somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বর্ষপূর্তি !:#P !:#P : ফিরে দেখা একটি বছর

১১ ই জুন, ২০১১ সকাল ১০:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ আমার ব্লগিঙ জীবনের বর্ষপূর্তি সামহয়্যার ইন ব্লগে । যাকে আমরা ভালবেসে সামু বলে ডাকি । আজকের পোস্টের মাধ্যমেই শেষ হচ্ছে আমার মাসব্যাপী বর্ষপূর্তি আয়োজন । ;) ;) আজকের পোস্টে থাকছে আমার একান্ত কিছু স্মৃতিচারণা, সামুর ব্যাপারে আলোচনা এবং সবশেষে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন ।


পুরোনো সেই দিনের কথা

আমি সব কিছুতেই একটু দেরি করে ফেলি । এটা আমার একটা স্বভাবগত বৈশিষ্ট্য । সেই রকম ভাবে ব্লগ বা নেট জগতে আসতেও লেট করে ফেলেছি । আমার বন্ধুরা যখনে নেট ব্রাউজিং বা ব্লগিঙ করে টরে স্যাচুরেশন পর্যায়ে চলে এসেছে এবং অনেকে এসব থেকে রিটায়ার্ড করেছে, যখন আমার ব্লগে আগমন । আমার এক ডাক্তার বন্ধু আর আমি দু জন একই সময়ে রেজিস্ট্রেশন করি । কিন্তু এর পরে শুনতে পাই আমাকে ওয়াচ করা হবে । সেই ওয়াচ পিরিয়ড টা যে কেমন হয়েছিল আসুন কবিতায় বলি-

হে ব্লগ মডারেটরেরা,
তোমরা কি দেখোনি, সে সাতটি দীর্ঘ বিরহ রাত্রে
আমার তৃষিত চিত্তের, অস্থির হাতের
এক একটি মাউস ক্লিক ? কত আবেগের বন্যা,
মিথ্যে প্রশংসার তেলে ভাজা এক একটি পোস্ট;
করে গেছি তোমাদের জন্য ।
তবু গলেনি মন, শোননি অস্ফুট আর্তি আমার-
ফলাফল, মাত্র সাতটি দিন রূপ নিল
ভয়াবহ চারটি মাসে । ততদিনে
আকণ্ঠ হতাশায় নিমগ্ন আমি;
ব্লগিঙ- ধুর, সে কিছু নয়, বাংলাদেশের
নতুন মরীচিকা ।
এমন ভাবনা যখন প্রথিত হৃদয়ের আমার
তখন হঠাৎ বজ্রের কঠোর গর্জন,
প্রজ্জলিত আলোর বানে
ভেসে গেল সব হতাশা । আমি হলাম
জনহুমকি থেকে জনগনেশের বান্ধব ।
তার পরে কাটল বছর ..............
আজকের দিনে শুধাই মডারেটরে,
হে পান্ডবেরা,
নতুন ব্লগার নয়তো কৌরব দল;
থামাও তোমাদের মডারেশনের পাশা খেলা ।
হতাশার জালে আর ধরো না
নতুন কোন মাছ !!

মোটামুটি তো সবই বলে দিলাম । চার মাস পর সেফ হয়ে দেখি, ব্লগতো নয় মোটামুটি যুদ্ধক্ষেত্র । একীরে বাবা, পোস্ট একটা দিয়ে সারতে সারতেই কোথ্থেকে আর কতগুলো পোস্ট এস হাজির । আর নতুন বলে কেউ পরেই নি আমার প্রথম পোস্ট টা । এরকম আরো দু চার দিন হবার পর সব পোস্ট ডিলিট করে, নতুন করে একটা পোস্ট দিলাম ।

এটা তিনদিন পরে ছিল এরকম অবস্থায়

৫২ বার পঠিত, ৪ টি মন্তব্য

আমি আশাবাদী হয়ে উঠলাম । এর পরেই বলা চলে ব্লগিঙ শুরু হল । আমি একটার পর একটা কবিতা পোস্ট করে যেতে থাকলাম । আমি তখন ফাইনাল টার্মের পরীক্ষা নিয়ে ব্যাস্ত থাকায় খুব বেশি কারো ব্লগেই যেতাম না । কোন সন্দেহ নেই, সেই জন্যেই অনেক পাঠকের নজরে পড়তে পারিনি । আবার একই ভাবে, অনেক সুন্দর সুন্দর পোস্ট আমার নজর এড়িয়ে যায় । যাই হোক, আজকে সে জন্য আমি সবার কাছে ক্ষমা চাইছি ।

