somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

▒▒Enigma সমগ্র এবং মাইকেল ক্রেটুঃ The god Of Music.▒▒

১৬ ই জুন, ২০১১ রাত ৯:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :







নামে অনেকেই হয়তো চিনবেন, হয়তো চিনবেন না। তবু বলতে হয় "মাইকেল ক্রেটু" সঙ্গীতের আকাশে এক অনন্য উজ্জ্বল নক্ষত্রের নাম। তার কোঁকড়ানো চুলের জন্য তাকে curly নামেও ডাকা হয়, যেটা থেকে পরবর্তীতে "Carly's Song" এর উৎপত্তি! এনিগমা নামের অবিশ্বাস্য মিউজিকাল প্রজেক্টটির জন্ম হয় তার হাতে। যারা এনিগমা এর গান শুনেছেন বা শুনেন, তারা হয়তো জেনে থাকবেন সঙ্গীতকে ঘিরে এই ব্যাক্তিটির প্রতিভার কথা।



মাইকেল ক্রেটু এর জন্ম ১৯৫৭ সালে, রোমানিয়া এর বুখারেস্ট শহরে। ছোটবেলা থেকেই সঙ্গীতের প্রতি চরমভাবে অনুরক্ত ছিলেন। সঙ্গীতের প্রতি তার আগ্রহ দেখে তার বাবা মা তাকে মিউজিক স্কুলে ভর্তি করিয়ে দিলেন। তার সঙ্গীত শিক্ষা চলতে লাগলো বুখারেস্ট এর বিখ্যাত মিউজিক স্কুল- ডিনু লিপাট্টি তে। পরবর্তীতে তিনি আরও উচ্চ শিক্ষার জন্য চলে আসেন জার্মানির ফ্রাঙ্কফুটে, যেখান থেকে ১৯৭৮ সালে তিনি ডিগ্রি অর্জন করেন।

তার প্রথম সিঙ্গেল রিলিজ হয় ১৯৭৮ সালেই, যেটার নাম ছিল Wild River. পরের বছরই রিলিজ হল ক্রেটু এর প্রথম অ্যালবাম Moon, Light & Flowers. ১৯৮৩ ও ১৯৮৫ সালে বেশ সফলভাবেই ক্রেটু রিলিজ করলেন আরও দুটি সলো অ্যালবাম যার নাম Legionäre এবং Die Chinesische Mauer. অ্যালবাম দুটি জার্মান ভাষাতেও অনুবাদ করা হয়, এবং ক্রেটু বেশ অল্প সময়েই ব্যাপক সুখ্যাতি লাভ করেন। যদিও তার এই অ্যালবাম গুলি ছিল একেবারেই ক্লাসিক্যাল, সেখানে পরবর্তীতে জন্ম দেওয়া রহস্যমাখা সঙ্গীতগুলোর ছিটে ফোটা ছায়াও ছিল না।

ক্রেটু অবশ্য একটি ব্যান্ড দলের হয়ে কি বোর্ড বাজাতেন, যেটির নাম ছিল অ্যারাবেস্কি। ৮৪ সালের দিকেই ব্যান্ডটি ভেঙে যায়। ক্রেটু তখন সান্দ্রা এর সাথে যৌথভাবে সঙ্গীত তৈরিতে মনোনিবেশ করলেন। সান্দ্রা নিজেও অ্যারাবেস্কি এর সাথে জড়িত ছিলেন, এবং তার সুরেলা কণ্ঠ বহু হৃদয়েই ঝড় তুলে গেছে কালের পর কাল।



ক্রেটু সান্দ্রা এর প্রতিভা চিনতে ভুল করেন নি। ধীরে ধীরে সান্দ্রাও খুজে পেলেন নিজেকে, খুব অল্প সময়ের মাঝে ক্রেটু এর সহযোগিতায় আরেকটি মেধার পরিস্ফুটন ঘটলো। ১৯৮৬ সালে ক্রেটুর তত্ত্বাবধানে সান্দ্রা এর একটি অ্যালবাম রিলিজ হল- যার নাম Mirrors. সান্দ্রা এর অন্যতম সফল অ্যালবামের মধ্যে এটি একটি।

