা করছি"। এরপর তাদের কিছু বলার থাকবে না। ফর্ম না দিলে বলবেন এটা আমাদের অধিকার বিনামূল্যে ফর্ম পাওয়ার। দালালের সাথে কোন প্রকার লেনদেন করবেন না। ভারতেও একই নিয়ম। কেউ চা-পানি চাইলেও আপনাকে জোড় করার অধিকার কারো নেই। মুখ ঘুড়িয়ে চলে আসবেন। সময় থাকলে লাইন ধরে পাসপোর্ট রাখুন, না হলে আলাদা টাকা আর দালালের শরণাপন্ন হওয়া লাগে। ডলারের মান ইন্টারনেট থেকে পরখ করে এরপর কিনুন।


চেংড়াবান্দা থেকে ময়নাগুড়ি


সীমান্তের কাজ সেড়ে আমরা ব্যাগ নিয়ে ভ্যানরিক্সায় গেলাম চেংড়াবান্দা বাজারে। খরচ পড়লো জনপ্রতি ১০ রুপি। সেখান থেকে ২০ কিলোমিটার দূরে হচ্ছে ময়নাগুড়ি। চেংড়াবান্দা থেকে সরাসরি জয়গাও (ভারত-ভূটান সীমান্ত) যাওয়ার কোন বাস নেই। চেংড়াবান্দা থেকে ময়নাগুড়ি গেলাম একটা লোকাল বাসে। খরচ পড়লো দুইজনের ৩০ রুপি। প্রায় ৪০ মিনিট পর পৌঁছলাম "ময়নাগুড়ি বাই পাস" (নিচের ছবি)। এখান থেকেই জয়গাও এর বাস যায়।



ময়নাগুড়ি থেকে জয়গাও

আমরা পানি-জুস কিনে রাস্তার পাশে দাঁড়ালাম। কিছুক্ষণ পর বাস আসলো আমরা উঠে পড়লাম। লোকাল বাস হলেও সুন্দর ছিল বাসটা, ছিল টিভি। টিভিতে Sholay ছবি ছাড়া ছিল। মজা করে দেখতে দেখতে আসলাম। দুইজনের খরচ পরলো ৯০ রুপি করে। ময়নাগুড়ি থেকে জয়গাও প্রায় একশত কিলোমিটারের রাস্তা। সময় লাগলো ৩ ঘণ্টার মত। পথে দেখলাম সমতলের চা বাগান, দূর থেকে ভুটানের পাহাড় দেখা যাচ্ছিল।



ইমিগ্রেশন ও সীমান্তপাড়ে ফুন্টশলিং



জয়গাও পৌঁছলাম ২টা নাগাদ। এরপর পাশে একটা দোকান থেকে দুপুরের নাস্তা সেরে নিলাম। অদ্ভুত জায়গা, দক্ষিণ বাংলায় পড়েছে কিন্তু বাংলায় ছাপ নেই বললেই চলে। অধিকাংশই চিকন চোখের মানুষ। দোকানের সাইনবোর্ডেও নেই বাংলা। যাইহোক দুপুরের খানা শেষে গেলাম ভারতের ইমিগ্রসন অফিসে। সেখান থেকে ভারতের Departure সিল লাগিয়ে পাড় হলাম ভারতের সীমান্ত।

অবশেষে পৌঁছলাম ভুটানে। এখন আমরা ফুন্টশিলং এ। বাড়িগুলো ভিন্ন, মানুষের বেশভুষাও ভিন্ন। গেলাম ইমিগ্রেসন অফিসে। বেশি সময় লাগলো না ভিসা দিতে। তবে ততক্ষণে বিকাল ৫টা বেজে গিয়েছে। মানে ফুন্টসিলিং থেকে থিম্পু যাওয়ার শেষ বাসও পেলাম না আমরা। এরপর সামনে থেকে একটা শেয়ার ট্যাক্সি করে রওনা দিলাম থিম্পুর উদ্দেশ্যে।

টিপসঃ ফুন্টশলিং থেকে থিম্পু যাওয়ার শেষ বাস বিকাল সাড়ে ৪টা পর্যন্ত। প্রায় ২০০ রুপির মত খরচ যায়। চেষ্টা করবেন। আগেভাগে সব কাজ শেষে ফেলার। আমাদের খাওয়া দাওয়া ও কিছু ফটোগ্রাফি না করা হলে আমরা মিস করতাম না। না হলে প্রায় আড়াই-৩গুন টাকা খরচ করে শেয়ার ট্যাক্সিতে যেতে হবে। সেটাও রাতে পাওয়ার সম্ভাবনা খুবই কম।