পরীক্ষা শেষে ব্লগিঙ শুরু হল পুরো দমে । বলা চলে এই সময় থেকেই আমি সত্যিকারের ব্লগার । এটা জানুয়ারী মাসের কথা । তো যাই হোক, সামু কিন্তু সেই আগের মতই আছে । কিন্তু আমার কাছে আস্তে আস্তে সামু হযে উঠল ভাললাগার আরেক নাম । আমি এক সময় ফেসবুকেই আমার লেখা কবিতা গুলো আপলোড করতাম এবং সেখানে অনেকেই আমার লেখা পড়তেন । কিন্তু ফেসবুকে একটাই সমস্যা, সে রকম মনোযোগ দিয়ে এবং গঠনমূলক পরামর্শ দিয়ে দু একজন বাদে সেরকম কেউই পড়ত না । আমার নিজের বেলায় একই কথা প্রযোজ্য ।

সেই কারণেই ব্লগ আমার কাছে খুব ভাল লাগতে শুরু করল । বেশ কয়েকজন ব্লগার আমার লেখা পড়েন, তাদের মতামত জানান, বেশ লাগতে শুরু করে ব্যাপারটা । অনেকেই হয়ত জানেন, গঠন মূলক সমালোচনা আমার কাছে ভীষণ মূল্যবান । আমি সবার কথাই খুব গুরুত্ব দেই কেননা, একজন লেখক তার লেখা শেষ করার পরে সেটায় ডুবে থেকে বুঝতে পারেন না, তিনি কেমন লিখলেন । অনেক সময় এমনো হয়েছে, কালকের সর্বোত্তম কবিতা আমার আজ মনে হয়েছে জঘন্য । এ জন্যই মন্তব্য চাওয়া, হয়ত এ জন্যই ব্লগে আসা, তাকে ভালবাসা ।

ভাললাগা সব কিছু

সামহয়্যার ইন ব্লগের যা কিছু আমার কাছে ভাল লাগে তা এখন বলব

১) ইমো - আমার সবথেকে পছন্দের ইমো হচ্ছে এইটা - B-)
এতো কিউট একটা ইমো যে ডিজাইন করেছেন তাকে অসংখ্য ধন্যবাদ ।
আমার ২য় পছন্দের ইমো হচ্ছে- ;)
বেশ দুষ্ট একটা ইমো । কেমন মিচকা শয়তান ভাব আছে ।

২) পোস্টে ছবি আপলোড-

বিভিন্ন ব্লগে লিখে আমি একটা জিনিস দেখেছি যে, সামুতে পোস্টে ছবি আপলোড সর্বাধিক সহজ । খুবই ভাল লাগে এই জিনিস টা ।

৩) বৈচিত্র্য :

বাংলা ব্লগের ইতিহাসে আজীবনই সামু স্মরণীয় হয়ে থাকবে, প্রথম ব্লগ বলে । কিন্তু তার চেয়ে আমার কাছে যে জিনিসটা গুরুত্বপূর্ণ মনে হয়, সেটা হল বিষয় বৈচিত্র্যে কোন বাংলা কমিউনিটি ব্লগই সামুর ধারেকাছে নেই । এত বিশাল সংখ্যক জনগোষ্ঠীকে ব্লগিঙ এর জগতে আনতে পারার জন্য সামু কতৃপক্ষ ধন্যবাদ পেতে পারে । তবে, একটা কথাও সবার মনে রাখা দরকার, যে শুরু করে, তাকেই পথ দেখাতে হয় । তাকেই ধরে রাখতে হবে তার মান ।

৪) ইউনিকোড কনভার্ট :

সামুর সবথেকে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য বলে আমার কাছে এটাকে মনে হয় । এই জিনিসটা না থাকলে সত্যিই আজকে আমি ব্লগার তানিম হতে পারতাম না । কেননা, আমার সব কবিতা গুলোই বিজয় ব্যাবহার করে লেখা । সে গুলো দিয়ে ব্লগ লেখা শুরু করি । আর শুরুতে আমি অভ্র দিয়ে লিখতে পারতাম না ।

৫) লেখায় লিঙ্ক যোগ :

এটিও বেশ সহজসাধ্য বলেই ভাল লাগে আমার কাছে ।

এবারে আসি সামুর কোন কোন জিনিস খারাপ লাগে । এখানে একটা কথা বলতে চাই, যা আমরা ভালবাসি তাকে নিখুত দেখতে চাই । তাই তার যেকোন দোষ ত্রুটি বের করা দোষের নয়, বরং এ ভালবাসার প্রকাশ ।

১) ব্যানার পরিবর্তন :

সামুর ব্যাহ্যিক ডেকোরেশনের দিকটা কোনদিনই আমার খুব বেশি ভাল লাগেনি । বিশেষ দিবসে ব্যানার বদল করলে দেখতে ভাল লাগে এবং সেই দিবসের সাথে একাত্বতা প্রকাশ করা হয় । এ জিনিস টা একটু নজরে নেয়া উচিত ।

২) প্রথম পাতায় একই পোস্টের দু বার অবস্থান :

সামুর প্রথম পাতা যে কোন ব্লগের প্রথম পাতার তুলনায় অত্যন্ত মূল্যবান । তাই এই জায়গায় একই পোস্টের প্রথম পাতায় দুবার অবস্থান খুব পীড়াদায়ক । এই জিনিসটা মডারেশন প্যানেলের উচিত খেয়াল করা এবং সাথে সাথেই একটি পোস্ট সরিয়ে নেয়া ।

৩) ব্লগারের চরিত্র হরণ :

সামুর জন্য সবথেকে লজ্জাজনক বিষয় । আমরা জানি অনেক ভাল ভাল ব্লগার এই কারণে ব্লগ ছেড়ে চলে গেছেন । আমার মনে হয় সময় এসেছে ব্লগের মডারেটরদের শক্ত হাতে ব্যাবস্থা নেবার । একই আইপি থেকে একাধিক নিক খোরা বাতিল করে দিলে এ সমস্যার সমাধান পাওয়া যাবে বলে মনে হয় ।

৪) আস্তিক নাস্তিক বিতর্ক :

আমি সামুতে আসার পর থেকেই ধেখে আসছি বিশাল জনপ্রিয়তা এবং তুমুল গালাগালির ক্ষমতাশালী দুই দল ব্লগার সাধারণ এবং নতুন ব্লগারদের মোটিভেট করে যাচ্ছেন ।
এক দল হলেন নাস্তিক- যারা এই দলের তাদের দেখে মনে হয়, নাস্তিকতা আরেক টা ধর্ম । নতুন বলে প্রচার নেই, প্রচারের মঞ্চ হল সামু । আর এই দলের অনেকে ভাষার ব্যাপারে নিদারূণ অশ্লীল এবং আক্রমণাত্নক । আমি যত টুকু জানি এবং বুঝি- সেই থেকেই বলি, নাস্তিকের অধিকার আছে ধর্ম পালন না করার । কিন্তু আমার কি অধিকার নেই আমার ধর্ম পালনের ?? আমার কি অধিকার নেই আমার অনুভূতি, মূল্যবোধটুক লালনের ?? তাই ধর্মপ্রচারকদের উপর গালাগালি মূলক পোস্ট প্রদান একেবারেই গর্হিত কাজ ।

আরেকদল আস্তিক- যাদের আস্তিকতাও খুব বেশি সুবিধার নয় । নাস্তিকের মনে যা থাকে থাকুক, তাকে বেশি গুরুত্ব দেবার কি দরকার ?? সেটাকে অত্যাধিক গুরুত্ব দিয়ে তীব্র প্রতিবাদ করে অনেকেই ব্লগের পাতা পোস্টের পর পোস্ট দিয়ে ভরে ফেলেন । এতে করে নাস্তিক এবং আস্তিক দিন শেষে কি অর্জন করেন আর কি উদ্ধার করেন, তারাই ভাল জানেন ।

৫) বিতর্ক রোধে মডারেশনের ব্যর্থতা :

