somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কাওসার চৌধুরী
স্বপ্ন দেখি সত্যিকারের স্বাধীনতার চেতনায় দেশ একদিন পরিচালিত হবে। আমি বিশ্বাস করি, একমাত্র ভালবাসা দিয়েই পৃথিবীটাকে বসবাসযোগ্য, নিরাপদ আর ক্ষুধামুক্ত করা সম্ভব; হিংসা, ঘৃণা, যুদ্ধ আর বৈষম্য দিয়ে নয়।m.facebook.com/profile.php?ref=bookmarks

আজ থেকে শুরু হচ্ছে "বিশ্বকাপ ফুটবল"- ২০১৮ (রাশিয়া)।

১৪ ই জুন, ২০১৮ ভোর ৫:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আজ ১৪ই জুন ২০১৮ থেকে রাশিয়ায় শুরু হচ্ছে "দি গ্রেটেস্ট শো অন আর্থ" অর্থাৎ বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর। বিশ্বকাপটি প্রথমবারের মতো পূর্ব ইউরোপে অনুষ্ঠিত হচ্ছে। ৩২টি দেশ ৮টি গ্রুপে ভাগ হয়ে বিশ্বকাপের জন্য মাঠে লড়বে। এবারের বিশ্বকাপে প্রথমবারের মত মধ্য আমেরিকার দেশ "পানামা" এবং ইউরোপের "আইসল্যান্ড" অংশগ্রহণ করবে। তবে ফুটবলের অন্যতম পরাশক্তি ইতালি, হল্যান্ড ও চিলি এবারের আসরের চূড়ান্ত পর্ব থেকে বাদ পড়েছে। রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি ম্যাচ আয়োজন করা হবে। ২০১৮ সালের ১৫ই জুলাই রাশিয়ার রাজধানী মস্কো শহরের লুঝনিকি স্টেডিয়ামে এই আসরের শিরোপা নির্ধারণী খেলাটি অনুষ্ঠিত হবে।

স্টেডিয়াম পরিচিতি -

(১২) কসমস এরিনা (Cosmos Arena): স্টেডিয়ামটি রাশিয়ার সামারা শহরে অবস্থিত। এজন্য স্টেডিয়ামটিকে সামারা স্টেডিয়াম নামেও ডাকা হয়। স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার। এটি নির্মাণ করতে ৩২০ মিলিয়ন ডলার খরছ হয়।


(১১) Nizhny Novgorod Stadium: স্টেডিয়ামটি রাশিয়ার নিজুনি নভগর্ড শহরে অবস্থিত। স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার।


(১০) Volgograd Arena: রাশিয়ার ভলগরাদ শহরে অবস্থিত স্টেডিয়ামটির মোট দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার ৫৬৮ জন। বিশ্বকাপের মোট চারটি ম্যাচ এখানে অনুষ্ঠিত হবে।


(৯) Ekaterinburg Arena: স্টেডিয়ামটি রাশিয়ার ইকেটেরিংবার্গে অবস্থিত। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৩৫ হাজার। তবে বিশ্বকাপের পর তা কমিয়ে ২৩ হাজারে নামিয়ে আনা হবে।


(৮) Mordovia Arena: রাশিয়ার মর্দোভিয়া শহরে অবস্থিত স্টেডিমাটির দর্শক ধারণ ক্ষমতা ৪৪ হাজার। তবে বিশ্বকাপের পর তা কমে দাঁড়াবে ৩০ হাজারে। স্টেডিয়ামটি নির্মাণ করতে খরছ হয়েছে প্রায় ৩০০ মিলিয়ন ডলার।


(৭) Rostov Arena: ৪৫ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটি রাশিয়ার রোস্টবে অবস্থিত। এখানে প্রথম রাউন্ডের চারটি ম্যাচ ছাড়াও দ্বিতীয় রাউন্ডের একটি ম্যাচ অনুষ্ঠিত হবে।


