somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উচ্চ শিক্ষার্থে কানাডা: ২য় পর্ব (কোন ধরনের যোগ্যতা থাকলে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে ভর্তীর জন্য বিবেচিত হবেন)

১৩ ই জুলাই, ২০১২ সকাল ৮:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছাত্র-ছাত্রীদের সাধারনত একটা প্রশ্ন হলো, কোন ধরনের রেজাল্ট লাগে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তী হবার জন্য?

কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ভিন্ন-ভিন্ন গ্রেডিং সিস্টেম অনুসরণ করে থাকে। বিদেশি স্টুডেন্টদের মাস্টার্স বা পিএচডি-তে ভর্তির জন্য ব্রিটিশ মূল্যায়ন সিস্টেম (%) ও জিপিএ গ্রহন করে থাকে। নিচের লিংক থেকে দেখে নিতে পারেন কানাডার কোন প্রভিন্সের কোন বিশ্ববিদ্যালয়ে কোন ধরনের গ্রেডিং সিস্টেম চালু আছে। How Grades Work in Canadian Universities

ওন্টেরিও প্রভিন্সের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গ্রেডিং সিস্টেম



কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তীর জন্য বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ একজন শিক্ষর্থীর বিভিন্ন যোগ্যতা দেখে থাকেন। তবে মানের ক্রম অনুসারে প্রধান কয়েকটি যোগ্যতা নিম্নরুপ:
===========================
প্রথমত: B.Sc. & M.Sc. GPA
===========================
যাহারা এই সিরিজের উচ্চ শিক্ষার্থে কানাডা: ১ম পর্ব (যে তথ্য গুলো প্রথমেই আপনার জানা দরকার) পড়ে দেখেননি তাদেরকে সেটি আগে পড়ে দেখবার আমন্ত্রন জানাব। এতে করে এই পোষ্টের কিছু আলোচনা বুঝতে সুবিধা হবে।

কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে যেহেতু কোন ভর্তী পরীক্ষা হয়না বাংলাদেশের মত, তাই এরা দেখবে আপনার আন্ডারগ্রেজুয়েটের রেজাল্ট এবং ভর্তীর জন্য এটাই প্রধান মানদন্ড। GPA এর উপর ভিত্তি করে নিম্নে ৩ ধরনের ছাত্র কে ভাগ করব আমি:


Undergraduate GPA >= 3.75

এই শ্রেনীর ছাত্র-ছাত্রীরা ৩ টা বিশ্ববিদ্যালয়ে চেষ্টা করলে একটা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার সম্ভবনা প্রবল যদি Minimum required IELTS score থাকে। এদের কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া সম্বন্ধে কোন সন্দেহ নাই।

Undergraduate 3.75 < GPA > 3.5

এই শ্রেনীর ছাত্র-ছাত্রীদের ৫-৭ টা বিশ্ববদ্যালয়ে চেষ্টা করতে হবে অন্তত পক্ষে। তবে এই GPA দিয়ে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে ভর্তী হওয়া সম্ভব এটা আমি অনেক নিশ্চিত ভাবে বলতে পারি।

Undergraduate GPA >3.25 এবং Graduate GPA> 3.5

উপরোক্ত শ্রেনীর ছাত্র-ছাত্রীদের কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে ভর্তী হওয়ার জন্য অনেক চেষ্টা করতে হবে। এই শ্রেনীর ছাত্র-ছাত্রীদের ১ম পর্বে উল্লেখিত ১-৬ নম্বর ক্রমের বিশ্ববিদ্যালয় গুলোতে বেশি সময় ব্যায় না করে মধ্যম সারির বিশ্ববিদ্যালয়ে চেষ্টা করলে ভাল করবেন বলে আমি আমার ও কানাডাতে অধ্যায়নরত বন্ধুদের অবিজ্ঞতার আলোকে লিখলাম।

যেহেতু Undergraduate এ খুব কম সংখ্যক বাংলাদেশি ছাত্র-ছাত্রীরই (সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ক্ষেত্রে অনেকাংশে সত্য) GPA 3.75 এর উপরে থাকে তাই উচ্চ শিক্ষার্থে কানাডা: ১ম পর্ব (যে তথ্য গুলো প্রথমেই আপনার জানা দরকার) পোষ্টে বর্নিত ক্রমের প্রথম ৬ টি বিশ্ববিদ্যালয়ে GPA 3.75 ছাড়া চান্স পাওয়া প্রায় অসম্ভব।