এটা একদম সত্যি কথা সামুর মডারেশন প্যানেল বিভিন্ন সময়ে ব্লগের পাতা উত্তপ্ত করা বিভিন্ন বিতর্ককে সামাল দিতে ব্যর্থ হয়েছেন । যার ফলে অনেক ব্লগার কে শেষ পর্যন্ত ব্লগ ত্যাগ করতে হয়েছে । এই বিষয়ে কিছু করা উচিত ।

৬) বিভাগের অব্যবস্থাপনা :

আর কোন ব্লগেই নেই লেখকের ইচ্ছা মত বিভাগ তৈরীর নিয়ম । এটা থাকায় সামুতে ঝামেলা বেড়েছে । আমি যে নামে বিভাগ খুলবো আরেকজন নিশ্চয়ই সে নামে খুলবেন না । এটার সমাধান হওয়া দরকার ।

৭) গতি :

আমি গত একটি বছর ধরে তো ব্লগিঙ করছি, তো পরিস্থিতি দেখে দিনকে দিন হতাশ হচ্ছি । সামুর গতি ভয়াবহ রকমের স্লো হয়ে গেছে আজকাল । প্রায়ই সার্ভার মেইনটেনেন্সের দরকার হয় । সে জন্যে কতৃপক্ষের এখনই দৃষ্টি দেয়া উচিত

এবারে সামুর আধুনিকায়ন এবং যুগোপযুগী করার জন্য আমার কিছু প্রস্তাবনা -

১) নির্দিষ্ট বিভাগ তৈরী :

অতি সত্তর নির্দিষ্ট বিভাগ তৈরী করা উচিত এবং তার জন্য আলাদা ট্যাব থাকা উচিত । যিনি ব্লগে আড্ডা দিতে আসেন তার জন্য কবিতা বিরক্তির নামান্তর । আলাদা বিভাগ ব্লগারদের সুবিধাই করে দেবে ।

২) ফন্ট সাইজ বড় করা :

আরেকটু বোধহয় ফন্ট সাইজ বড় করা উচিত । তাতে দেখার সুবিধা হবে । বিশেষ করে যারা মোবাইল থেকে এটায় প্রবেশ করেন, তাদের জন্য বেশি সুবিধা জনক ।

৩) পেইড মডারেটর রাখা :

প্রায় লক্ষাধিক ব্লগারের ব্লগের কন্ট্রোলে মডারেটর হওয়া উচিত সেই পরিমানে । আমার মতে পেইড মডারেটর এবং ২৪ ঘন্টা মডারেশন সময়ের দাবী । কিন্তু এর খরচ টা আবার একটা বড় ব্যাপার । এ জন্যে বিজ্ঞাপন বা সামুর অন্যান্য আয়ের উৎসের উপর নির্ভর করা যেতে পারে ।

৪) মাসিক ই-বুক তৈরী :

প্রতি মাসে ব্লগারদের মতামতের ভিত্তিতে তাদের ভাল ভাল লেখা বাছাই করে বিষয়ভিত্তিক ই বুক করা যেতে পারে । যা নতুন ব্লগারদের জন্য নির্দেশনা এবং একই সাথে পুরোনো ব্লগারদের জন্য চোখ এড়িয়ে যাওয়া পোস্টের সমাহার হতে পারে ।

ফিরে দেখা একটি বছর

ব্লগে সব সময় খেয়াল করেছি, সবাই বর্ষপূর্তি পোস্টে একটা স্ক্রিন শট দেয় । আমি ব্যাতিক্রম হতে চাই না অন্তত এই ব্যাপারে B-)B-)



আমার প্রথম লেখা : ক্ষমা চাই

লেখায় প্রথম কমেন্ট : আব্দুল্লাহ (রাইয়ান)

লেখায় সর্বাধিক কমেন্ট : ফাইরুজ

সর্বাধিক মনোযোগী পাঠক : ফাইরুজ

সর্বাধিক মননশীল পাঠক : স্বদেশ হাসনাইন

এবারে আমার পাঠ বিষয়ে কিছু বক্তব্য-

ব্লগ সবচেয়ে বেশি পড়েছি : নষ্ট ছেলে

বেশি কমেন্ট করেছি : নষ্টছেলে

সবথেকে সুন্দর গল্প : "নরকের রাজপুত্র " হাসান মাহবুব

কবিতা : এই মুহূর্তে বলা সম্ভব না

সবচেয়ে সুন্দর ছবি ব্লগ : "জেনে নিন মাউন্ট এভারেস্টের অজানা সব কাহিনী।" সজীব

সবচেয়ে পরিশ্রমী পোস্ট : "শেয়ার করার মত কিছু চমৎকার ছবি :: সব পর্ব একসাথে , পোষ্টটি নিয়মিত আপডেট হবে :: " কুড়ের বাদশা

