somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি ব্লগ। একটি বাংলাদেশ।

৩০ শে আগস্ট, ২০১২ ভোর ৬:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশের সবচেয়ে বড় ব্লগ প্ল্যাটফর্ম সামহোয়্যার ইন ব্লগ। প্রায় সাত বছর হতে চললো এই ব্লগের বয়স। হাজার হাজার ব্লগার আর দর্শকের আনাগোনায় এই ব্লগ সবসময়ই মুখরিত থাকে। কেনো থাকবেনা? কি নেই এখানে? পেপার মিডিয়ায় আসার আগেই যেমন এখানে নিউজ চলে আসার রেকর্ড রয়েছে তেমনি ব্লগারদের একাত্ম হয়ে মানববন্ধন করার রেকর্ডও রয়েছে। এখানে আছে ছোট গল্প, কবিতা, উপন্যাস, রম্য, জীবনী, ভ্রমন কাহিনী, ধর্মীয় আলোচনা, দার্শনিক আলোচনা, রাজনৈতিক আলোচনা, টেকনোলজি নিয়ে আলোচনা ও টিপস/ট্রিক্স, সিনেমা নিয়ে রিভিউ/আলোচনা, ফটোগ্রাফী ও ভিডিওগ্রাফী ইত্যাদী ইত্যাদী। একটি পরিপূর্ন ব্লগ বলতে সামহোয়্যার ইন ব্লগ এর নাম কেনো শীর্ষে থাকবেনা বলুন!

ব্লগারদের সবার নিজস্ব চিন্তা ভাবনা আছে। সবার আছে নিজস্ব মতামত ও সেটা প্রকাশ করার অধিকার। এই ব্লগটাকে একটি সমাজ মনে করতে পারেন। ভালো-খারাপ মিলিয়ে সমাজের হরেক রকম মানুষ থাকে। সমাজের হর্তা-কর্তা এই সমাজ থেকেই নির্বাচিত হয়, এবং তারা চেষ্টা করে থাকে এই সমাজকে কিভাবে উন্নতির পথে এগিয়ে নিয়ে যায়। এখানে আইন শৃঙ্খলার ব্যাপার ও থাকে।


নির্বাচিত পাতা

সামহোয়্যার ইন ব্লগে ঘন্টায় ২০ থেকে ১০০ টি পর্যন্ত পোস্ট আসে। সেই হিসেবে প্রতিদিন পাঁচশো থেকে আড়াই হাজার পোস্ট আসে এই ব্লগে :| একজন ব্লগারের পক্ষে সারাদিনব্যাপী আসা সবগুলো পোস্ট পড়া সম্ভব নয়। আচ্ছা, একজন মডারেটর এর পক্ষে কি সম্ভব? উহু, তাও সম্ভব নয়। কয়েকজন মডারেটরের পক্ষে? সেটাও আসলে দিনের পর দিন সম্ভব নয়। আর তাই হয়তোবা পোস্ট নির্বাচন নিয়ে সমস্যা দেখা যায়। মডারেশন প্যানেল কিভাবে পোস্ট নির্বাচন করেন আমি ঠিক জানিনা, তবে আলোচনায় যা বুঝা যায় - একঃ পঠিত, শেয়ার, লাইক এর উপর নির্ভর করে কোন অটোমেইটেড স্ক্রিপ্ট হয়তো এই কাজ করে থাকে। কিন্তু এখানেও কথা থাকে যখন আমরা দেখি ১ টি কমেন্টযুক্ত ও ১০/১২ বার পঠিত কোন পোস্ট নির্বাচিত পাতায় বসে আছে যখন ৪০/৫০ কমেন্টযুক্ত পোস্ট সেখানে নেই। তাহলে ধরে নেয়া যায় পন্থা দুইঃ মডুরা সবগুলো পোস্ট পড়ে পোস্ট নির্বাচিত করেন। তাহলেও কথা থাকে - কিভাবে কিছু বাজে পোস্ট নির্বাচিত পাতায় যায় অথবা কিভাবে একি লেখকের দুইবার করা একি পোস্ট নির্বাচিত পাতায় যায় । আসুন দেখে নেই কি বলে পন্থা তিনঃ ব্লগারদের নাম দেখে পোস্ট নির্বাচন করা হয়। এটা কিছুটা যুক্তিযুক্ত ধরে নেয়া গেলেও আমি মানতে নারাজ - কারন এমন কিছু কিছু পোস্ট নির্বাচিত পাতায় যায় যেসব ব্লগারদের নাম খুব কম ব্লগার জানেন, এবং তাদের পোস্টে খুব কম ব্লগার পোস্ট করেন। কেউ কেউ হয়তো বলবেন শাক দিয়ে মাছ ঢাকার কথা। এক্ষেত্রে আমার কিছু বলার নেই।

