somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলা উইকিপিডিয়া সহায়িকা

১৯ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলা উইকিপিডিয়া বাংলা ভাষার সবথেকে বড় বিশ্বকোষ। কিছু দিন আগে এই বিশ্বকোষের নিবন্ধ সংখ্যা ২০০০০ এর সীমানা অতিক্রম করেছে। বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীর সংখ্যাও দিন দিন বাড়ছে। নতুন অনেকেই জানতে আগ্রহী কিভাবে এই বিশাল কাজটির সাথে যুক্ত থাকা যায়। আগ্রহীদের সংখ্যা বাড়ছে এটি বুঝতে পারা যায় বিভিন্ন ব্লগ বা ফোরাম সাইটে উইকিপিডিয়া সংক্রান্ত প্রশ্ন দেখে এবং উইকিপিডিয়াতে নতুন ব্যবহারকারী নিবন্ধনের সংখ্যা দেখে। নতুন কম্পিউটার ব্যবহারকারীর উইকিপিডিয়ায় কাজ শুরু করতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। এমন কিছু সমস্যার সমাধান দেয়ার চেষ্টা করছি।


নতুন কম্পিউটার ব্যবহারকরীদের জন্য বাংলা ওয়েব সাইট দেখা একটি সমস্যার ব্যাপার । ফন্টগুলি অনেক ছোট ছোট দেখায় । এটি কেবলমাত্র উইন্ডোজ ব্যবহারকরীদের ক্ষেত্রেই দেখা যায়। কারণ উইন্ডোজ বাংলা ইউনিকোড লেখা দেখানোর জন্য যে ফন্টটি ব্যবহার করে সেই এর থেকে বড় আকারে দেখাতে পারে না। ব্রাউজারে ফন্টটি পরিবর্তন করে নিলে সমস্যাটি থেকে মুক্তি পাওয়া যায়।


ফায়ারফক্সে ফন্ট পরিবর্তন করা



ফন্ট পরিবর্তন করতে Tools >> Options নির্বাচন করুন। এবার “Contents” থেকে বাংলার জন্য ডিফল্ট ফন্টটি পরিবর্তন করতে হবে । এজন্য Fonts and Colors অংশের Advanced বাটনে ক্লিক করুন। এই কাজটি করলে Fonts নামে নতুন একটি উইন্ডো ওপেন হবে Fonts for অংশ থেকে Bengali নির্বাচন করতে হবে এবং নিচের ছবির মত ডিফল্ট vrinda ফন্টটি পরিবর্তন করে Siyam rupali বা Solaimanlipi ফন্টটি ব্যবহার করতে পারেন । এখানে ফায়ারফক্সের কথা বলা হলেও ফায়ারফক্সে ভিত্তিক অন্যন্য ওয়েব ব্রাউজারেও একই পদ্ধতিতে ফন্ট পরিবর্তন করা যাবে।


ইউনিকোড বাংলা লেখার সফটওয়্যার



বাংলা দেখা যাচ্ছে তবে উইন্ডোজ ব্যবহারকরীরা নতুন কোন সফটওয়্যার ব্যবহার ছাড়া উইনিকোডে বাংলা লিখতে পারবেন না। ইন্টারনেটে খুজলে এমন অনেক সফটওয়্যার পাওয়া যাবে। উইন্ডোজে বাংলা লেখার জনপ্রিয় কয়েকরি সফটওয়্যার হল অভ্র কীবোর্ড(www.omicronlab.com/avro-keyboard.html ), নিকস(www.ecs.gov.bd/nikosh/news.php ), বিজয় বায়ান্ন । বেশ কিছু ওয়েব সাইট রয়েছে যেখানে অনলাইন বিভিন্ন কীবোর্ড লেআউট ব্যবহার করে বাংলা লিখতে পারা যায়। তবে এসব সফটওয়্যার ছাড়াও যেন উইকিপিডিয়ায় বাংলাতে লেখা যায় সেজন্য কিছুদিন আগে একটি স্ক্রীপ্ট যুক্ত করা হয়েছে ফলে অনুসন্ধান বক্সে বা সম্পাদনা উইন্ডোতে ফনেটিক পদ্ধতিতে বাংলা লিখা যায় ।

তবে আপনি যদি অন্য কোন সফটওয়্যার ব্যবহার করে আসকি অক্ষরে বাংলা লিখে থাকেন তা ইউনিকোডে পরিবর্তন করে উইকিপিডিয়ায় ব্যবহার করতে পারবেন। নিকস(www.ecs.gov.bd/nikosh/news.php ), Avro Converter(omicronlab.com/avro-converter.html ) ইত্যাদি অনলাইন কনভার্টারও পাওয়া যায় যেমন bnwebtools(bnwebtools.sourceforge.net )