বি.দ্র : এই পোস্ট গুলো সম্পর্কে আমার ভাবনাগুলো একান্তই নিজস্ব

ধন্যবাদ এবং কৃতজ্ঞতা :

আমার লেখায় প্রথম কমেন্ট করেছিলেন আব্দুল্লাহ (রাইয়ান) । কিন্তু দু:খজনক ভাবে, এটাই প্রথম এটাই শেষ । যাই হোক প্রথম কমেন্ট কারী হিসেবে তাকে জানাই স্পেশাল ধন্যবাদ ।

যারা আমার লেখায় প্রথম দিকে থেকে শুরু করে এখন অব্দি বিভিন্ন সময়ে অনিয়মিত ভাবে মূল্যবান মতামত দিয়েছেন, তাদের সবাইকে জানাই কৃতজ্ঞতা । তারা হলেন-

আব্দুল্লাহ (রাইয়ান), সন্যাসী, এস কে রায়, জীবনানন্দদাশের ছায়া, নুরুন নেসা বেগম, বিপ্লবী স্বপ্ন, রাশীদ জামীল, মেঘমালাকম, সুশিল নিশীথ, নীলমেঘ আমি, রাইসুল সাগর, স্বপ্নময়ী_আমি, গুরুজী, এম চৌধুরী, রনি রাজশাহী, নষ্ট কবি, নতুনছেলে, তিমির, মারুফ মুনজির , মাহবু১৫৪ , জাহিদহাসা১২১২, রাজ_বাবু৯৯, রুপান, এ আর খান, এস, এম, তাহমিদুর রহমান, উড়ুউড়ু , িরয়াদ_আহসান, অরক্ষিত মাহফুজ, ইসমাইলহোসেন০০৭, নিষিক্ত, এ কে এম ওয়াছিয়ুন হালিম, ম.শরীফ , নীল কষ্ট, মহাজাগতিক, সপ্রতিভ , চন্দ্রগ্রহণ, মামুন হতভাগা, বড় বিলাই, মে ঘ দূ ত, এ্যরন, মন মোর মেঘের সঙ্গী, রূপকথার রাজকন্যা, জ্যোস্নার ফুল , লাটিম সিড, কামরুল হাসান শািহ , সেজুতি_শিপু, হার্ট লকার, মোঃ সফিকুল ইসলাম , রথি ,পুশকিন, রনি আহমেদ, অভ্র ভাষা হোক উন্মুক্ত, হাসান ইকবাল, ১১ স্টার, অবনীল,গ্রেটার রোড, স্বপ্ন দিগন্ত, রাজর্ষি, রিক্তের বেদন২০১০, ফারা তন্বী, লজ্জাবতী, কথক পলাশ, sajunsaha, addabuzz , অনবদ্য অনিন্দ্য , চর্যা পদ, অজগর, সপ্নীল, আশরাফ মাহমুদ মুন্না, জল রং, আমি শুভ্র, ছোটমির্জা, ওসিরিস টিমোন, ভালো নেই, জসিম , যৈবন দা, কালপুরুষ , করবি, দূরদ্বীপবাসিনী_, ইমন জ্যাস, নিক্সন১৩৩৩, চাঙ্কু, জাওয়াদ হাসান, অলোক কুমার দাস, আসিফ মেহ্দী, ত্রাতুল, হুপফূলফরইভার, রোকসানা লেইস, জাওয়াদ হাসান , মিটুলঅনুসন্ধানি, আকাশের তারাগুলি , স্বপ্ন ও সমুদ্র, এ.টি.এম.