somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনার কি কোন প্রশ্ন আছে, বিদেশে লেখাপড়ার বিষয়ে?

১০ ই মে, ২০১২ রাত ৯:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ব্লগে না আসলেও মেইল প্রতিদিন দেখি কারণ এগুলো আমার পার্সোনাল মেইলে ফরোয়ার্ড করা আছে। আমি নিয়মিত আপনাদের ইমেইলের উত্তর দিচ্ছি সেখানেও।
আপডেট (২০ অক্টোবর ২০১৪): উত্তর দেবার চেষ্টা এখনও চালিয়ে যাচ্ছি, আপনাদের থেকে পাওয়া মেইলগুলোর উত্তরও যথাসাধ্য দেবার চেষ্টা করছি।

আমার মেইল অ্যাড্রেস meghla.mএটmail.com
খেয়াল করুন এটা mail.com কিন্তু! এটা gmail.com না


আর জিমেইলে মেইল করতে পারেন:
cloudy.manushএটgmail.com


এরকম জগাখিচুরি নাম নিতে চাইনি, কিন্তু পছন্দের নাম আগেই অন্য কারো কাছে চলে গিয়েছে।
আর, জিমেইলের meghla.m বা meghla.manush এই মেইলগুলোর মালিক আমি নই। কাজেই সেখানে মেইল করলে উত্তর পাবার বিষয়ে কিছু বলতে পারছি না।

প্রিয় সহব্লগারবৃন্দ,

আপনাদের মধ্যে অনেকের হয়ত বিদেশে পড়তে যাওয়ার ইচ্ছা আছে, অনেক প্রশ্নও হয়ত আছে। অথবা আপনার কোন কাছের মানুষের জন্য কোন তথ্য আপনার দরকার। অনেক মেধাবী ছাত্ররাও ঠিক প্রসেসটা না জানার কারণে অনেক ঝামেলা পোহাতে হয়। এখানে আপনি প্রশ্ন করলে আমি জবাব দেবার চেষ্টা করব। কোন বিষয়, কোন লেভেল পড়তে চান সেটা লিখলে আরও সুবিধা হয়।

আবার, আপনি যদি কিছু জানেন তাহলে, আপনিও জবাবটা দিয়ে দিতে পারেন।


কিছু বিষয় আগে থেকে জানিয়ে দিলে মনে হয় সবারই সুবিধা হয়:

১. আমি নিজে যে অনেক কিছু জানি তা নয়। আমার জানার বাইরে অনক কিছু আছে। কাজেই আপনার যদি মনে হয় আমার উত্তরটি সম্পূর্ণ না, আপনি আরও জানেন -আপনিও আপনার মন্তব্যে তথ্য যোগ করতে পারেন।

২. আমার উদ্দেশ্য হল আপনাদেরকে সঠিক তথ্য দেবার চেষ্টা করা, আমি যে ভুলগুলো করেছি সেগুলো যেন আপানারা না করেন। অন্যান্য দেশের স্টুডেন্টদের তুলনায় আমাদের (বাংলাদেশিদের) কিভাবে কি করতে হয় -এবিষয়ে জানাশোনা কম। এখান থেকে যদি একজনের সমান্য উপকার হয়, সেটা একটা চমৎকার বিষয় হবে।

৩. আমি আমার সাধ্যমত চেষ্টা করব, তবুও আমি একজন সাধারণ মানুষ -আমারও অন্য ব্যস্ততা আছে। আমি যেটা করার চেষ্টা করছি সেটা স্বেচ্ছায় কিছু সময় বের করে সবাইকে কিছু তথ্য দেয়া। আমি প্রফেশনাল কনসালটেন্ট নই, কাজেই হয়ত অনেক সময় আমি উত্তর দিতে দেরি করতে পারি এবং খুব স্বাভাবিকভাবেই উত্তরটি নাও জানতে পারি। আশা রাখছি সবাই বিষয়টা বুঝবেন।

