somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শখের ফটোগ্রাফী (২)

২৮ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ছবিঃ গুগল

ভেবেছিলাম এই পর্বে Aperture, Shutter speed এবং ISO লিখবো। কিন্তু Aperture সম্পর্কে লিখতে গিয়ে দেখি অনেক বড় হয়ে গেল। তাই এই পর্বে শুধুমাত্র Aperture নিয়েই লিখলাম।


Aperture:
ছবি তোলার সময় ক্যামেরার লেন্সে একটি ফুটো দিয়ে আলো প্রবেশ করে ক্যামেরার সেন্সর-এ পড়ে। Aperture বলতে সেই ফুটো কতটুকু বড়-তাই বুঝায়। ফুটো যত বড় হবে আলো ততো বেশি প্রবেশ করবে। ডিএসএলআর ক্যামেরার লেন্সগুলোতে (প্রাইম লেন্স ছাড়া) আপনি ইচ্ছা করলে এই ফুটো ছোট বড় করে আলোর পরিমাণ ঠিক করতে পারবেন অর্থাৎ Exposure ঠিক করতে পারবেন।
Aperture মাপের একটি হিসাব আছে। এই হিসাবকে f দ্বারা প্রকাশ করা হয়। লেন্সের Aperture f/1.4 থেকে f/22 পর্যন্ত হতে পারে। Aperture f/1.4 এর মানে হল আপনার লেন্সের ফুটো অনেক বড় এবং এর ফলে বেশি আলো ক্যামেরায় প্রবেশ করবে। Aperture f/22 এর অর্থ হল আপনার লেন্সের ফুটো অনেক ছোট এবং এর ফলে খুব কম আলো ক্যামেরায় প্রবেশ করবে। মনে রাখতে হবে নাম্বার যত ছোট হবে ফুটো তত বড় হবে। ঠিক তেমনি নাম্বার যত বড় হবে ফুটো তত ছোট হবে।


Aperture-এর বিভিন্ন মাপ (ছবিঃগুগল)

ডিএসএলআর লেন্সের গায়ে সেই লেন্সটির সর্বনিম্ন Aperture কত তা উল্লেখ করা থাকে। যেমন আমার ক্যামেরার লেন্স হল AF-S DX Zoom-Nikkor 18-55mm f/3.5-5.6G। এর মানে 18mm ফোকাল লেন্থ-এ এটির সর্বনিম্ন Aperture হল f/3.5(সবচেয়ে বড় ফুটো) এবং 55mm এ ফোকাল লেন্থ-এ এটির সর্বনিম্ন Aperture হল f/5.6 (সবচেয়ে বড় ফুটো)। অবশ্য উভয় ফোকাল লেন্থ –এ আপনি সর্বোচ্চ Aperture f/22 পাবেন (সবচেয়ে ছোট ফুটো)।


AF-S DX Zoom-Nikkor 18-55mm f/3.5-5.6G Lens (ছবিঃগুগল)

নিচের ছবিগুলো আমি বিভিন্ন Aperture এ তুলেছি। f/4 থেকে শুরু করে f/22 পর্যন্ত।


f/4


f/6.3


f/8


f/16


f/22

খেয়াল করে দেখুন Aperture পরিবর্তনের সাথে সাথে ছবির Exposure অর্থাৎ আলোর পরিমানও পরিবর্তন হচ্ছে। Aperture যত ছোট হচ্ছে (f এর নাম্বার বড় হচ্ছে) আলোর পরিমানও তত কমে আসছে। মনে প্রশ্ন আসতে পারে যদি f/6.3 তেই ছবির Exposure ঠিক আসে তাহলে তো সব সময়ই এই Aperture এ ছবি তোলা উচিৎ। আসলে ছবির Exposure- Aperture, Shutter speed এবং ISO এই তিনটির সমন্বয়ে ঠিক করতে হয়। এই ছবি গুলোতে আমি Shutter speed এবং ISO একই রেখেছিলাম। তাই এক্ষেত্রে f/6.3 Aperture-এ ছবির Exposure ভাল এসেছে।

এখন প্রশ্ন হল আপনি Aperture তো বুঝলেন কিন্তু ছবি তোলার সময় এটা কিভাবে ব্যবহার করবেন। আগেই বলেছি যে এটা ব্যবহার করে আপনি আপনার ছবির এক্সপোজার ঠিক করতে পারবেন। কিন্তু এছাড়াও Aperture দিয়ে ছবিতে Depth of field (DOF) কন্ট্রোল করতে পারবেন। আগে দেখে নেই DOF কাকে বলে।

