somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনার একটি স্বাক্ষর আর মানববন্ধনে হাতে হাত রাখার অনুরোধ...

২৭ শে মার্চ, ২০০৮ দুপুর ২:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

২০০৪ সালে পাশবিক ধর্ষন, নির্যাতনের শিকার ১৯ বছরের তরুনী রাহেলা আকতার লিমার নির্মম হত্যাকান্ডের প্রতিবাদ জানিয়ে সামহোয়ারইনব্লগের ব্লগাররা ধর্ষক হত্যাকারী সেই নরপশুদের বিচারের দাবী জানিয়েছিলেন ২০০৭ সালের অক্টোবর মাসে।শত শত ব্লগারের শুভকামনা আর কয়েকজন অসাধারন মানুষের প্রচেষ্টায় বিভিন্ন প্রতিবন্ধকতা আর হতাশার পথ পেরিয়ে আজ কিছুটা হলেও মামলাটি সচল হয়েছে।


ব্লগার ফয়সল নোই অক্লান্ত পরিশ্রম করে মামলাটির বর্তমান দূরাবস্থার বিশদবিবরন নিয়মিতভাবে আমাদের কাছে পৌঁছে দিয়েছেন। দেশবরেণ্য সাহিত্যিক, সন্মানিত শিক্ষক, কিংবদন্তীতুল্য জনপ্রিয় ডঃ মুহম্মদ জাফর ইকবাল তাঁর অতি ব্যস্ত সময়ের মাঝে এই হতদরিদ্র মেয়েটির বিচারের দাবীতে তাঁর শক্তিশালী কলম ধরেছেন। তাঁর লেখনী বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কিছুটা হলেও টনক নড়েছে, মামলাটির হারিয়ে যাওয়া কিছু নথিপত্র যথাস্থানে ফিরেছে।

তবে, এখনো প্রধান আসামী লিটন গ্রেফ্তার হয়নি। রাহেলা মেজিস্ট্রেটের কাছে মৃত্যুর পূর্বে তাঁর জবানবন্দী দিয়ে গেছেন, সেই রেকর্ডটিও সম্ভবত নিখোঁজ। ঘটনার সময় পুলিশ কর্তৃক তালিকাকৃত আলামত সমূহ এখনও উদ্ধার হয়নি। ফলে এই নৃশংস হত্যাকান্ডের সুবিচার এখনও নিশ্চিত নয়।

জনপ্রীয় টিভি চ্যানেল "চ্যানেল আই" আজ মামলাটি সম্পর্কে প্রতিবেদন প্রচার শুরু করেছে, ব্লগার ফয়সল নোইয়ের কাছে আবারো কৃতজ্ঞতা।




মামলাটির সুষ্ঠু তদন্ত, প্রধান আসামী লিটনকে অবিলম্বে গ্রেফ্তার এবং আলামত সমূহ ফিরিয়ে এনে এই নারকীয় হত্যাকান্ডের সুবিচারের অনুরোধ জানিয়ে করা পিটিশনটি অতিশিঘ্রই প্রধান উপদেষ্টার অধিদপ্তরে জমা দেয়া হবে। যাঁরা রাহেলার নির্মম হত্যার বিচার চান, তাঁদের প্রতি অনুরোধ আপনার মূল্যবান স্বাক্ষরটি যুক্ত করে এহেন নারকীয় হত্যাকান্ডের সুবিচার ত্বরান্বিত করুন। পিটিশনটিতে নিজে স্বাক্ষর করুন, ইমেইলের মাধ্যমে ছড়িয়ে দিন আপনার পরিচিত বন্ধু, আত্মীয় সজনদের মাঝে, বিভিন্ন ফোরাম ও গ্রুপ মেইলে।


দেশবরেন্য সাংবাদিক, এসময়ের সবচেয়ে জনপ্রিয় নাট্যকার, লেখক শ্রদ্ধেয় আনিসুল হকের উদ্যোগে প্রথমআলোর বন্ধু সভা একটি মানব বন্ধনের আয়োজন করেছে। রাহেলাকে যেখানে পাশবিক ভাবে ধর্ষন করে হত্যার উদ্দেশে নির্যাতন করা হয়, আগামী ২৯শে মার্চ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাঠে মানববন্ধনটি অনুষ্ঠিত হবে। ঢাকা ও পার্শ্ববর্তী অন্চলের ব্লগার, যাঁরা এই অমানবিক হত্যা কান্ডের বিচারের দাবীতে সোচ্চার, তাঁদের প্রতি অনুরোধ, সম্ভব হলে মানব বন্ধনে হাতে হাত রেখে এই নির্মম হত্যাকান্ডের সুবিচার নিশ্চিত করতে সহায়তা করুন।। একটি হিন্দি ছবি অথবা একটি নাটক দেখতে যে সময় ব্যয় হয়, হয়তো তার চেয়ে অনেক কম সময় ব্যয় করে এমন ঘৃণ্য অন্যায়ের প্রতিবাদ করে বিচার কার্য ত্বরান্বিত করতে পারেন।

ব্লগার ভাস্কর চৌধুরী অচিরেই সিলেট অন্চলে মানব বন্ধন অনুষ্ঠিত করার উদ্দ্যোগ নিয়েছেন, তাঁকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