৪. পোস্টটা 'প্রিয়'তে রাখতে পারেন, এবং ফেসবুকে যেকোনো অংশ ব্যবহার (শেয়ার বা কপি-পেস্ট) করতে পারেন। [আমি হিটকাঙ্ক্ষি নই, আমি জানি এখানে ৫০লক্ষ হিট থাকলেও তা বাস্তব জীবনে আমার কোন কাজে আসবে না।] আর, এসব করে আর্থিকভাবে লাভবান হবার কোন রাস্তা আমি খুঁজছি না /দেখছি না।

৫. ভবিষ্যতে এখানকার তথ্য (প্রশ্ন-উত্তর) ব্যবহার করে হয়ত একটা ওয়েবসাইট খোলা হতে পারে, যেখানে বিষয় অনুযায়ী সুন্দরভাবে তথ্য সাজানো থাকবে।

৬. এখানে এমন কোন ব্লগার নেই যিনি অপ্রাসংগিক বিষয় (ধর্ম বা রাজনীতি) নিয়ে আলোচনা শুরু করবেন - এই ভদ্রতাটুকু আমাদের সবার মাঝে আছে বলে আমি বিশ্বাস করি।

৭. কারো যদি Statement of Purpose বা CV দেখে দিতে হয় আমি সেটা করার চেষ্টা করতে পারি। মেইল করবেন meghla.m এট mail ডট কম (gmail বা জিমেইল না) -এই ঠিকানায়। আমি দেখার চেষ্টা করব, ভুল থাকলে শোধরানোর পরামর্শ দেব। তবে সবক্ষেত্রে সময় করে উঠতে পারব তা নয়, আর আমার পরামর্শ বা কারেকশনের পরই যে একটা সেরা লেখা পেয়ে যাব -এরকম দাবি আমি করব না।

৮. কোন বিষয় যদি এখানে বলতে অস্বস্তি বোধ করেন (যেমন, স্পাউস ভিসা, ইত্যাদি), তাহলে আমাকে মেইল করতে পারেন। তবে, ব্লগে যেহেতু আপনার পরিচয় প্রকাশিত হয় না, তাই এখানে দিলে সবাই জানতে পারবে বলে আমার মনে হয়।

যাদের দেশের বাইরে পড়ার ইচ্ছা আছে তাদের সবার ইচ্ছা পূরণ হোক!
সবাই ভাল থাকবেন, সবাইকে শুভেচ্ছা। :):D:

পুনশ্চ:
কারো কোন জার্নাল পেপার লাগলে আমাকে বলতে পারেন। আমি জোগাড় করে দেব। তবে, অ্যাবস্ট্র্যাক্ট পড়ে নিশ্চিত হয়ে নেবেন যে ঐ পেপারটাই আপনার দরকার।প্রিয় সহব্লগারবৃন্দ,

আপনাদের মধ্যে অনেকের হয়ত বিদেশে পড়তে যাওয়ার ইচ্ছা আছে, অনেক প্রশ্নও হয়ত আছে। অথবা আপনার কোন কাছের মানুষের জন্য কোন তথ্য আপনার দরকার। অনেক মেধাবী ছাত্ররাও ঠিক প্রসেসটা না জানার কারণে অনেক ঝামেলা পোহাতে হয়। এখানে আপনি প্রশ্ন করলে আমি জবাব দেবার চেষ্টা করব। কোন বিষয়, কোন লেভেল পড়তে চান সেটা লিখলে আরও সুবিধা হয়।

আবার, আপনি যদি কিছু জানেন তাহলে, আপনিও জবাবটা দিয়ে দিতে পারেন।


কিছু বিষয় আগে থেকে জানিয়ে দিলে মনে হয় সবারই সুবিধা হয়:

১. আমি নিজে যে অনেক কিছু জানি তা নয়। আমার জানার বাইরে অনক কিছু আছে। কাজেই আপনার যদি মনে হয় আমার উত্তরটি সম্পূর্ণ না, আপনি আরও জানেন -আপনিও আপনার মন্তব্যে তথ্য যোগ করতে পারেন।