(৬) Kaliningrad Stadium: স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৩৫ হাজার। প্রথম রাউন্ডের চারটি ম্যাচ এখানে অনুষ্ঠিত হবে।


(৫) Kazan Arena: রাশিয়ার কাজান শহরে অবস্থিত এ স্টেডিয়ামের মোট দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার। এটি রাশিয়ার বিখ্যাত ফুটবল ক্লাব Rubin Kazan এর হোম গ্রাউন্ড। স্টেডিয়ামটি তৈরী করতে ৪৫০ মিলিয়ন ডলার খরছ হয়। এ স্টেডিয়ামে চারটি প্রথম রাউন্ডের ম্যাচ, একটি দ্বিতীয় রাউন্ডের ম্যাচ এবং একটি কোয়ার্টার ফাইন্যাল অনুষ্ঠিত হবে।


(৪) Spartak Stadium: মোট দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার। রাশিয়ার বিখ্যাত FC Spartak Moscow ফুটবল ক্লাবের হোম ভ্ন্যুে।


(৩) Fisht Stadium: এটি সোচিতে (Sochi) অবস্থিত। ২০১৪ সালের সোচি অলিম্পিকের অন্যতম ভেন্যু ছিল এটি। তবে অলিম্পিকের পর স্টেডিয়ামটিকে বিশ্বকাপ ফুটবলের জন্য নতুন করে সাজানো হয়। স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৪৭ হাজার ৬৫৯ জন। এ স্টেডিয়ামে চারটি প্রথম রাউন্ডের ম্যাচ, একটি দ্বিতীয় রাউন্ডের ম্যাচ এবং একটি কোয়ার্টার ফাইন্যাল অনুষ্ঠিত হবে।


(২) Saint Petersburg Stadium: এটি রাশিয়ার দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর সেন্ট পিটার্সবার্গে অবস্থিত। স্টেডিয়ামটির মোট দর্শক ধারণ ক্ষমতা ৬৭ হাজার। স্টেডিয়ামটি নির্মাণ করতে ১ বিলিয়ন ডলারের চেয়ে বেশি খরছ হয়। এ স্টেডিয়ামে চারটি প্রথম রাউন্ডের ম্যাচ, একটি দ্বিতীয় রাউন্ডের ম্যাচ, একটি সেমিফাইনাল এবং তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে।


(১) Luzhniki Stadium: এটি রাশিয়ার বৃহৎ স্টেডিয়াম। মস্কোতে অনুষ্ঠিত এ স্টেডিয়ামের মোট দর্শক ধারণ ক্ষমতা ৮১ হাজার। এ স্টেডিয়ামে চারটি প্রথম রাউন্ডের ম্যাচ, একটি দ্বিতীয় রাউন্ডের ম্যাচ, একটি সেমিফাইনাল এবং বিশ্বকাপের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।


..................................................................................................................
বিশ্বকাপ ফুটবল- ২০১৮ (গ্রুপ)


বিশ্বকাপ ফুটবল- ২০১৮ (প্রথম রাউন্ড) - সময়সূচী








...................................................................................................................
আমার পছন্দের টিম:- :( :( :( আমি এবারের বিশ্বকাপে আইসল্যান্ডের (Iceland) সমর্থক। তবে এ সমর্থনের পেছনে কিছু কারণ অবশ্যই আছে। প্রথমত: দলটি প্রথমবারের মত বিশ্বকাপ খেলছে। আর দ্বিতীয়ত: এরা পৃথিবীর অন্যতম শান্তিপ্রিয়, দুর্নীতিমুক্ত ও ভদ্র জাতি। একটি বরফাচ্চাদিত দ্বীপ রাষ্ট্রকে নিজেদের একক প্রচেষ্টায় পৃথিবীর অন্যতম সুখী ও সমৃদ্ধশালী দেশে পরিণত করেছে দেশটির জনগন। এমন ভদ্র, পরিশ্রমী, দুর্নীতিমুক্ত ও শান্তিপ্রিয় দেশটিকে সমর্থন করাকে আমি যৌক্তিক মনে করেছি।

