somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছদ্মনামের আড়ালে যারা তাঁদেরকে নিয়ে আমার দুষ্টু আর মিষ্টি ভাবনারা :P

২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



যেহেতু ছদ্মনাম নিয়ে লিখছি এবং ব্লগে আমার নিজেরও ছদ্মনাম তাই খুব স্বাভাবিক যে আমার পাঠকরা আমার নিজের নাম নিয়েও জানতে চাইতে পারেন তাই যাদের মনে আমার নাম নিয়ে ভাবনা আসবে তাদের জন্য বলছি, আমি একদম হুট করে সামুতে একাউন্ট খুলি। মাঝে মাঝে দু একটা কবিতা লিখতাম ডায়েরিতে কিন্তু সামুকে একবার দেখেই প্রেমে পরে যাই আর তখন এখানে লেখার লোভটা আর সামলাতে পারিনি :P তবে আমি নিজের নাম ব্যাবহার না করে ছদ্মনাম ব্যাবহার করছি কারন আমি ব্লগটাকে আমার ব্যক্তিগত জীবন থেকে আলাদা রাখতে চাই, আপাতত।

আপাতত বলছি এই কারনে কারন, কখনোবা হয়তো আমি আত্মপ্রকাশ করতেও পারি। আর ব্লগটাকে আমার অন্য এক ভুবন মনে হয় এখানে আমি একদম মন খুলে লিখতে পারি !:#P নিজের নামে থাকলে তখন একটা ভয় বা সংকোচ কাজ করত মনে যে, আমার পরিচিতরা লেখা পড়ছে আমার লেখা নিয়ে তারা কি ভাবে না ভাবে এসব :|| তাই আমি আমার ভালোলাগা ও ভালোবাসার এই অন্য এক ভুবনটাকে সম্পূর্ণ আলাদা রাখতে চাই !:#P
আর যখন অ্যাকাউন্ট খুলি তখন কেন জানি এই নামটিই মনে এসেছিল, কোন কারন ছাড়াই। তবে একটু সময় নিলে হয়তো আমি আমার ছব্দ নাম হৈমন্তী রাখতাম। এই নামটা আমার খুব পছন্দ 8-|

যাই হোক, নিজেকে নিয়ে অনেক বেশী বলে ফেলেছি আর না। আমার মত ব্লগে অনেকে ছদ্মনাম ব্যাবহার করেন যদিও তার মধ্যে অনেকের আসল নাম ও পরিচয় সম্পর্কেও আমরা জানি। শুধু জানিনা সেই নামটি সিলেক্ট করার পেছনের কথা (দু একজনের জানি) । এইসব ছদ্মনামের আমার সহব্লগারদের নিয়ে আমার কিছু দুষ্টু আর মিষ্টি ভাবনা নিয়ে আমার আজকের পোস্ট।

১। প্রান্তর পাতা- ইনি আমাদের ব্লগের ডোরেমন । পড়াশোনার ফাঁকে ফাঁকে ব্লগিং করেন। তবে সাবধান। যখন তিনি খুব বেশী সময় পাবেন ব্লগিং করার জন্য তখন কিন্তু তিনি এই ব্লগের মাফিয়া/রাজা হবেন B:-) তবে তিনি যদি কোনদিন সিনেমার হিরোও হয়ে যান কেউ অবাক হবেন না প্লিজ, কারন তিনি কিন্তু দেখতে নায়ক সাকিব খানের চেয়েও সুন্দর :P আমার একজন পছন্দের মানুষের মত তারও মিরিন্ডা পছন্দ :P ডোরেমন ভাইয়া সম্প্রতি তাঁর নাম পরিবর্তন করে ব্লগার প্রান্ত রেখেছেন। প্রান্তর ভাইয়া, ইয়েস Success has no shortcuts। ভাইয়া কথা সত্যি, মিরিন্ডা পছন্দ করা মানুষগুলো আসলেই ভালো হয় :P