এর পরেই ১৯৮৮ সালে ক্রেটু এবং সান্দ্রা রিলিজ করলেন আরেকটি অ্যালবাম যার নাম Into a Secret Land, এটির মধ্যেই প্রথম ক্রেটু কিছুটা রহস্যময়তার ছোঁয়া দেন। অ্যালবামটি মুহূর্তের মধ্যেই সান্দ্রা এর জনপ্রিয়তাকে হাজারগুন বাড়িয়ে দেয়। একটি গান শুনে দেখতে পারেন অ্যালবামটির।



ক্রেটু এবং সান্দ্রা একে অপরের প্রতি বেশ ভালভাবে দুর্বল ছিলেন। তাদের প্রেমকে পূর্ণতা দিতে ১৯৮৮ সালেই সান্দ্রার সাথে প্রনয়ে আবদ্ধ হন মাইকেল ক্রেটু। সান্দ্রা-ক্রেটু বেশ সফল দম্পতি ছিলেন। পরবর্তীতে তাদের দুটি জমজ সন্তান হয়। একজন এর নাম নিকিতা এবং আরেকজন সেবাস্টিয়ান।




দ্যা রাইজ অফ এনিগমাঃ

প্রথম থেকে ক্লাসিকাল মিউজিক এর প্রতি ক্রেটু এর ঝোঁক থাকলেও তিনি অতি দ্রুত ক্লাসিকাল এর উপর থেকে আগ্রহ হারান। তার চোখে ছিল, কিছু একটা নতুন কে খুজে বের করার তৃষ্ণা। এনিগমা নামের মিউজিকাল প্রজেক্ট এর চিন্তাটা মুলত সে সময়ই শুরু হয়। ক্রেটু ফ্রাঙ্ক পিটারসন এর সাথে যৌথভাবে পরিশ্রম করে একটি সিঙ্গেল রিলিজ করলেন যার নাম- Sadeness (Part I) যেটাকে গ্রেগরিয়ান চান্ট এর একটি বর্ধিত সংস্করণ বলা যায়। এই সিঙ্গেল টি তুমুল আলোড়ন তৈরি করলো বের হওয়ার সাথে সাথে। ৮ মাসের পরিশ্রম শেষে ১৯৯০ সালে ক্রেটূ রিলিজ করলেন এনিগমা এর প্রথম অ্যালবাম -MCMXC a.D।

MCMXC a.D:



অ্যালবামটির প্রায় সবগুলো সঙ্গীতই আধ্যাত্মিকতা ও রহস্যময়তায় পরিপূর্ণ। অ্যালবামটির কনসেপ্ট মুলত মানব মনে জন্ম নেওয়া বিচিত্র পাপানুভুতি, আধ্যাত্মিকতা, মৃত্যুর পরের জীবন, যৌনতা ও একাকীত্ব এর সংমিশ্রণ। ৬০ টি প্লাটিনাম অ্যাওয়ার্ড পাওয়া ও ৪১ টি দেশে টপ করা এই অ্যালবামটি এখন পর্যন্ত এনিগমা এর সবচেয়ে জনপ্রিয় অ্যালবাম। এনিগমা নামের ব্যান্ডটিকে চিনতে খুব বেশি একটা সময় লাগলো না সঙ্গীত দুনিয়ার মানুষদের।

Sadness এর ভিডিওটা দিয়ে দিলাম-



অ্যালবামটির ডাউনলোড লিংক এখানে-

Enigma-MCMXC A.D


The Cross of Changes :