মোস্তফা কামাল, ইশতিয়াক মাহমুদ, ছোটমির্জা, বাবুল হোসেইন , দাউদ রনি, টিনটিন`, দু-পেয়ে গাধ , ময়মনসিংহ হতে, অন্তবিহীন , অচেনা রাজ্যের রাজা, ধীবর, শিপু ভাই, নিমা, রেজওয়ান করিম, শাহরিয়ার রিয়াদ ,টাপুর,মিথিলা সায়মা, একরাশ তরঙ্গ, দূর্যোধন, জুল ভার্ন, ছন্দ্বহীন, ডেইফ, আলিম আল রাজি, মুশতারী, লিলি বিন্‌তে সো্লায়মান , আইরিন সুলতানা, ভারসাম্য, আব্দুল্লাহ ইবনে শহীদ, লিপি , অরুদ্ধ সকাল , অপরাজিতা ০০৭ , তানিম৭১৯ , সোহরাব সুমন , আহম্মেদ রানা, কর্নেল ব্লেড, পয়গম্বর, চানাচুর, গরম কফি, মোহাম্মদ মোজাম্মেল হক, টিংকু ট্রাভেলার , আর এইচ সুমন, নিশিবাস , কবি আফতাব হোসেন , আরিফ্ ৯১ , মনিহার, নীল ত্রিস্তান, মাসনুন আলম, এখনই সময়, হাসান তারেক , সোহানুর রহমান, রিপেনডিল , কালীদাস, মিলটন , নতুন, অনিক , মরুর পাখি , আমি তুমি আমরা , সুমন ধ্রুব, রুচি , সকাল রয়, মোঃমোজাম হক , মাসুম আহমদ ১৪, আবদুলার , মুকুট বিহীন সম্রাট , ফাও নাম্বার ০০ , চশমখোর, মুরাদ-ইচছামানুষ, ঠোট কাটা , মুসাফির... আমি সুখ পাখি, শ্রাবন্তী, অপ্রিয় সত্য ৭০০ , অন্ধ তীরোন্দাজ, ভুত. , এেকআর , rabbykhan9 , এন্টি ভাইরাস, মুনতাহা , মেনন আহমেদ, মোঃ আরিফ উদ্দিন, রাতুল রেজা , বহুলুল পাগল , পরান , রিজওয়ান উল আলম , শািকল সাঈদ , আরুশা ,আয়ান১০, সায়েম মুরাদ , ইহতিশাম আহমদ , সুপ্রকাশ সরকার, মনিরুল ইসলাম বাবু , শোভন এক্স, হতাস৮৮ , প্রিয়ন্তি , এন ইউ এমিল , তছনছ , জানপাখি, লিটল হামা , পেঁচালি, মন পবন, বেঙ্গল মাসুদ, হকিস্‌টিক হাসান , কালা'চান , সার্দ রহমান , আসকওয়ানমি, সেইফি ভূইঁয়া, শাহরিয়ার কবির ড্যানি, মেেহদী১০, রাহীম, নিয়নের আলো, চাটিকিয়াং রুমান, দ্যা অক্সি সেভেন, নীল ভোমরা, সাকিন উল আলম ইভান, নিয়ম ভাঙার কারিগর , ইনকগনিটো, শ।মসীর , দূর্জয় ,বিদ্রোহী-৪৬২, নাঈফা চৌধুরী (অনামিকা) , ডি-টু-কে , টিনটিন`, স্মৃতির নদীগুলো এলোমেলো...

আপনাদের সকলকে আবারো ধন্যবাদ আমার লেখায় মন্তব্য করবার জন্য । আপনারা আগামীতে আমার সাথে থাকবেন সেই আশা করে যাই সারাদিন ।

যারা আমার ব্লগে মোটামুটি ভাবে নিয়মিত আমার লেখা এসে কষ্ট করে পড়েছেন, মন্তব্য করেছেন তাদের কে আমি জানাই অন্তরের অন্ত:স্থল থেকে শুভেচ্ছা এবং ধন্যবাদ । সে সকল ব্লগারের মধ্যে রয়েছেন-