২। সামু পাগলা০০৭
- হেই সামু পাগলী আপু, অল্প কিছু কথায় আসলেই নিজেকে ব্যক্ত করা সম্ভব না । তবে আমরাও আপনাকে জানছি একটু একটু করে। যেমন জেনে গিয়েছি আপনি আসলে পাগলা না পাগলী :P পাগলী আপু আসলেই মনে হয় আমার হারিয়ে যাওয়া বোন !:#P আমার মত আপনারও নাকফুল সবচেয়ে পছন্দ আর আপনিও দেখি অতিআবেগী ঠিক আমারই মত। হা আপু, আমরা যে অতিআবেগী বিষয়টা লুকানোর কিছু নেই, আমার আর আপনার মত আবেগী মানুষগুলো আছে বলেই পৃথিবীতে এখনও ভালোবাসা আছে ।

৩। পাঠকের প্রতিক্রিয়া ! – ইনি কিন্তু লেখক না । ইনাকে কেউ লেখক ভেবে ভুল করবেন না দয়া করে :P হাহা। শুধুমাত্র মন্ডল ভাই বলেই আমি এমন করে বলতে পারলাম, আমার কাজিন বলে কথা :P ইনি মন্ডল বাড়ির পাজি ছেলে মোঃ নিজাম উদ্দিন মন্ডল ভাই। উনাকে আমি ক্যাঙ্গারুর সাথে তুলনা করতে পারি কারন ইনি লাফালাফি করেন আর সারা ব্লগ ঘুরে বেরান এবং পাঠক হিসেবে তার প্রতিক্রিয়া প্রকাশ করেন । ওহে কাজিন, কবে থামবে তোমার নাচা নাচি, তা ধিন ধিন X(( X(( X((

৪। ভুয়া মফিজ - ভাইয়া লিখেছেন ভুয়া মফিজ এর সাথে ভুয়ামি না করাই ভালো :P ভাইয়ার নাম ভুয়া মফিজ হলেও ভাইয়া কিন্তু পাঠকদের ভুয়া ভুয়া লেখা উপহার দেননা :P তবে মফিজ নামটা কি ভাইয়ার আসল নাকি ছদ্ম তা আমি নিশ্চিত না। কারন অনেকে দুষ্টুমি করেও অনেককে মফিজ ডাকে যারা একটু গবেট টাইপ এর মানুষ :P কিন্তু ভুয়া মফিজ ভাই, না ভুয়া আর না মফিজ। তাহলে কেন তিনি ভুয়া মফিজ ? :|

৫। স্রাঞ্জি সে- স্রাঞ্জি সে ভাইয়া, থুক্কু স্রাঞ্জি সে, আপু :P এই আপুটাকে আমি সেই প্রথম থেকে ভাইয়া ভেবে আসছিলাম কিন্তু দু একদিন আগেই জানতে পারলাম তিনি ভাইয়া না আপু :| এ এক বিশাল বিড়ম্বনা ব্লগে ছদ্মনামের ক্ষেত্রে। আচ্ছা চিন্তা করে দেখেনতো, কোন এক ব্লগার আরেকটা ব্লগারের লেখা পড়ে তার প্রেমে পড়ে গেল :P কিন্তু আমার মত সেও একদিন জানতে পারল যে, তিনি যাকে ছেলে/মেয়ে ভেবেছিলেন আসলে তার উল্টো :(( আল্লাহ আমাকে বাঁচিয়েছে যে আমি স্রাঞ্জি সে আপুর প্রেমে পড়ে যাইনি :P

৬। চাঁদগাজী- চাঁদগাজী সাহেব আমাদের সামু ব্লগের চাঁদ । একজন শ্রদ্ধেয় মুক্তিযোদ্ধা তিনি। আমি তার নাম জানিনা তবে চাঁদগাজী যে একটি গ্রামের নাম তা জানি । সেই গ্রামের স্মরণে তিনি এই নামটি ব্যাবহার করছেন। আর বেশী কিছু আমি জানিনা তার নাম সম্পর্কে এবং আর বেশী কিছু বলতেও ভয় পাচ্ছি না জেনে, কারন আমি তাকে কিঞ্চিৎ ভয় পাই :P

৭। সনেট কবি- নামেই যে তার পরিচয় এবং আমি তার আসল নামও জানি । তিনি আমাদের সামু ব্লগের গৌরব শ্রদ্ধেয় সনেট কবি । তবে এটি কবির ছদ্ম নাম না, এটি কবির পরিচয় বহনকারি নাম 8-|