Depth of field বা DOF: লেন্স যখন কাছের কোন বস্তুর উপর ফোকাস করে তখন দূরের বস্তুগুলো অস্পষ্ট দেখায়। আবার যখন দূরের বস্তুর উপর ফোকাস করে তখন কাছের বস্তুগুলো অস্পষ্ট দেখায়। আপনি যদি এই মূহুর্তে মনিটরের সামনে বসে থাকেন তাহলে হাতের আঙুল চোখ বরাবর এনে পরীক্ষা করে দেখতে পারেন। যখন হাতের আঙ্গুলের দিকে ফোকাস করবেন, দূরের লেখাগুলো ঘোলা হয়ে যাবে আবার যখন লেখার দিকে তাকাবেন তখন আঙুল ঘোলা হয়ে যাবে। এবার আপনার আঙুল লেখাগুলোর দিকে নিতে থাকলে এক সময় আপনি আঙ্গুলের দিকে তাকিয়েও লেখাগুলো পড়তে পারবেন। লেন্সের কাছের এবং দূরের বস্তুর মাঝে ফোকাসের এই পরিসর (focus range)-কে DOF বলে। DOF দুই ধরণের হয়ে থাকে, shallow Depth of Field এবং Deep Depth of Field । আঙ্গুলটি যখন আপনার চোখের খুব কাছে ছিল তখন আপনি হয় লেখাগুলো (যখন আঙুল ফোকাস করেছেন) অথবা আঙুল (যখন লেখা ফোকাস করেছেন) খুবই ঘোলা দেখেছেন। এটাকে shallow Depth of Field বলে। আর যখন আঙ্গুলটি আপনার চোখ থেকে দূরে মনিটরের কাছাকাছি ছিল, অর্থাৎ যখন কাছের বস্তু এবং দূরের বস্তু উভয়ই পরিস্কার ছিল তখন তাকে Deep Depth of Field বলে। নিচের প্রথম ছবিটি Shallow Depth of Field এর উদাহরণ এবং দ্বিতীয় ছবিটি Deep Depth of Field এর উদাহরণ।


Shallow Depth of Field


Deep Depth of Field

উপরের ছবিদুটো তুলতে হলে আপনাকে অবশ্যই Aperture এর ধারণা থাকতে হবে এবং ক্যামেরায় তা সেট করতে হবে।
প্রথম ছবিটির Aperture হল f/6.3 যা আপনাকে shallow Depth of Field দিয়েছে। ছবিটি লক্ষ্য করলে আপনি দেখতে পাবেন শুধুমাত্র কয়েকটি ফুলকে এখানে ফোকাস করা হয়েছে। এমনকি ফুলের ডালটিও ঘোলা দেখাচ্ছে। আপনি যদি Portrait বা wedding –এর ছবি অর্থাৎ ছবির কোন অংশ বা কারো উপর দর্শকের মনযোগ আকৃষ্ট করতে চান তবে এধরণের ছবি তুলতে পারেন। এক্ষেত্রে ক্যামেরার লেন্সের Aperture হবে কম।

দ্বিতীয় ছবির Aperture হল f/22 যা আপনাকে Deep Depth of Field দিয়েছে। ছবিটিতে পুরো দৃশ্যই ফোকাসে আছে। নদীটি এখান থেকে মাত্র ৫০০ মিটার দূরে এবং মাউন্ট ফুজি এখান থেকে প্রায় ১০০ কি.মি. দূরে। আপনি যদি Landscape বা কোন ঘটনার ছবি (পত্রিকায় প্রকাশের জন্য) তুলতে চান তবে এধরণের ছবি তুলতে পারেন। এক্ষেত্রে ক্যামেরার লেন্সের Aperture হবে বেশি।

তবে বেশিরভাগ সময় আমরা কোথাও বেড়াতে গেলে, সুন্দর কোন জায়গা পছন্দ হলে সেখানে দাঁড়িয়ে জায়গাটি সহ ছবি তুলতে চাই। এক্ষেত্রে ক্যামেরার Aperture f/8 থেকে f/11 রাখা ভাল।
সর্বশেষ এডিট : ২৮ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৬
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×