somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফুলের নাম - মেথির ফুল

০৭ ই অক্টোবর, ২০০৮ দুপুর ২:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


এই টার বাংলায় নামঃ মেথি
এইটা পাঁচ ফোড়নের এক ফোঁড়ন।

বৈজ্ঞানিক নামঃ Trigonella foenum-graecum

বৈজ্ঞানিক বিভাজনঃ
Kingdom: Plantae
Division: Magnoliophyta
Class: Magnoliopsida
Order: Fabales
Family: Fabaceae
Genus: Trigonella
Species: T. foenum-graecum

এটি মাঝারী জাতীয় মৌসুমী গাছ, একবার ফুল ও ফল হয়ে মরে যায়।কিছুটা মোটা ধরণের পাতা সোজা হয়ে ৩ টি একসাথে জন্মায়। স্ত্রী, পুরুষ দুই ধরণের ফুলই হয়, সাদা-হলুদ রং। ৩ টি করে পাঁপড়ি। বাদামি-হলুদ রং এর চৌ-কোনা বীজ হয়।

এর পাতা শাক হিসাবে খাওয়া হয়। মশলা হিসাবে ব্যাপক ব্যবহার। পাঁচ ফোড়নের একটি উপাদান। ইউনানী, কবিরাজী ও লোকজ চিকিৎসায় বহু রকমের ব্যবহার আছে। প্রসাধনীতেও ব্যবহার হয়। মেথি থেকে ষ্টেরয়েডের উপাদান তৈরী হয়।



মেথির চাষ পদ্ধতি দেখিঃ

পরিবেশঃ প্রচুর রোদ লাগে এমন যে কোন সমতল জমি।
মাটিঃ যে কোন মাটিতেই জন্মায়।
বপন সময়ঃ কার্তিকের শেষ থেকেই লাগানো ভাল।
জমি তৈরীঃ কার্তিকের মাঝামাঝি সময়ে মাটিতে ‘জো’ আসলে জমি তৈরী আরম্ভ করা যেতে পারে। ভাল করে কুপিয়ে বা লাঙ্গল দিয়ে মাটি মিহি করতে হবে। নিড়ানি দিয়ে ঘাস ও আগাছা পরিষ্কার করতে হবে। ১০ শতাংশ জমিতে ১০ কেজি পচা গোবর ও ২ কেজি পচা খৈল, অথবা ১০ কেজি পরিমাণ যে কোন কম্পোস্ট মাটির সাথে ভালোভাবে মিশিয়ে বেড তৈরী করা যেতে পারে। সার মেশানোর ১ সপ্তাহ পরে প্রয়োজন হলে একবার নিড়ানি দিয়ে বেড তৈরী শেষ করতে হবে।

বপনঃ ১ ফুট বা ৩০ সেমি, দূরে দূরে ১-৪ ইঞ্চি গর্ত করে প্রতি গর্তে ২-৩টি করে বীজ পুঁততে হবে, খেয়াল রাখতে হবে বীজ বেশী গভীরে যেন না যায়।

বীজের পরিমাণঃ ১০ শতাংশ জমিতে ৪৫০-৫০০ গ্রাম বীজ।

বীজ শোধনঃ বোনার আগে ভাল করে ধুলাবালি ও চিটা বীজ সরিয়ে নিয়ে হালকা গরম পানিতে ১০-১২ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। বীজ ছায়ায় রেখে শুকিয়ে বপন করা উচিৎ।

পরিচর্যাঃ বীজ লাগানোর পরই হালকা করে মাটি দিয়ে গর্ত ঢেকে দিতে হবে। পাখিতে বীজ খেতে না পারে, সতর্ক থাকতে হবে। প্রয়োজন হলে আগাছা পরিস্কার করতে হবে।

সেচঃ সেচের প্রয়োজন নেই। তবে নতুন চারা লাগানোর পর রোদ বেশি হলে ছিটিয়ে পানি দেওয়া যেতে পারে; সন্ধ্যায় পানি ছিটিয়ে দেওয়া ভাল।

সার প্রয়োগঃ জমি তৈরীর সময় ছাড়া পরে সার দেওয়া প্রয়োজন নেই।

পোকা মাকড় ও রোগবালাইঃ চারা অবস্থায় এ্যাফিড জাতীয় পোকার জন্য ০.০৩% ডাইমিথোয়েট অথবা ০.০২৫% মিথাইল-ডেমিটোন মিশ্রণ ব্যবহার করা যেতে পারে। পরিণত অবস্থায় ছত্রাক সমস্যা হলে ২৫ গ্রাম ছত্রাকবিনাশী যেকোন ওষুধ (ডিনোক্যাপ বা ডাইফলটান ১০ লিটার পানিতে মিশিয়ে ব্যবহার করা যেতে পারে।

সময় কালঃ
অংকুরোদগম/ চারা গজানোঃ ৬-৮ দিন/ ০-১ সপ্তাহের মধ্যে
ফুল আসবেঃ ৪০-৫৫ দিন/৬-৮ সপ্তাহের মধ্যে
ফল আসবেঃ ৫৫- ৭০ দিন/৮-১০ সপ্তাহের মধ্যে
ফল পাকবেঃ ৭৫-১১০ দিন/ ১১-১৬ সপ্তাহের মধ্যে

বীজ বপনের পর সর্বমোট ১৬ সপ্তাহের মধ্যে ফসল পাকবে ও তোলার সময় হবে অর্থাৎ কার্তিকের শেষে চাষ করলে ফাল্গ্হনে ফসল তোলা যাবে।

ফলনঃ ১০ শতাংশ জমিতে উপরোক্ত বর্ণনা অনুযায়ী চাষ করলে গড়ে ৭০-৮০ কেজি মেথি পাওয়া যাবে।

ফসল সংগ্রহঃ ফাল্গ্হনে গাছ শুকিয়ে আসলে জমি থেকে তুলে বাতাসে ঝুলিয়ে রেখে ২/৩ দিন রোদে শুকিয়ে নিয়ে হাতে মাড়াই করে বীজ সংগ্রহ করা যায়। গাছে সামান্য রস থাকতেই ফল সংগ্রহ করা উচিত, নয়ত বীজ জমিতে ঝরে পড়তে পারে। অনেক দিন ধরে ফল পাকে বলে একবারে ফসল তোলা যায়না।

সংরক্ষণঃ চটের বস্তায় বা মাটির পাত্রে বীজ সংরক্ষণ করা যেতে পারে। অন্তত: ৬ মাস পর্যন্ত বীজ সংরক্ষণ করা যায়। শুকনো, অন্ধকার জায়গায় রাখতে হবে।

- নেট থেকে



সর্বশেষ এডিট : ১০ ই মার্চ, ২০১২ সন্ধ্যা ৭:৪৯
১৩টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×