somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাবা

২৪ শে জুলাই, ২০০৬ রাত ২:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ক.
'এইটা ঠিক উপব্জ�্বদশ না, তব্জ�্বব চাইব্জ�্বল ব্জ� সভাব্জ�্ববও নিব্জ�্বত পার। স্মার্টব্জ�্বনস ব্যাপারটা ব্জ� পাষাকআশাব্জ�্বকর না। পুরাটাই ব্জ� তামার অ্যাটিচুব্জ�্বডর- বডি ল্যাঙ্গুব্জ�্বয়জ ও পাব্জ�্বর্সানালিটির। ব্জ� তামার কথাবার্তায়, ব্জ� তামার ব্যক্তিব্জ�্বত্বই ফুইটা উঠব তুমি স্মার্ট কীনা'- এরপর আমাব্জ�্বগা পাঠ্যবইব্জ�্বয়রই অব্জ�্বনক আব্জ�্বগ পড়া ব্জ� শখসাদীর গল্প শুনাইব্জ�্বলন। আমি শুনলাম, তারপর গুইনা টাকা নিলাম। ঘটনাটা আমি যখন ঢাকা কব্জ�্বলব্জ�্বজ পড়ি তখনকার। মাইব্জ�্বকল জ্যাকসব্জ�্বনর 'থ্রিলার' ভিডিও ব্জ� দইখা আমাব্জ�্বগা মাথায় ভুত চাপব্জ�্বছ ব্জ� লদার প্যাব্জ�গ্দট বানামু। আমি জ্ঞানত কখনই আমার বাবার কাব্জ�্বছ টাকা চাই নাই। সব আবদার মাব্জ�্বয়র কাব্জ�্বছই। ব্জ� সইবার মা অসুসব্জ�দ ছিল, তাই তার কাব্জ�্বছ টাকা চাইলাম। উনি অপমানজনকভাব্জ�্বব ব্জ� হা ব্জ� হা কইরা একব্জ�্বচাট হাসছিব্জ�্বলন আমার টাকা চাওয়ার কারণ শুইনা। আমি একপর্যাব্জ�্বয় রাইগা কইলাম- তুমি স্মার্টব্জ�্বনব্জ�্বসর কী বুব্জ�্বঝা। সব সময় ব্জ� দখি ইস্ত্রি ছাড়া প্যাব্জ�গ্দট পড়, তাও চক্করবক্কর ব্জ� বল বটম।' এরপর আমার বাব্জ�্বপ আলমারি খুইলা তার টিশাব্জ�্বর্টর কাব্জ�্বলকশন ব্জ� দখাইল, সু্যটও ব্জ� দখাইল কিছু ডিজাইনার (যা আমি এখন বুঝি); তখন খালি কইছি 'ব্জ� তা কি হইব্জ�্বছ! জাদুঘব্জ�্বর দিয়া দাও এইসব কাপড়ব্জ�্বচাপড়।'

খ. গতবছর ঠিক এইসময় আমার বাবা বারব্জ�্বডব্জ�্বম ব্জ� কামায় আব্জ� ছনপ্পৃু মা আর ব্জ� কয়ারব্জ�্বটকার রমজান সারারাত থাইকা বাসায় ব্জ� গব্জ�্বছ। আমি আসছি, অফিস যাওয়ার আব্জ�্বগ ব্জ� ছাটভাই আমাব্জ�্বর রিলিফ দিব। হঠাৎ ঘরঘর শব্দ, গলা থাইকা। তাড়াতাড়ি নার্সব্জ�্বগা কাব্জ�্বছ ছুটলাম, সাকশন দিয়া কিয়ার করব্জ�্বত। তাব্জ�্বগা কাণ্ডকীর্তি ব্জ� দইখা মব্জ�্বন হয় পিটা দি, ব্জ� যই ব্রাদার