somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শুভ জন্মদিন সামহ্যোয়ারইন ব্লগ

১৪ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



শুভ জন্মদিন সামহ্যোয়ারইন ব্লগ।

প্রিয় সামহ্যোয়ারইন ব্লগের ৯ম শুভ জন্মদিনে ব্লগের কর্নধার জানাআপু সহ ব্লগ পরিবার ও ব্লগের সাথে জড়িত সকলকে শীতের উষ্ণ শুভেচ্ছা।

বাংলা ভাষায় একটা স্বাধীন মতপ্রকাশের অনলাইন প্লাটফর্ম তৈরির উদ্দেশ্যে ২০০৫ সালের ১৫ই ডিসেম্বর সামহ্যোয়ারইন ব্লগ যাত্রা শুরু করে। ব্লগের প্রথম পোষ্ট ছিল ব্লগার দেররা 'র "ইমরান ব্লগ স্রষ্ঠা" । বিকাল ২টা ২৬ মিনিটে প্রকাশিত এই পোষ্টে ব্লগের প্রথম ভার্সন তৈরি কারী ইমরান হাসান কে ধন্যবাদ জ্ঞাপণ করে এই পোষ্ট ছিল। এর পরে ব্লগের ইতিহাস অনেক রঙিন হয়েছে নানা ঘটনায়। দেখতে দেখতে আজ এই ব্লগটি ৯ বৎসরে পা দিল। এই নয় বছরে সামহ্যোয়ারইন ব্লগের ইতিহাস ঘাটলে দেখা যাবে নানা ঘাত-প্রতিঘাত, চড়াই উৎরায় পার হয়ে বাংলা ব্লগের জগতে এখনো এই ব্লগসাইটটি স্বদর্পে টিকে আছে।

সামহ্যোয়ারইন ব্লগের এই জন্মদিন উপলক্ষে জানা আপু অলরেডি আমাদের গিফট দিয়ে ফেলেছেন নতুন ভার্সন রিলিজের মাধ্যমে। চমৎকার এই ভার্সন যুগের সাথে তাল মিলিয়ে পথ চলার অঙ্গিকারেরই বহিঃপ্রকাশ। বর্তমানে নানা প্রতিকূল অবস্থার কারণে বলা হয় বাংলা ব্লগ মুখ থুবড়ে পড়েছে সেখানে সামু ব্লগ তার আদর্শ তার স্বপ্ন থেকে সরে আসেনি এখনো। ব্লগের উত্তোরত্তর উন্নয়নের পদক্ষেপ গ্রহণই তার প্রমান।

ব্লগ সম্পর্কে ব্লগার জানা আপু বলেছেন, "সহজ কথায় ব্লগ হচ্ছে ইন্টারনেটে লেখালিখির একটি মাধ্যম যেখানে মানুষ তার প্রাত্যহিক জীবন-যাপনের সাথে জড়িত যাবতীয় বিষয়ে সরাসরি লেখার সুযোগ পায়। কমিউনিটি ব্লগে এই সুযোগটির পাশাপাশি একটি নির্দিষ্ট কৃষ্টি, সংস্কৃতি এবং ভাষাভাষির মানুষের উপস্থিতি গুরুত্ব পায়। একে অন্যের লেখার পক্ষে-বিপক্ষে স্বাধীন মত প্রকাশের মাধ্যমে কথা বলার স্বাধীনতা উপভোগ।" [লিঙ্ক] বর্তমানে পৃথিবীব্যাপি যেভাবে ব্লগ সাইটের জনপ্রিয়তা বাড়ছে সামহ্যোয়ারইন ব্লগের হাত ধরে বাংলা ব্লগও সেক্ষেত্রে পিছিয়ে নেই। সমাজের যেকোন বিষয় নিয়ে ব্লগারদের সুচিন্তিত পোষ্টের মাধ্যমে যেমন ব্লগ এগিয়ে গেছে তেমনি ব্লগারদের আত্মিক উৎকর্ষতার জন্যও সামহ্যোয়ারইন ব্লগ কাজ করেছে। বর্তমানে দৈনিক ইত্তেফাকে মাসে ব্লগারের লেখা দুইটি পোষ্ট ছাপানো হচ্ছে। অনেক নবীন লেখক ব্লগের লেখনির মাধ্যমে সাহিত্য জগতে প্রতিভা বিকাশের পথ সুগম করেছে। বই মেলায় ব্লগারদের বই বের হচ্ছে। মোট কথা আমরা যারা শুধুমাত্র নিজের মনের টানে ব্লগিং করছি সামহ্যোয়ারইন ব্লগ তাদের জন্য একটা ছায়ার মতো কাজ করেছে। বাংলা ব্লগকে ভালোবেসে আমাদের অনেকে ব্যাক্তিগত হাতাশা ভুলে ব্লগকে আঁকড়ে ধরে সময় পার করছি। বাংলা ভাষা বা বাংলা দেশের জন্য সামহ্যোয়ারইন ব্লগ আবদান বলে শেষ করা যাবে না তাই একজন ব্লগারের জন্য ব্লগ কি করেছে একটুখানি তার ইঙ্গিত করলাম।

