somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনার ওয়েবসাইটটিকে পরিচিত করুন (Search Engine Optimization)

২৩ শে নভেম্বর, ২০১০ রাত ১০:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আপনি যদি একজন ওয়েবমাস্টার হন এবং আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি অবশ্যই চাইবেন সবাই আপনার ওয়েবসাইটটি সার্চ করে সহজে খুজে পাক। যারা এ্যাডসেন্স করছেন তাদের জন্য পেইজ ভিজিট একটি খুবই গুরুত্বপূর্ন বিষয়। সার্চ অপটিমাইজেশনের অনেক টেকনিক আছে, আমি এ লেখায় একটি টেকনিক Sitemap কিভাবে তৈরী করবেন তা নিয়ে আলোচনা করব।

Sitemap সাধারনত একটি XML ফাইল, যেটি আপনার ওয়েবসাইটের পুরো স্টাকচারকে একটি তালিকা আকারে তুলে ধরে। এই XML ফাইলের মূল লক্ষ্য হচ্ছে সার্চ ইঞ্জিনকে আপনার সাইটটির বিষয়বস্তু কি, কখন সে আপনার সাইটকে সার্চ রেজাল্টে তুলে আনবে ইত্যাদি বুঝতে সহায়তা করা।



আপনি যদি একজন প্রোগ্রামার হন, তাহলে আপনি নিজেই পছন্দ অনুযায়ী Sitemap তৈরী করে নিতে পারবেন। কিন্তু যারা প্রোগ্রামিং সম্পর্কে অতটা অভিজ্ঞ নন তাদের ওয়েবসাইটের Sitemap তৈরী করার জন্য একটি চমৎকার সাইট http://www.xml-sitemaps.com । এখানে Sitemap তৈরী করা অত্যন্ত সহজ, মাত্র ৪টি স্টেপে কাজটি শেষ হবে :

১। আপনি এই সাইটে গিয়ে আপনার ওয়েবসাইটের পুরো URL (যেমন: http://www.domain.com) দিন।

২। এবার Start বাটনে প্রেস করলে ওরা ওদের নিজস্ব Web Crawler দিয়ে একটি Sitemap তৈরী করে দেবে।

৩। এই Sitemap.xml ফাইলটিকে ডাউনলোড করে আপনার ওয়েবসার্ভারের "public_html/" এ আপলোড করে দিন।

৪। এখন এই লিংকের মাধ্যমে Google Webmaster account এ প্রবেশ করুন। এজন্য আপনার একটি Gmail একাউন্ট থাকতে হবে। যদি না থাকে সেক্ষেত্রে আগে একটি Gmail একাউন্ট তৈরী করে নিন।



Google Webmaster এ গিয়ে Add a site এ ক্লিক করুন। আপনার ওয়েবসাইটের পুরো URL দিয়ে Continue বাটন প্রেস করুন।



নতুন পেইজে আপনাকে Website Ownership Verify করতে বলবে। এখানে ৪টি অপশন রয়েছে, আপনি আপনার পছন্দমত যেকোন অপশন Choose করতে পারেন। আমি Choose করছি “Upload an HTML file to your server”, এখান থেকে একটি Verification File download করে “public_html/” এ আপলোড করে দিন। এরপর Verify বাটনে প্রেস করুন। এখন এটি আপনাকে Dashboard এ নিয়ে যাবে, যেখানে আপনি Add Sitemap লিংক পাবেন। সেখানে, আপনার সার্ভারে আপলোড করা Sitemap.xml ফাইলটির URL দেখিয়ে দিন। Google Webmaster আপনার সাইটটির সমস্ত ইনফরমেশন সংরক্ষন করবে এবং আপনি যেকোন সময় এই Dashboard এ এসে তা দেখতে পারবেন।



Yahoo!!! : গুগলের মত ইয়াহুতেও Sitemap.xml টি দেখিয়ে দিতে হবে যাতে সে তার সার্চ রেজাল্টে আপনার সাইটটি তুলে আনতে পারে। এজন্য আপনাকে আর নতুন করে Sitemap.xml ফাইলটি তৈরী করতে হবে না। শুধু URL দিয়ে দেখিয়ে দিলেই হবে। তাই আপনি Yahoo File Explorer পেইজটি ভিজিট করুন। এখানে আপনার ওয়েবসাইটের পুরো URL দিয়ে Add My Site এ ক্লিক করলেই হবে।



Bing.com : মাইক্রোসফটের Bing সার্চ ইঞ্জিনেরও নিজস্ব Webmaster Account আছে। এজন্য আপনার একটি hotmail একাউন্ট থাকতে হবে। এই মেইল এড্রেস দিয়ে Webmaster এ Login করে আপনার তৈরী করা Sitemap.xml টি আপলোড করে দিলেই হবে।



Ask.com : Ask সার্চ ইঞ্জিনে Sitemap দেয়া সবচেয়ে সহজ। এর জন্য আপনাকে শুধু একটি URL কপি করে ব্রাউজারে দিলেই হবে। URL টি হচ্ছে "http://submissions.ask.com/ping?sitemap=http://www.MYSITE.com/sitemap.xml" , এখানে আপনি শুধু MYSITEলেখা অংশের বদলে আপনার ওয়েবসাইটের domain name টি দিন। ব্যাস, এবার URL টি কপি করে ব্রাউজারে দিয়ে পেইজটি ভিজিট করলেই ওরা আপনার ওয়েবসাইটিকে ওদের সার্ভারে যুক্ত করে নেবে।

এছাড়া আরও অসংখ্য পদ্ধতি আছে Search Engine Optimization এর জন্য। যেমন : আপনি আপনার ওয়েবপেইজটি তৈরীর সময় কিছু meta tag ব্যবহার করতে পারেন। যেগুলো সার্চ ইঞ্জিনকে সাহায্য করবে আপনার ওয়েবপেইজের বিষয়বস্তু বুঝতে। একটি Example আমি নিচে দিচ্ছি :



উপরের কোডিং এর ডাবল কোটেশনের মধ্যে আপনি আপনার ইনফরমেশনগুলো লিখে আপনার ওয়েবসাইটের প্রথমপাতার head ট্যাগের মধ্যে দিয়ে দিন। ব্যাস, আজকে এ পর্যন্তই থাক.....
সর্বশেষ এডিট : ২৩ শে নভেম্বর, ২০১০ রাত ১০:১৮
২৭টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×