আব্জ�্বগর দিন 500 টাকা পব্জ�্বকব্জ�্বট ভরব্জ�্বত ভরব্জ�্বত কইছিল, 'চিপ্পৃ্বব্জ�চ্া কইব্জ�্বরন না স্যার, সব কিছু আমি ব্জ� দখুমব্জ�্বন' তারও ব্জ� কমন গা ছাড়া ভাব। ব্জ� মব্জ�্বসজটা তখনই পাইলাম। ওরা নিস্পব্জ�্বহ কারণ ব্জ� দ ব্জ� না ব্জ� হায়াটস গনা হ্যাব্জ�্বপন, তাই ব্জ� কাব্জ�্বনা এনার্জি ওয়াব্জ�্বস্টব্জ�্বজর ইব্জ�্বফার্ট দিব্জ�্বত নারাজ। আমি সিএটি সব্জ�গ্গ্যান রিব্জ�্বপাব্জ�্বর্ট আবার ব্জ� চাখ বুলাই। না, ব্জ� না চান্স। কিপ্পৃ্বব্জ�দ্ মন কী মাব্জ�্বন! বারব্জ�্বডব্জ�্বমর 12 তলার বারাব্জ�গ্দদায় আমি এমাথা ও মাথা ব্জ� দপ্পৃ াই। আমার জ্ঞান বব্জ�্বল এক কথা, কিপ্পৃ্বব্জ�দ্ আমি মানুব্জ�্বষর মব্জ�্বতা ব্জ� দপ্পৃ াই। এব্জ�্বর ঝাড়ি দিই, ওব্জ�্বর পারব্জ�্বল মারি। ডাক্তার যারা ব্জ� ছাটভাই ছিল, বড় ভাই ছিল, এক ব্জ� বয়াইও ছিল- সব আসব্জ�্বছ। কিপ্পৃ্বব্জ�দ্ তাব্জ�্বদর ব্জ� চাব্জ�্বখও একই ভাষা। আমার বাবার থার্ড ব্জ� স্ট্রাকটা ওই ব্জ� কামাব্জ�্বতই ওই সময়টাব্জ�্বতই হইব্জ�্বছ। আমি জাস্ট আমার ব্জ� ছাটভাইব্জ�্বর আইব্জ�্বত কইয়া অফিব্জ�্বস চইলা ব্জ� গলাম। কম্পিউটার অন কইরা একা একা সপ্পৃুকার ব্জ� খলি। ব্জ� ফানটা আসল সাব্জ�্বড় বাব্জ�্বরাটায়, 'পিয়াল, আববা নাই ব্জ� র...'।

গ. মারা ব্জ� গছিব্জ�্বলন তাব্জ�্বরা তিন বছর আব্জ�্বগই। ব্জ� চম্বার থাইকা ব্জ� ফরার পব্জ�্বথ রিকশা থাইকাই অজ্ঞান হইয়া পইড়া যান। মহল্লার ব্জ� লাকজন ধরাধরি কইরা দিয়া ব্জ� গব্জ�্বছ বাসায়। বাসায় মা একা, আমার ব্জ� মাবাইল সম্ভবত আলমগিব্জ�্বরর কাব্জ�্বছ। মাল খাওয়ার টাকা ছিল না বইল বন্ধক রাইখা টাকা আনব্জ�্বত ব্জ� গছিলাম ব্জ� কাথাও। তখন বাবা মব্জ�্বরন নাই, পার্শিয়াল প্যারালাইসিস। ব্জ� ফব্জ�্বসর অব্জ�্বর্ধক আর শরীব্জ�্বরর বাম পাশ। আমার বাবা আব্জ�্বসব্জ�চ্ আব্জ�্বসব্জ�চ্ কথা কওয়ার ক্ষ মতা হারাইব্জ�্বলন। ডায়াব্জ�্ববটিক ছিব্জ�্বলন, ব্জ� স্ট্রাব্জ�্বকর উৎসও তাই। ব্জ� শষ দিব্জ�্বক একটা উপদ্রব মব্জ�্বন হইত মব্জ�্বন হয় সবার কাব্জ�্বছ। আমি ব্জ� তা