সেই ক্ষেত্রে প্রথমে মধ্যম সারির কোন বিশ্ববিদ্যালয় হতে MS ডিগ্রী নিয়ে পরে বড় কোন বিশ্ববিদ্যালয়ে PhD করতে পারবেন। আমি যে বিশ্ববিদ্যালয়টিতে পড়ি সেখানকার প্রায় ৯০% বাংলাদেশী ছাত্র-ছাত্রীই এই পদ্ধতি অনুসরন করেছে।

তবে এখানে বলে রাখা ভাল যে কানাডিয়ান বিশ্ববিদ্যালয় গুলো সাধারনত শেষের ২ বছরের রেজাল্টকে প্রাধান্য দেয়। আপনি যদি ৪ বছরের অনার্স ও ১ বছরের মাস্টার্স করে থাকেন তবে আপানার অনার্সের শেষ বছর ও মাস্টার্সের ১ বছরের রেজাল্টার গড় দেখবে এরা। শেষ ২ বছরের রেজাল্ট এদের কাছে খুবই গুরুত্বপূর্ন।

বিষয়টাকে একটু ব্যাখ্যা করি: ধরুন ২ জন ছাত্রের গড় GPA 3.75, কিন্তু একজন ছাত্রের প্রথম ২ বছরের রেজাল্ট GPA 3.85 ও শেষ ২ বছরের GPA 3.65 অন্যজনের প্রথম ২ বছরের রেজাল্ট GPA 3.65 ও শেষ ২ বছরের GPA 3.85 । উপরোক্ত দুজন ছত্রের মধ্যে দ্বিতীয় ছাত্রকে নেওয়ার চান্স অনেক বেশি।

Role of GPA: Before, During, and After Grad School

==================================
দ্বিতীয়ত: Published Scientific Journals
==================================

রেজাল্টের পরে এরা যে বিষয়টাকে অধিক গুরুত্ব দিয়ে থাকে সেটা হচ্ছে: গবেষনা প্রবন্ধ। আপনার রেজাল্ট যদি বিশ্ববিদ্যালয়ের চাওয়া সর্বনিম্ন রেজাল্টের চেয়ে কমও হয় কিন্ত আপনার কোন গবেষনা প্রবন্ধ থাকে তবে আপনি কোন প্রফেসরের সাথে সরাসরি যোগাযোগের মাধ্যমেও ভর্তী হতে পারেন। এখানে আপনাদের একটা তথ্য জানিয়ে দিতে চাই যে, কানাডিয়ান বিশ্ববিদ্যালয় গুলোতে গ্রাজুয়েট ছাত্র ভর্তীর ক্ষেত্রে প্রফেসরদের মতামতই চুড়ান্ত। আপনি যদি সরাসরি যোগাযোগের মাধ্যমে তাদেরকে কন্ভিন্স করতে পারেন তবে আপনি GPA 3 ~3.25 নিয়েও ভর্তী হতে পারবেন।

===============================
তৃতীয়ত : Extra curricular activities
===============================

আপনার Extra curricular activities ও আপনাকে সাহায্য করতে পারে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে ভর্তীর ক্ষেত্রে। তবে আপনার রেজাল্টই কিন্তু মুখ্য ভুমিকা রাখবে এটা কেবল সহযোগী মাত্র।

========================================
চতুর্থত: English language proficiency test score
========================================

প্রশ্ন: কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে ভর্তীর জন্য কোন English language proficiency test score দরকার TOEFL/IELTS?

উত্তর: TOEFL/IELTS একই ভাবে প্রযোজ্য। তবে আমার মতে IELTS কে একটু বেশি প্রায়োরিটি দেওয়া হয়। তাই আমি নিম্নে IELTS নিয়েই কথা বলব।

প্রশ্ন: কোন ধরনের IELTS Score হলে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে ভর্তীর শর্ত পুরন করা যাবে?

