somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

চাঁদের কালো জোছনার গল্প ।। পর্ব ১-৬ ।।

২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ১:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


[ছবিটি ইন্টারনেট থেকে সংগৃহীত]

পর্ব - ১

ঘড়িতে রাত আটটার মত বাজে । হঠাৎ পাশের ঘর থেকে আওয়াজ আসলো,

- সিয়াম, এই সিয়াম, এইদিকে আয় তো ।

কম্পিউটারে গেমস খেলছিল সিয়াম । ফিফা-১৬, সারাদিন ধরেই খেলে সে । কম্পিউটারের সামনে থেকে সিয়ামের উঠা মানেই, বিরাট কিছু । হঠাৎ মায়ের ডাক শুনতে পেলো, না উঠেই বা উপায় কি । অগত্যা, গেমস কিছুক্ষণের জন্য থামিয়ে চেয়ার ছেড়ে উঠলো সে ।

- কি ব্যাপার, মা, ডাকছিলে কেন ?
- তোর আসলাম মামা আসছে ।
- ওয়াও, আসলাম মামা !! সে তো বহুদিন পর । যাক আজকে অনেক মজা হবে ।
- অফিসের কাজে দুইদিন আগেই চুয়াডাঙ্গা থেকে সরাসরি চট্টগ্রামে গিয়েছিল ও । দুইদিন খাঁটা-খাটুনির পর, তোর মামা আসছে আমাদের বাড়িতে । জার্নি করার পর এমনিতেই আজকে খুব ক্লান্ত থাকবে । তাই খবরদার, মামাকে একেবারেই ঘাঁটানো যাবে না ।
- ওহ, আচ্ছা । ঠিক আছে, তা কখন আসছে মামা, মা ?
- আসলাম অবশ্য আজই আবার চুয়াডাঙ্গা ব্যাক করতো কিন্তু ঢাকার উপর দিয়ে যাওয়ার সময় আমাদের সাথে দেখা না করলে কেমন হয়, তাই আসছে । তবে তুই কিন্তু আজকে ঐ কোণার ঘরটাতে থাকবি । মামার সাথে থাকলে মামাকে শান্তিমত ঘুমাতে দিবি না, ও আমি জানি ।
- কই, আমি আবার কি করবো !!
- কি আর, সারাক্ষন ঘ্যানর ঘ্যানর করবি !! নাহ, তোকে আসলামের সাথে রাখবো না আমি ।
- তাই বলে, ঐ কোণার ঘরে !!
- হ্যাঁ, কোণার ঘরে । আজকে রাতটা ঐ ঘরেই থাকবি তুই ।
- না, মা, আমি পারবো না ।
- পারবো না মানে ?
- আমি কোণার ঘরে যেতে পারবো না ।
- তুই পারবি না, মানে ? তোকে না যেতে বলেছি, চুপচাপ যা ।
- কিন্তু মা, আমার তো ভয় করে ।
- ভয় করে !! নাটক করিস, না ? রাত জেগে গেমস আর ফেসবুক টা গুঁতাতে পারবি না, তাই তো !! ও আমি ভালো করেই বুঝছি ।
- না, মা, তুমি বিশ্বাস করো, গেমস না হয় এক রাত খেললাম না । কিন্তু ঐ কোণার ঘরে থাকলে তো আমি ভয়েই শেষ হয়ে যাবো ।
- এত বড় ধারী ছেলের ভয় করে ?! এইবার অনার্স সেকেন্ড ইয়ারে উঠবি, আর এখনও ভয় ভয় করিস !! ছিঃ, লজ্জা করে না, তোর ?
- ধুর, লজ্জা করে বেঁচে থেকেও লাভ আছে । মরে গেলেই তো সব শেষ ।
- ঠিক আছে, আর ফাউ বকতে হবে না । খালি আজকের রাতটাই তো । তুই তো আবার কাল থেকে শুতে পারবি নিজের ঘরে । একটা রাত ম্যানেজ করে নে, না ।
- কিন্তু মা...
- কিন্তু কি ?
- ঐ কোণার ঘরে যেতে গেলে তো ঐ বারান্দা দিয়ে যেতে হবে । আমার তো সন্ধ্যার পর বারান্দায় যেতেই তো ভয় করে, তুমি তো জানোই ।
- অতসব আমি বুঝি না । যেভাবে হোক একটা ব্যবস্থা করে নে । আমি আর এই বিষয়ে কোন কথাই শুনতে চাই না ।
- কিন্তু...
- আর কোন কিন্তু না । আল্লাহ্‌র ওয়াস্তে আমাকে মাফ কর তোরা সব । সারাদিন সংসারের ঘানি টেনে তোদের সকলের সাথে এত বকবক করার শক্তি থাকে না ।