ধাব্জ�্বর কাব্জ�্বছও যাইতাম না। একা শুধু আমার মা তাব্জ�্বর ব্জ� ছাট্ট একটা শিশুর মব্জ�্বতা যতন কইরা ব্জ� গব্জ�্বছন। হাগা-মুতা-ব্জ�্বগাছল সব। ব্জ� দশ থাইকা ফুফু আসছিব্জ�্বলন, তিনিও ভাইব্জ�্বয়র যব্জ�্বতপ্পৃু তালিকা পইড়া ভরসা পান নাই। ছুব্জ�্বতা ব্জ� দখাইয়া ফির বাড়িব্জ�্বত।
মারা যাওয়ার পর এক ব্জ� ছাট ভাই আমিব্জ�্বনর তৎপরতায় আধঘণ্টায় সব মামলা ফিনিশ। হাসপাতাব্জ�্বলর বব্জ�্বকয়া ব্জ� শাধ, অ্যাম্বুব্জ�্বলন্স, ব্জ� রাগির ব্জ� গাসল- ইত্যাদি আনুষ্ঠানিকতা। মব্জ�্বন আব্জ�্বছ, দুপুর ব্জ� বলা ব্জ� কাব্জ�্বনা মসজিব্জ�্বদ গিয়া হুজুর পাই না ব্জ� য ব্জ� কারান খতম পড়ামু। সব তালা মাইরা তারা ঘুমাইতাব্জ�্বছন। পব্জ�্বর দূব্জ�্বরর এক মাদ্রাসার ছাত্ররা আইসা পইড়া ব্জ� গব্জ�্বছ, তাব্জ�্বগা হাদিয়াও মাশাল্ল্লা ভাব্জ�্বলাই। আমিন আর আমি, ভীষণ ভারি একটা খাটিয়া নিয়া পদব্রব্জ�্বজ আসছি। আমিন সব দিক থাইকাই আমার অব্জ�্বর্ধক- হাইব্জ�্বটও, ওজব্জ�্বনও। খালি কইব্জ�্বছ ভাই, একটু ব্জ� রস্ট লন। এই ভাব্জ�্বব মসজিদ থাইকা প্রায় 500 গজ দূরত্ব আমরা দুইজন পাড়ি দিছি দুই হাব্জ�্বত কইরা দুই প্রাপ্পৃ্বব্জ�চ্ ধইরা।
মাব্জ�্বঝ রিকশা কইরা খাব্জ�্বলক যায়। আমাব্জ�্বগা ব্জ� কয়ারব্জ�্বটকার আছিল। লুঙ্গি ছাইড়া প্যাব্জ�গ্দট পইরা এখন সাব্জ�্বহব হইব্জ�্বছ। কয়, 'ভাই পাইব্জ�্বছন খাটিয়া, আমি ট্রাক ভাড়া করব্জ�্বত যাই'। নাইমা ধব্জ�্বর না মাদারব্জ�্বচাত। ট্রাক স্ট্যান্ড কই, যাইতাব্জ�্বছ বাড়িব্জ�্বত। আমিন কয়, ওব্জ�্বর মানা কব্জ�্বরন ভাই। আমি ট্রাক ঠিক করছি, 4টা বাব্জ�্বজ আসব।

ঘ. আমার জীবব্জ�্বন তার আব্জ�্বদপ্পৃ ব্জ� কাব্জ�্বনা প্রভাব আছিল কীনা বলব্জ�্বত পারি না। তার ব্জ� যপ্পৃ ব্জ�্বনর একটা বড় সময় তিনি বিব্জ�্বদব্জ�্বশ কাটাইব্জ�্বছন আমাব্জ�্বদর ভবিষ্যত ভাবনায়। আমার ব্জ� যপ্পৃ ব্জ�্বনর একটা বড় সময় আমি বাইব্জ�্বর কাটাইছি, ধুন খাইয়া মাতলা খাইয়া ব্জ� ঘাব্জ�্বর দিন কাটাইছি তার প্রত্যাশা পূরব্জ�্বণর অপারগতায়। আমাব্জ�্বর ব্জ� য প্রচণ্ড