somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

চাঁদের পাহাড় এবং আমার কিছু কথা...

০৩ রা মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


অজপাড়া গ্রামের নিম্নবিত্ত পরিবারের ছেলেরা সাধারণত স্বপ্ন দেখতে জানে না। কখনও দেখার চেষ্টাও করে না। হয়ত স্বপ্ন ভেঙ্গে গেলে কষ্টের সাগরে হাবুডুবু খেতে হবে একারণেই। তবে সব মাঝিরা স্রোতের সাথে নৌকা ভাসায় না, কেউ কেউ স্রোতের বিপরীতে যেতেই মরিয়া হয়ে ওঠে। শঙ্করও এমনই একজন তরুণ বালক। যে ভালোবাসে রোমাঞ্চ, যে ভালোবাসে দুঃসাহসিক অভিযান, যার মন উড়ে যেতে চায় পৃথিবীর বিভিন্ন বিপদ কূলে। ঠিক যেমন লিভিংস্টোন, স্ট্যানলির মতো, হ্যারি জনস্টন, মার্কো পোলো, রবিনসন ক্রুসোর মতো। ছোটবেলা থেকেই নিজেকে সে তৈরি করে নিয়েছে। স্কুলে পড়বার সময় সে বরাবর খেলাধুলাতে প্রথম হয়ে এসেছে। শুধু কি তাই? তার মত সাঁতারু আর বক্সার ওই অঞ্চলে দ্বিতীয়টি খুঁজে পাওয়া ছিল ভার। তবে দারিদ্র্য যে বড় কঠিন বস্তু! মেধাকে গিলে খেতে সে যে ওস্তাদ পর্যায়ের। এমতাবস্থায় বাবার অসুখ আর মায়ের অনুরোধে শঙ্করকে এখন হতে হবে পাট কলের কেরানী! তবে কি শঙ্করের আর পৃথিবী দেখা হবে না? স্বপ্ন কি শেষমেশ স্বপ্ন হয়েই থেকে যাবে?

ভারতবর্ষের বুকে জন্মানো এমনই এক দুঃসাহসিক স্বপ্নবাজ তরুণ যুবক শঙ্করের চারিত্রিক এবং পারিবারিক প্রেক্ষাপট দিয়েই ‘চাঁদের পাহাড়‘ উপন্যাসটির শুরু। ১৯০৯-১০ সালের সময়কে কেন্দ্র করে গড়ে ওঠা এই উপন্যাসটি সর্বপ্রথম প্রকাশিত হয় ১৯৩৭ সালে। তবে উপন্যাসটি আমার কাছে এতোটাই জীবন্ত মনে হয়েছে যে পড়ার সময় এটিকে কিছু দিন আগের লেখা কোন উপন্যাসই মনে হচ্ছিল। পুরো উপন্যাস জুড়ে আফ্রিকার বিভিন্ন অঞ্চলের অসাধারণ সব বর্ণনা আমাকে কল্পনায় বার বার সেইসব জায়গায় নিয়ে যেতে বাধ্য করেছিল।