ফিউশন ফাইভ এর নির্বাচিত পাতা নিয়ে পোস্টে আমি একটি প্রস্তাব করেছিলাম।

আমি জানিনা মডারেশন প্যানেলের কে কি কাজ করছে। তবে আমি হলে দুই ভাগে ভাগ করতাম - পোস্ট নির্বাচন প্যানেল (যাদের কাজ হবে পোস্ট পড়ে পড়ে নির্বাচন করা, একেবারেই বাজে পোস্ট গুলো সরিয়ে দেয়া)... ব্যান কমিটি (যাদের কাজ হবে রিপোর্ট অনুযায়ী ব্যান/জেনারেল করা বা পোস্ট সরিয়ে ফেলা - এদের আবার সমস্ত কমেন্ট পড়তে হবে)...




ব্লগের লেখার মান


আমরা সবাই কম বেশী জানি বা মনে করি যে সামহোয়্যার ইন ব্লগে আসা লেখার মান আগের থেকে অনেক কমে গিয়েছে। কি কারন থাকতে পারে? বেশ অনেকগুলো কারনেই এমন হতে পারে।

* পুরোনো ব্লগারদের আনাগোনা কমে গিয়েছে। তারা হয় নিজেদের বাস্তব জীবনের ঘানি টানতে এতোই ব্যস্ত যে ভার্চুয়াল লাইফে সময় দেয়ার সুযোগ পাচ্ছেন না। অথবা, এই ব্লগের কিছু ব্লগারের আচরনে তারা মর্মাহত। অথবা, তারা লেখালেখিই ছেড়ে দিয়েছেন।

* গঠনমুলোক আলোচনা কমে যাওয়া। আমরা সবাই কম বেশী আলোচনা করতে পছন্দ করি, আলোচনা অনেক সময়েই ঝগড়া বা ক্যাচালে পরিনত হয়ে থাকে। কিন্তু আমাদের আলোচনা থেমে থাকেনা। রাজনৈতিক/সামাজিক/দার্শনিক আলোচনায় আমরা স্বতস্ফূর্ত অংশগ্রহন করে থাকি। সম্প্রতি আমাদের গঠনমুলোক আলোচনা কমে গিয়েছে। কিন্তু যেহেতু আমরা আলোচনা ছাড়া থাকতে পারিনা, তাই আমরা চ্যাটরুমের মতো হাই/হ্যালো জাতীয় আলোচনায় মত্ত থাকি।

* ব্লগিং কি সেটা না জেনেই ব্লগিং করি আমরা অনেকেই। এর দায়ভার আসলে পুরনো ব্লগারদেরই বেশী। নতুনরা পুরোনোদের থেকেই শিখবে। ব্লগ যে চ্যাটরুম নয় সেটা জানানোর দায়িত্ব পুরোনো ব্লগারদেরই - নিজেদের লেখা ও মন্তব্য দিয়ে। ফেসবুক/মেসেঞ্জার আর ব্লগের পার্থক্য বুঝতে কষ্ট হয় যখন দেখি ব্লগে কপি-পেস্ট/বাজে ছবি শেয়ার/হাই-হ্যালো জাতীয় পোস্টের সংখ্যা বেশী দেখি।
আমি বলছিনা ব্লগে কেউ করবেনা বা করতে পারবেনা। সোশ্যাল প্লাটফর্মে এসব হবেই। কিন্তু গঠনমুলোক পোস্ট বা মন্তব্য থেকে যখন ১৮+/ঘুম আসেনা কেন টাইপ পোস্ট এবং লাইক দিলাম/প্রিয়তে নিলাম/ হেভী হইছে/ কি করেন টাইপ মন্তব্য বেশী বেশী হয়, তখন বুঝতে হবে আমাদের নিজেদের চিন্তা ভাবনা আরো উন্নত করা উচিত। এক মাসে ৪/৫ হাজার মন্তব্য করার নামই ব্লগিং না।