ভাব্জ�্বলাবাসব্জ�্বতন তার গল্প মাব্জ�্বয়র মুব্জ�্বখ ব্জ� শানা, আর ব্জ� চাব্জ�্বখও ব্জ� দখা। ব্জ� ছাট ব্জ� বলায় মশারীর মব্জ�্বধ্য এক মশা আমাব্জ�্বর কামড় দিছিল, আমার বাব্জ�্বপ বব্জ�্বল মশাটা খাইয়া ফালাইছিল- ব্জ� তার এত বড় সাহস, আমার ব্জ� পালাব্জ�্বর কামড়াছ!' আমি গুলি খাইয়া হাসপাতাল যাইব্জ�্বত ভয় পাইছি, পুলিশ ব্জ� কস। আবপ্পৃগু তার খতনা করাব্জ�্বনার ব্জ� টবিব্জ�্বল ব্জ� শায়াইয়া সার্জন হইব্জ�্বছন। তার হাত কাঁব্জ�্বপ, তার ব্জ� চাখ ভাব্জ�্বস। তিনি ডাক্তার থাকব্জ�্বত পাব্জ�্বরন না, এথিকস ভুইলা বাবা হইয়া যান।

ঙ. মানুষটা শুনছি খুব ডাকাবুকা আছিব্জ�্বলন তার ব্জ� যপ্পৃ ব্জ�্বন। কর্ণফুলির পাব্জ�্বড় ব্জ� যই গ্রাব্জ�্বম তার জন্ম, ব্জ� সইখাব্জ�্বন ব্জ� পালা সপ্পৃ্বব্জ�চ্ান হইব্জ�্বল লাঠি-সড়কি বানাব্জ�্বনা হইত। বর্গি ব্জ� ঠকাব্জ�্বনার ঐতিহ্য থাইকা। তার সব্জ�গ্গুল মাস্টার বাবা চাইছিব্জ�্বলন ব্জ� পালা মাদ্রাসায় পড়ব্জ�ুক। বাব্জ�্বপ কয় না। দাদায় জানাইব্জ�্বলন তার সামর্থ্য নাই। বাবা কয় ভিক্ষা কইরা পড়ব্জ�ুম। তারপব্জ�্বরর কাহিনী জটিল, সিব্জ�্বনমার মব্জ�্বতা। বাব্জ�্বপ চিটাগাং কব্জ�্বলজ থাইকা পাশ কইরা ঢাকা ব্জ� মডিব্জ�্বকব্জ�্বল ঢুকব্জ�্বলন। তখনকার স্বাসব্জ�দ্যমপ্পৃ্বীর বউব্জ�্বর মা ডাইকা পটাইছিব্জ�্বলন। ব্জ� সইখাব্জ�্বনও খুব ভুঙ্গভাঙ্গ আছিব্জ�্বলন। প্রয়াত ডাক্তার নুরব্জ�্নল ইসলাম (ফব্জ�্বরনসিক ব্জ� মডিসিব্জ�্বন আমাব্জ�্বদর স্যার আছিব্জ�্বলন) আর তিনি একবার কী এক মামলা খাইয়া দুই মাস নির্বাসব্জ�্বন আছিব্জ�্বলন। ডাঃ ইব্রাহিম (বারব্জ�্বডব্জ�্বমর প্রতিষ্ঠাতা) তাব্জ�্বর পাশ করায় না বইলা এয়ারব্জ�্বপার্ট থাইকা ব্জ� ঠক দিয়া লইয়া আসব্জ�্বছন ব্জ� মডিব্জ�্বকল। স্যার কয় আমার করাচি ব্জ� সমিনার আব্জ�্বছ, আইসা ব্জ� তামার ব্যাপারটা ব্জ� দখতাছি। বাব্জ�্বপ কয় স্যার আব্জ�্বগ পাশ, পব্জ�্বর ব্জ� সমিনার। ইব্রাহিম স্যার একটু আব্জ�্বগ ভাইভা শিব্জ�্বটর নাম্বার ব্জ� চঞ্জ কইরা ছাড়া পাইব্জ�্বছন। কয়, 'কনব্জ�্বগ্রচুব্জ�্বলশনস, ইউ আর আ ডক্টর নাও।' বাব্জ�্বপ পব্জ�্বকট থাইকা সিগাব্জ�্বরট বাইর কইরা ধরাইয়া কয়, 'থ্যাঙ্ক ইউ।'

