somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সৌদি মরুভূমিতে অত্যাধুনিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয় KAUST

২৪ শে সেপ্টেম্বর, ২০০৯ সকাল ৮:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সৌদি আরবের মরু এলাকায় গতকাল বুধবার উদ্বোধন করা হয়েছে কিং আবদুল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি(KAUST) নামের অত্যাধুনিক একটি বিশ্ববিদ্যালয়ের। কয়েক শ কোটি ডলার ব্যয়ে গত দুই বছরে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। গতকাল বাদশা আবদুল্লাহ বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করেন। দেশটির সমুদ্র বন্দর জেদ্দার ৫০ মাইল উত্তরে লোহিত সাগরের উপকূলে উষর মরুভূমিতে ওই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে। বিশেষজ্ঞরা বলেছেন, এ ধরনের সর্বাধুনিক গবেষণামূলক বিশ্ববিদ্যালয় বিশ্বে সম্ভবত এটিই প্রথম। এএফপি।
বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সূত্র বার্তা সংস্থাকে জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ে রয়েছে বিশ্বের সবচেয়ে আধুনিক সুপার কম্পিউটারসহ নানা আধুনিক সরঞ্জামাদি। এ খাতেই ব্যয় হয়েছে প্রায় দেড় শ কোটি ডলার। দেশে প্রযুক্তি শিক্ষার উন্মেষ ঘটাতে বাদশা আবদুল্লাহর একান্ত প্রচেষ্টার অংশ হিসেবে এ বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলো। স্নাতকোত্তর পর্যায়ের ওই শিক্ষাপ্রতিষ্ঠানটিতে ছাত্রছাত্রীরা এক সঙ্গে পড়ালেখার সুযোগ পাবেন। দেশটিতে স্নাতকোত্তর পর্যায়ে নারী-পুরুষের এক সঙ্গে পড়ালেখার জন্য এটিই প্রথম সরকারি বিশ্ববিদ্যালয়। উল্লেখ্য, দেশটির কট্টরপন্থী ইসলামি চিন্তাবিদেরা নারী-পুরুষের একত্রে লেখাপড়ার ঘোরবিরোধী। বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট চুন ফং শিহ বলেন, দুই বছর আগে এই জায়গায় ছিল ধু ধু মরুভূমি, চারদিকে শুধু বালি আর বালি। আজ সেখানে অত্যাধুনিক একটি গবেষণা প্রতিষ্ঠান দাঁড়িয়ে। বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা সেখানে পড়ালেখার সুযোগ পাবেন।
বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তুরস্কের প্রেসিডেন্ট আবদুল্লাহ গুল, মালয়েশিয়ার কিং টুংকু মিজান জয়নাল আবেদিন, সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির, ফিলিপাইনের প্রেসিডেন্ট গ্লোরিয়া ম্যাকাপাগাল অ্যারোইও, মৌরিতানিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ ওদ আবদুল আজিজ এবং ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সারকোজির একজন প্রতিনিধি। —এএফপি অবলম্বনে লুত্ফর রহমান হিমেল

সূত্রঃ প্রথম আলো


আমি নিজে এই ইউনিভার্সিটির প্রথম ব্যাচের ছাত্র। রাষ্ট্রপতি জিল্লুর রহমান ও আজকের অপেনিং সেরেমনি তে উপস্থিত ছিলেন। (ইত্তেফাক)
আমি যে ল্যাবের ছাত্র (ন্যানো ফ্যাব্রিকেশন ল্যাব) ... এই ল্যাবটি বিশ্বের সর্বশ্রেষ্ট একাডেমিক ফ্যাব। (আমার প্রফেসর সেটায় বলেন।)
এখানকার সব প্রফেসরই বিশ্বের নামি দামি ভার্সিটি (অধিকাংস USA এর)থেকে এসেছেন । আর প্রেসিডেন্ট হচ্ছেন ন্যাসনাল ইউনিভার্সিটি অব সিংগাপুর (NUS)এর সাবেক ভি, সি, যিনি নিজের হাতে গড়েছেন NUS কে।