* আমাদের মাঝে আরেকটি সমস্যা বিদ্যমান। সামুতে রেজিস্ট্রেশন করার পর আমরা মনে করি আমাদের ব্লগ-বাড়ী একান্তই আমার। এখানে আমি যা ইচ্ছে তাই করতে পারবো। আপনি কি সমাজে থেকে যা ইচ্ছে তাই করতে পারবেন? হ্যাঁ, বেশ কিছু কাজ আপনি নিজের ঘরের ছিটকিনি তুলে করতে পারেন, কোন ক্ষতি নেই। তেমনি আপনি যদি আপনার ব্লগ-বাড়ীতে সেরকম কোন পোস্ট দিতে চান, তাহলে আপনার জন্য রয়েছে সূবর্ন সুযোগ। দয়া করে লেখার পর প্রকাশ করার আগে হাতের বাম দিকে বাঁধ ভাঙ্গার আওয়াজ বক্সের টিকচিহ্নটি উঠিয়ে দিন। আপনার দেয়া বাজে পোস্ট আর দেখতে চাইনা।


* কপি-পেস্ট। খুবই জঘন্য একটি কাজ। লেখকের অনুমতি না নিয়ে লেখা কপি-পেস্ট করা একটি দন্ডনীয় অপরাধের সমতুল্য। কোন পত্রিকা থেকে লেখা সুত্র সহ কপি-পেস্ট করে ব্লগে দেয়া হয়তো মেনে নেয়া যায়, কিন্তু সামু থেকেই কোন ব্লগারের লেখা কপি করে পোস্ট দিলে সেটা মেনে নেয়া একটু কষ্ট। একটা লেখা একজন লেখকের কাছে বাচ্চার সমান, সেই বাচ্চাকে চুরী করা অবশ্যই ঘৃনার চোখে দেখা উচিত। তার উপর, সেই কপি পেস্ট লেখা যদি নির্বাচিত পাতায় ঠঁআই নেয়, তখন মডারেশন প্যানেলের উপর আমাদের আস্থা কি একটুর জন্য হলেও নড়বড়ে হয়না! কর্তৃপক্ষ ভেবে দেখবেন কি!


আসুন, আমরা আমাদের ব্লগকে ভালোবাসি। আমাদের ব্লগ যেনো আমাদের দেশকে রিপ্রেজেন্ট করে। দেশকে ভালোবাসতে হলে যেমন দেশকে জানা প্রয়োজন, তেমনি ব্লগকে ভালবাসতে হলে ব্লগকে জানা প্রয়োজন। ব্লগ থেকে ভালো ভালো পোস্ট পড়ুন, নিজের চিন্তা ভাবনা পরিস্ফুটিত করুন। নিজেদের পাঝে পিঠ চাপড়াচাপড়ি আমরা ফেসবুকেই সীমাবদ্ধ রাখি। আর হ্যাঁ, ব্লগকে উপরে রাখার জন্য হিট এর প্রয়োজন আছে। কিন্তু তার জন্য ব্লগকে চ্যাটরুম বানানোর কোন প্রয়োজন নেই। সর্বশেষে, পুরোনো ব্লগারদের প্রতি নতুনদের গাইড করার আহবান জানিয়ে রাখলাম।।


সবাইকে ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৫০
৬৩টি মন্তব্য ৬২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×