somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইউল্যাব (ULAB) বিশ্ববিদ্যালয় এর কর্তৃপক্ষের কাছ থেকে আসা একটি বিবৃতি

১২ ই মে, ২০১২ বিকাল ৫:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রিয় ব্লগার,

শুভেচ্ছা নিন।
গত ১০ই মে, ২০১২, বৃহষ্পতিবার রাতে শহরের ধানমন্ডি এলাকায় অবস্থিত একটি বিশ্ববিদ্যালয় ULAB এর অনতিদূরে ঘটে যাওয়া একটি অত্যন্ত গর্হিত ও দুঃখজনক ঘটনাকে কেন্দ্র করে গত ১১ই মে, শুক্রবার মধ্যরাতে প্রত্যক্ষদর্শী ও সাহসী প্রতিবাদকারী একজন ব্লগারের একটি পোস্ট আসে। উক্ত পোস্টে ব্লগার ঘটনার বর্ণনায় উল্লেখ করেন যে জড়িতরা তাদের উক্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্র বলে পরিচয় দেয়। উল্লেখ্য, উক্ত পোস্টটি আমরা সামহোয়্যার ইন...ব্লগ দুপুর বেলায় সবার নজরে আনার জন্য স্টিকি করি।

ইতিমধ্যে উক্ত বিষয়টি নিয়ে ব্লগ এবং সামাজিক যোগাযোগ মাধ্যম 'ফেসবুক' এ ULAB এর বিরুদ্ধে নানাভাবে অবস্থান নেন এক্টিভিস্টরা এবং প্রচারণা চালিয়ে যান। বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নজরে এলে তাঁদের একজন উর্ধতন কর্মকর্তা গতকাল শুক্রবার বিকেল পাঁচটার দিক থেকে আমাদের সাথে যোগাযোগ অব্যাহত রাখেন, কোন প্রকার তদন্ত এবং সিদ্ধান্তের বাইরেই এ ধরণের অপপ্রচারের বিরুদ্ধে তাঁদের অবস্থান জানান এবং পুরো বিষয়টির জন্য একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য পদক্ষেপ নেয়ার আন্তরিক আগ্রহ প্রকাশ করে একটি মেইল করেন। অনুরোধ করেন, যাতে দেশের একটি বিশ্ববিদ্যালয়ের মঙ্গলার্থে আমরা সেই মেইলটি ব্লগারদের কাছে তুলে ধরি।

আমরা সেই মেইলটি তাঁদের বিশ্ববিদ্যালয়ের লেটারহেড প্যাডে এবং স্বাক্ষর সহ আমাদের কাছে পাঠাতে অনুরোধ করায় তাঁরা আজ তা পাঠিয়ে দেন। এখানে তাঁদের দায়িত্বশীল বিবৃতিটি ইংরেজী এবং বাংলায় হুবহু তুলে দেয়া হলো।

আমরা সর্বপ্রকার মঙ্গলের সাথে আছি থাকবো।

সামহোয়্যার ইন ব্লগ টিম।


মে ১২, ২০১২

জনাব,
১। আপনার ব্লগে প্রচারিত ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর শিক্ষার্থীদের জড়িয়ে একটি বক্তব্য ইউল্যাব কতৃপক্ষের দৃষ্টি গোচর হয়েছে। এ ধরনের একটি ঘটনা যা ইউল্যাব ক্যাম্পাস এর অদূরে ঘটেছে তা অনাকাঙ্খিত ও অত্যন্ত নিন্দনীয়। আমরা এই ঘটনার শিকার সকলের প্রতি গভীর সহমর্মিতা ও সমবেদনা প্রকাশ করছি। এটা অত্যন্ত দুঃখজনক যে, আজকের সমাজে জনারণ্যে আমাদের মা বোনেরা নিরাপদ নয়। এই ধরনের একটি বিষয়ের বিরুদ্ধে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ইউল্যাব সবসময় বিপক্ষে দৃঢ় অবস্থান গ্রহন করে।

২। ইউল্যাব শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য CODE OF CONDUCT অনুযায়ী এ ধরনের কোন প্রকার ইভটিজিং কিংবা শারীরিক হেনস্থার ক্ষেত্রে ইউল্যাব ZERO TOLERANCE নীতি কঠোরভাবে অনুসরণ করে। এতদ বিষয়ে ইউল্যাব বেশ কিছু সচেতনতা মূলক কর্মসূচিও পালন করেছে। যারা এধরনের সামাজিক অবক্ষয়ের বিরুধে সোচ্চার, তাদের প্রতিও আমাদের সমর্থন অব্যাহত আছে ও থাকবে।

৩। বিষয়টি নিয়ে ইতিমধ্যে ইউল্যাব তার নিজস্ব পদ্ধতিতে তদন্ত শুরু করেছে। আমরা ইতিমদ্ধে SOMEWHEREINBLOG এর কর্তৃপক্ষের মাধ্যমে সংশ্লিষ্ট ব্লগার এর সাথে যোগাযোগ এর চেষ্টা করেছি। তদন্ত প্রক্রিয়াটি দ্রুত ও সঠিক করার লক্ষে আমরা পুনরায় তাকে আমাদের সঙ্গে সরাসরি যোগাযোগের জন্য আহবান জানাচ্ছি। এ ক্ষেত্রে ব্লগার ও ভিকিটিম কে আমরা পূর্ণ সহযোগিতার আশ্বাস দিচ্ছি।

৪। এটি অত্যন্ত দুঃক্ষজনক যে, বেশ কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী প্রকৃত ঘটনা নিশ্চিত না হয়ে এবং তদন্তের সুযোগ না দিয়ে শুধুমাত্র ইউল্যাব কে একটি প্রতিষ্ঠান হিসেবে দায়ী করে তাদের ক্ষোভ প্রকাশ করে যাচ্ছে। ৫। এটা নিশ্চিত যে, উক্ত ঘটনায় ইউল্যাব এর কোন শিক্ষার্থীর সংশ্লিষ্টতার প্রমান পাওয়া গেলে ইউল্যাব তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করবে।

৬। ইউল্যাবের শিক্ষার্থীসহ ঘটনা সংশ্লিষ্ট কারো নিকট কোন প্রকার তথ্য ও প্রমানাদি থাকলে তা আমাদের সরবরাহ করার আহবান জানাচ্ছি। আমরা আশা করছি যে সমাজের প্রতিটি সচেতন ব্যক্তি ইভটিজিং সহ সকল সামাজিক অনাচারের বিরুদ্ধে সোচ্চার হবে এবং যত দ্রুত সম্ভব বিষয়টি সমাধানে ইউল্যাব এর প্রতি সহযোগিতার হাত বাড়াবে।

মোঃ ফয়জুল ইসলাম
রেজিস্ট্রার

Click This Link


May 12, 2012

We, the authorities of the University of Liberal Arts Bangladesh (ULAB), were shocked to hear that an incident of harassment and physical abuse has taken place near the ULAB Campus and allegedly with the involvement of ULAB students. We fully sympathize with the victims of the assault and their suffering. It is unfortunate that in today's society, young women are often made to feel unsafe in public. This is completely against everything that ULAB stands for as an educational institution.

ULAB has a strong Code of Conduct, where we have ZERO TOLERANCE for any kind of sexual harassment or physical assault. There have been multiple awareness-raising campaigns on campus regarding this issue. We also support activists who wish to raise their voices against this social evil.

ULAB has already begun an investigation into this matter. We have reached out to the blogger via the administrators of Somewherein…blog. We again invite him to contact us directly, as only he can give us the details necessary to investigate thoroughly. We give the blogger and victims of this incident assurance of our sincere support.

It is unfortunate to see so many social media users have turned their anger against ULAB as an institution without waiting for any investigation or confirmation.

We emphasize that if any ULAB students are found to have been involved, we will take the strictest punishment against them.

We request anyone, including all ULAB students and staff, to come forward with any information or evidence pertaining to this incident. We also stand by all persons who oppose eve-teasing.

Sincerely,

Md. Foyzul Islam
Registrar

Click This Link

সর্বশেষ এডিট : ১২ ই মে, ২০১২ বিকাল ৫:১৪
১৫৩টি মন্তব্য ০টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×