somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গুগল এডসেন্স নিয়ে পান্থ বিহোসের প্রশ্ন

২৩ শে জুলাই, ২০০৯ সন্ধ্যা ৬:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পোষ্টটির সূত্র: গুগল এডসেন্স নিয়ে পান্থ বিহোসের প্রশ্ন

সামহোয়ারইন ব্লগের ব্লগার পান্থ বিহোস আমার ব্লগের একজন নিয়মিত পাঠক। সম্প্রতি তিনি তার একটি ব্লগ পোষ্টে গুগল এডসেন্স নিয়ে কয়েকটি প্রশ্ন করেছেন।

নিজের জ্ঞানানুসারে কয়েকটি প্রশ্নের উত্তর দিলাম, বাকিগুলো অন্যান্য পাঠকের জন্য রেখে দিলাম। সবাই আলোচনায় অংশ নিন এবং এডসেন্স নিয়ে মনে জেগে ওঠা প্রশ্নগুলো অন্যের সাথে শেয়ার করুন।


১. ওয়েবসাইট আপডেট বা নতুন কোনো পোস্ট দিতে গিয়ে দেখা যায় পেজে প্রচুর ইমেপ্রেশন পড়ে এটার কোনো নেগেটিভ দিক আছে কিনা?

পেজ ইমপ্রেশন গুগল এডসেন্সে ব্যানের ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করতে পারে। এ নিয়ে আমার নিজের মনেও ভয় ছিল। তবে ব্লগ পোষ্ট, এডিট এবং রিভিউয়ের কারনে যত ইমপ্রেশন সৃষ্টি হয়, সেগুলো কোনো সমস্যা করার কথা নয়। তবে পোষ্টকে সরাসরি Refresh করবেন না। পোষ্ট থেকে Preview চেপে প্রিভিউ দেখুন। এরফলে url এ প্রিভিয়ের জন্য প্যারামিটার থাকে, গুগল এ থেকে অবৈধ ইমপ্রেশন থেকে আপনার ইমপ্রেশনকে পৃথক করতে পারবে।


২. কাউকে মেইল করে এডসেন্স সংবলিত ওয়েবসাইটের এড্রেস দেয়া যাবে কিনা? কিংবা মেইলের সিগনেচার হিসেবে এডসেন্স সংবলিত ওয়েবসাইটের নাম ব্যবহার করা যাবে কিনা?

আমাদের অনেকেরই একটা ভুল ধারনা আছে যে কাউকে ওয়েবসাইটের লিংক দেয়া যাবে না। এটা ভুল। গুগল খুব সহজেই তাদের কোড থেকে বুঝতে পারে কোন ক্লিকটি ইচ্ছাপ্রনোদিত আর কোনটি স্বাভাবিক। গুগল কেবল পাঠকের আগমনের উৎসই দেখে না, বরং পাঠকটি প্রথমবারের মতো এল কিনা, এর আগে কতবার এসেছে, আগের বার কতটি ক্লিক করেছে, ক্লিকগুলো কি এলোপাতাড়ি, পাঠক কোন স্থানের এডে ক্লিক করছে – সবগুলো বিষয়ই পরীক্ষা করে দেখে। তাই ক্লিকে উৎসাহিত না করলে লিংক দিয়ে ওয়েবসাইটের প্রচারনায় কোনো বাধা নেই।


৩. অন্য কোনো সাইটে এডসেন্স সংবলিত ওয়েবসাইটের এড্রেসের লিংক রাখা যাবে কিনা? কিংবা কোনো ফোরামে পোস্ট আকারে এডসেন্স-এর এনিমেটেড ফিড দেয়া যাবে কিনা?

এক সাইটে অন্য সাইটের লিংক রাখাতে কোনো বাধা নেই। তাতে এডসেন্স থাকুক আর নাই থাকুক।

আপনি কি এডসেন্স সম্বলিত ফিডের লিংক রাখতে চান, তাতে কোনো সমস্যা হবার কথা নয়।


৪. প্রচলিত একটা ধারণা, একই কম্পিউটার থেকে এডসেন্স-এর উপর বারবার ক্লিক করা যাবে না। এটা কি ঠিক? যদি ঠিক হয়, তাহলে কেউ যদি আমার গুগল এডে বার বার ক্লিক করতে থাকে? তাহলে কী হবে?

এখন গুগল এডসেন্সের আর গুগলের এনালাইটিক্স (Goolge Analytics) একসাথে ব্যবহার করা যায়। এর সাহায্যে ক্লিকের উৎসস্থল সম্বন্ধে জানতে পারবেন। কোনো কারনে সন্দেহ হলেই, এডসেন্সের Contact us অপশন থেকে আগেভাগেই গুগলকে জানিয়ে দিন। এছাড়াও Page CTR (পেজ ইমপ্রেশন এবং ক্লিকের অনুপাত) এর উপর নজর রাখুন। ৬% থেকে ১০% এর চেয়ে বেশি হলেই ক্লিকের উৎস ঘেটে দেখুন। ১০% এর বেশি হলে কিংবা ক্লিক হয়েছে কিন্তু পয়সা পাননি, তাহলেও গুগলকে জানিয়ে রাখুন।


৫. আমার কিছু ইংরেজি আর্টিক্যাল পত্রিকায় ছাপা হয়েছে। যে পত্রিকাগুলো অনলাইনে আছে, ঐ পত্রিকাও এডসেন্স ব্যবহার করে। ঐ আর্টিক্যালগুলো কি আমি আমার সাইটে রাখতে পারবো, যে সাইটে গুগল এডসেন্স-এর এড আছে?

কনটেন্ট ডুপ্লিকেট হলে এডসেন্সে কোনো সমস্যা নেই, তবে পরে প্রকাশিত আর্টিকেলটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে ভাল ফল নাও পেতে পারে।


৬. অনলাইনে যেসব বই, পত্রিকা, ভিডিও, এমপিথ্রি, নাটক, সিনেমা মুভি ফ্রি ডাউনলোড করা যায়, সেগুলোর লিংক আমার সাইটে রাখতে পারবো কিনা?

আগের প্রশ্নের উত্তরে যা বলেছিলাম। অন্য ওয়েবসাইটে লিংক রাখাতে কোনো সমস্যা নেই। তবে নিষিদ্ধ ঘোষিত ওয়েবসাইটে আপনার ওয়েবসাইটের এড্রেস থাকলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সমস্যা হতে পারে।


৭. বাংলাদেশের কোন ব্যাংকে এডসেন্সের চেক ভাঙানো যায়? কত টাকা চার্জ কাটে?

এই বিষয়ে আমার কোনো অভিজ্ঞতা নেই। তবে শুনেছি CITI Bank গুগলের চেক ভাঙ্গিয়ে থাকে। তবে নাকি চেকের মূল্যমান ১৫০ ডলারের বেশি হতে হয়। এজন্য আগে ভাগেই চেক আসার আগে দু’একটি বিদেশি ব্যাংকের সাথে কথা বলে নেয়া উচিত।


--------------------------------------------------------------------
আপনার পক্ষে কি প্রতিদিন আমার ব্লগে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমার ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমি নতুন কোনো ব্লগ পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।আশা করি এই ফিচারটি বার বার আমার ব্লগে আসার পেছনে আপনার অনেকটা সময় বাঁচিয়ে দেবে।

এই মুর্হূতে ১১১ জন পাঠক আমার ইমেইল নিউজলেটার নিয়মিত পড়ছেন।
--------------------------------------------------------------------
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×