মায়ের এই কথা শুনে অগত্যা সিয়ামকে চুপ করতে হলো । কিন্তু বারান্দার কথা হঠাৎ আবার মনে হতেই ভয়ের একটা শিহরণ বয়ে গেলো ওর পুরো শরীরে । কি ব্যবস্থা করা যায়, ভাবতে ভাবতে আবার নিজের ঘরে চলে গেলো সিয়াম ।


পর্ব - ২


মায়ের কথাটাই আসলে সত্যি । আসলেই রাত জেগে ঐ ফিফা গেমস খেলার নেশা হয়ে গেছে সিয়ামের । ওহ, ফিফা ছাড়া এক রাত থাকা !! ভাবাটাই কষ্ট । তবে ভয়ের ব্যাপারটাও একেবারে অমূলক না । সিয়াম যে বারান্দার কথা বলছিল, সেই বারান্দাটা এই বাড়ির তৈরি হওয়ারও আগে তৈরি । সিয়ামের দাদুভাই প্রথম এক তলা বিল্ডিং বানিয়ে তাতে টিনশেড দিয়েছিলেন । তার আবার বারান্দায় বসে চা খাওয়ার ভীষণ ব্যারাম ছিল । তাই তো, বাড়ির বারান্দাটা নিজের মত করেই বানিয়েছেন আর পরবর্তীতে সাজিয়েছিলেনও । এই বারান্দায় বসেই বিকেল থেকে সন্ধ্যা পার করে দিতেন সমির আলী, সিয়ামের দাদা । তখনও কোণার ঘরটা তৈরি করা হয়নি । এরপর সিয়াম যখন ক্লাশ এইটে পড়ে তখন দুনিয়া থেকে বিদায় নেন সমির আলী । সিয়ামের দাদী অবশ্য তারপরও দুই বছর বেঁচে ছিলেন ।
যাই হোক, সিয়ামের বাবা আয় করা শুরু করার পর, তিনি যখন বাড়ির কাজে হাত দেওয়ার মত সমর্থ হন, তখন তিনি প্রথম বারান্দা ঘেঁষে একটা ঘর তৈরি করেন । এটা সাধারণত গেস্ট রুম আকারে তৈরি করা হয়েছে । কোন আত্মীয়-স্বজন আসলে এই ঘরে থাকার ব্যবস্থা করা হয় । দুইতলা বিল্ডিং এর এক পাশ দিয়ে বারান্দা আর বারান্দা ঘেঁষে একটা মাত্র ঘর । বেশ ভালো ব্যবস্থা । সিয়ামের ফুফু দুইজন, চাচা নেই । ফুফু দুইজনও বাবার থেকে ছোট ।

সিয়াম আগে কোনদিন এই কোণার ঘরে রাতে থাকেনি । বেশ কয়েক বছর আগে সিয়ামের এক দূর সম্পর্কের দাদী এসেছিল গ্রাম থেকে, তখন সিয়ামের দাদা-দাদী দুইজনই বেঁচে ছিল । সেই দূরসম্পর্কের দাদীই এক রাতে হঠাৎ চিৎকার করে ওঠে, এই বাড়িতে নাকি ভূত আছে । গভীর রাতে বারান্দা দিয়ে কেউ হাঁটে বলে নাকি শব্দ পাওয়া যায় । সেই থেকে, বারান্দাটা একটু ভৌতিক হয়ে আছে বাড়ির সকলের জন্য । অবশ্য গেস্ট রুমে বাদবাকী আর যারা ছিল, তারা এমন কোনদিন শব্দ পায়নি, এমনকি ভৌতিক কিছুর অস্তিত্ব টেরও পায়নি ।