২. আমার উদ্দেশ্য হল আপনাদেরকে সঠিক তথ্য দেবার চেষ্টা করা, আমি যে ভুলগুলো করেছি সেগুলো যেন আপানারা না করেন। অন্যান্য দেশের স্টুডেন্টদের তুলনায় আমাদের (বাংলাদেশিদের) কিভাবে কি করতে হয় -এবিষয়ে জানাশোনা কম। এখান থেকে যদি একজনের সামান্য উপকার হয়, সেটা একটা চমৎকার বিষয় হবে।

৩. আমি আমার সাধ্যমত চেষ্টা করব, তবুও আমি একজন সাধারণ মানুষ -আমারও অন্য ব্যস্ততা আছে। আমি যেটা করার চেষ্টা করছি সেটা স্বেচ্ছায় কিছু সময় বের করে সবাইকে কিছু তথ্য দেয়া। আমি প্রফেশনাল কনসালটেন্ট নই, কাজেই হয়ত অনেক সময় আমি উত্তর দিতে দেরি করতে পারি এবং খুব স্বাভাবিকভাবেই উত্তরটি নাও জানতে পারি। আশা রাখছি সবাই বিষয়টা বুঝবেন।

৪. পোস্টটা 'প্রিয়'তে রাখতে পারেন, এবং ফেসবুকে যেকোনো অংশ ব্যবহার (শেয়ার বা কপি-পেস্ট) করতে পারেন। [আমি হিটকাঙ্ক্ষি নই, আমি জানি এখানে ৫০লক্ষ হিট থাকলেও তা বাস্তব জীবনে আমার কোন কাজে আসবে না।] আর, এসব করে আর্থিকভাবে লাভবান হবার কোন রাস্তা আমি খুঁজছি না /দেখছি না।

৫. ভবিষ্যতে এখানকার তথ্য (প্রশ্ন-উত্তর) ব্যবহার করে হয়ত একটা ওয়েবসাইট খোলা হতে পারে, যেখানে বিষয় অনুযায়ী সুন্দরভাবে তথ্য সাজানো থাকবে।

৬. এখানে এমন কোন ব্লগার নেই যিনি অপ্রাসংগিক বিষয় (ধর্ম বা রাজনীতি) নিয়ে আলোচনা শুরু করবেন - এই ভদ্রতাটুকু আমাদের সবার মাঝে আছে বলে আমি বিশ্বাস করি।

৭. কারো যদি Statement of Purpose বা CV দেখে দিতে হয় আমি সেটা করার চেষ্টা করতে পারি। মেইল করবেন meghla.m এট mail ডট কম (gmail বা জিমেইল না) -এই ঠিকানায়। আমি দেখার চেষ্টা করব, ভুল থাকলে শোধরানোর পরামর্শ দেব। তবে সবক্ষেত্রে সময় করে উঠতে পারব তা নয়, আর আমার পরামর্শ বা কারেকশনের পরই যে একটা সেরা লেখা পেয়ে যাব -এরকম দাবি আমি করব না।

৮. কোন বিষয় যদি এখানে বলতে অস্বস্তি বোধ করেন (যেমন, স্পাউস ভিসা, ইত্যাদি), তাহলে আমাকে মেইল করতে পারেন। তবে, ব্লগে যেহেতু আপনার পরিচয় প্রকাশিত হয় না, তাই এখানে দিলে সবাই জানতে পারবে বলে আমার মনে হয়।

যাদের দেশের বাইরে পড়ার ইচ্ছা আছে তাদের সবার ইচ্ছা পূরণ হোক!
সবাই ভাল থাকবেন, সবাইকে শুভেচ্ছা। :):D:

পুনশ্চ:
কারো কোন জার্নাল পেপার লাগলে আমাকে বলতে পারেন। আমি জোগাড় করে দেব। তবে, অ্যাবস্ট্র্যাক্ট পড়ে নিশ্চিত হয়ে নেবেন যে ঐ পেপারটাই আপনার দরকার।
সর্বশেষ এডিট : ২১ শে অক্টোবর, ২০১৪ রাত ৩:৩৪
১১৩টি মন্তব্য ৯৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

×