এখানকার ছাত্ররা এসেছে ৬১ টি দেশ থেকে যার মধ্যে এমেরিকান ৮%, চাইনিজ ১৪%, মেক্সিকান ১১%, সাউদী ১৫%। ক্যাম্পাস সাইজ ৩৬ বর্গ কিমি; যার ফলে এটি বিশ্বে সবচেয়ে বড় ক্যাম্পাস।(প্রাক্তন সবচেয়ে বড় Stanford এর ক্যাম্পাস ৩৩,১ বঃকিমি। )

এটিই মধ্য প্রাচ্যে একমাত্র প্রতিস্টান যা Leadership in Energy and Environmental Design (LEED) Platinum certification পেয়েছে। LEED award হল U.S. Green Building Council (USGBC) কর্তৃক প্রদত্ত building environment এর সর্বোচ্চ certification. এটিই বিশ্বের LEED certification project গুলির মধ্যে সর্ববৃহৎ। (লিঙ্ক) এবং পুরো মরুভুমি থেকে বিশাল ক্যাম্পাস তৈরি করা হয়েছে মাত্র ২ বছরে। কিং আব্দুল্লাহ এটাকে বিশ্বের অন্যতম শ্রেষ্ট রিসার্চ ভার্সিটি হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য যা কিছু সম্ভব তাই করবেন। তিনি এই ভার্সিটির মাধ্যমে তেল নির্ভর সউদি অর্থনীতি থেকে জ্ঞানভিত্তিক অর্থনীতি তে রুপান্তর করতে চান। তাই তিনি এ ভার্সিটির অপর নাম দিয়েছেন house of wisdom.

সবচেয়ে মজা হল, এখানে ফান্ডিং অনেক বেশি ।
১।মাস্টার্সের জ ন্য ২০০০০ USD/ year, পিএইচ,ডি, এর জন্য ৪০০০০ USD/ year, Post-doc দের জন্য ৭০০০০ USD/year.
২। ২৫০০ USD কম্পিউটার এলাউন্স,
৩। ফ্রি এয়ার টিকে্ট, ( এয়ার পোর্ট থেকে ভার্সিটি প্রতিনিধি কর্তৃক সাদর সম্ভাষন, এক মিনিটে কাস্টমস পার, বিশ্রামের জন্য ৫ স্টার হোটেলে রাখা। )
৪। ফ্রি মেডিক্যাল ইন্সুরেন্স,
৫। ফ্রি হাউজিং। অত্যাধুনিক গৃহ সামগ্রিসহ (২ টা ২৫ ইঞ্চি আইপি টিভি, ২ টা আইপি টেলিফোন- ন্যাশনাল কল/মোবাইলে কল ফ্রি, ফ্রিজ, এসি, ডিশ ওয়াসার, ওয়াসিং মেশিন, ড্রায়ার, রেঞ্জ, কাঠের অসংখ্য আসবাব সহ অনেক কিছু) ডুপ্লেক্স এপার্টমেন্ট- মাস্টার বেড রুম, লিভিং রুম, রিডিং রুম, ড্রয়িং রুম, ডাইনিং রুম, কিচেন রুম, ২ বাথ রুম।
৬। নো টিউশন ফিস।
৭। ক্যাফেটেরিয়া, পিজ্জাইন, ইন্ডিয়ান রেস্টুরেন্ট সহ অনেক গুলি খাবারের দোকান প্রথম দুই মাসের জন্য ফ্রি। ক্যাফেটেরিয়ার খাবার আমার দেখা ৫ স্টার হোটেল গুলির থেকে ভাল।
৮। চলাফেরার জন্য সবসময় সাটল বাস।
৯। ফ্রি থিয়েটার সহ আরো অনেক কিছু ফ্রি।
১০। স্ত্রী বা সন্তান থাকলে তাদের জন্য ও উপরোক্ত ফ্যাসিলিটজ ফ্রি। স্ত্রী- সন্তান থাকলে আরো বড় আপার্টমেন্ট, তাদের জন্য খাবার, এয়ার টিকেট ইত্যাদি ফ্রি।
সর্বশেষ এডিট : ২৭ শে মার্চ, ২০১০ দুপুর ১:২৬
৪৮টি মন্তব্য ৩০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×