সিয়ামের আসলাম মামা অবশ্য ঠিক দুই ঘণ্টা পরই কলিংবেল চাপলো । সিয়াম এই দুই ঘণ্টায় ফিফার আরও কয়েকটা ম্যাচ খেলে নিয়েছে । দরজা খুলতেই আসলাম মামা হাসিমুখে ঘরে প্রবেশ করলো, হাতে দুই প্যাকেট মিষ্টি । দরজা খুললো সিয়ামের মা ই ।

- আসসালামু আলাইকুম আপা । কেমন আছেন ?
- এই তো ভালো রে । তোর শরীর কেমন ?
- অফিসের কাজে এত দৌড়াদৌড়ি !! শরীর ভালো রাখাই তো কষ্ট । তা দুলাভাইয়ের খবর কি ?
- হ্যাঁ, ভালোই । তোর দুলাভাই অবশ্য এখনও আসেনি ।
- না, আমি জানতাম এখন আসলে দুইলাভাইকে দেখতে পাবো না । সমস্যা নেই, হাতমুখ ধুয়ে খেতে বসার আগে দুলাভাই আর শালা মিলে একসাথে খেতে পারলেই হলো ।
- হুম, তা ঠিক । যা ফ্রেশ হয়ে নে । বাথরুমে আমি তোয়ালে দিয়ে রেখেছি ।

আসলাম মামা ফ্রেশ হতে চললো । আর মা রান্নাঘরে খাবার বাড়ার জন্য গেলো । মামা চলে এসেছে, তার মানে আজকে রাতের মত সিয়ামের নিজের ঘরে সিয়ামের রাজত্ব থাকলো না । কিন্তু তাই বলে কোণার ঘর !! নাহ, সিয়াম অন্যকিছু ভাবতেও পারছে না । টেবিলে খাবার বাড়তে বাড়তে সিয়ামের মা আরেকবার সিয়ামের দিকে তাকিয়ে চোখে চোখে ইশারা দিয়ে বুঝিয়ে দিলো, যা বলেছি, মনে আছে তো ? সিয়াম সেই ইশারা বুঝে খালি একবার ঢোক গিললো । অর্থাৎ, হ্যাঁ, মনে আছে । মায়ের সামনে থেকে সরে পরাটাই এখন ভালো হবে । হঠাৎ সিয়ামের লোপার কথা মাথায় আসলো । ছোটবোনটা কি করছে, সেটা দেখা দরকার ।


পর্ব - ৩


লোপা সিয়ামের ছোট বোন । সিয়ামের চেয়ে পাঁচ বছরের ছোট লোপা । লোপা অন্ধ । জন্ম থেকেই । চাঁদের মত ফুটফুটে সুন্দর মেয়েটার এই একটাই সীমাবদ্ধতা । যে-ই ওকে দেখে সেই আফসোস করে । অন্ধ হলে কি হবে, কাজ-কামে ভীষণ আগ্রহ তার । মায়ের কাছ থেকে টুকটাক রান্নাও শিখেছে সে । তাছাড়া ঘরের কাজও করে নিজে নিজে । ভাই-বোনের মধ্যে বিশাল ভাব । ভাই ছাড়া যেমন বোনের চলে না, ঠিক তেমনি বোন ছাড়াও ভাইয়ের চলে না ।

লোপা প্রতিবন্ধী এক স্কুলে পড়ে ক্লাশ টেনে । ব্রেইল পদ্ধতিতে পড়াশুনা । লোপার পড়াশুনা করার আগ্রহ প্রবল । সিয়ামের অবস্থা আবার ঠিক উল্টো । ওর পড়াশুনা করতে তেমন ভালোই লাগে না । কোনরকমে এসএসসি আর এইচএসসি টা আর্স বিভাগ নিয়ে পাশ করার পর বাড়ির কাছেই এক বেসরকারী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে সে, ইংলিশে । পড়াশুনা নামমাত্র, চারবছর পর সার্টিফিকেট পেলেই সাড় হবে তার । সন্ধ্যার পরপরই লোপার পড়াশুনা শুরু হয় । হয় একাডেমিক বই নয়তো কোন গল্পের বই নয়তো কোন সাধারণ জ্ঞানের বই, আরও কত কি । সিয়াম উঁকি মেরে আগে দেখে নিয়ে, এরপর পা টিপেটিপে লোপার ঘরে ঢুকলো । উদ্দেশ্য লোপাকে চমকে দেওয়া । কিন্তু সিয়ামের ঘরে ঢুকার ব্যাপারটা কিভাবে জানি লোপা টের পেয়ে গেলো ।

- কে ?

