somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টুইট, টুইট, টুইটার (কি করে টুইটার ব্যবহার করবেন)

০৬ ই জানুয়ারি, ২০১০ রাত ১০:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



বাইরে চরম স্নো পড়ছে। বের হবার উপায় নেই। রীতিমত গৃহবন্দি। অতঃপর সারা সকাল টুইটারে কিচিরমিচির করতে করতে অনুধাবন করলাম যে আসলে বাংলাদেশ থেকে টুইটার খুব কম মানুষ ব্যবহার করে। অন্তত আমার বন্ধু চক্রে টুইটার দিয়ে কিচিরমিচির করার প্রবণতা একটু কম। এর অন্যতম কারণ হিসেবে খুঁজে বের করলাম টুইটারকে ফেইসবুকের সাথে মিলিয়ে ফেলা এবং একটু পর আর মজা না পাওয়া। অথচ প্রকৃত সত্য হচ্ছে টুইটার ফেইসবুকের থেকেও অনেক বেশী মজার, যদি সেভাবে ব্যবহার করা হয় এই টুলকে। অনেক ক্যাচের ম্যাচের করে ফেললাম। কাজের কথায় লম্ফ দিচ্ছি এবার। এই লেখার মূল বিষয়বস্তু হচ্ছে “কি করে টুইটার ব্যবহার করবেন”। অতএব, সেই লেকচারই এবার শুরু করছি। তবে তার আগে একটা একাউন্ট খুলে আসুন টুইটারে (আর ইতিমধ্যে খোলা থাকলে তো কথাই নেই)। না হলে নীচের অংশ গুলো গ্রীক বলে ভ্রম হতে পারে!

টুইটারে দুটো গুরুত্বপূর্ণ অংশ রয়েছে। এক. প্রোফাইল এবং দুই. হোম। প্রোফাইল হচ্ছে সেই সব যা আপনার অনুসারীরা দেখতে পাবে। তবে হোম হচ্ছে আপনার নিজের ভুবন যা একমাত্র আপনিই দেখতে পাবেন। এখানে উল্লেখ্য যে টুইটারে বন্ধু বলে কিছু নেই। এখানে সবাই অনুসারী। ফলোইং এবং ফলোয়ার – দুটো দল রয়েছে। আপনি যাদের অনুসরণ করছেন তাদের যে কোন স্ট্যাটাস আপডেট আপনার হোমে চলে আসবে। আবার আপনাকে যারা অনুসরণ করছে, তাদের কাছে চলে যাবে আপনার আপডেট। এছাড়াও আপনার সব আপডেট আপনার প্রোফাইল পেইজেও দেখাবে।

এখানে টুইটারের বিভিন্ন অপশন নিয়ে বিস্তারিত আলোচনা করা হল। কোন বিষয় বুঝতে অসুবিধা হলে এই পোস্টের নিচে কমেন্ট আকারে লিখে গেলে আমি আবার ব্যাখ্যা করে দেব।

কি করে স্ট্যাটাস আপডেট করবেন?
স্ট্যাটাস আপডেট করতে আপনাকে হোমে যেতে হবে। সেখানে What’s happening? বলে একটা বক্স আছে। সেই বক্সে আপনার স্ট্যাটাস লিখে আপডেট বাটনে ক্লিক করলেই নুতন স্ট্যাটাস সেট হয়ে যাবে। এই স্ট্যাটাস আপনার প্রফাইল পেইজে বড় করে দেখাবে এবং আপনার ফলোয়ারদের হোম পেইজেও পোস্ট হয়ে যাবে।

