somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মা,আম্মা,আম্মাজান এবং তাদের উৎসর্গে কিছু বাংলা গান!যা আপনার ভাল লাগবেই।

১৪ ই মে, ২০১২ রাত ৩:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পোষ্ট আপডেট করে আরো কিছু গান দিয়ে দিলাম!

মা কে নিয়ে বাংলাতে অনেক গান আছে।আমাদের বাংলা মুভিতে মা নিয়ে গান অনেক জনপ্রিয়তাও পেয়েছে।অডিও শিল্পেও মা'র গান কম জনপ্রিয় নয়।

আমাদের শিল্পীরা মা কে নিয়ে কত গান যে করেছে তার কোন হিসাব নেই।এর মধ্যে জনপ্রিয় কিছু গান যার বেশিরভাগ ই এখনো আমার আপনার মুখে মুখে থাকে। সেইসব গান আপনাদের জন্য এই পোষ্টে নিয়ে আসলাম!

বাংলা মুভিতে মাকে নিয়ে কিছু গান এর ভিডিও আমি আপনাদের সাথে শেয়ার করব আজ। সাথে থাকবে অডিও সঙ্গীত এ জনপ্রিয় হওয়া গান ও! আশা করি আপনারা সবাই আমার সাথেই থাকবেন।

প্রথমেই বর্তমান মুভি'র মান্না এবং আনোয়ারা'র এই গান।
মায়ের একধার দুশের দামঃ

খালিদ হাসান মিলুর দরাজ গলায় এই গান আপনার মনকে নাড়া না দিয়ে পারেইনা!! মায়ের কত কষ্ট সন্তানের জন্য হয়...এত সুন্দর করে আর কেউ বুঝি বলতে পারবেনা!

তারপর এই গানটা দেখেন...আপনি কাঁদতে বাধ্য হবেন!


শিশুকালে মা হারানোর অভাব কেউ কোনদিন পূরণ করতে পারেনা।পারবে বলেও মনে হয়না।এই পিচ্চিকে দেখে আমি ই কেঁদে ফেলেছি!


আবারো মান্না...এবার আম্মাজান এর জন্য!


বাংলার বেশিরভাগ মা ভক্তদের ই ফেভারিট এই গানটি...অস্বীকারের সুযোগ আছে কি???


এইবার দেখবেন অজান্তে মুভিতে মা'কে নিয়ে গাওয়া একটি সুইট সং!


এইটা সেসময়ের গান যে সময় কলিকাতারা আমাদের মুভি গান রিমেক করত!!!

মা এবং দেশ নিয়ে আমাদের সালমান শাহ ও একটি গানে ঠোট মিলিয়েছেন।বিক্ষোভ মুভির সেই গানটি খুব ই জনপ্রিয়তা পাওয়া একটি গান আমাদের চলচ্চিত্রে!!সাথে ৭১ ৭১ এর কিছু স্মৃতি ও আপনাকে মনে করিয়ে দিবে এই গান।

৭১ এর মা জননীঃ


মুভিটা অসাধারন ছিল।ছত্র রাজনীতি থেকে ৭১ কোন কিছু ই বাদ যায়নি এই মুভিতে!


বাপ্পারাজের একটা গান আছে চাপাডাঙ্গার বউ মুভিতে।ক্লাসিক গান আশা করি মনে আছে আপনাদের?

আমার সাধ না মিটিল আশা না ফুরিলঃ


নায়ক রাজের বিকল্প আমাদের চলচ্চিত্রে আর হবেনা ভাই।আমি শিউর!

এবার আসেন নায়ক রিয়াজের মা'কে নিয়ে একটি সুন্দর কিউট গান দেখি!

মা গো মা ওগো মাঃ


মুভির নামটি যদিও এই মুহুর্তে মনে পরছেনা।আপনাদের কারো জানা থাকলে জানিয়ে যাবেন আশাকরি!

এইবার একটু পুরনো গানে যাই।রোজিনা আলমগীরের দোলনা মুভিতেও কিন্তু একটি গান আছে।
আসেন তাহলে সেই চিরচেনা সুরের গানটিও দেখি।
তুমি আমার কতচেনা!


এই মুভির অন্যান্য গানগুলো ও জটিল ছিল!


এইবার আজিম সুজাতা যুগের একটি মুভির গান।ক্লাসিক গান তো অবশ্যই!

সবাই বল মা


ছোট কালের গান।আর গানটা ও অনেক সুন্দর।কি বলেন?