ধুর, মজাটাই নষ্ট হয়ে গেলো সিয়ামের । এর আগেও সিয়াম এমন যতবার করতে চেয়েছে, লোপা ঠিকই টের পেয়ে গেছে । কিভাবে টের পায় ও !! একমাত্র আল্লাহ্‌ই জানে । অন্ধ মানুষদের ষষ্ঠইন্দ্রিয় খুব প্রখর হয়, হয়তো তাই । ওদিকে লোপা তার করা প্রশ্নের অপেক্ষায় বেশ কিছুক্ষণ চুপ থেকে আবার প্রশ্ন করলো ।

- কে ? কে ঢুকলো ঘরে ? মা, তুমি নাকি ?

সিয়াম উত্তর করলো না কোন । এভাবেও তো মজা নেওয়া যায় । যেভাবে পা টিপেটিপে ঘরে ঢুকেছে সে, সেভাবেই পা টিপেটিপে ঘর থেকে বেরিয়ে গেলেই তো হয় । সিয়াম সেটা করতেই উদ্যত হলো, ফিরতি পথে পা বাড়াতেই লোপা বুঝে ফেললো যে ঘরে ঢুকা ব্যাক্তিটা আর কেউ নয়, সিয়ামই ।

- ভাইয়া, কি করো তুমি এখানে ?

কোন চোর হঠাৎ ধরা পড়লে যেমন ভ্যাবাচ্যাকা খেয়ে যায়, সিয়ামের অবস্থাও এখন তাই ।

- কি করি, মানে কি !! তুই কি করিস তাই দেখতে এসেছিলাম ।
- তাই বলে পা টিপেটিপে !! এভাবে নীরবে আসতে হবে কেন ?
- না, মানে, তোর যাতে ডিস্টার্ব না হয়, তাই ।
- তুমি জানো না, এই সময় আমি কি করি ?
- হ্যাঁ, জানি তো । জানবো না কেন !! এই সময় তুই পড়িস ।
- তাহলে ?
- তাহলে, তুই ঠিক এই সময় কি পড়িস, এইটা তো দেখতে পারি, তাই না ?
- হুম, তা পারো । একটা গল্পের বই পড়ছিলাম । চাঁদের কালো জোছনার গল্প ।
- কালো জোছনা !! সে আবার কেমন ?
- আসলে এটা একটা মেয়ের গল্প । মেয়েটা আমার মতই অন্ধ । তার কাছে চাঁদের আলো, জোছনা কোনকিছুই তো দৃশ্যমান না । সবকিছুই তো কালো । কিন্তু মেয়েটার চাঁদ খুব ভালো লাগে, বিশেষ করে চাঁদের জোছনা কিন্তু এই ভালো লাগার বিষয়টা দেখে হয়নি, হয়েছে অনুভব করে । তাই এমন নাম ।
- তোকে না বলেছি, তুই যে অন্ধ, এটা নিয়ে গেজাবি না !!??
- কই গেজালাম আমি ?
- তাহলে এসব গল্প পড়িস কেন ?
- আমার ভালো লাগে ।
- এমন গল্প ভালো লাগানো যাবে না একেবারেই ।
- ও মা, ভালো লাগলে কি করবো ?
- না, লাগানো যাবে না ।
- আচ্ছা, ভাইয়া, ভালো আবার না লাগানো যায় কিভাবে ?
- আমি জানি না । তুই খুঁজে দেখ কোন উপায় ।
- আমি অন্ধ মানুষ, খুঁজবো কি করে ? তুমি খুঁজে দাও না একটু, ভাইয়া !!
- আবার !! ধুর, তুই থাক, আমি যাই ।