আফ্রিকার বর্ণনা? হ্যাঁ, আফ্রিকার বর্ণনাই। কারণ, ভাগ্য একদিন শঙ্করকে ভারতবর্ষ থেকে নিয়ে যায় মধ্য আফ্রিকায়। যেখানে সূর্য ডুবতেই সিংহের ভয়, আছে ভয়ানক সাপের ভয়। ঠিক এমনটাই যেন শঙ্কর চাইত। ঘটনা চক্রে একদিন এক ইউরোপিয়ানের সাথে তার দেখা হয়, নাম ডিয়েগো আলভারেজ। আল্ভারেজ তার আফ্রিকা ভ্রমণের গল্প শঙ্করকে শোনায়। যেখান থেকে শঙ্কর জানতে পারে রিখটারসভেল্ড পর্বতমালার কথা, সেখানে বাস করা ভয়ঙ্কর কিছু প্রাণীর কথা, অদম্য এক পাহাড়ের কথা এবং আশে পাশে কোথাও লুকিয়ে থাকা এক অজানা হীরার খনির কথা। আল্ভারেজ কিন্তু সেবার ব্যর্থ হয়ে ফিরেছিল। তবে সে আবার যেতে চায়। এবারে তার সাথে থাকছে শঙ্কর। উপন্যাসের মূল ঘটনাটা এখান থেকেই শুরু। আল্ভারেজ আর শঙ্কর কি পারবে সেই চাঁদের পাহাড় জয় করতে? তারা কি পারবে জঙ্গলের বিভিন্ন ভয়ঙ্কর প্রাণীর সাথে লড়াই করে সেই অজানা হীরার খনির সন্ধান লাভ করতে? যদি পেরেই থাকে তাহলে সেটা কিভাবে? আর যদি না পেরে থাকে তাহলে তাদের শেষ পরিণতি কি হয়েছিল? এসব জানতে হলে অবশ্য আপনাকে মূল উপন্যাসের বইটা হাতে নিয়েই বসতে হবে।

পাঠকদের যেকোনো ধরণের বিভ্রান্তি এড়াতে লেখক বইটির ‘লেখকের ভূমিকা‘ অংশে উল্লেখ করেন "চাঁদের পাহাড় কোনও ইংরিজি উপন্যাসের অনুবাদ নয় বা ঐ শ্রেণীর কোনও বিদেশী গল্পের ছায়বলম্বনে লিখিত নয়। এই বইয়ের গল্প ও চরিত্র আমার কল্পনাপ্রসুত। তবে আফ্রিকার বিভিন্ন অঞ্চলের ভৌগলিক সংস্থান ও প্রাকৃতিক দৃশ্যের বর্নানাকে প্রকৃত অবস্থার অনুযায়ীর করবার জন্য আমি স্যার এইচ, এইচ জনস্টন, রোসিটা ফরবস, প্রভৃতি কয়েকজন বিখ্যাত ভ্রমণকারীর গ্রন্থের সাহায্য গ্রহণ করিছি। প্রসঙ্গক্রমে বলতে পারি যে, এই গল্পে উল্লেখিত রিখটারসভেল্ট পর্বতমালা মধ্য- আফ্রিকার অতি প্রসিদ্ধ পর্বতশ্রেণির এবং ডিঙ্গোনেক (রোডেসিয়ান মনস্টার) ও বুনিপের প্রবা জুলুল্যাণ্ডের বহু অরণ্য অঞ্চলে আজও প্রচলিত।"

বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় লেখক এই বিভূতিভূষণ বন্দোপাধ্যায়। যিনি তাঁর অসাধারণ সব সাহিত্যকর্ম দিয়ে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে গেছেন। তাঁর অসাধারণ সেইসব সাহিত্যকর্মের মধ্যে 'চাঁদের পাহাড়' অন্যতম। আমিতো বলব, এটিই বাংলা সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় রোমাঞ্চকর উপন্যাস। আর হ্যাঁ, এই উপন্যাসের কাহিনীর ওপর ভিত্তি করে কলকাতায় পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় এর পরিচালনায় ২০১৩ সালে একটি চলচিত্র নির্মিত হয় যেখানে 'শঙ্কর' চরিত্রে অভিনয় করেন চিত্রনায়ক দেব। চলচিত্রটিও সে বছর বেশ প্রশংসা কুড়িয়েছিল।

সবশেষে আমি বলব এক নিঃশ্বাসে শেষ করার মত একটি উপন্যাস এটি। না পড়ে থাকলে আর দেরি করবেন না। সময় হাতে নিয়ে বসে পড়ুন আর হারিয়ে যান মধ্য আফ্রিকার জঙ্গলগুলোর এপ্রান্ত থেকে ওপ্রান্তে।
সর্বশেষ এডিট : ০৩ রা মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:১৭
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×