somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলা উইকিপিডিয়ার জন্য জমায়েত

২১ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ বিকেলে যথারীতি দাড়িয়েছিলাম বইমেলার মূল ফটকের সামনে, ফুটপাতের ওপরে। আমরা মানে, আমি, তারিফ, হাসিব, নবী, বাদল, আযুব, মিঠু এবং আরো কয়েকজন। আমাদের হাতে একটি ব্যানার ছিল। বাংলা ভাষার সবচেয়ে বড়ো বিশ্বকোষ, উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার আহবান ছিল সেখানে।
২১ ফেব্রুয়ারিতে মেলার সামনে এভাবে দাড়ানো এই নিয়ে চতুর্থবার। ২০০৭ সাল থেকে আমরা এই কাজটি করছি। আমার মনে আছে পয়লা বছরে আমার সঙ্গে হাতে গোনা কয়েকজন ছিল মাত্র। এবার অনেকে ঘুরে গেছেন। ডা. মোহিত কামাল কিছুক্ষণ আমাদের সঙ্গে দাড়িয়েছেন। কম্পিউটার বিচিত্রার সম্পাদক লেনিন ভাই আর রায়ান্স‌-এর জুয়েলভাইও ছবি তুলেছেন। এভাবে বছরে দুইবার, আর একবার পহেলা বৈশাখে, আমরা এই এলাকায় জড়ো হই। গত বছর পহেলা বৈশাখে একটি ফতুয়াও তৈরি করা হয়েছিল। এবছরও এমন কিছু করা যায় কী না, তা নিয়ে আমরা ভাবছি।

বাংলা উইকিপিডিয়ার অনেক বিকাশ হয়েছে তবে এখনো সেটি মূল স্রোতধারায় আসতে পারেনি। একটা বড়ো কারণ এর নিবন্ধগুলোর মান। এখনো আমাদের অনেক দূর যেতে হবে। আজ দাড়িয়ে দাড়িয়ে ভাবছিলাম আমার বাংলা উইকিপিডিয়ার সঙ্গে যুক্ত হওয়ার কথা। সম্ভবত ২০০৫ সালের মাঝামাঝি থেকে রাগিব আমাকে বাংলা উইকিপিডিয়ার কথা বলতে শুরু করে। কেন জানি ওর মনে হয়েছিল বাংলা উইকিপিডিয়ার প্রসার ও প্রচারণার জন্য আমাকে দরকার ! আমি খুব সহজে সারা দেই নি, কারণ আমার দোকানের সংখ্যা তখনো অনেক। রাগিব নিরন্তরভাবে আমাকে আর জাফর স্যারকে লিখে যাচ্ছে আর নিজে কাজ এগোচ্ছে। ২০০৫ সালের অক্টোবর মাসে বিডিওএসএন (বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক)গঠন করার পর মনে হলো এবার রাগিবের কথায় সাড়া দেওয়া যাক। দোকানতো বেড়েই গেল।
২০০৬ সালের ২৫ মার্চ রাতে তৈরি হলো ইয়াহু গ্রুপ, বাংলা উইকি। ৩০ (বা ৩১) তারিখে প্রজন্ম ডট কমে ছাপা হলো উইকিপিডিয়া আর রাগিবকে নিয়ে আমার লেখা। ১৩ এপ্রিল করলাম প্রথম সভা। তারপর শুরু হলো বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উইকিপিডিয়া নিয়ে কর্মশালা আর ঢাকার রাস্তায় উইকিপিডিয়া নিয়ে প্রচারণা। দ্রুত অনেকে যোগ দিলেন সম্পাদক হিসাবে। প্রথম টার্গেট ছিল ১০ হাজার ভুক্তি, ডিসেম্বরের মধ্যে। কিন্তু অর্জিত হলো আগে ভাগে, অক্টোবরে মনে হয়।
এরপরের টার্গেট ছিল মুক্ত লাইসেন্সে ছবি সংগ্রহ। ভাষা সংগ্রামী রফিকুল ইসলাম স্যারের কাছে গেলাম - আপনার ছবিগুলো দেন। তিনি সানন্দে দিলেন। মুক্ত লাইসেন্সে সেগুলো এখন প্রকাশিত। (আজকে আবার ভয় পেয়েছি। হয়তো কোনদিন কোন মোবাইল ফোন কোম্পানি ছবিগুলোর সংকলন প্রকাশ করে ঘোষণা করবে এই সকল ছবির কপিরাইট তাদের!)।

এখন এখানে ২০ হাজারেরও বেশি ভুক্তি আছে। অনেক ভাল নিবন্ধ আছে। তবে, ভুক্তি বাড়ানোর সময় যতো বেশি উইকিপিডিয়ানকে পাওয়া গেছে, এখন মানোন্নয়নে ততোজনকে মনে হয় পাওয়া যাচ্ছে না। গণমাধ্যমেও উইকিপিডিয়াকে নিয়ে ততো জোর আন্দোলন নেই। (আজকে জাফর ইকবাল স্যার তার লেখায় উইকিপিডিয়ার কথা বলেছেন)।

সন্ধ্যায় বাড়ি ফেরার সময় তাই ভাবছিলাম বিডিওএসএন থেকে নতুন করে উইকিপিডিয়ার জন্য কিছু বিশেষ প্রচারণা করবো কী না? একটি উইকি অসম্মেলন (আন-কনফারেন্স), মুক্ত ছবির জন্য আবারো আহবান, কিছু ঐতিহাসিক ছবির জন্য কিছু ফটোগ্রাফারের কাছে যাওয়া, আরো কিছু বই যদি পাবলিক ডোমেইন বা সৃজনী সাধারণের আওতায় প্রকাশ করা যায়? কয়েকটি বিষয় ভিত্তিক কর্মশালা?

কিন্তু এর মধ্যে দোকানের সংখ্যা আরো বেড়েছে। সিদ্ধান্ত চূড়ান্ত করার আগে তাই হয়তো আরো ভাবতে হবে বাস্তবায়নের পদ্ধতি নিয়ে।

তবে, আমার বিশ্বাস বাংলা উইকিপিডিয়া বাংলা ভাষায় সেই স্থানটি অধিকার করে নেবে যেমনটি নিয়েছে ইংরেজী উইকিপিডিয়া ইংরেজী ভাষায়!
সর্বশেষ এডিট : ২১ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:১১
৫টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×