পর্ব - ৪


লোপার ঘর থেকে বেরিয়ে এলো সিয়াম । লোপার সাথে কথা বললে এই এক সমস্যা । ভালো করেই কথা বলবে কিন্তু একসময় না একসময় নিজের অন্ধত্ব হওয়ার সীমাবদ্ধতার কথা বলবেই । যাই হোক, কোণার ঘরে যাওয়ার যুদ্ধে নামার আগে আসলাম মামার সাথে একটু গল্প করা দরকার । মামার সাথে আজ প্রায় তিনবছর পর দেখা বাড়ির সবারই । বাকী সব মামার থেকে এই আসলাম মামাকেই ভালো লাগে সিয়ামের । অবশ্য আসলাম মামাকে লোপারও ভালো লাগে । সিয়াম যখন খুব ছোট, তখন মামা এই বাড়িতে আসলেই সুন্দর সুন্দর গল্প বলতো । সেই থেকেই আসলাম মামা সিয়ামের কাছে বেশ প্রিয় । সিয়াম ডাইনিং রুমে যেয়ে দেখলো, আসলাম মামা খেতে বসেছে আর পাশের এক চেয়ারে বসে আছে মা । দুই ভাই-বোন মিলে বেশ গল্প চলছে ।

হঠাৎ কলিংবেল বাজলো । বোধ হয়, হামিদুর রহমান ফিরেছে । জনাব হামিদুর রহমান সিয়াম আর লোপার বাবা । ব্যবসা করেন, মোটর পার্টসের । প্রতিদিন রাত দশটা নাগাদই ফেরেন তিনি । কলিংবেলের শব্দ শুনে সিয়ামের মা আর আসলাম মামার গল্পে একটু বিরতি হলো । সিয়ামের মা দরজা খুলতে উঠার আগেই সিয়াম এগিয়ে গিয়ে দরজা খুললো । দরজা খুলতেই হামিদুর রহমান সাহেব সিয়ামকে দেখে বেশ অবাক হলো । কারণ সিয়াম কখনই দরজা খোলে না । সারাদিন তো ঐ গেমস নিয়েই ব্যস্ত । যাই হোক, দরজা খুলে দিয়েই সিয়াম আবার সরে পড়লো । বাড়ির মেইন গেট দিয়ে হামিদুর রহমানের সাহেবের ঘরে ঢুকতে গেলে ডাইনিং রুম দিয়েই যেতে হয় । ডাইনিং রুমে আসতেই আসলাম মামাকে দেখতে পেলো সিয়ামের বাবা ।

- আরে আসলাম, কখন এলে ?

আসলাম মামার ভাত খাওয়া অনেক আগেই শেষ । বড় বোনের সাথে বসে বসে গল্প করার কারণেই হাতটা ধোঁয়া হয়নি তার । তবে দুলাভাই ঘরে ঢুকতেই আসলাম মামা দুলাইভাই হামিদুর রহমান সাহেবের দিকে খেয়াল করলো ।

- আসসালামু আলাইকুম দুলাভাই । আছেন ভালো ?
- হ্যাঁ, আল্লাহ্‌ তো ভালোই রেখেছে আর তোমাদের সবার দোয়া ।
- হ্যাঁ, তা তো ঠিক । আসলাম এই তো ঘণ্টা খানেক আগে । ভেবেছিলাম আপনি আসবেন আরেকটু আগে । তাহলে হয়তো দুলাভাই আর শালা মিলে রাতের খাবারটা খাওয়া যেতো ।
- ওহ, তাই নাকি !! সিয়ামের মা কিংবা বাড়ির কেউ তো আমাকে ফোন করে বলেনি । বললে হয়তো চলে আসতাম আরেকটু আগেই ।

এই বলে সিয়ামের বাবা সিয়ামের মায়ের দিকে তাকালো । সিয়ামের মা কিছু না বলে রান্নাঘরের দিকে চলে গেলো । সকালে দোকানে যাওয়ার আগে সিয়ামের মা আর সিয়ামের বাবার মধ্যে সাংসারিক একটা বিষয় নিয়ে সামান্য ঝগড়া বেঁধে গিয়েছিল । হামিদুর রহমান সাহেব বুঝে গেলেন, গিন্নীর মন এখনও একটু খারাপ । তবে স্ত্রীকে আর ঘাঁটালেন না এ যাত্রায় ।

