somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উবুন্টুতে গেমস চালানোর সহজ উপায়

১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কম্পিউটার ব্যবহারকারীদের একটি বিরাট অংশ বিশেষ করে টিনএজাররা অবসর সময় গেম খেলে অতিবাহিত করে থাকে। কাজ করার ক্লান্তি দূর করতে গেমসের কোন তুলনা হয় না। তবে উইন্ডোজ থেকে লিনাক্সে আসার পর অনেকের অভিযোগ থাকে লিনাক্সে গেমের ভালো সাপোর্ট নেই । অনেকে প্রশ্ন করেছেন উবুন্টুতে গেমস খেলা যায় কিনা, আবার খেলা গেলেও তা শুধুমাত্র উবুন্টুর জন্য বানানো গেমস নাকি উইন্ডোজের গেমসগুলোও উবুন্টুতে চালানো সম্ভব। আসলে গেম ডেভেলপারগণ লিনাক্স অপারেটিং সিস্টেমকে এখনো সিরিয়াসলি নেয়নি, এর পিছনে ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি রয়েছে। কারন সারাবিশ্বে এখনও লিনাক্স ব্যবহারকারীর সংখ্যা খুব বেশী না, অধিকাংশ গেমাররা এখনও উইন্ডোজের উপর নির্ভরশীল। তাই যখন গেম ডেভলপারদের মনে হবে লিনাক্স অপারেটিং সিস্টেমের ইউজার সংখ্যা কম নয় তখন তারা হয়তো তাদের গেমকে লিনাক্স কম্পাটিবল করবে। বর্তমানে উবুন্টু এবং লিনাক্সের জন্য বেশ কিছু গেমস ইন্টারনেটে পাওয়া যায় এবং অধিকাংশ ক্ষেত্রেই তা ফ্রি। ওপেনসোর্স ডেভলপাররাও বসেও নেই, তারাও তৈরী করেছে উবুন্টু এবং লিনাক্সের জন্য কিছু আকর্ষনীয় গেমস।

Paydeb

নতুন লিনাক্স ব্যবহারকারীদের জন্য লিনাক্স গেম ইনস্টল কে আরো সহজ করে দিতে তৈরী করা হয়েছে Playdeb এ্যাপলিকেশনটি। এটির beta ভার্সন রিলিজ হয়েছে। এটি মূলত ইন্টারনেটে সংরক্ষিত লিনাক্সগেম গুলোকে খুব সহজেই ডাউনলোড করতে পারে। গেম ডাউনলোড এবং ইনস্টলেশনের জন্য আপনাকে শুধু এখান থেকে যেকোন গেমের নিচের Install লিন্কে ক্লিক করতে হবে যেকোন ব্রাউজার থেকে। তবে এজন্য আপনাকে apturl package(এটি মূলত সফটওয়্যার ইনস্টলকে আরো সহজ করে দেয় শুধুমাত্র apt:dreamchess এ জাতীয় লিংকে ক্লিকের মাধ্যমে প্রোগামটি খোঁজা এবং ডাউনলোড ইনস্টলেশনের কাজ এটিই করে নেবে যা নতুন ব্যবহারকারীদের জন্য সফটওয়্যার ইনস্টলের সহজ উপায়) এবং playdeb package টি সাইট থেকে ইনস্টল করে নিতে হবে। এখানের গেমলিস্ট দেখে আপনি আপনার পছন্দের গেমসটি ইন্সটল করুন। আমি এখান থেকে Dreamchess এবং AssaultCube 0.93 গেমসটি সফলভাবে ইন্সটল করে খেলেছি, তবে এটি শুধুমাত্র উবুন্টু লিনাক্সের জন্য।

উইন্ডোজ ভিত্তিক গেমস খেলার উপায়

উইন্ডোজ ভিত্তিক গেমস খেলার জন্য কিছু অতিরিক্ত প্যাকেজ ব্যবহার করতে হবে, যেটি আপনার গেমসকে উবুন্টু লিনাক্স প্লাটফর্মের জন্য তৈরী করে দেবে। এসকল প্যাকেজ নিয়ে নিচে আলোচনা করা হল :

Wine

উইন্ডোজ ভিত্তিক গেম খেলতে আপনি ব্যবহার করতে পারেন Wine যেটি উইন্ডোজভিত্তিক প্রোগ্রাম লিনাক্সে চালানোর একটি অন্যতম এ্যাপলিকেশন। Wine একটি ট্রান্সলেশন লেয়ার (প্রোগ্রাম লোডার) যেটি উইন্ডোজ গেমসগুলোকে লিনাক্স, উবুন্টু এবং অন্যান্য POSIX ধরনের অপারেটিং সিস্টেমে চালাতে সহায়তা করে। Wine প্রজেক্ট শুরু হয়েছিল ১৯৯৩ এ যেটি উইন্ডোজ ৩.১ এর প্রোগ্রাম লিনাক্সে চালাতে পারত। বর্তমানে Wine এর Latest Release হচ্ছে Wine 1.1.19 যেটি ব্যবহার করে আপনি বেশ কিছু উইন্ডোজ ভিত্তিক গেম ইনস্টল করতে পরবেন।

PlayOnLinux

এটিও wine এর উপর ভিত্তি করে তৈরী । এটি সম্পূর্ন ফ্রি। এটি ব্যবহার করে আপনি খুব সহজেই অধিকাংশ মাইক্রোসফট উইন্ডোজের গেমস এবং সফটওয়্যার ইন্সটল করতে পারবেন। PlayOnLinux তৈরী করতে Bash এবং Python ব্যবহার করা হয়েছে। PlayOnLinux এর কিছু ScreenShots নিচে দেওয়া হল :









Cedega

Cedega হচ্ছে লিনাক্সে উইন্ডোজ ভিত্তিক গেম খেলার আরেকটি সফটওয়্যার। এটিকে WineX ও বলা হত এটি wine এর উন্নত ভার্সন এবং এটির মাধ্যমে আপনি সাম্প্রতিক প্রায় সবগুলো গেম লিনাক্সে খেলতে পারবেন। এটি তবে এটি ফ্রি নয় এটি ব্যবহারের জন্য আপনাকে monthly সাবস্ক্রিপশন ফি প্রদান করতে হবে।

এই সফটওয়্যার প্যাকেজগুলো এখনও সম্পূর্ন না, তাই সব গেমস এর মাধ্যমে চালানো সম্ভব হবে না। আবার মাঝে মাঝে এর পারফরমেন্স কমে আসতে পারে যেমন : ছবি ঝাপসা আসা, গ্রাফিক্স ঠিকমত না আসা ইত্যাদি। তবে ব্যবহারে সমস্যা হলে এদের নিজস্ব ফোরাম আছে যেখানে আপনি আপনার সমস্যার কথা লিখতে পারেন।
সর্বশেষ এডিট : ১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:৪৭
৬টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×