somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হুজুগে বাঙ্গালীর গুজবে বিশ্বাস

০২ রা আগস্ট, ২০১৫ রাত ১২:৫৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কিছুদিন পর পরেই দেশে নতুন নতুন গুজব ছড়ায়। আসেন সবাই মিলে এই সব গুজবের পোস্টমাটাম করি। আমি আমার জানা কয়েকটার বিশ্লেষন করলাম। আসুন সবাই মিলে এই গুজব গুলির যৌক্তিক দিক গুলি আলোচনা করি।

* চাইনিজ নকল ডিম:- চাইনিজরা নকল ডিম বানাইতেছে এবং আমাদের বাজারে চলে আসছে।



এই নিয়ে টিভিতেও রিপোট হয়েছে। কিন্তু এখন পযন্ত দেশে কেউ নকল ডিম কিনেছেন বাজার থেকে তা শুনিনাই। তাহলে ডিম গুলি এতই নিখুদ যে দেশের মানুষ ধরতে পারছেনা? --- তাহলে কি নকল ডিম এখনো চায়না থেকে আসে নাই?

https://www.youtube.com/watch?v=AQ7NZA9JHPU
এমনকি চায়নাতেও লোকজন শুনেছে বলে কিন্তু কেউই এখনো নকল ডিম নিয়ে মিডিয়াতে আসেনাই যে এইটা নকল ডিম।

নকল ডিমের অভিযোগে গবেষকরা বলেছেন যে মুরগীর খাবারের জন্যও অনেক সময় ডিম সেদ্ধের পরে কিছুটা নমনিয় মনে হতে পারে।

এখন দেশে একটা মুরগীর ডিমের যে দাম সেই দামে চায়না থেকে ডিম আমদানী করে লাভ করা সম্ভব? ভিডিও তে যেই প্রকৃয়ায় ডিমের কুসুম তৌরি দেখায় ( কোথাও কিন্তু খোসা সহ ডিম বানানোর ছবি বা ভিডিও দেখিনাই ) তাতে একটা লোক হাতে দিনে কতটি ডিম বানাবে?

* ক্যামিক্যাল+মুজুরী+ উতপাদকের লাভ+চায়না থেকে বাংলাদেশে পরিবহন+আমদানী কারকের লাভ+বাংলাদেশে পরিবহন+ খুচরা বিক্রেতার লাভ == সব মিলিয়ে বাংলাদেশের খামারে উতপাদিত ডিমের চেয়ে খরচা কি বেশি হবে না কম??

বাজারে অনেক আগে থেকেই ডামি শবজী/ফল আছে সেই গুলি ডিসপ্লের জন্য ব্যবহার করা হয়। হয়তো ঐ ছবিগুলি ডামি বানানোর প্রকৃিয়া।


* দেওয়ানবাগী আর সাইদীকে চাদে দেখা:- দেওয়ানবাগীর অনুসারীরা বিশ্বাস করে তাদের মূশেদকে পূনিমার চাদে দেখা গেছে। অনেক শিক্ষিত মুরিদ আছে উনার এরাও সবাই বিশ্বাস করে। তেমনি সাইদীর সাজার কথা শুনার পরেও একই গুজব আসে। পত্রিকায় এই নিয়ে নিউজ হয় যে মানুষের চেহারা চাদে দেখা সম্ভবনা। :)


বোঝেন আমাদের দেশের জনগনের গুজবে কানদেবার প্রবনতা কতবেশি!!!

* ইউনিপে টু ইউ:- কয়েক মাসে বিনিয়োগ কয়েকগুন হবে এই লোভে প্রায় ৭ লক্ষ মানুষ কোটি কোটি টাকা বিনিয়োগ করেছে।

Example: You spend Tk. 70,000 to purchase 33 grams of gold. You get a monthly interest of Tk. 7000 but because your purchase amount is also refunded in installment along with your monthly interest, you will actually be getting Tk. 14,000. So, the total amount you will be receiving is:
Tk. 14,000 (Tk. 14,000 X 10 Months= Tk. 1,40,000) for purchasing gold worth Tk. 70,000 which is double your investment and 200% ROI. >> Amazing isn’t’ it??



যদি কয়েক মাসে ২০০% মুনাফা করা যায়তো তবে মনে হয় বিল গেইটসও মাইক্রোস্ফট বেইচা এখানে বিনিয়োগ করে বসে থাকতো।


বষপূতি উপলক্ষে এমপি সাহেবকে প্রধান অতিথি :)

* চাইনিজ নকল চাল:- একটা জিনিস মাথায় আসেনা চায়না যেখানে ৩ মিলিয়ন মেট্রিক টন চাল আমদানি করে ৫০০$-৭০০$ প্রতি মেট্রিকটন করে। সেখানে কিভাবে এরা ১০০০$ টনের প্লাস্টিক ব্যবহার করে চাল তৌরি করে জাহাজে করে বাইরের দেশে রপ্তানি করবে?


২০১৩ সালে চায়না বিশ্বের ১ নং চাল আমদানী কারক দেশ হয়েছে কারন তাদের ১.৩ বিলিওন জনগনের জন্য চালের যথেস্হ উতপাদন তারা করতে পারছেনা।

আর আপনি আমি চাল কিনি পরিচিত দোকান থেকে।>> তিনি কেনেন তার পরিচিত ব্যবসায়ীদের থেকে এমন ভাবেই এই চেইন চলে আসছে। এই চাল যদিও বাজারে আসেও ১বারই আসবে কারন তারপরে আপনি আপনার পরিচিতের দোকানে ঐচাল ফেরত দেবেন>>তিনি উপরে ফেরত দেবে>> তাই এই ব্যবসা চলার কথা না।
https://www.youtube.com/watch?v=VHv5_b4mPCA
ভারতের মিডিয়াতেও এই নিয়ে খবর আছে https://www.youtube.com/watch?v=HEbj7DXNOws
তবুও তারা নকল চাল তৌরি করে আমাদের বাজারে পাঠাচ্ছে এই গুজবে আমরা চিন্তিত??

প্লাস্টিকের চাল গজব হবার সম্ভভনাই বেশি ...এটা নিয়ে আরো খুজে দেখতে হবে।

আপনাদের কাছে আরো প্রমান থাকলে লিখুন, সবাই জানুক।
সর্বশেষ এডিট : ০২ রা আগস্ট, ২০১৫ রাত ১২:৫৯
২৩টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×