- তাহলে দুলাভাই, আপনি ফ্রেশ হয়ে খাওয়া-দাওয়া করে নেন । এরপর না হয় গল্প করা যাবে ।
- হ্যাঁ, সেটাই ঠিক হবে । তাইলে তুমি বসো, আমি ফ্রেশ হয়ে নিই ।

এই কথা বলে সিয়ামের বাবা ঘরের দিকে চলে গেলো । সিয়ামের মা আর বাবার মধ্যে মন কষাকষির ব্যাপারটা তার মোটেও দৃষ্টিগোচর হয়নি । আসলাম মামা হাত ধুয়ে টিভির সামনের সোফায় গিয়ে বসে পড়লো । আজকের নিউজটা দেখা দরকার তার । অফিসের কাজ আর জার্নির কারণে নিউজই দেখা হয়নি সারাদিন ।


পর্ব - ৫


টিভির সামনে বসেই টিভির রিমোট খুঁজতে লাগলো আসলাম মামা । কিন্তু আশেপাশে না দেখে সিয়ামকে ডাক দিলো সে ।

- সিয়াম, এই সিয়াম, বাবা, এদিকে আয় তো ।

সিয়াম না পারছে নিজের রুমে যেতে, না পারছে অন্য কোথাও যেতে । তাই বাধ্য হয়ে সে ডাইনিং রুমের পাশ দিয়েই ঘুরাফিরা করছিল । মামার ডাক শুনতে পেয়েই মামার দিকে এগিয়ে গেলো সে ।

- হ্যাঁ, মামা, বলো ।
- বলো কি রে, এইদিকে আয় । বস আমার পাশে । সেই কখন আসলাম, তোর সাথে তো দেখা করাই হলো না । খুব ব্যস্ত নাকি তুই ?
- না তো মামা । আমি তো লোপার ঘরে ছিলাম । ওর সাথেই টুকটাক গল্প করছিলাম ।
- ওহ, লোপা মামনি !! সে আবার কোথায় ?
- ওর ঘরেই ।
- কি করছে ?
- কি জানি একটা বই পড়ছে । গল্পের বই নাকি !!
- ব্রেইলে লেখা গল্পের বই !! বাহ, দুনিয়া এখন কত এগোনো । আমাদের সময় এগুলো চিন্তাও করা যেতো না । আচ্ছা, গল্পের নামটা কি রে ?
- কি এক উদ্ভট নাম । চাঁদের কালো জোছনার গল্প ।
- চাঁদের কালো জোছনার গল্প !! বাহ, আসলেই তো অদ্ভুত নাম । জোছনা তো আলোকিত হয়, উজ্জ্বল হয় । তাহলে এই কালো ব্যাপারটা এলো কোথেকে ? তুই জানিস নাকি কিছু ?
- হ্যাঁ, লোপার কাছ থেকে শুনতে পেলাম কিছুটা । এক অন্ধ মেয়ের নাকি চাঁদ ভালো লাগে, জোছনা ভালো লাগে ।
- দাড়া, দাড়া, একটু থাম । অন্ধ মেয়ের চাঁদ-জোছনা এগুলো কিভাবে ভালো লাগবে ? আজব তো ব্যাপারটা । সে চাঁদ-জোছনা দেখলোই বা কিভাবে ? আর না দেখে ভালো লাগেই বা কিভাবে ?
- সে আমি এত ডিটেইলস্‌ জানি না । আমাকে যা বললো লোপা, সেটাই বলছি । অন্ধ মেয়েটার এই চাঁদ-জোছনা ভালো লাগা নাকি ফিলিংস দিয়ে, চোখ দিয়ে দেখে নয় ।
- বাহ, ফিলিংস এর ভালো লাগা !! অদ্ভুত তো । তারপর ?
- তো সেই অন্ধ মেয়েটির কাছে চাঁদ-জোছনা ভালো লাগলে কি হবে, সে তো আর ঐগুলো দেখতে পায় না । তার কাছে চাঁদ-জোছনা সবকিছুই কালো । এই কারণেই গল্পের নাম চাঁদের কালো জোছনার গল্প ।
- বাহ, ভাগ্নী তো আমার জব্বর বই পড়তেছে । নাহ, আমার কিন্তু বইয়ের কনসেপ্ট টা বেশ পছন্দ হইছে । এখন তো আমার ঐ বইটা দেখারও সাধ জাগছে মনে মনে । যাই, লোপার ঘরে গিয়েই দেখি গিয়ে ।

