অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report

পোস্ট আর্কাইভ

নোটিশবোর্ড

এবারের ১৯শে ডিসেম্বর, ৫ম বাংলা ব্লগ দিবস

১৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৯ |

শেয়ারঃ
4 0



প্রিয় ব্লগার,

১৯শে ডিসেম্বর, ৫ম বাংলা ব্লগ দিবসের অগ্রীম অভিনন্দন এবং শুভেচ্ছা সবাইকে। আপনারা জেনে আনন্দিত হবেন যে, দেশের সবকটি বিভাগীয় শহরসহ আরো কিছু জেলায় এবং গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়, কলেজসহ পৃথিবীর বেশ ক'টি শহরে বাংলা ব্লগাররা এই দিনটি উদযাপনের প্রস্তুতির সাথে যুক্ত রয়েছেন। এই উপলক্ষে আয়োজক এবং উদযাপনকারীদের মধ্যে একটি উৎসবমুখর পরিবেশ তৈরী হয়েছে।

সেই সাথে অত্যন্ত বেদনার সাথে আপনাদের এও জানাতে হচ্ছে যে, প্রায় সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করার পরও প্রতিবছরের মত এবার আয়োজন করে ঢাকায়, ৫ম বাংলা ব্লগ দিবস উদযাপন করা সম্ভব হচ্ছে না। বিদ্যমান অনিশ্চয়তা, প্রবল রাজনৈতিক অস্থিরতা এবং সর্বপোরি জনজীবনের নিরাপত্তাহীনতার বিষয়টি বিবেচনা করেই আমরা এই সিদ্ধান্ত গ্রহণে বাধ্য হয়েছি। এক্ষেত্রে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি এবং ব্লগারদের জানমালের নিরাপত্তার বিষয়টি সর্বাগ্রে গুরুত্ব পেয়েছে।

২০১৩ সাল নানাভাবেই বাংলার ব্লগারদের জন্য বিশেষ একটি বছর। সেই বিষয়টি স্মরণে রেখেই ১৯শে ডিসেম্বর, ৫ম বাংলা ব্লগ দিবস উদযাপনের জন্য নানা রকমের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইতিমধ্যে আর. সি. মজুমদার মিলনায়তনটি বুকিং দেয়া হয়েছে; রক্তদান কর্মসূচীর জন্য প্রস্তুতি নেয়া হয়েছে, মিলনায়তন সাজানোর প্রস্তুতি নেয়া হয়েছে, অনুষ্ঠানের বৈচিত্র্যের জন্য ঢাকঢুলি বাঁশিবাদকের ব্যবস্থা করা হয়েছে, অতিথিদের অনেককে মৌখিকভাবে আমন্ত্রণও জানানো হয়েছে। বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতির দিকে তীক্ষ্ণ মনযোগ দিয়ে, অচলাবস্থা কেটে যাবার প্রত্যাশায় শেষ মুহূর্ত পর্যন্ত আমরা অপেক্ষা করেছি এই অনুষ্ঠানটি বাস্তবায়ন করার জন্য। শেষ পর্যন্ত তা হয়ে উঠল না।

৫ম বাংলা ব্লগ দিবসের জন্য পোষ্টার ছাপানো হয়েছে এবং দেশের নানা প্রান্তে সেগুলো বিতরণ করা হয়েছে। এছাড়া প্রচলিত গণমাধ্যমে ৫ম বাংলা ব্লগ দিবস নিয়ে প্রবন্ধ, নিবন্ধ প্রকাশের কাজটিও সম্পন্ন হয়েছে। আমন্ত্রণ রয়েছে ব্লগারদের অংশগ্রহণে রেডিও এবং টিভি অনুষ্ঠানেরও। বাংলা ব্লগ দিবসকে ঘিরে ব্লগারদের প্রবল উৎসাহ উদ্দীপনা ছড়িয়ে গেছে বিশ্বের নানা প্রান্তে। দেশের ও বিদেশের বাংলা ব্লগাররা ৫ম বাংলা ব্লগ দিবস উদযাপনের নিজস্ব প্রস্তুতিও সম্পন্ন করেছেন। ঢাকায় কেন্দ্রীয়ভাবে না হলেও সম্ভাবনা রয়েছে বিভিন্ন অঞ্চলভিত্তিক যেমন, উত্তরা, মিরপুর, ধানমন্ডি ইত্যাদিতে নিজেদের মত করে ৫ম বাংলা ব্লগ দিবস উদযাপনের।

তাই নানাদিক বিবেচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি গ্রহণ যে এবারের ১৯শে ডিসেম্বর, ৫ম বাংলা ব্লগ দিবস মূলত অনলাইনে উদযাপনের। দেশের নানান অংশে এবং সারা বিশ্বে ছড়িয়ে থাকা ব্লগারদের ব্লগ দিবস উদযাপন, প্রস্তুতি অনলাইনে ছড়িয়ে দেবার কাজটিও এবার আমরা করতে চাই।

সময়ের এই বৈরিতা সত্তেও এবারের আয়োজনে এবং উদযাপন অনুষ্ঠানে নানান বৈচিত্র্যময় বিষয়ে ব্লগারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ হবে এটাই আমাদের সবার প্রত্যাশা।



বিনীত
সম্মিলিত বাংলাব্লগ কমিউনিটির পক্ষে
সামহোয়্যার ইন ব্লগ টিম

 

বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 


১০৫টি মন্তব্য

 

সকল পোস্ট     উপরে যান

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন