somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

ম্যাড মাক্স
নিজেকে নিয়ে তেমন কিছু লেখার নেই।“ভাসিয়ে দেবার প্রবণতা প্রকৃতির ভেতর আছে। সে জোছনা দিয়ে ভাসিয়ে দেয়, বৃষ্টি দিয়ে ভাসিয়ে দেয়, তুষারপাত দিয়ে ভাসিয়ে দেয়। আবার প্রবল প্রেম, প্রবল বেদনা দিয়েও তার সৃষ্টজগৎকে ভাসিয়ে দেয়।”―Humayun Ahmed

১০ টি বেস্ট গুগলক্রোম+ ফায়ারফক্স ব্রাউজার এক্সটেনশনস/প্লাগিনস, যা আপনার নিত্য নৈমিত্তিক ইন্টারনেট ব্যবহারকে সহজ করে তুলবে

২০ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



বর্তমান যুগ আর ইন্টারনেট হচ্ছে পরিপূরক শব্দ। অনেকের তো এক মিনিট এর জন্য ইন্টারনেট এর বাইরে গেলে প্রস্তর যুগ ফিরে যাবার মতোই অনুভূতি হয়! আমরা কম বেশী সবাই ইন্টারনেট এর সামনে বেশ খানিকটা সময় ব্যায় করি। ইন্টারনেট এর কথা আসলে আমাদের প্রথমেই মাথায় আসে ব্রাউজার এর কথা। আর আমাদের প্রথম পছন্দ হিসাবে হয় গুগল ক্রোম বা ফায়ারফক্স ব্রাউজার। আজকে নিয়ে আসলাম ১০ টি বেস্ট গুগলক্রোম+ ফায়ারফক্স ব্রাউজার এক্সটেনশনস/প্লাগিনস, যা আপনার নিত্য নৈমিত্তিক ইন্টারনেট ব্যবহারকে সহজ করে তুলবে। এখানে তুলে তুলে ধরা সব গুলোই আমার ব্যক্তিগত পছন্দের কোন রাঙ্কিং এর ওপরে ভিত্তি করে লেখা না। এর মাঝে আপনার কোনটি সবথেকে ভাল লেগেছে বা লিস্ট এর বাইরের নিজের ব্যক্তিগত পছন্দের কথা জানাতে ভুলবেন না।

১। এডব্লক প্লাসঃ ইন্টারনেট ব্রাউজ করতে গেলে আমাদের অনেক সময় অনেক ওয়েবসাইটে গিয়ে বেশ অস্বস্তিতে পরতে হয় না না কুরুচিপূর্ণ এড এর কারনে আবার অনেক সময় দরকারি কাজের সময় ডান পাশ, বা পাশ, ওপর বা নীচ সব দিকের এড এর জন্য মাথায় খারাপ হয়ে যায়। এই ঝামেলা থেকে মুক্তি পেতে ইউজ করতে পারেন 'এড ব্লকপ্লাস' নামের কাজের একটা এক্সটেনশন।



২। গ্রামারলিঃ আমাদের নিত্যদিনের সব কাজেই প্রায় ইংরেজি দরকার পরে। আমাদের ইংরেজি লেখার মাঝে ছোটখাট ভুল ত্রুটি থেকেই যায়। সে সব অনাকাঙ্ক্ষিত ভুল এড়াতে ইউজ করতে পারেন সহজেই 'গ্রামারলি' এর মাধ্যমে।

ফায়ারফক্স এর জন্য লিঙ্ক
গুগলক্রোম এর জন্য লিঙ্ক



৩। মেইলট্র্যাকঃ বর্তমান যুগে প্রায় সবখানেই মেইলে মেইলে কাজ অনেক কাজ সম্পূর্ণ হয়। অনেক বড় বড় চুক্তি, অফিসিয়াল কাজ, পড়াশোনা সব জায়গাতেই ই-মেইল। আপনি হয়ত কোন দরকারি মেইল পাঠিয়েছেন, উৎকণ্ঠায় আছেন কখন সেই মেইল পড়া হবে। বা ঐ পাশের মানুষ মেইল পড়ার পরেও বলতে পারে সে মেইল পাইনি। তো এই সমস্যার সমাধান কি? আপনি ইউজ করতে পারেন মেইলট্র্যাক নামের এক্সটেনশনটি। এটি পাঠক যখনি আপনার মেইল ওপেন করবে আপনাকে জানিয়ে দেবে মেইল পড়ার সময়।

ফায়ারফক্স এর জন্য লিঙ্ক
গুগলক্রোম এর জন্য লিঙ্ক



৪। ম্যাজিক অ্যাকশান ফর ইউটিউবঃ ইউটিউব এর থিম পাল্টানো, বাফারিং ফাস্ট করা, রেজুলেশন ফিক্সড করা, ভিডিও থেকে ছবি ক্যাপচার করা সহ অনেক গুলো কাজ করতে পারে এই এক্সটেনশনটি।

ফায়ারফক্স এর জন্য লিঙ্ক]
গুগলক্রোম এর জন্য লিঙ্ক



৫। লাস্টপাসঃ বর্তমান যুগে আমাদের সব সাইটেই অ্যাকাউন্ট খুলতে হয়। এত এত পাসওয়ার্ড কি আর মনে রাখা সম্ভব? এই এক্সটেনশনটি শুধুমাত্র পাসওয়ার্ড সেভ করেই রাখবে না, এছাড়াও আপনাকে নতুন কোন অ্যাকাউন্ট ক্রিয়েট করার সময় স্ট্রং পাসওয়ার্ড জেনারেট করতে সাহায্যও করবে। শুধু একটা পাসওয়ার্ড মনে রাখলেই আপনি সব সাইটে আরামে লগইন করতে পারবেন।

ফায়ারফক্স এর জন্য লিঙ্ক
গুগলক্রোম এর জন্য লিঙ্ক



৬। পকেটঃ এই এক্সটেনশনটি আপনার যেকোনো ওয়েব লিংক বা মেইনলি যেকোনো আর্টিকেল সেভ করে রাখবে। ধরুন, আপনি অনলাইনে কোন একটি আর্টিকেল পেলেন যেটি আপনার কাছে দরকারি মনে হল। কিন্তু সেই মুহূর্তে ওই আর্টিকেলটি পড়ার মত যথেষ্ট সময় আপনার হাতে নেই। তখন আপনি ওই আর্টিকেলটি পকেট এক্সটেনশনে সেভ করে রাখবেন। এই এক্সটেনশনটি ওই আর্টিকেলটিকে এর ডেটাবেজে সেভ করে রাখবে যাতে পরে যেকোনো সময় এসে আপনি ওই আর্টিকেলটি পড়তে পারেন। আপনি চাইলে কোন ইউটিউব ভিডিও সেভ করেও রাখতে পারবেন পরে দেখার জন্য।

ফায়ারফক্স এর জন্য লিঙ্ক
গুগলক্রোম এর জন্য লিঙ্ক



৭। মাল্টি-হাইলাইটঃ আপনার কি অ্যাসাইনমেন্ট বা প্রেজেন্টেশান করতে হয়? বা আপনি কি কোন কিছু নিয়ে গবেষণা করছেন? তবে এই এক্সটেনশনটি আপনার দারুন ভাবে কাজে লাগবে। ওয়েবপেজ এর লাইন গুলোকে ইম্পরট্যান্ট অনুসারে না না রঙে হাইলাইট করে নিতে পারবেন।

ফায়ারফক্স এর জন্য লিঙ্ক
গুগলক্রোম এর জন্য লিঙ্ক



৮। ফুল পেজ স্ক্রীন ক্যাপচারঃ আমাদের প্রায় সময় স্ক্রিনশট নিতে হয় নানা কাজে। বিশেষ করে মেয়েরা আজকাল হাতিয়ার হিসাবে ব্যাপক হারে ইউজ করে এই স্ক্রিনশটকে। উইন্ডোজ এর ডিফল্ট ভাবে স্ক্রিনশট নিতে গেলে পুরো পেজ আসে না। তাই এই ঝামেলা থেকে মুক্তি দিতে আছে 'ফুল পেজ স্ক্রীন ক্যাপচার' এই এক্সটেনশনটি।

ফায়ারফক্স এর জন্য লিঙ্ক
গুগলক্রোম এর জন্য লিঙ্ক



৯। হোভার জুম প্লাসঃ জনপ্রিয় সব ওয়েবসাইটস যেমন ফেসবুক, ইউটিউব, অ্যামাজন বা এমন সাইটে ছোট ছবির ওপরে শুধু মাউস রাখলেই ছবি জুম করে দেখাবে, আপনাকে আর ক্লিক করতে হবে না। এতে লোডিং টাইম আর ডেটা দুই ই বাঁচবে।

ফায়ারফক্স এর জন্য লিঙ্ক
গুগলক্রোম এর জন্য লিঙ্ক



১০। মোমেন্টামঃ না এটা পদার্থ বিজ্ঞানের মোমেন্টাম না। এটা ব্রাউজারের একটা অসাধারন এক্সটেনশন। এটা আপনাকে রোজ একটা করে অসাধারন ছবি দেখাবে, বড় করে সময় দেখাবে, ইন্সপাইরেশন মূলক কোটস দেখাবে নতুন নতুন, ওয়েদার আপডেট দেখাবে, টুডে'স গোল আর টুডু লিস্ট দেখাবে। আর এই সব কিছুই একটা পাতাতেই থাকবে। তো এখনি সময় ব্রাউজারের এক ঘেয়েমি পূর্ণ সাদা ব্যাকগ্রাউন্ড বাদ দিয়ে অসাধারন কিছু সেট করে নেবার।

ফায়ারফক্স এর জন্য লিঙ্ক
গুগলক্রোম এর জন্য লিঙ্ক

সর্বশেষ এডিট : ২০ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৮
৩৮টি মন্তব্য ৩৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজের মাঝে বড় হলেন, বাচ্চার জন্যে সবুজ রাখবেন না?

লিখেছেন অপলক , ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:১৮

যাদের বয়স ৩০এর বেশি, তারা যতনা সবুজ গাছপালা দেখেছে শৈশবে, তার ৫ বছরের কম বয়সী শিশুও ১০% সবুজ দেখেনা। এটা বাংলাদেশের বর্তমান অবস্থা।



নব্বয়ের দশকে দেশের বনভূমি ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×