বলা মাত্রই আসলাম মামা উঠে দাঁড়ালো । মামার সাথে সাথে সিয়ামও বসা থেকে উঠে দাঁড়ালো । ঐ বইটার মধ্যে অদ্ভুত কি খুঁজে পেলো মামা !!! এই ব্যাপারটাই অদ্ভুত লাগছে সিয়ামের কাছে । আসলাম মামা লোপার ঘরের দিকে হাঁটতে লাগলো আর তার পিছন পিছন সিয়াম ।

লোপার ঠিক ঘরের দরজার সামনে দাড়িয়ে আসলাম মামা দাড়িয়ে গেলো । আর তাকে দেখাদেখি সিয়ামও দাড়িয়ে গেলো ।

- মামনি, আসবো ?

আসলাম মামার গলা শুনে লোপা গল্পের বইটা বন্ধ করে ঠিক পাশে রেখে দিলো ।

- কে, মামা ? আসো মামা । আমার মত অন্ধের ঘরে ঢুকতে কি আবার অনুমতি লাগে নাকি ?

আসলাম মামা ঘরে ঢুকে লোপা যে খাটে বসে ছিল তার ঠিক কোণায় গিয়ে বসলো ।

- অন্ধ মেয়ে মানে ? তুই নিজেকে অন্ধ অন্ধ বলিস কেন ? এই বিষয়টা কিন্তু মোটেও ঠিক না ।

মামার কথার সাথে নিজের কিছুক্ষণ আগে বলা কথা ঠিক ঠিক মিলে যাওয়ার সিয়াম মনে মনে খুশি হয় । সাথে সাথে মামার সাথে সুর মিলিয়ে বলে ওঠে

- মামা, এই ব্যাপারটা এই পাগলিটাকে বুঝাও তো । ওর কি বারবার নিজেকে অন্ধ অন্ধ বলার দরকার আছে ?

সিয়ামের মুখের কথা শুনে লোপা এবার ফিক করে হেসে দিলো । ভাইবোনের কথোপকথনের মাঝে আসলাম মামা পড়তে চাইলেন না । তাই তিনি কিছুক্ষণের জন্য চুপ হয়ে গেলেন ।

পর্ব - ৬

লোপা অনেকটা হাসিমুখ রেখেই সিয়ামের উদ্দেশ্যে বললো –

- ভাইয়া, তুমি এক কথা আর কতবার বলবে ?
- হাজারবার বলবো । যতদিন তুই নিজেকে অন্ধ বলা না থামাবি ।
- নিজেকে অন্ধ বলা থামালেই কি আমি চোখে দেখা শুরু করবো নাকি ?
- ওহ, আচ্ছা, আমরা তোর আশেপাশে থাকতে তোর নিজেকে এতটা অসহায় কেন মনে হয় ?
- কই, অসহায় মনে হয়, কোনদিন বলেছি ?
- বলা লাগবে কেন !! তোর কথাতেই তো স্পষ্ট বোঝা যায় ।
- কচু বুঝা যায় !! থাক, তুমি চুপ করো । মামার সাথে গল্প করবো । মামা, কই তুমি, চলে গেলা নাকি ?