৮। চাঙ্কু- চাঙ্কু ভাইয়ার প্রোফাইলটা প্রথমে দেখে আমি ভয় পেয়েছিলাম । তিনি ১০ বছর ধরে সামুতে আছেন আর আমার বয়স তো ১০ মাসও না। তাঁর মত অবশ্য এমন অনেক সিনিয়র ব্লগার আছেন সামুতে। তাদের দেখলে আমার কেমন জানি একটু ভয় লাগে । সিনিয়র বলে কথা, যদি বকা টকা দেন :||
তাকে দেখলে আমার নায়ক চাঙ্কি পান্ডে আর আমার খুব মজা লাগে এমন একটা ডায়ালগ মনে পড়ে যায় “মাম্মা মিয়া! আই অ্যাম জোকিং “ =p~ তবে আমি কিন্তু জোক করছিনা, চাঙ্কু ভাইয়াকে যেমন ভেবেছিলাম তিনি মোটেও তেমন না। খুবই ভালো মানুষ তিনি। হা, ভাইয়া আঁধার শেষে আলো আসবেই, আমিও তা বিশ্বাস করি।

৯। সিগন্যাস – ইনি আমাদের সামুর অতিপ্রাকৃত বন্ধু । তিনি নাকি ঘণ্টায় দেড়শ পৃষ্ঠা পড়তে পারেন B:-) সিগন্যাস ভাইয়া, আমি রবীন্দ্রনাথ ঠাকুরের একটা উপন্যাস এর বই এনে রেখেছি প্রায় এক মাস হল, মাত্র ৮ পৃষ্ঠা পড়তে পেরেছি সময়ের অভাবে :( আমাকে যদি একটু শিখিয়ে দিতেন কিভাবে ঘণ্টায় দেড়শ পৃষ্ঠা পড়ব খুব খুশী হতাম :-B আমি ভেবে দেখেছি আমাদের কাছে থেকে আপনার আসল নাম গোপন রাখা হয়েছে :P আমাকে কিন্তু ভয় দেখিয়ে লাভ নেই, আমি ভুতের ভয় পাইনা =p~

১০। কুঁড়ের_বাদশা- ইনার নাম কুঁড়ের বাদশা হলেও ইনি কিন্তু কুঁড়ে না। ইনি খুবই মজার মজার মন্তব্য করেন খুব পরিশ্রম করে । তবে ইনি কেন জানি লেখালিখি কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন বুঝলাম না /:) ভাইয়া, কথা সত্য “অলস মস্তিষ্ক শয়তানের কারখানা” । সে ক্ষেত্রে আপনি ব্লগে নিরলস শয়তানি করে মস্তিষ্ক কে অলসতার হাত থেকে রেহাই দিতে পারেন :P

১১। সোনাবীজ; অথবা ধুলোবালিছাই- ভাইয়ার নামটা আমার কাছে খুব ভালো লাগে। ভাইয়াও ১০ বছর ধরে ব্লগে আছেন আর তাঁর ব্লগ ভিসিট হয়েছে ৫,০৭,৯৮৬ বার (এই লেখাটি লেখা পর্যন্ত) :|| ভাইয়াতো ব্লগের সোনাবীজ আর আমি ধুলোবালিছাই :( ভাইয়া ঠিক বলেছেন, প্রেমের সাহিত্য সবচেয়ে নির্ঝঞ্ঝাট, নিরাপদ, ঝুঁকিমুক্ত তাই আমি নিরীহ প্রাণী শুধু প্রেম নিয়ে সাহিত্য করি :P

১২। আখেনাটেন- ইনি আমাদের আনেটাখেন ভাইয়া ও সরি থুক্কু আখেনাটেন, ভাইয়া :P ভাইয়া নাকি এখনও নিজেকে চিনতে পারেন নি তাই বলে কি আসল নামটা লুকিয়ে রেখেছেন ভাইয়া :P তবে আশা করি মহাকালের পথে শেষ রেখা আঁচড় কাটার আগেই নিজেকে চিনতে পারবেন। ভাইয়া, আমার কিন্তু চিরতার রস একদম পছন্দ না তবে আখের রস খুব পছন্দ :-B

১৩। বিচার মানি তালগাছ আমার- ভাইয়া খুব সম্ভবত ঝামেলা পছন্দ করেন না এমন মানুষ, ঠিক আমার মত। তাইতো বিচার মেনে নিয়ে তালগাছ নিজের করে নিয়েছেন :P

১৪। করুনাধারা- আপুকে দেখলে আমার কিন্তু কোন করুনার কথা মনে হয়না । আপুকে দেখলে আমার শুধু একটা প্রিয় গানই মনে বাজে “আনন্দধারা বহিছে ভুবনে” । আপু আপনার নাম করুনাধারা না হয়ে আনন্দধারা হলে ভালো হতো খুব। করুনা চাইনা আনন্দ চাই। জীবন যখন শুকিয়ে যাবে তখন কবিতা লিখবেন আপু, আমার মত :(

১৫। কাইকর- ইনি আমাদের গল্পকার ভাইয়া। তার নাম আমরা সবাই জানি, আব্দুল্লাহ আল মামুন। তার ছদ্মনামের অর্থটা খুব জানার ইচ্ছা আমার। ভাইয়া আপনি লিখে যান, এক সময় তা হয়ে যাবে এক পৃথিবী সমান। ভাইয়া দোয়া করি আপনি একদিন অনেক বড়মাপের মঞ্চে দাড়িয়ে যেন আপনার মা এর নাম বলতে পারেন। আর সাথে সাথে অনেক বড় মাপের একজন মানুষ হন 8-|

১৬। ঠ্যঠা মফিজ- আচ্ছা ঠ্যঠা মফিজ ভাইয়া কি আসলেই ঠ্যঠা :P ভাইয়ার পরিচয় “কমবুঝি কিন্ত কিছু একটা নিয়ে বোঝার চেস্টা করি তাই যত পারি বই পড়ি”, ভালো লেগেছে কথাটা । আমিও অনেকটা ভাইয়ার মত কম বুঝি তবে যতটা মানুষ ভাবে ততটা না । :P

১৭। নীলপরি- আমাদের পরি কবি নীলপরি। আপু আপনার কবিতা আমার খুব ভালো লাগে আর নীল রঙও। আপু আপনার মত আমিওযে গল্পের বই পড়তে , গান শুনতে , ব্লগ লিখতে ও পড়তে ভালবাসি। চিমটি :P আপনি লিখে যান আপু সাথে সাথে আমরাও জানি আপনার বলা আর না বলা কথাগুলো।

১৮। চঞ্চল হরিণী- আপুর নাম চঞ্চল হরিণী হলেও আপুকে কেন জানি আমার চঞ্চল মনে হয়না :P অভ্যস্ত জীবনের শেকলটা ভাঙতে পারলে আসলেই খুব ভালো হতো আপু :( আপু আপনি অনুভুতি গাথার সাধনায় মগ্ন থাকুন আর আমাদেরকে সুন্দর সুন্দর লেখা উপহার দিন এই কামনা ।

১৯। ঢাবিয়ান- দুঃখজনক হলেও সত্যি ভাইয়ার ব্যাপারে আমার তেমন কিছু জানা নেই :( আরও দুঃখ যে ভাইয়ার প্রোফাইলেও কিছু লেখা নেই । এখন কি উপায় ? ভাইয়াকে দেখলে আমার অ্যারাবিয়ান নাইটস এর কথা মনে পরে :P

২০। কাল্পনিক_ভালোবাসা- ইনি আমাদের সামুর সম্মানিত মডারেটর। তাঁকে নিয়ে না লিখলে যদি আবার আমার পোস্ট ডিলিট করে দেয় :P ভাইয়া, ভালোবাসা যতক্ষণ কাল্পনিক ততক্ষণই স্বর্গীয়। বাস্তব, ভালোবাসার সব স্বর্গীয় অনুভুতি কে খুন করে ফেলে নৃশংস ভাবে :( যেদিন সব হাসির ময়নাতদন্ত করা হবে সেদিন জানতে পারবেন ভাইয়া কিছু হাসি একদম সত্যি আর স্নিগ্ধ 8-| ভাইয়া আমিও যে আপনার মত কাউকে বশীকরণের যাদু শিখতে চাই। আমার হৃদয় হরন করেছে এমন এক বিশেষ কবিকে বশ করার জন্য :P

২১। উদাস মাঝি- ইনি আমাদের ব্লগের উদাস আর গরীব মাঝি :P তবে অনেকদিন হল তাঁর দেখা নেই :( তিনি কি খুব বেশী গরীব হয়ে গেলেন যে ব্লগে আসার সময়টুকু নেই ভাইয়ার। ভাইয়া তাঁর পরিচয়ে লিখেছেন “কারও কেউ নইকো আমি, কেউ আমার নয় কোনো নাম নেইকো আমার, নেইকো পরিচয়” ভাইয়া আমরা কিন্তু আছি ।

২২। ক্স- এই ভাইয়ার তো প্রোফাইল এ কিছুই লেখা নেই আর লেখাও খুব কম তাই আমি তার সম্পর্কে তেমন কিছু বলতে পারবোনা। তবে ভাইয়ার এমন আধা নামের পেছনে কি রহস্য তা আমার খুব জানার ইচ্ছে। ভাইয়াকে দেখলে আমার ফক্স এর কথা মনে পরে যায় :P আর মনে পরে প্রিয় কক্সবাজারের কথা :(

২৩। উদাসী স্বপ্ন- আমার পরিচয়ে ভাইয়া লিখেছেন “ বান্দর হাটে, বান্দর গায়... সবাই তাকাইয়া দেখে, অবাক হইয়া চায়। মনের দুঃখ চোখের পানি, হারায় সব আনন্দ খেলায়” :P কিছু সপ্ন উদাসী হলে মন্দ হয়না তবে ভাইয়া তার লেখার ক্ষেত্রে মোটেও উদাসী না। এমনিতেই আমার অনেক উদাস উদাস স্বপ্ন ভাইয়াকে দেখলে সেগুলো মনে পরে আরও হয়ে যাই উদাসী। ভাইয়া, সবচাইতে খারাপ নেশা হচ্ছে ভালোবাসার নেশা ।

২৪। ভ্রমরের ডানা- ভাইয়ার নামটা দেখে আমার মনে হয় ভাইয়া একজন আপু কিন্তু তার লেখা পড়ে লাগে তিনি একজন ভাইয়া :P তার পরিচয়ে কিছু লেখা নেই :( তবে তাঁকে আমি আমার পোস্টে নিয়মিত পাই। ভাইয়া আমার যদি দুটো ডানা থাকতো আমি উড়াল দিয়ে চলে যেতাম একটি যায়গায় :P

২৫। সুখী মানুষ- ভাইয়া যে আসলেই একজন সুখী মানুষ তা তার প্রোফাইল এর ছবিটার অনেক সুন্দর মনোরম হাসিটা দেখলেই বোঝা যায় 8-| এমন একটা হাসিমুখের কাউকে দেখলে কখনো মনে জাগে দীর্ঘশ্বাস কখনো লাগে খুব ভালো। ভাইয়ার ছদ্ম নামটি যেন চিরজীবন থাকে সার্থক । তবে ভাইয়ার সাথে এখনও পরিচয় হয়নি :(

২৬। ল –ইনার ছদ্মনাম ল হলেও তিনি খুব সুন্দর ভাবে তাঁর প্রোফাইল এ লিখে রেখেছেন তাঁর নাম রহমান লতিফ। ভাইয়া নাম নিয়ে এমন কিপ্টামি কেন? :P

২৭। টারজান০০০০৭- ইনি কিন্তু ব্লগের টারজান :P টারজানের মত তিনিও ব্লগের পশু পাখির ভালোবাসা অর্জন করুক এই কামনা। ভাইয়াকে দেখলেই আমার টারজানের মত গাছের লতা পাতায় ঝুলে সারা বন জঙ্গল ঘুরে বেরাতে মন চায় =p~

২৮। সাইন বোর্ড- ভাইয়ার প্রোফাইলে গিয়ে শুধু একটাই সাইন বোর্ড দেখতে পেলাম “সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে খুব ইচ্ছে হয়...” । ঠিক বলেছেন ভাইয়া, একটা দশ তালা বিল্ডিং এর উপরে উঠতে গেলেই তো হাপিয়ে যাই আর বাকি সব কিছুর কথা না হয় বাদই দিলাম :((