গানচিল , আসিফ মুভি পাগলা , জাহাজী পোলা, শুভ্রতা, তমাল গুরু, ইমন কুমার দে, রেজওয়ানা, মহাবিশ্ব, পটল, ত্রিশোনকু, না আমি, শায়েরী, শায়মা, ছাইরাছ হেলাল, মাহজাবীন জুন, আধাঁরি অপ্সরা , মি: জবরদস্ত , সাইমনরকস, আরিশ ময়ুখ, নীরব 009, সোমহেপি , শেখ মিনহাজ হোসেন, সরল মানুষ, আর এইচ সুমন, জারনো, একুয়া রেজিয়া , অদৃশ্য সত্তার বাক্যালাপ , রিয়েল ডেমোন, সেলিম তাহের , শায়েরী, নিভৃত নয়ন , কবির চৌধুরী, সুরঞ্জনা , কাঊসার রুশো , ত্রিনিত্রি, পাহাড়ের কান্না , হাম্বা, , সত্যবাদী মনোবট, রূপম দা , ময়নামতি , সরলতা, শায়মা, এক রাশ তরঙ্গ, ।

এই সকল ব্লগার আগামীতেও আমার পাশে থাকবেন সেই আশাই করি । বলাবাহুল্য আপনাদের প্রেরণাই আমাকে অনিয়মিত ব্লগ পোস্টিং থেকে রেগুলারিটির দিকে এনেছে ।

আর সবশেষে আমি কৃতজ্ঞতা জানাই আমার ব্লগ বন্ধুদেরকে । যারা আমার প্রায় প্রতিটি লেখা নিয়মিত পড়ে আমাকে উৎসাহ এবং ভালবাসায় সিক্ত করে যাচ্ছেন । তাদেরকে আমি না দেখে না চিনে বন্ধু বলেই ভাবি । এবং তাদের কে আমি কোন ধন্যবাদ দিতে চাই না । দরকার আছে কি তার ?? সেই সব বন্ধুরা হলেন-

ফাইরুজ, রোকন রাইয়ান, শাহেদ খান, মাহী ফ্লোরা, জিসান শা ইকরাম , নষ্ট ছেলে, শূণ্য উপত্যাকা, সুপান্থ সুরাহী, বৃষ্টিধারা, বৃষ্টিভেজা সকাল ১১, রিয়াজ মাহমুদ, শোশমিতা, ইসরা, স্বদেশ হাসনাইন, হানিফ রাশেদীন , সায়েম মুন ।

বন্ধুরা এবং সহব্লগারেরা , আপনারা চালিয়ে যাবেন ব্লগিঙ এবং আমাকে আপনাদের সমর্থন দিয়ে যাবেন । আপনাদের কাউকেই ব্লগ থেকে হারিয়ে যেতে দেখতে চাই না । ইতিমধ্যে বেশ কিছু পরিচিত বন্ধু এবং সহব্লগার ব্লগ লেখা প্রায় ছেড়েই দিয়েছেন, যেমন- শাহেদ খান, নষ্ট ছেলে । তারা আবারো ফিরবেন ব্লগের আঙিনায় এই আশায় শেষ করছি আজকের পোস্ট । সবাই ভাল থাকবেন । শেষ করবার আগে দুটি লাইন আপনাদের সকলের উদ্দেশ্যে-

যাবার আছে যেথা, হে ব্লগারগন
প্রতিদিন যেও সেথা
শুধু রেখে যেও, একে যেও-
সোনা রঙের আখরে,
তোমার পদধূলি ।
মূল্যহীনা আমার খেরোখাতায় !
একদিন সে বাণী বলবে না বলা কথা
নতুন কোন সকালে
আমার কর্ণকুহরে

উৎসর্গ : এই পোস্ট টা উৎসর্গ করছি প্রিয ব্লগার শূণ্য উপত্যাকা এবং হানিফ রাশেদীনকে । শূণ্যদা ব্লগ লেখা থেকে বিরতি নিয়েছিলেন স্বেচ্ছায় । তার বিরতি শেষ হয়েছে । তিনি ফিরে এসেছেন । কিন্তু আমি জানি না হানিফ ভাই এর বিরতি কবে শেষ হবে ?? সত্যিই তাকে আমি মিস করি ............

পূনশ্চ : কেউ কি খেয়াল করেছেন?? এটা আমার ৫০ তম পোস্ট ?
সর্বশেষ এডিট : ১০ ই সেপ্টেম্বর, ২০১১ দুপুর ১২:০১
৪৭টি মন্তব্য ৪৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×