somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কাল্পনিক_ভালোবাসা
বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

ব্লগে যারা ফ্লাডিং করছেন তাদের/ তার পরিচয় সম্পর্কে।

২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রিয় সহব্লগারবৃন্দ,
একটি বিষয় সকলের উদ্দেশ্যে জানাতে চাই, শুধু মাত্র মতের অমিল বা ব্যক্তিগত অপছন্দের কারনে জনৈক ব্লগার নানা সময়ে কয়েকজন ব্লগারকে প্রচন্ড অশালীন ভাবে ব্লগে ব্যক্তিগত আক্রমন করে চলেছেন। ব্লগের ইতিহাসে সবচেয়ে নোংরা আক্রমন লক্ষ্য করা যায় ব্লগার চাঁদগাজীকে কেন্দ্র করে। একজন মানুষকে যতটা জঘন্য ও বিকৃত উপায়ে আক্রমন করা সম্ভব তার চেয়েও চূড়ান্তভাবে আক্রমন করা হয়েছিলো এই ব্লগারকে। এই ধরনের প্রেক্ষাপটে শতকরা নিরানইব্বই ভাগ মানুষ ব্লগ তো বটেই অনলাইনে আসতে পর্যন্ত ভয় পেতেন। কিন্তু ব্লগার চাঁদগাজী অসীম ধৈর্য নিয়ে সেই পরিস্থিতি মোকাবেলা করেছেন। পরবর্তীতে দেখা গেছে কোন কারনে মতের অমিল হলেই শুরু হতো এই ধরনের জঘন্য আক্রমন। এই ধরনের আক্রমনের শিকার হয়েছে ব্লগার শায়মা, নতুক নকিব সহ আরো কয়েকজন।

চাঁদগাজী, নতুন নকিব সহ প্রমুখ সামহোয়্যারইন ব্লগের ব্লগার। উনাদের কারো উপরই সামহোয়্যারইন ব্লগের কোন বিশেষ আগ্রহ নেই। ক্ষেত্র বিশেষে উনাদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থাও আমরা গ্রহন করেছি। কারো লেখা পছন্দ না হলে, লেখার বিষয়বস্তুর সাথে আপনার ভিন্ন মত থাকলে, তাকে কঠোরভাবে সমালোচনা করুন, ব্যক্তিআক্রমন নয়। মনে রাখবেন, ব্যক্তি আক্রমন কোনভাবেই গ্রহনযোগ্য নয়।

সম্প্রতি আমরা লক্ষ্য করেছি, যে সকল আইডি বিভিন্ন সময়ে ব্লগে ফ্লাডিং করে আসছে, তাদের সকল মন্তব্য যে আইপি থেকে এসেছে, সেই আইপি থেকে প্রতিবার আমরা অন্য একটি আইডিকে লগ ইন করতে দেখেছি। সকল আইডি থেকে ব্লগার নতুন নকিবকে কুৎসিত ভাষায় আক্রমন করা হয়েছে, চাঁদগাজীকে আক্রমন করা হয়েছে, সেই সকল আইডির আইপি এবং সেই অন্য একটি আইডির আইপি একই।

নিঃসন্দেহে এটা একটি অকাট্য প্রমান। ব্লগারদের ব্যক্তিগত এবং নীতিমালা আওতাভুক্ত যাবতীয় গোপনীয়তা আমরা কঠোরভাবে রক্ষা করে চলেছি। আমাদের সঙ্গত উদারতা এবং ধৈর্য্য কিছু ব্লগারের কাছে আমাদের মডারেশনের দুর্বলতা মনে হওয়ায় অনেক সময় তা ক্ষোভ আকারে প্রকাশ পায়। কিন্তু মনে রাখা দরকার, আমরা কোনভাবেই আমাদের নীতিমালার বাইরে যেমন ব্লগীয় আচরণ করতে পারিনা, তেমনি মডারেশনের ক্ষেত্রেও নীতিমালা অনুযায়ীই কঠোর বা নমনীয় ব্যবস্থা গ্রহণ করে আসছি। এই বিষয়টা সবার কছে বিশেষভাবে পরিষ্কার করে দিতেই অতি সামান্য কিছু তথ্য প্রকাশ করেছি যা ব্লগীয় সুস্থ পরিবেশের পক্ষে অত্যন্ত জরুরী ছিল। প্রয়োজনে এবং পরিস্থিতি বিবেচনায় আমরা বরাবরের মতই এই সমস্ত অপকর্মকারীদের বিরুদ্ধে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে সকল পরিচয় প্রকাশ করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে সাহায্য করবো।