এটি এনিগমা এর দ্বিতীয় অ্যালবাম যেটা রিলিজ হয় ১৯৯৩ সালে। এটি রিলিজের আগে অবশ্য এই এ্যালবামের সবচেয়ে আলোচিত সিঙ্গেলটি রিলিজ পায়, যার নাম "Carly's Song" বা Age of Loneliness। সান্দ্রা এই গানটি তে কণ্ঠ দেন, যদিও এনিগমা এর অনেক গানেই সান্দ্রা এর উপস্থিতি বেশ লক্ষ্য করা যায়। ১৯৯৩ সালেই এই অ্যালবামটির ৬ মিলিয়ন কপি বিক্রি হয়।

Age Of Loneliness (Carly's Song) এর ভিডিও-




অ্যালবামটির ডাউনলোড লিংক এখানে-

Enigma-The Cross Of Changes



Le Roi est mort, vive le Roi! :



১৯৯৬ সালে রিলিজ হওয়া এটি এনিগমা এর তৃতীয় অ্যালবাম। এই এ্যালবামের নামটি ফরাসি, এটার ইংরেজি অর্থ করলে দাড়ায়-"The King is dead. Long live the King! আগের দুটি এ্যালবামের সাথে সামঞ্জস্যতা খুজে পাওয়া যায় এই অ্যালবামটিতেও। এই এ্যালবামের Beyond The Invisible গানটা আমার অনেক পছন্দের।




অ্যালবামটির ডাউনলোড লিংক এখানে-

Enigma- Le Roi Est Mort, Vive Le Roi!



The Screen Behind the Mirror :



২০০০ সালে রিলিজ পাওয়া এই অ্যালবাটিতে কিছুটা পরিবর্তন ও আধুনিকতার ছোঁয়া স্পষ্ট। অনেক ভক্তদের মতে এটি এনিগমার সবচেয়ে পরিনত অ্যালবাম। আবার অনেকে এটির বেশ সমালোচনা করেছেন অ্যালবামটিতে প্রায় ৪ টি সিঙ্গেলে Carmina Burana এর ব্যবহারে।
অ্যালবামটির জনপ্রিয় গান গুলোর মধ্যে "Gravity of Love" অন্যতম। তবে আমি ব্যাক্তিগতভাবে পছন্দ করি -"Traces (Light and Weight)" ,"Silence Must Be Heard", এবং "Between Mind & Heart"।

Gravity Of Love এর ভিডিও-




অ্যালবামটির ডাউনলোড লিংক -

Enigma-The Screen Behind The Mirror



Love Sensuality Devotion: The Greatest Hits :



২০০১ সালে রিলিজ পাওয়া এই অ্যালবামটি মুলত একটি রিমিক্স অ্যালবাম। আগের এ্যালবামের সঙ্গীত গুলোকেই পরিবর্তন করে বা অপরিবর্তিত রেখে অ্যালবামটিতে দেওয়া হয়। এই এ্যালবামের দুটি কম্পোজিশন একেবারে নতুন। এদের একটি হল-The Landing এবং অন্যটি Turn Around। মুলত এই এ্যালবামের মধ্যে থেকে এনিগমা এর প্রথম অধ্যায় এর সমাপ্তি হয়।
Turn Around এর ভিডিও-




অ্যালবামটির ডাউনলোড লিংক-

Enigma-Love Sensuality Devotion



Voyageur :



Voyageur রিলিজ পায় ২০০৩ সালে যেটার মাঝে এনিগমা এর আমুল পরিবর্তন লক্ষ্য করা যায়। এনিগমা এর এই অ্যালবামটি তেমন একটা সাড়া ফেলতে পারেনি, কারন হিসেবে পরিবর্তনকেই দায়ী করেন অনেকে।
From The East To West এর এই ভিডিওটি অফিসিয়াল না হলেও কোন দিক থেকে কম মনে হয়না আমার।




অ্যালবামটির ডাউনলোড লিংক-

Enigma-Voyageur(2003)


15 Years After :



এনিগমা এর ১৫ বছর পূর্তি উপলক্ষে ২০০৫ সালে এনিগমা রিলিজ করলো 15 Years After নামের একটি বক্স সেট। যার মধ্যে ছিল এনিগমা এর বিগত ৫ টি অ্যালবাম, দুইটি বোনাস সিডি -Hello and Welcome" এবং The Dusted Variations এবং দুইটি ডিভিডি-Remember the Future ও MCMXC a.D.: The Complete Video Album.