কি করে রিপ্লাই দেবেন?
ফেইসবুকে যেমন স্ট্যাটাসের রিপ্লাইগুলো কমেন্ট আকারে জমতে থাকে, টুইটারে কিন্তু তা হয় না। এখানে কোন স্ট্যাটাসে রিপ্লাই দিতে হলে (কারো প্রোফাইল থেকে অথবা আপনার হোম পেইজে দেখান ফলোয়ারদের স্ট্যাটাস থেকে) আপনাকে সেই স্ট্যাটাসের উপর মাউস পয়েন্টার নিয়ে যেতে হবে। তাহলেই রিপ্লাই এবং রিটুইট বলে দুটো অপশন চলে আসবে। সেখানে রিপ্লাইতে ক্লিক করলে আপনার হোমের স্ট্যাটাস আপডেট করার বক্সে @ চিহ্ন সহ যাকে রিপ্লাই দিচ্ছেন তার নাম চলে আসবে। ধরুন আপনি প্রিয়াঙ্কা চোপড়াকে রিপ্লাই দিচ্ছেন। তাহলে সেই বক্সে @priyankachopra কথাটা চলে আসবে। এবার আপনি যা লিখবেন এর পরে, সেটা প্রিয়াঙ্কা চোপরার কাছে রিপ্লাই হিসেবে চলে যাবে।

কি করে রিপ্লাই দেখবেন?
আপনি না হয় রিপ্লাই দিলেন। কিন্তু আপনাকে যারা রিপ্লাই দিচ্ছে সেটা আপনি দেখবেন কি করে? তাছাড়া কোন স্ট্যাটাসের রিপ্লাই কোনটা, সেটাই বা বুঝবেন কি করে? উত্তর লুকিয়ে আছে আপনার হোম পেইজে। লক্ষ্য করুন, আপনার হোমে @ এর পর আপনার নাম লেখা একটা অপশন আছে। যেমন আমার পেইজে সেটা @NiazMC । এই অংশে ক্লিক করলেই বের হয়ে যাবে আপনাকে কে কে রিপ্লাই দিয়েছে। তবে সেই রিপ্লাই কোন স্ট্যাটাসের পরিপ্রেক্ষিতে সেটা জানার জন্য রিপ্লাইয়ের নিচে একটা লাইন আছে, যেমন 12:55 PM Jan 5th from Chromed Bird in reply to NiazMC . এখানে in reply to NiazMC অংশের উপর ক্লিক করলেই বের হয়ে যাবে কোন স্ট্যাটাসের রিপ্লাই এটা।

আরেকটা বিষয় উল্লেখ্য যে আপনি যদি কাউকে কোন স্ট্যাটাসের পরিপ্রেক্ষিতে রিপ্লাই না দিয়ে শুধু হাই, হ্যালো বলতে চান তাহলে আপনার স্ট্যাটাস আপডেট বক্সে তার নাম এবং পূর্বে @ দিয়ে কিছু লিখলে সেটা তার কাছে চলে যাবে।

রিটুইট জিনিসটা কি?
অন্য কারো স্ট্যাটাস যদি আপনার ভালো লাগে তাহলে আপনি রিটুইট করতে পারবেন, অর্থাৎ তার স্ট্যাটাস আপনার স্ট্যাটাস হিসেবে সেট করতে পারবেন। যেমন শাহরুখ খান আজকে স্ট্যাটাস দিয়ে ছিল,

dont forget to pray...always. even the athiests amongst u...my advice is dont take a chance...just in case!!

আপনি চাইলে এটাকে রিটুইট করে আপনার স্ট্যাটাস বানাতে পারবেন। আপনার স্ট্যাটাসের পাশে উল্লেখ্য থাকবে কার স্ট্যাটাসকে আপনি রিটুইট করলেন। পরবর্তিতে চাইলে সবগুলো রিটুইট আপনার হোম পেইজের রিটুইট অপশন থেকে দেখতে পাবেন।

ফেভারিট কি এবং কেন?
সব স্ট্যাটাস বা রিপ্লাইয়ের পাশে একটা স্টার আছে। সেখানে ক্লিক করলে হলুদ হয়ে যাবে। হলুদ হওয়ার অর্থ আপনি ফেভারিট করলেন। সাধারণত ইন্টারিসটিং স্ট্যাটাসগুলোকে ফেভারিট করা হয়। এই স্ট্যাটাসগুলো পরবর্তিতে আপনার হোম পেইজের ফেভারিট অপশন থেকে দেখতে পাবেন।