উইকিপিডিয়ায় কোন কোন বিষয় নিয়ে লিখবেন


উইকিপিডিয়ায় বাংলা দেখা ও লেখার ব্যবস্থা করা শেষ এবার লেখা শুরু করতে হবে । কিন্তু কি নিয়ে লিখবেন? এক্ষেত্রে সবথেকে ভালো হল নিজের পছন্দের বিষয়গুলি নিয়ে লেখা । তবে নিজে থেকেই লেখা চালিয়ে যেতে ইচ্ছা করবে । ধীরে ধীরে অন্যন্য বিষয়েও শুরু করা যেতে পারে। তেবে প্রথমেই যদি আজব এক বিষয়ের উপর লেকা শুরু করেন তবে কিছু দিন পর আর আগ্রহ নাও থাকতে পারে। তবে নতুন নিবন্ধ লেখা শুরু করার আগে একবার খুজে দেখুন যে আগে কেউ এটি নিয়ে লিখেছেন কিনা । পরীক্ষা করতে অনুসন্ধান বক্সে বিষয়টির নাম লিখে খুজলে এর সম্পর্কে যাবতীয় তথ্য দেখা যাবে । সরাসরি কোন নিবন্ধ না থাকলে লাল অক্ষরে লেখা থাকবে “– নামে কোন নিবন্ধ পাওয়া যায়নি আপনি চাইলে এই নিবন্ধটি সম্পাদনা করতে পারেন।”

আবার এমনও হতে পারে আপনি সিদ্ধান্ত নিতে পারছেন না কি নিয়ে লিখবেন তবে উইকিপিডিয়ার “অত্যাবশ্যকীয় নিবন্ধ তালিকা ” থেকে কোন একটি বেছে নিতে পারেন। এখানেও যে লিলকগুলি লাল রংএর সেগুলি লেখা হয় নাই , আর নীল গুলি লেখা হয়েছে । তবে নিবন্ধ লেখা হলেও সেটি পূর্ণাঙ্গ নাও হতে পারে । সেক্ষেত্রে আপনি নিবন্ধটির মান উন্নয়নের কাজ করতে পারেন ।


লেখার ধরন কেমন হতে হবে


বাংলা উইকিপিডিয়া একটি বিশ্বকোষ। তাই এখানে লিখতে হবে বিশ্বকোষের ধরণ অনুযায়ী। ব্যক্তিগত ব্লগে বা ফোরামে আমাদের লেখার ধরন যেমন থাকে এখানে সেই ভাবে লেখা যাবে না । সাধারণত একটি নিরপেক্ষ অবস্থান থেকে বিষয়ি সম্পর্কে বর্ণনা করতে হয়। খুবই জটিল, কঠিন ও গুরুগম্ভীর ভাষায় লিখতে হবে এমন ভাবার কোন কারণ নাই । উইকিপিডিয়ার অন্যান্য নিবন্ধগুলি দেখতেই এটি সম্পর্কে ধারণ পাওয়া যাবে। বিষয়বস্তু ও ভাষার ধরণ কেমন হব এটি জানতে দেখুন উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী পাতাটি এবং উইকিপিডিয়া নীতিমালা বিষয়শ্রেণী অন্তর্ভুক্ত নিবন্ধগুলি।


উইকিপিডিয়ায় লেখার পদ্ধতি


উইকিপিডিয়ার মাঝারি আকারের কোন নিবন্ধ ( যেমন উইকিপিডিয়া ) খেয়াল করলেই দেখতে পাবেন লেখার মাঝে বিভিন্ন লিংক, গাড় বা বাকা অক্ষরের লেখা অথবা তথ্যসূত্রের সংযোজন । ওয়েবসাইট তৈরীর কোন পূর্ব অভিজ্ঞতা ছাড়া খুব সহজেই এই কাজগুলি করতে সাহায্য নিতে পারেন উইকিপিডিয়া তড়িত্ব সহায়িকা , উইকিপিডিয়া পূর্ণাঙ্গ সহায়িকা , উইকিপিডিয়া টিউটোরিয়ালের


বাংলা উইকিপিডিয়ার সাহায্য পাওয়া যাবে কোথায়


নিজের ব্যবহারকারী আলাপ পাতায় কোন প্রশ্ন করে {{সাহায্য}} টেমপ্লেটটি যুক্ত করে দিলে অন্যান্য উইকিপিডিয়ানরা আপনাকে সাহায্য করবেন।

ইমেইলের মাধ্যমে বাংলাউইকিপিডিয়ার নিয়মিত আলোচনায় অংশ নিতে চাইলে যুক্ত হতে পারেন বাংলা উইকি ইয়াহু গ্রুপে (Click This Link) এবং উইকিপিডিয়া বাংলাদেশের মেইলিং লিস্টে (Click This Link ) । উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলোচনা করতে পারেন freenode irc এর উইকিমিডিয়া বাংলাদেশ চ্যানেলে (#wikimedia-bd)। এই চ্যানেলে প্রতি বৃহস্পতি বারে নিয়মিত অনলাইন সভা হয়ে থাকে (http://meta.wikimedia.org/wiki/Wikimedia_Bangladesh )।


[ লেখার সাথে প্রাসঙ্গিক কোন ওয়েবসাইটের ঠিকানা বা সফটওয়্যারের নাম বাদ পড়ে থাকলে মন্তব্যে যুক্ত করতে অনুরোধ করছি। ]
সর্বশেষ এডিট : ১৯ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:২৯
৬টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমিও যাবো একটু দূরে !!!!

লিখেছেন সেলিম আনোয়ার, ১৮ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২২

আমিও যাবো একটু দূরে
যদিও নই ভবঘুরে
তবুও যাবো
একটু খানি অবসরে।
ব্যস্ততা মোর থাকবে ঠিকই
বদলাবে শুধু কর্ম প্রকৃতি
প্রয়োজনে করতে হয়
স্রষ্টা প্রেমে মগ্ন থেকে
তবেই যদি মুক্তি মেলে
সফলতা তো সবাই চায়
সফল হবার একই উপায়।
রসুলের... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

×