২৯। কাছের মানুষ- নাম তার কাছের মানুষ হলেও তিনি ব্লগ থেকে কিছুটা দুরেই থাকেন। তবে আমি তাঁকে আমার পোস্ট এ পেয়েছি। তার পরিচয়ে কিছু লেখা নেই :(( ভাইয়া/আপু আমরা চাই আপনি আমাদের আরও বেশী কাছের মানুষ হয়ে যান নিয়মিত ব্লগে থাকুন 8-|

৩০। রসায়ন- আমার মনে হয় এই ভাইয়ার রসায়ন বিষয়টা ভালো লাগে :|| আমি নিশ্চিত ইনি একজন ভাইয়া, কারন কোন মেয়ের রসায়ন পড়তে ভালো লাগে বলে আমার মনে হয়না, অন্তত আমার কাছে তো না। আচ্ছা রসায়ন ভাইয়া বলেন তো , রসায়নে H20 মানে কি ? :P ভাইয়া, “DEATH IS BETTER THAN DISGRACE” কথা পুরোপুরি মিথ্যা। ভাইয়া, জীবন যতদিন আছে মানুষকে সম্মান করে যান যেন আপনাকে দেখে সবাই শিখে কিভাবে অন্যকে সম্মান করতে হয়। আর মৃত্যু কখন বেটার? সেটা না হয় তিনিই নির্ধারণ করুন যিনি জীবন দিয়েছেন ।

৩১। ওমেরা- আমার আপুর আসল নামটা জানার খুব ইচ্ছা। আপু ঠিক বলেছেন মৃত্যুই একমাত্র অবসর আর হা শালীনতাই সৌন্দর্য। আপুকে দেখলে আমার প্রিয় একটি গান মনে পরে আর গুন গুন করে গাই 'মেরা দিল ভি কিতনা পাগল হ্যাঁয়" :P

৩২। লায়নহার্ট- নাম লায়ন হার্ট হলেও তাঁর হার্ট আসলেই কটুটুকু লায়নের মত চিন্তার বিষয় :P তিনি ব্লগে নতুন, এখনও কোন লেখা পোস্ট করেন নি তবে মন্তব্য করেছেন ২৩৩ টি (এই লেখা লেখার সময় পর্যন্ত) । তবে সবাই যদি লিখেই যায় লিখেই যায় তাহলে লেখা পড়বে কে। ভাইয়া আপনি একজন ভালো পাঠক, আমার পোস্টে পেয়েছি আপনাকে । প্লিজ কিপ ইট আপ।

৩৩। দানবিক রাক্ষস- এই ভাইয়া সম্পর্কে আমি কিছুই জানিনা :|| আর কখনও দেখিওনি এতদিন । তবে লেখাটা লেখার সময়ে পেয়ে গেলাম তাই নিয়ে আসলাম । আমি নিঃসন্দেহে বলতে পারি ইনি একজন ভাইয়া :P কারন রাক্ষস খোক্ষস এই ধরনের নাম ছেলেরাই রাখতে পারে। তবে নাম রাক্ষস হলেও লেখাতো মনোরম । ভাইয়া ৫ বছর ধরে ব্লগে আছেন আর আমার তো ৫ মাসও হয়নি :| ভয় হচ্ছে রাক্ষস ভাইয়া যদি এই নিরীহ প্রাণী টাকে খেয়ে ফেলে :P

৩৪। জানা- - ইনিও আমাদের সামু ব্লগের একজন মডারেটর । বলতে নেই মানা, আমার আসলেই নেই খুব বেশী জানা, তার সম্পর্কে। তার পরিচয়েও কিছু পেলাম না :((