লিস্ট কি এবং কেন?
আপনি যদি অনেককে ফলো করেন, তাহলে আপনার হোম পেইজে অনেক মানুষের আপডেট এসে ভরে যাবে। তখন এলোমেলো অনুভূত হওয়টাই স্বাভাবিক। সেক্ষেত্রে আপনি লিস্ট করে আলাদা আলাদা দলে মানুষকে ভাগ করে রাখতে পারেন। পরবর্তিতে আপনার হোম পেইজ থেকে সেই লিস্টে ক্লিক করে সেই সুনির্দিষ্ট মানুষদের আপডেট দেখতে পারবেন।

এছাড়াও, অন্যদের তৈরী করা লিস্টও আপনি ব্যবহার করতে পারবেন যা তাদের প্রোফাইলের ডান পাশে খুঁজে পাওয়া যাবে। আপনাকে যদি কেউ লিস্ট করে থাকে, তাহলে সেটা আপনার হোম বা প্রোফাইলের উপরে ডান দিকে লিস্টেড অপশনে ক্লিক করে দেখতে পাবেন।

সার্চ কি এবং কেন?
কোন সুনির্দিষ্ট কি-ওয়ার্ড দিয়ে আপনি সার্চ করতে পারবেন যা আবার সেইভও করে রাখা যায়। এতে পরবর্তিতে ঐ কি-ওয়ার্ড দিয়ে যে সব পোস্ট (স্ট্যাটাস বা রিপ্লাই) টুইটারে আসছে (আপনি যাদের ফলো করছেন তাদের বাদেও) আপনি দেখতে পাবেন।

ট্রেন্ডিং টপিক কি এবং কেন?
আপনার হোমের ডান পাশের নিচের দিকে রয়েছে ট্রেন্ডিং টপিক। এটা মূলতঃ একটা কাস্টোমাইজড সার্চ যা ঠিক সেই মুহূর্তের আলোচনায় ঝড় তোলা টপিকগুলোকে দেখাবে। সেখানে ক্লিক করে আপনি সরাসরি আলোচনাগুলো দেখতে পাবেন এবং চাইলে রিপ্লাইও দিতে পারবেন।

থার্ড পার্টি এ্যাপ্লিকেশন
টুইটারে অনেকগুলো থার্ড পার্টি এ্যাপ্লিকেশন আছে যা দিয়ে আপনি লিঙ্ক, ভিডিও, ফটো বা ভয়েস শেয়ার করতে পারবেন। আপনার হোমের উপরে ডান দিকে অনেকটা ডিকশনারী স্টাইলে এই এ্যাপ্লিকেশনগুলোর নাম আসতে থাকবে। সেখান থেকে ক্লিক করে আপনি তাদের পেইজ ভিজিট করতে পারবেন এবং এ্যাডও করতে পারবেন।

প্রায়ভেসী
আপনি চাইলে আপনার প্রোফাইলকে রেস্ট্রিক্ট করতে পারবেন। সেক্ষেত্রে আপনার অনুমতি ছাড়া অন্য কেউ চাইলেই আপনাকে ফলো করতে পারবে না। তবে এটা না দেয়াই ভালো। তাহলে ইন্টারেকশন কমে যাবার সম্ভাবনা থাকে।

অনেক বকবক করলাম। এবার থামছি। বাইরে স্নো পড়া বন্ধ হয়েছে। এখন বের হতে হবে। আপনাদের জন্য রইলো শুভেচ্ছা। হ্যাপি টুইটিং।

৬ জানুয়ারি ২০১০
ডাবলিন, আয়ারল্যান্ড।
২১টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×