সবার গান শুনলেন।আমাদের ডিপজলের ও কিন্তু মায়ের হাতে বেহেস্তের চাবি নামক মুভি আছে।সেই মুভিতে মা'কে নিয়ে একটি ভাল গান ও আছে।সেই গানটা হইল
সবাইরে সব দান করিয়াঃ



আরো কিছু গান ও আছে মা'কে নিয়ে আমাদের মুভিতে।আমি শুধু বাছাই করা গানগুলো ই দিলাম।বলতে পারেন চেষ্টা করলাম।
যদি আপনাদের পছন্দ হয় তাহলেই আমার চেষ্টা সফল হবে!


#বাংলা মুভির মত আমাদের সঙ্গীত জগতের শিল্পীরাও মায়ের গানে পিছিয়ে নেই....

কুমার বিশ্বজিত থেকে ব্যান্ডের বাচ্চুদা, জেমস ও গেয়েছেন মা'কে নিয়ে।মনির খান পলাশ আসিফের ও মাকে নিয়ে দারুন কিছু গান কিন্তু আছে...

তো আসেন এইবার সেইসব গানগুলো ও দেখি।

প্রথমেই কুমার বিশ্বজিতেরঃ


এই গান পরে বাংলা মুভিতেও ব্যাবহার করা হয়েছে।

এরপর ব্যান্ড গুরু জেমসের বিখ্যাত সেই মা'র গান!
১০ মাস ১০ দিনঃ


গুরু জেমস আর আগের ফর্মে নাই...ভাবলে মাঝে মধ্যে দুঃখ লাগে।
যাইহোক এটা আমার অনেক ফেভারিট একটা গান।আমার ভাই ব্যান্ড এর গান শুনাতে মারত....সেই ভাই যখন এই গান শুনল তারপর থেকে আর ব্যান্ড এর গান নিয়ে কিছু বলেনা! থ্যাঙ্কস গড!!

আমাদের ব্যান্ডের আরেক বস গুরু আইয়ুব বাচ্চু'র হৃদয়গ্রাহী এই গানটা এক কথা অসাধারন!!!
মা গো মা তোমার মত কেউ না!


মা'র মত আসলেই কেউ হতে পারেনা....আর হবেওনা কোনদিন।মায়ের পায়ের নীচেই যেন আমরা আমাদের স্বর্গ কে খুঁজে পাই!


মা'কে নিয়ে মনির খানের একটা ক্লাসিক গান আছে।জানেন তো?গানের কথাগুলো কিন্তু সত্যি।তার বন্ধুর মা'র স্মৃতি কথা থেকে এই গানের সৃষ্টি হয়েছিল।
আসেন তাহলে শুনি

শুধু মা নেইঃ


পানের বাটা,চশমার কথাগুলো আমার সাথেও মিলে যায়।সবকিছুই আগের মত আছে শুধু মা নেই!!
এরকম গান মনির খান নিজেও আর কোন্দিন গাইতে পারবে বলে আমার বিশ্বাস হয়না!

প্রথমে ব্যান্ড তারপর রিমিক্স গানে চলে যাওয়া মেধাবী শিল্পী পলাশ ও মা'কে নিয়ে গান গেয়েছেন।গানের কথায় একধরনের আকুলতা প্রকাশ পায় যেটা আমাদের সবার মনের ই ভাষা!
আসেন তাহলে পলাশের মা'কে নিয়ে গানটা শুনি।

মা তুমি আমার আগে যেওনা গো মরেঃ


আমরা মনে হয় কেউ ই চাইনা আমাদের ছেড়ে আমাদের মা চলে যাক।মায়ের কবরে মাটি দেয়া থেকে কষ্টের আর কিছু যে হয়না!


এবার আমাদের জনপ্রিয় গায়ক আসিফের মা'কে নিয়ে গান।

মা জননিঃ


আচ্ছা যদি মা আমাদের ছেড়ে চলেই যায় তাহলে কি আমাদের এমন ই লাগবেনা?মনে হবেনা মা'র সাথে চলে যাই?মা ছাড়া নিজের এই পৃথিবীতে কি একটা বিশাল শূণ্যতা সৃষ্টি হবেনা?
হবে হতেই হবে।কারন তিনি যে আমাদের মা!আমাদের গর্ভধারিনি!

মিথুন বাবু'র আরেক আবিস্কার আতিক হাসানের একটি গান আছে মা'কে নিয়ে।আশা করি সেই গানটি ও আপনাদের খারাপ লাগবেনা!
মা গো আমায় ফেলে কোথায় আছোঃ


কথাগুলি খুব ই সুন্দর এই গানের!