উত্তর: কানাডিয়ান বিশ্ববিদ্যালয় গুলোতে সাধারনত IELTS Score >= 6.5+ চাওয়া হয়। তবে এমনটিও দেখেছি যে কোন কোন বিভাগে একটু কম 6 ও চাওয়া হয়। তবে IELTS Score 6.5+ দিয়ে আপনি কোন বিশ্ববিদ্যালয়ের সকল বিষয়ে দরখাস্ত করা যায় না। আর্থাৎ, বিষয় ও বিশ্ববিদ্যালয় ভেদে Minimum required IELTS score পরিবর্তীত হয়। তবে IELTS Score 6.5 দিয়ে অনেক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া যায়। এখানে বলে রাখা ভাল যে 6.5 দিয়ে বিজ্ঞানের বিষয় গুলোতে ভর্তী হওয়া গেলেও সামাজিক ববিজ্ঞানের বিষগুলোতে ভর্তীর জন্য IELTS Score >= 7 লাগবে।

IELTS Score >= 7 থাকলে আপনি প্রায় সকল কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ের english language requirement পুরন করতে পারবেন।
=========================
পন্চমত: GRE scores
=========================

প্রশ্ন হতে পারে যে কানাডিয়ান বিশ্ববিদ্যালয় গুলোতে GRE scores বাধ্যতামুলক কি না?


উত্তর: না। আবার কোন বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে লিখা থাকলেও সেটা সমান ভাবে সকল বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে প্রযোজ্য না। সধারনত শীর্ষ ৩টি বিশ্ববিদ্যলয়ের Physics, Chemistry, Math, Biochemistry, Molecular Biology, Genetics ইত্যাদি বিষয়গুলোর ক্ষেত্রে GRE scores প্রায় অপরিহায্য হয়ে যায়।

=====================================
ষষ্ঠত : IELTS Score ও GRE scores কিছুই লাগবে না
=====================================
পরিশেষে আপনাদের রবি ঠাকুরের ছোট গল্পের সজ্ঞাটি আপনাদের মনে করিয়ে দিতে চাই

"নাহি বর্ণনার ছটা, ঘটনার ঘনঘটা, নাতি তত্ব, নাহি উপদেশ।
অন্তরে অতৃপ্তি রবে, সাঙ্গকরি মনে হবে, শেষ হইয়াও হইল-না শেষ"


উপরোক্ত কবিতার চরনটি মনে করিয়ে দেবার কারন হলো যে, আবারও আপনাদের মনে করিয়ে দিতে চাই কানাডিয়ান বিশ্ববিদ্যালয় গুলোতে গ্রাজুয়েট ছাত্র ভর্তীর ক্ষেত্রে প্রফেসরদের মতামতই চুড়ান্ত। সুতরাং আপনি যদি কোন প্রফেরসকে কন্ভিন্স করতে পারেন তবে IELTS Score ও GRE scores কোন কিছু ছাড়াই কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে ভর্তী হওয়া সম্ভব।

যেমটি সম্ভব হয়েছে আমার ইরানিয়ান এক বান্ধবির ক্ষেত্রে। আমরা ২০০৯ সালে ইটালিতে The Abdus Salam International Centre for Theoretical Physics Post Graduate Diploma করার সময় দুজনই কানডার একই বিশ্ববিদ্যালয়ের একই বিভাগে ভর্তীর জন্য ভিন্ন দুইজন প্রফেসরের সাথে যোগাযোগ করি। একজন অন্যজনের যোগাযোগের খবর জানতাম না। ভাগ্যক্রমে দুজনই চান্স পেয়ে যাই সেই বিশ্ববিদ্যালয়ে। "উচ্চ শিক্ষার্থে কানাডা: ৪ র্থ পর্ব (ভাল বীজে ভাল ফসল: যেভাবে কনভিন্স করবেন একজন Made in Hervard Professor)" পর্বে আপনাদেরকে জানাব কিভাবে আমি আমার প্রফেসরকে কনভিন্স করলাম।

বিঃদ্রঃ: তবে এখানে বলে রাখা ভাল যে উপরোক্ত নিয়ম গুলো সমান ভাবে সকল বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে।

===========================================
নিচের লিন্কে খোচা মারে চলে যেতে পারেন ৩য় পর্বে
উচ্চ শিক্ষার্থে কানাডা: ৩য় পর্ব (শুরুটা কিভাবে ও কখন করবেন???)
==============================================
কানাডায় উচ্চ শিক্ষা নিয়ে ফেসবুক ভিত্তিক একটা পেজ আছে যার নাম Prospective Bangladeshi Students in Canadian Universities

এই গ্রুপটিকে আপনারা কানাডায় উচ্চ শিক্ষা বিষয়ক বিশ্বকোষ বলতে পারেন। সেখানে কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীরা বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। আমি নিজেও সেখানে সক্রিয় আছি।
=============================================


সর্বশেষ এডিট : ২৬ শে নভেম্বর, ২০১৯ ভোর ৬:৩৯
৩৪টি মন্তব্য ২৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×