আসলাম মামা এতক্ষণ পর কথা বলার প্রসঙ্গ নিজের দিকে আসতেই কথা বলা শুরু করলেন –

- না, যাইনি । আছি এখানেই । তোদের দুই ভাইবোনের খুনসুটি দেখছিলাম ।
- জানিস, তোর রুনু খালা আর আমার ব্যাপারটাও এরকম ছিল । আমরাও সারাদিন ভীষণ খুনসুটি করতাম । বড় আপা, মানে তোদের মা, সেই বলতে গেলে আমাদের দুইজনকে শাসনে রাখতো । তবে আমরা দুইজন অনেক দুষ্টুমি করতাম ছোটবেলায় ।
- রুনু খালার সাথেও অনেকদিন গল্প করি না । আসলে আমরা ঢাকায় চলে আসার পর, আত্মীয় স্বজনদের সাথে যোগাযোগই হয় না তেমন । খুলনায় ভালোই ছিলাম আমরা ।
- না, তা ঠিক । তোরা খুলনায় যখন ছিলি, তখন তো আমাদের ছোটখাট রি-ইউনিয়ন হয়ে যেতো ।
- হ্যাঁ, অনেক মজা হতো তখন । আমি তো কাউকে দেখতে পেতাম না, তবে মজাটা অনেক অনুভব করতাম ।
- থাক, দেখাদেখির গল্প বাদ । আচ্ছা, সিয়াম বললো, তুই নাকি কি একটা অদ্ভুত বই পড়ছিলি ?
- ভাইয়া কি বলেছে তোমাকে আমার বই নিয়ে ?
- কি নাকি একটা অদ্ভুত বই, আবার বইয়ের নামটাও অদ্ভুত । “চাঁদের কালো জোছনার গল্প” । আমার কিন্তু থিমটুকু শুনে বেশ ইন্টারেস্টিং লাগছে । জোছনা, তাও আবার কালো !!
- ভাইয়া একটু বাড়িয়েই বলেছে তোমাকে । তার তো আবার বাড়িয়ে বলাই স্বভাব ।

বোনের মুখ থেকে এরকম কথা শুনে সিয়াম বেশ অবাক হলো কিন্তু মামা-ভাগ্নির কথোপকথনের মাঝখানে সে নিজেই কিছু বললো না ।

- না, বাড়িয়ে আর কি !! ও যা বললো, তার যদি অর্ধেকও সত্যি হয়, তাহলে গল্পটা পড়তে নিশ্চয় অনেক মজা লাগার কথা ।
- (আসলাম মামার এরকম কথা শুনে লোপা বেশ অবাক হলো) মামা, তুমি কি আমার সাথে মজা করার চেষ্ঠা করছো ?
- ছিঃ, মামনি, মজা করবো কেন !! অন্ধ মেয়ের কাছে চাঁদ-জোছনার ফিলিংস, সেখানে কালো জোছনার গল্প !! একটু ইন্টারেস্টিং তো বটেই ।
- (মামার দেওয়া ব্যাখ্যা শুনে আশ্বস্ত হলো লোপা) হুম, তা ইন্টারেস্টিং তো আছেই । আমি কেবল ওয়ান থার্ড পড়েছি । আজ আর পড়বো না । বাকীটা কাল পড়বো । এখন শুধুই তোমার সাথে গল্প করবো ।
- এই যাহ, আমার তো দুলাভাইকে শিডিউল দেওয়া । তোকে তো এখন শিডিউল দিতে পারবো না, মামনি !!
- (লোপা একটু অভিনয় করার ভান করে) কি বলো মামা !! তুমি তো আমার মনটাই ভেঙে দিলে ।

লোপা এই কথা বলা মাত্রই আসলাম মামা আর লোপা দুইজনেই হো হো করে হেসে ওঠে । তাদের দেখাদিখি সিয়ামও হেসে ওঠে । সাধে কি মানুষ বলে যে, হাসি সংক্রামক ।


(গল্পটা আরও বাকী আছে । গল্পের সৃষ্টি হয় পাঠকের প্রয়োজনে, পাঠকের উৎসুকতায় । তাই পাঠকের সাড়াই গল্পের পরবর্তী পর্বগুলোর সৃষ্টি হওয়ার অনুপ্রেরণা হবে ভবিষ্যতে । হয়তো ব্লগের এই দুনিয়ায় গল্পটির সমাপ্তি এখানেই । আবার হয়তো গল্পটি মেলতে পারে শাখা-প্রশাখা । যাই হোক, সৃষ্টি লেখকের আনন্দ আর পাঠকের স্বস্তি - এই দুইটির সমন্বয় ব্যতিত সৃষ্টির সৃষ্টি হওয়াতেও কোন সার্থকতা নেই) ।
সর্বশেষ এডিট : ২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ১:৫০
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×