৩৫। মলাসইলমুইনা-- এই ভাইয়াটা কে আমি আমার ছদ্মনামের সহব্লগারদের লিস্টে অ্যাড করবো কিনা আমি আসলে দিধাগ্রস্থ। কারন তার নামের মাঝেই আছে তার আসল নাম, নাইমুল ইসলাম :P তবে যারা সেটি জানেনা তাদের জন্যতো এটি একটি ছদ্মনাম। ভাইয়া আপনার নামটা পড়তে গেলে আমার মাথা ঘুরিয়ে যায় :|| আমি যখন সামুতে জয়েন করি তখন ভাইয়া অনিয়মিত ছিল। তাঁকে নিয়ে একটি লেখাও দেখেছিলাম। সেই লেখা এবং সেখানে তার সম্পর্কে খুব সুন্দর সুন্দর মন্তব্য দেখে আমার লোভ হয়েছিল ভাইয়ার সাক্ষাৎ পাবার। সেই ইচ্ছে পূরণ হয়েছে :-B কিন্তু আবার অনেকদিন হল তিনি অনিয়মিত :(

৩৬। :) :) :) :( :( :( হাসু মামা- আমাদের ব্লগের মামা, হাসু মামা :P তবে ইনি মামা না মামি তা নিয়ে কোন সন্দেহ নেই। :P কারন ইনি মেরি ভাই হাসু মামা ভাই =p~ আমার মামা ভাই এর পরিচয়ে কিছু লেখা নেই তবে আমি কিভাবে বেমালুম ভুলে গেলাম তাঁকে লেখায় আনতে তা আমার মাথায় আসছেনা :(( মামা ভাই আপনার প্রোফাইল পিক টা আমার দারুন লাগে :-B মামা মন্তব্বে বলেছেন তিনি আসল নামে ব্লগে আছেন কিন্তু আমার মনে হয় এটা ছব্দ তাই নিয়ে আসলাম হাসু মামাকেও :P (পরে এডিট করে অ্যাড করলাম =p~ )

৩৭। বিদ্রোহী ভৃগু- ভাইয়া অনাচার আর অনিয়ম এর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছে। ভাইয়ার মত সবারই সেটি করা উচিত। তবে ভাইয়া যে তাঁর সহব্লগারদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেননি তাই বেঁচে গিয়েছি :#) ভাইয়া, আমার মনে হয়না আপনার সেই দিনটি আদৌ আসবে যেদিন আপনি শান্ত হবেন কারন পৃথিবীতে অনাচার আর অনিয়মের শেষ কখনো হবেনা :( ভাইয়াও ব্লগে ১০ বছর ধরে আছেন, আমি কিছু উল্টাপাল্টা লিখলে ভাইয়া যদি আমার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন তাহলে আমার খবর আছে :(( ভাইয়া আমি কিন্তু নিরীহ প্রাণী :P (ভাইয়াকে অ্যাড করতে বেমালুম ভুলে গিয়েছিলাম, কারণটা ৩৬ নং মন্তব্বের প্রতিউত্তরে বলেছি)

৩৮। নীলআকা৩৯- আচ্ছা ভাইয়াকি নীল রঙ দিয়ে ছবি আঁকতে পছন্দ করেন? নীল রঙ আমার এবং আমার একজন পছন্দের মানুষের পছন্দের রঙ :P ভাইয়াকে তো আমি নতুন ভেবেছিলাম কিন্তু তিনি দেখি ৫ বছর ধরে সামুতে আছেন :|| এতদিন পরিচয় হয়নি কেন ? :(( ভাইয়া ঠিক বলেছেন “আপনি যদি নিজের মধ্যে শান্তি খুঁজে না পান, তাহলে আপনি এটি কোথাও খুঁজে পাবেন না” । কিন্তু ভাইয়া, এ পৃথিবীতে যে শান্তির বড়ই অভাব :( মরার আগে মনে হয় আর শান্তি নাই । ভাইয়া দূরবীন দিয়ে দেখা কবে শেষ হবে নাকি দেখতেই থাকবেন ? :P হা ভাইয়া, প্যায়ার কিয়া তো ডরনা কিয়া :-B ( নীলআকা৩৯- ভাইয়া, পুননির্বাচনের আগেই আপনাকে মনোনয়ন দিয়ে দিলাম)