অ্যালবামটির ডাউনলোড লিংক-

Enigma- 15 Years After



A posteriori :



২০০৬ সালে রিলিজ হল এনিগমা এর এই অ্যালবামটি। এটির কনসেপ্ট মুলত ইতিহাস, পদার্থ ও জ্যোতির্বিদ্যা। এই এ্যালবামের কম্পোজিশন গুলো বেশ উপভোগ্য এবং রহস্যময়তায় ভরপুর।

এই এ্যালবামের Eppur Si Muove এর ভিডিও-




অ্যালবামটির ডাউনলোড লিংক-

Enigma-A Posteriori



Seven Lives Many Faces :



২০০৮ সালে রিলিজ পাওয়া এই অ্যালবামটিই এখন পর্যন্ত এনিগমা এর সর্বশেষ মৌলিক অ্যালবাম। এটি অনেকটা টেকনো ধাঁচের।

Hells heaven এই অ্যালবামের একটি অসাধারন কম্পোজিশন!




অ্যালবামটির ডাউনলোড লিংক-

Enigma-Seven Lives Many Faces



ক্রেটু এবং সান্দ্রা এর বিচ্ছেদঃ



২০০৭ সালের নভেম্বরে ক্রেটু এর সাথে সান্দ্রা এর ১৯ বছরের দাম্পত্য জীবনের বিচ্ছেদ ঘটে। সান্দ্রা পরবর্তীতে আরেকজনের সাথে প্রনয়ে আবদ্ধ হন, যার নাম ওলাফ মেনজেস।


Sleep:



এনিগমা এর এই অ্যালবামটা বেশ দুষ্প্রাপ্য। ডাউনলোড লিংক দিলাম, শুনে বেশ ভালো লেগেছে আমার। বিশেষ করে Sleep, manic star, centre of the sun, tears from the moon এই গানগুলি। এটির অনেক গুলি গানেই সান্দ্রা এর উপস্থিতি লক্ষ্য করা যায়। সেই হিসেবে অ্যালবামটি ২০০৭ এর আগের বলেই ধারনা আমার।
Sleep গানটা শুনে দেখতে পারেন-




অ্যালবামটির ডাউনলোড লিংক-

Enigma-Sleep-Part1

এবং

Enigma-Sleep-Part2


Eppur Si Muove:

ডাউনলোড লিংক-
ENIGMA -Eppur Si Muove


বর্তমান এনিগমাঃ



ক্রেটু বেশ কিছুদিন ধরেই Enigma-The Social Song নামের এক প্রজেক্টে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে একটি ভিডিও রিলিজ করেছেন তিনি। এনিগমা এর ভক্তদের নিয়ে ভিডিওটি তৈরি করা হয়েছে।










স্কুলে থাকতে আমার জীবনে শোনা প্রথম ব্যান্ডটির নাম- এনিগমা। এটা এমন একটা ব্যান্ড, যাদের কোন গান আমার কাছে কখনো পুরনো হয় না। যত শুনি, ততোই ভালো লাগে। এনিগমা শুধু আমার হৃদয়ই জয় করেনি, অসংখ্য ভক্তের হৃদয়ে পাকাপাকি ভাবে ছাপ ফেলে গেছে। এনিগমা এর গানগুলি চিরকাল বেঁচে থাকুক তার ভক্তদের মাঝে।।

সর্বশেষ এডিট : ১৬ ই জুন, ২০১১ রাত ১০:০৪
৩৬টি মন্তব্য ৩৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×