মা'কে নিয়ে বালামের একটা গান খুঁজে পেলাম।কালেকশনে সবার গান ই থাকা দরকার।বালামের গানটা ও দেইখেন!
মা গো মা ওগো মা



নতুন প্রজন্মের আরেফিন রুমির মা'কে নিয়ে গানটা ও বেশ ভাল হয়েছে।
পৃথিবীর একপাশে মা'কে রেখেঃ


মা'কে ছাড়া জীবনের আসলেই নেই কোন মানে!!!

খালিদ হাসান মিলুকে মনে আছে?মা'কে তার ২টা গান আমি শুনেছি।তবে এই গানটাতে মা'র সাথে মাটির কথা ও উঠে এসেছে!
আমার প্রিয় একটা গান।
কতদিন দেখিনা মায়ের মুখ!


এই গানটা আমি ভাল করে গাইতে পারি...একা একা না...সবার সামনেই।
মিলুর আত্মা শান্তি পাক!

আমাদের সোনিয়া ও মাকে নিয়ে গান করেছে।আসেন দেখি সেই গানটি।



মা'কে নিয়ে গান আছে চ্যানেল আই'র সেরা কন্ঠের আশিক এর ও।গানটা যদিও পুরাতন কিন্তু তার কন্ঠে মানিয়েছে বেশ।
জনমদুখী মাঃ


ক্লোজআপ ওয়ানের নোলক ও একটি গান গেয়েছিল।সেই গানটি ও আমাদের বাংলা মুভির ই গান ছিল।মা এবং তার সাথে দেশাত্মবোধ মিলিয়ে দারুন জমজমাট একটি গান।আসেন তাহলে নোলকের দরাজ গলায় সেই গানটি শুনি।
মা গো..............



সর্বশেষ মা'কে নিয়ে গাওয়া ভাল একটি গান হল ক্লোজআপ ওয়ানের রাশেদের গাওয়া।আসুন শুনি সেই গানটিও।
আমি খুজেছি তোমায় মাগোঃ


এরপরে মা'কে নিয়ে ভাল গান আমার চোখে পরেনি।আরো ভাল ভাল গান নিশ্চয় আমাদের আছে মা'কে নিয়ে।আপনাদের চোখে পড়লে আমাকে জানাবেন।আমি এখানে আপডেট করে দেব।

#মাকে নিয়ে যতই স্মৃতিকথা লিখি....শেষ করা যাবেনা।সেই মায়ের জন্য মাত্র নির্দিষ্ট একটি দিবস আমাদের দেশের জন্য,আমাদের জন্য মনে হয়না জরুরী। তারপর ও বিশ্বব্যাপি এই দিবস পালিত হয়।সেই ঢেউ থেকে আমরাও বাচতে পারিনি...

আমার মত অনেকেই আছেন যাদের মা নেই।
সেই মায়ের সন্তানদের উৎসর্গ করলাম আমার এই পোষ্ট।

মা বিহীন আমরা খুব শান্তিতে নেই...বৌ গেলে বৌ পাওয়া যায় মা গেলে মা পাওয়া যায়না!

কথাটা দিবালোকের মতই সত্যি!

ভাল থাকুন সবাই!






সর্বশেষ এডিট : ১৪ ই মে, ২০১২ সন্ধ্যা ৭:০০
১১টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুরসি নাশিন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:১৫


সুলতানি বা মোগল আমলে এদেশে মানুষকে দুই ভাগে ভাগ করা হয়েছিল৷ আশরাফ ও আতরাফ৷ একমাত্র আশরাফরাই সুলতান বা মোগলদের সাথে উঠতে বসতে পারতেন৷ এই আশরাফ নির্ধারণ করা হতো উপাধি... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে

লিখেছেন এম ডি মুসা, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:৩৭

তার বিশেষ কিছু উক্তিঃ

১)বঙ্গবন্ধু বলেছেন, সোনার মানুষ যদি পয়দা করতে পারি আমি দেখে না যেতে পারি, আমার এ দেশ সোনার বাংলা হবেই একদিন ইনশাল্লাহ।
২) স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি... ...বাকিটুকু পড়ুন

---অভিনন্দন চট্টগ্রামের বাবর আলী পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয়ী---

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৯ শে মে, ২০২৪ দুপুর ২:৫৫





পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী। আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি।

রোববার বেসক্যাম্প টিমের বরাতে এ তথ্য... ...বাকিটুকু পড়ুন

সকাতরে ঐ কাঁদিছে সকলে

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৩:২৯

সকাতরে ওই কাঁদিছে সকলে, শোনো শোনো পিতা।

কহো কানে কানে, শুনাও প্রাণে প্রাণে মঙ্গলবারতা।।

ক্ষুদ্র আশা নিয়ে রয়েছে বাঁচিয়ে, সদাই ভাবনা।

যা-কিছু পায় হারায়ে যায়,... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

×