সামহ্যোয়ারইন ব্লগের ভবিষ্যৎ নিয়ে আমরা অনেক আশাবাদী। হয়তো মাঝে ব্লগ ও ব্লগারদের একটু খারাপ সময় গেছে কিন্তু আশা করি আমাদের একসাথে পথচলা সামনের দিনগুলো অনেক বেশী বিস্তৃত হবে।


আসুন আজকে বোনাস হিসেবে সামহ্যোয়ারইন ব্লগের কিছু প্রাতিষ্ঠানিক দিনপঞ্জি দেখে নিই।

 ২০০৫ সালের ১৫ই ডিসেম্বর প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু হয় সামহ্যোয়ারইন ব্লগের।
 শুধু সামহোয়ারইন ব্লগেই না অনলাইনে প্রথম বাংলা ভাষায় ফোনেটিক লেখার সুবিধা যোগ করা হয় ২৪শে জানুয়ারী ২০০৬।
 ইউনিকোড ফন্টে ব্লগিং শুরু হয় ২০০৭ সালের ১৪ই এপ্রিল।
 ১৮ই ডিসেম্বর ২০০৭ থেকে বাইডিফল্ট ফন্ট হিসেবে সোলাইমানলিপি ব্যবহৃত হচ্ছে।
 সামহোয়্যারইনব্লগের ইমোটিকনগুলো ডিজাইন করেছেন ডিজাইনার রাশেদ।
 ব্লগার সার্চ সুবিধা যোগ করা হয় ২০০৬ সালের ৩০ শে মে। এবং কনটেন্ট সার্চ সুবিধা ২০০৭ সালের ৩১ শে মে যোগ করা হয়।
 মন্তব্যে সময় দেখনোর অপশন যোগ করা হয় ১৭ জুলাই ২০০৬। মন্তব্যে ইমোটিকন দেওয়া যায় ২০০৭ সালের ৩ মে থেকে।
 ব্লগপোস্টে সরাসরি ইউটিউব ভিডিও যোগ করার সুবিধা চালু হয়েছে ২০০৭ সালের ১৭ মে।
 ব্লগে পোস্ট নির্বাচিত করা শুরু হয় ২০০৭ সালের ২৫ মে।
 গ্রুপ ব্লগ শুরু হয় ২০০৮ সালে।
 প্রথম ব্লগ দিবস পালন করা হয় ২০০৮ সালে। তবে সেটি করা হয় ১৬ই ডিসেম্বর। ১৯শে ডিসেম্বর বাংলা ব্লগ দিবস পালন করা হয় ২০০৯ সাল থেকে।




বাংলা ব্লগের ইতিহাস ও শক্তি নিয়ে এটিএন নিউজের ইয়াং নাইট প্রোগামে ব্লগ মাতা জানাপু'র একটা গুরুত্বপূর্ণ আলোচনা।


গুরুগম্ভীর আলোচনা করে বার্থডে পার্টিটাকে আর বোরিং করছি না। জন্মদিন মানে একটা উৎসবের দিন। আসুন আমরা সবাই মিলে একটা উৎসব করি। আনন্দময় পরিবেশে পালন করি সামহ্যোয়ারইন ব্লগের নবম জন্মদিন।

প্রথমেই ব্লগাদের তরফ থেকে ব্লগ টিমকে মনোরঞ্জনের জন্য চিম্পুকসদের পাঠালাম একটা হ্যাপি বার্থডে গান শোনানোর জন্য।



গান তো শোনা হইলো এখন দেখা যাক আমাদের জন্য কেউ বিরাট খানাপিনার ব্যবস্থা করে কিনা?
সর্বশেষ এডিট : ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:৫৩
৪৭টি মন্তব্য ৪৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

মেঘ ভাসে - বৃষ্টি নামে

লিখেছেন লাইলী আরজুমান খানম লায়লা, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩১

সেই ছোট বেলার কথা। চৈত্রের দাবানলে আমাদের বিরাট পুকুর প্রায় শুকিয়ে যায় যায় অবস্থা। আশেপাশের জমিজমা শুকিয়ে ফেটে চৌচির। গরমে আমাদের শীতল কুয়া হঠাৎই অশীতল হয়ে উঠলো। আম, জাম, কাঁঠাল,... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×