৩৯। আর্কিওপটেরিক্স - এই ভাইয়াকে নিয়ে লেখার সময় আমার কলম থেমে গিয়েছিল :|| তাকে নিয়ে আমিযে কি লিখবো তা ভেবেই পাচ্ছিলাম না । আমার কাজ কারবার প্রেম, ভালোবাসা, জীবন আর বাস্তবতা নিয়ে আর ভাইয়া দেখি ভিন গ্রহের বাসিন্দা :(( যা কিছু নিয়ে তাহার কাজ কর্ম তা তো আমার মাথার উপরে দিয়ে যায় । তাকে নিয়ে আমার একদমই জানা নেই তবে তার ব্লগ ঘুরে যা বুঝলাম এটা ছাড়াও তার আরেকটা নিক আছে হয়তো এবং তিনি চাঁদগাজী সাহেবের ভক্ত। দু একদিন আগে দুইটি পোস্টে চাঁদগাজী সাহেবের মন্তব্য দেখে আমিও যে তার মন্তব্য এর ভক্ত হয়ে গিয়েছি । ভাইয়ার নামটা গুগল করে দেখলাম তার অর্থ পাখির ডানা এইরকম কিছু । উফ ভাইয়া আপনার নাম কাজ কারবার সবকিছু নিয়ে ভাবতে গেলেই দেখি ফাপর লাগছে :(( ভাইয়াকে পোস্টে পেয়ে আজ ১০ অক্টোবর তাকে আমার পোস্টে অ্যাড করা। ভাইয়ার ব্লগে দেখলাম মাত্র দুইটা পোস্ট তাও অদ্ভুত । কেউ লেখক না হলে হয় পাঠক কিন্তু ভাইয়াতো রিসার্চে বিজি থাকে, তাহলে আসলেই আপনি কি ভাইয়া ? আচ্ছা ভাইয়া আপনি কি কবিতা লিখতে পারেন ? আপনি কবিতা লিখলে নিশ্চয় সাইবার, প্রোগ্রাম এসব নিয়ে লিখবেন । আমার জানতে ইচ্ছে হচ্ছে খুব, আপনার লেখা কবিতাটি কেমন হবে :P


আমি চেষ্টা করেছি অল্প সময়ের মধ্যে সবাইকে নিয়ে লিখতে কিন্তু শুধু মনে হচ্ছে কেউ কি বাদ গেল? মনে হচ্ছে লেখা পোস্ট করার পরেই এমন একজন কেউ মন্তব্য করবে যার কথা লিখতে চেয়েও আমি বেমালুম ভুলে গিয়েছি :|| যাই হোক, যদি কেউ বাদ পরে যায় প্লিজ কিছু মনে করবেন না । না হয় আপনার নামটা এডিট করে অ্যাড করে দিব :P আর যাদের সম্পর্কে লিখেছি কোন ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন প্লিজ।

উপরের নামগুলো ছাড়াও আরও কিছু ছদ্মনামের সহব্লগারদের নিয়ে ইচ্ছা থাকা সত্ত্বেও একটি পোস্ট এ তাদেরকে নিয়ে আসা সম্ভব হয়নি :( আমি সরি তাদের কাছে । তবে পাঠকরা যদি লেখাটা পছন্দ করে আমি সানন্দে বাকীদের নিয়ে লিখবো :-B

আরও কিছু ছদ্মনামের সহব্লগার -

স্বপ্ন লোকের চাবি, অকপটে, শুন্য বিলাস, দূর আকাশের নীল তারা , ডট কম ০০৯ , পরছায়ার প্রতিধ্বনি, প্রশ্নবোধক (?), অপ্রকাশিত কাব্য, বাকপ্রবাস, দোদূল্যমান, ঢাকার লোক, পিকো মাইন্ড, সচেতনহ্যাপী, এটম২০০০, কাউয়ার জাত, নম্রতা, জাজাবর পৃথিবী,নাবিক সিনবাদ, স্বপ্নের শঙ্খচিল, বোকা পুরুষ, হবা পাগলা , চাডেরনুর, শ্মশান ঘাট, আউটকাস্ট

পুনশ্চ ঃ ও আরও একটি কথা, আমার নাম নিয়েও যদি কারও মনে কোন দুষ্টু কিংবা মিষ্টি ভাবনা থাকে, তাহলে তা নির্দ্বিধায় বলতে পারেন :P
সর্বশেষ এডিট : ২৩ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৫২
৮০টি মন্তব্য ৭৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×