আপনিও চাইলে কমেন্টে আপনার পছন্দের টিমকে কেন সমর্থন করছেন তা শেয়ার করতে পারেন।

ফটো ক্রেডিট,
গুগল।
সর্বশেষ এডিট : ১৭ ই জুন, ২০১৮ রাত ১১:২০
১৬টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশ

লিখেছেন সনেট কবি, ১৮ ই জুন, ২০১৮ সকাল ৯:২৩



বাংলাদেশ, চিরায়ত সবুজে ভোরের
সূর্য উঠে রক্তলাল; অবাক বিস্ময়ে
অনন্য সুন্দর দেখি দিগন্তে তাকিয়ে,
সবুজে রোদ্র প্রলেপ কি চমৎকার!
রাতের আকাশে চাঁদ সুন্দর দোরের
শিকল খুলে নিমিশে আঁধার তাড়িয়ে
মনমুগ্ধতা ছড়ায় সীমানা ছাড়িয়ে,
উতলা হৃদয়ে সেতো সেরা... ...বাকিটুকু পড়ুন

আহারে বাবা!!!

লিখেছেন পবন সরকার, ১৮ ই জুন, ২০১৮ সকাল ১১:১৫



বাবা ছিল ছায়া ছিল
বটের গাছের মত
জান প্রাণে ঠেকিয়ে যেত
ঝড়-ঝামেলা যত।

বটের ছায়ায় যেমনি মোরা
আরাম করে থাকি
তেমনি থাকতাম বাপের কোলে
নিজের মাথা রাখি।

খাওয়া পরার দুঃশ্চিন্তাটা
ছিল বাপরে ঘাড়ে
মনটা চাইলেই সকল বায়না
করতাম গিয়া তারে।

ধমক-ধামক... ...বাকিটুকু পড়ুন

বিশ্বের ছয় নম্বর দলের ফাউল ফুটবলের সঙ্গে রেফারির বদান্যতায় অঘটনের দিনে ব্রাজিলের ড্র -বিশ্বকাপ জয়ের হাতছানি

লিখেছেন সেলিম আনোয়ার, ১৮ ই জুন, ২০১৮ দুপুর ১:১২



অঘটনের রাতে ব্রাজিল ড্র করেছে। এটাই ছিলো চূড়ান্ত ফলাফল। তবু আরও কথা আছে।যাদের সঙ্গে ড্র করেছে সেই সুইজারল্যান্ড বিশ্বের ৬ নম্বর দল। গায়ের জুরে ফুটবল খেলেছে।তাদের ফা্উলের প্রধান লক্ষ্য... ...বাকিটুকু পড়ুন

ছোটগল্প: ভুলোমন

লিখেছেন পার্থ তালুকদার, ১৮ ই জুন, ২০১৮ দুপুর ১:২৭



আমার এই একটাই সমস্যা। মানুষের নাম ভুইল্লা যাই !

পৃথিবীর কোন দেশের উপর দিয়া কোন অক্ষাংশ রেখা চইলা গেছে, আফ্রিকার জঙ্গলে সবচেয়ে বিষাক্ত পিঁপড়ার নাম কি, এমনকি কোন দেশের... ...বাকিটুকু পড়ুন

**** ঈদ - সমাচার ****

লিখেছেন ওমেরা, ১৮ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৫২



ঈদ মানে হাসি, খুশী,আনন্দ, কিন্ত এবারও আমার ঈদ মনে হয় নিরানন্দ ভাবেই কেটে গেল গত ১৬টা ঈদের মতই।তবু আলহামদুল্লিলাহ ! ঈদে আমার পরনের নতুন কাপড় ছিল, ঘরে নানা ধরনের... ...বাকিটুকু পড়ুন

×