** মুল আইডির একজন ইউজার নামের শেষে ২০১৭ আছে।
** মূল আইডি এবং আক্রমনের জন্য ব্যবহার করা অনেকগুলো আইডি @yandex.com নামক মেইল সার্ভার থেকে খোলা।
** যেমন, মুল আইডি ও নকিবের মা*** ভা*** @yandex.com থেকে খোলা।
আরো একটি ফ্রি মেইল সার্ভার ব্যবহার করে নোংরামি চালানো হয়, তার মধ্যে একটি হচ্ছেঃ @sharklasers.com

এই আইডি গুলোর লগ ইন আইপি, কমেন্ট আইপি, ব্রাউজিং ডিটেইলস সবই এক। আমরা চেয়েছি, ব্লগের সমস্যা ব্লগে আলোচনার মাধ্যমেই সমাধান হোক। কিন্তু যেহেতু দিন দিন ছদ্মনামের আড়ালে নোংরামি বাড়ছে, সেহেতু আমরা সাইবার নিরাপত্তা ইউনিটের সাহায্য নিয়েছি এবং সে বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম অব্যহত রয়েছে/থাকবে। বাকস্বাধীনতার নামে যারা বাকদায়িত্বহীন আচরন করবেন, সমাজে নোংরামি ছড়িয়ে যারা নোংরামি পরিষ্কার করতে চান - তারা যে ভুল অবস্থানে আছে সেটা সাধারন ব্লগারদের সম্মিলিত প্রতিবাদই পরিষ্কার করে দিবে।

আমরা জানি, সামনে হয়ত আরো সর্তকতার সাথে ব্লগে নোংরামী চালানো হবে। কিন্তু এই বিষয়েও আমাদের যথাযথ প্রস্তুতি আছে।

শুভ ব্লগিং।
সর্বশেষ এডিট : ২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬
১৩৫টি মন্তব্য ১৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। কালবৈশাখী

লিখেছেন শাহ আজিজ, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:২৪



গত পরশু এমনটি ঘটেছিল , আজও ঘটলো । ৩৮ / ৩৯ সে, গরমে পুড়ে বিকেলে হটাৎ কালবৈশাখী রুদ্র বেশে হানা দিল । খুশি হলাম বেদম । রূপনগর... ...বাকিটুকু পড়ুন

একজন খাঁটি ব্যবসায়ী ও তার গ্রাহক ভিক্ষুকের গল্প!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৪


ভারতের রাজস্থানী ও মাড়ওয়ার সম্প্রদায়ের লোকজনকে মূলত মাড়ওয়ারি বলে আমরা জানি। এরা মূলত ভারতবর্ষের সবচাইতে সফল ব্যবসায়িক সম্প্রদায়- মাড়ওয়ারি ব্যবসায়ীরা ঐতিহাসিকভাবে অভ্যাসগতভাবে পরিযায়ী। বাংলাদেশ-ভারত নেপাল পাকিস্তান থেকে শুরু করে... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল যুদ্ধ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

আমরা সবাই জানি, ইরানের সাথে ইজরায়েলের সম্পর্ক সাপে নেউলে বললেও কম বলা হবে। ইরান ইজরায়েলকে দুচোখে দেখতে পারেনা, এবং ওর ক্ষমতা থাকলে সে আজই এর অস্তিত্ব বিলীন করে দেয়।
ইজরায়েল ভাল... ...বাকিটুকু পড়ুন

নগ্ন রাজা কর্তৃক LGBTQ নামক লজ্জা নিবারনকারী গাছের পাতা আবিষ্কার

লিখেছেন মুহাম্মদ মামুনূর রশীদ, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:৪০

LGBTQ কমিউনিটি নিয়ে বা এর নরমালাইজেশনের বিরুদ্ধে শোরগোল যারা তুলছেন, তারা যে হিপোক্রেট নন, তার কি নিশ্চয়তা? কয়েক দশক ধরে গোটা সমাজটাই তো অধঃপতনে। পরিস্থিতি এখন এরকম যে "সর্বাঙ্গে ব্যথা... ...বাকিটুকু পড়ুন

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

×