ফুন্টশিলিং থেকে থিম্পু

ট্যাক্সিতে সাথে ছিল এক ভুটানের আইনজীবী, আমি, ডেল্টা, একজন ভারতীয় বাঙালি আর ড্রাইভার। পুরো সময়টা সেই আইনজীবীর সাথে কথা বলতে বলতে আসলাম। উনি অনেক তথ্য দিয়ে সাহায্য করলেন। গল্প করতে থাকতাম। এভাবে কেটে গেল প্রায় ৫ ঘণ্টা। পাহাড়ের উপর দিয়ে ৬০-৭০ কিলোমিটার গতিতে গাড়ি যাচ্ছে। পাহাড়ের উপর দিয়ে দেখছিলাম ফুন্টসিলিংকে। অসাধারন সুন্দর। মাত্র বৃষ্টি শেষ হয়েছিল তাই কোন কুয়াশা নেই; সব পরিস্কার দেখা যাচ্ছিল। সে রাত ছিল আবার পূর্ণিমা। এতই সুন্দর ছিল সবকিছু যে ভাষায় প্রকাশ করা যাবে না। অন্ধকার হওয়ায় ছবিও তুলতে পারিনি। তবে চোখ জুড়ে সব দেখেছি।



পথে একজায়গায় রাতের খাবারও সেরে নিলাম। প্রথমবার ভুটানের ট্র্যাডিশনাল খাবার খেলাম। Ema Datsi, Brown Rice, Dal ।
এমা ডাতসি মরিচের তরকারি, ভয় পাওয়ার কিছু নাই কারন এই মরিচে কোন ঝাল নেই। খাবার ভালই ছিল। খেয়ে আবার রওনা দিলাম। পথে দেখলাম ভুটানের একটা বিশ্ববিদ্যালয়; পাহাড়ের বুকে। গেদু নামের ছোট একটা শহর। এক ব্রিজের উপর দিয়ে যাওয়ার সময় দেখি পাহাড় থেকে ঝর্নার পানি পড়ছে ব্রিজের পাশ দিয়ে। অসাধারন একটা দৃশ্য।

প্রায় ১২টার দিকে থিম্পুর ক্লক টাওয়ারের সামনে আমাদের নামিয়ে দিল। এখানেই হোটেল পাওয়া যায়। ভুটানের এই লোককে অনেক ধন্যবাদ দিলাম। এরপর ট্যাক্সির বিল দিলাম। জনপ্রতি ৬০০ রুপি। এরপর হোটেল খোঁজা শুরু করলাম। দুইজন বাংলাদেশির সাথে দেখা হল। উনারা একটু সাহায্য করতে চেয়েছিল তাদের হোটেলে উঠার। কিন্তু তাদের হোটেলে আর রুম বাকি ছিল না। পরে আরও কিছুক্ষণ খুজার পর "হোটেল দিয়া" নামে একটা হোটেলে একটা রুম পেলাম। ৫০০ রুপি লাগবে। হোটেলের ব্যবস্থা ভাল না লাগলেও, আমাদের তেমন কোন সমস্যা হল না। কারন আর কোন উপায় ছিল না এত রাতে। তাছাড়া যে টাকা লাগবে ধরেছিলাম তার থেকে অনেক কমই লাগছে।

টিপসঃ পারলে বাসায় বসেই হোটেল বুকিং করে রাখবেন।

২৯ ঘণ্টার দীর্ঘ সফর শেষে ড্রাগন রাজ্যের রাজধানি থিম্পুতে আসলাম। ক্লাস্ত আমাদের বিছানায় মাথা রাখার ৫ মিনিটের মধ্যে ঘুম চলে আসে। আগামি পর্বে থিম্পু ঘুরার অভিজ্ঞতা শেয়ার করবো। পরের দিনের একটা ছবি অগ্রিম দিলাম :D



আরও পড়ুন

ড্রাগন রাজ্য ভুটানে গোপী-বাঘা (পর্ব-৩)ঃ থিম্পু সফর
সর্বশেষ এডিট : ২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:১৬
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আপনি কি পথখাবার খান? তাহলে এই লেখাটি আপনার জন্য

লিখেছেন মিশু মিলন, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৪

আগে যখন মাঝে মাঝে বিকেল-সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম, তখন খাবার নিয়ে আমার জন্য ওরা বেশ বিড়ম্বনায় পড়ত। আমি পথখাবার খাই না। ফলে সোরওয়ার্দী উদ্যানে আড্ডা দিতে দিতে ক্ষিধে পেলে... ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×