দেশের বিভিন্ন স্থান থেকে আরো কয়েকজন ব্লগার জানিয়েছেন তাঁদের পরিকল্পনার কথা, তাঁদের উদ্দ্যোগের সর্বপ্রকার সাফল্য কামনা করছি।

যাঁরা ঢাকার বাইরে আছেন, সম্ভব হলে নিজ নিজ এলাকায় মানব বন্ধন কর্মসূচী গ্রহন করুন। যেমন পরিসরেই হোক, মানব বন্ধনের আয়োজন করে আমাদের জানিয়ে দিতে পারেন। বিভিন্ন সংবাদপত্রের স্থানীয় প্রতিনিধিদের মানব বন্ধন সম্পর্কে আগে থেকে অবগত করে, বিষয়টি মিডিয়াতে প্রচারের চেষ্টা করুন। এসব ক্ষেত্রে কোন প্রকার সাহায্যের প্রয়োজন হলে, কোন প্রতিবন্ধকতার সন্মূখীন হলে [email protected] এ যোগাযোগ করে আমাদের অবগত করার অনুরোধ রইলো।

ইতোমধ্যে বেশ কয়েকজন জানিয়েছেন তাঁরা ব্যক্তিগত উদ্দোগে বিভিন্ন পোস্টের প্রিন্ট আউট লিফলেট হিসেবে বিলি করেছেন। কেউ কেউ ডঃ মুহম্মদ জাফর ইকবালের লেখা অসাধারন কলামটির প্রিন্ট আউট মানববন্ধনে লিফলেট হিসেবে বিলি করার পরিল্পনা নিয়েছেন। প্রয়োজনে আমাদের মডেল লিফলেটটি ব্যবহার করা যেতে পারে। মানববন্ধনের উদ্দ্যোগ সম্ভব না হলে নিজ নিজ মহলে লিফলেট বিলির মাধ্যমে সকলকে সচেতন করে তোলার অনুরোধ রইলো।


ডঃ মুহম্মদ জাফর ইকবালের কাছে আবারো অশেষ কৃতজ্ঞতা। ব্লগার ফয়সল নোইয়ের নিষ্ঠা ও একান্ত প্রচেষ্টার জন্য তাঁর প্রতি শ্রদ্ধা আন্তরিক কৃতজ্ঞতা। ব্লগার মনোজ মুকুট, ভাস্কর চৌধুরী, লাল দরজা, মাহবুব সুমন সহ যাঁরা বিভিন্নভাবে এই প্রচেষ্টাটিকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছেন তাঁদের সকলের প্রতি আমাদের আন্তরিক ধন্যবাদ। সর্বোপরি সামহোয়্যারইনব্লগ কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রথম থেকে এই দাবীটি সমর্থনের জন্য।

কয়েকমাস আগে শতশত ব্লগারের অনুরোধে সাড়া দিয়ে ব্লগার 'ফয়সল নোই' তাৎক্ষণিক ভাবে জনপ্রিয় "চ্যানেল আই"এ একটি রিপোর্ট প্রচার করেন, যা ব্লগার 'লাল দরজা' ধারন করে আমাদের সাথে শেয়ার করেন।



এই ভিডিও ক্লিপটি, ব্লগার বিপ্লব রহমানের বিডিনিউজের রিপোর্ট, ব্লগার ফয়সল নোইয়ের কিছু আপডেট পোস্ট এই ক্যাম্পেইনটি সামনে এগিয়ে নিয়ে যেতে মূখ্য ভূমিকা পালন করেছে। তাঁদের সকলকে আন্তরিক ধন্যয়াদ ও কৃতজ্ঞতা।



আসামী লিটনের গ্রেফ্তার, আলামত উদ্ধার না হওয়া পর্যন্ত আমরা আমাদের নিজ নিজ অবস্থান থেকে প্রচেষ্টা চালিয়ে মামলটির সুবিচার নিশ্চিতের চেষ্টা করতে পারি। বিবেকবান ব্লগারদের প্রতি অনুরোধ পিটিশনটিতে স্বাক্ষর সংগ্রহ, লিফলেট বিলি ও মানব বন্ধনের আয়োজনের চেষ্টা করুন। আপনাদের প্রচেষ্টা সফল হলে সারা দেশের মানুষ জানবে, রাহেলার মতো হতদরিদ্র নারীদেরও ধর্ষন/হত্যা দেশের বিবেকবান মানুষ মেনে নিতে প্রস্তুত নন। আমরা এধরনের ন্যাক্কারজনক ঘৃণ্য কুকর্মের বিরুদ্ধে সোচ্চার। লিটনের মতো কুলাঙ্গার নরপশুদের আমাদের সমাজে স্থান নেই, মানুষ তাদের বর্জন করতে প্রস্তুত।

রাহেলা আকতার লিমা পৃথিবী ছেড়ে চলে গেছেন, এই কুলঙ্গারদের শাস্তি হলে হয়তো আরো নাম না জানা অগুনিত রাহেলাদের এমন মর্মান্তিক পরিনতি থেকে রক্ষা করা সম্ভব হতেও পারে।




সর্বশেষ এডিট : ১২ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১:০৭
১৬৯টি মন্তব্য ২৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×