চ. এবং ব্জ� সপ্পৃ খনও ছিব্জ�্বলন খুব। টালটিবালটি ব্জ� সপ্পৃ খনতা। অ্যাকুরিয়াব্জ�্বম মাছ পালা, বাগান করাটা খুব স্বাভাবিক ব্জ� শানায়। অস্বাভাবিক হইল তিনি সাপ পালব্জ�্বতন। আমার নববধু মা'ব্জ�্বর তার শব্জ�্বখর চিড়িয়াখানা ব্জ� দখাইয়া অজ্ঞান কইরা ফালাইছিব্জ�্বলন। সজারব্জ�্ন, খরব্জ�্বগাস, ময়ুর,তিতির, সাপ-ব্জ�্বখাব্জ�্বপর দারব্জ�্নণ আবাস। কুত্তাব্জ�্বপ্রমী ছিব্জ�্বলন। আমি ব্জ� ছাটব্জ�্ববলায় ব্জ� দখছি জিম নাব্জ�্বম এক জার্মান ব্জ� শফার্ড। বিশাল আকব্জ�্বতি। পব্জ�্বরও তা যায় নাই। চিটাগাংব্জ�্বয় কী এক ব্জ� ট্রনিংব্জ�্বয় গিয়া, খুলশীর এক ডিব্জ�্বপ্লাব্জ�্বমব্জ�্বটর বাড়ির ওয়াল টপকাইয়া কুত্তার বাব্জ� চা নিয়া আসব্জ�্বছন বাকব্জ�্বস ভইরা! আমি কইতাম- ডগ থিফ ড্যাডি। লজ্জা পাইব্জ�্বতন শুনব্জ�্বল।
তার তীব্র ব্জ� নশা ছিল শিকাব্জ�্বরর ও মাছ ধরার। বড় ব্জ� ছব্জ�্বল জন্মাব্জ�্বনার পর বব্জ�গ্দদুক ছাড়ব্জ�্বলন। কিপ্পৃ্বব্জ�দ্ মাছ ধরব্জ�্বতন। আব্জ�্বরকটা ব্যাপার ছিল, মানুষব্জ�্বর সাহায্য করা। সামব্জ�্বর্থ্যর বাইব্জ�্বরও ব্জ� সইজন্য মাব্জ�্বঝ মাব্জ�্বঝ ব্জ� গব্জ�্বছন। ব্রাক্ষণবাড়িয়ার হিব্জ�গ্দদু আর মাছুয়া পাড়ার একটা বড় অংশ ছিল তার ব্জ� রাগি এবং ফ্যান।
একবার ব্জ� গছি ফুফুর বাড়ি ব্জ� বড়াইব্জ�্বত। মিষ্টি খামু। বাবার এক কাব্জ�্বলর কম্পাউন্ডার মুন্সি কিভাব্জ�্বব ব্জ� যন খবর পাইল আমি আসছি, ব্জ� ছাট ব্জ� পালাব্জ�্বর পাঠাইল কুমিল্লা হাসপাতাব্জ�্বল তার আব্জ�্বরক সঙ্গীব্জ�্বর খবর দিব্জ�্বত। লালব্জ�্বমাহন নাব্জ�্বম আবপ্পৃগুর এক পিয়ন আমাব্জ�্বর জড়াইয়া কানপ্পৃু। এইসব ব্জ� শষ কইরা মহাব্জ�্বদব্জ�্ববর ব্জ� দাকাব্জ�্বন বসছি। ব্জ� জনুইন ইন্ডিয়ান ব্জ� ফন্সি মারছি, পুরা পিনিক। ব্জ� পট পুইরা রসব্জ�্বগাল্লা খাও। এখন আর মহাব্জ�্বদব টাকা লইব না। কয়, বাবা আপনার বাবা ছিব্জ�্বলন আমাব্জ�্বগা ব্জ� দবতা। তার ব্জ� পালার থাইকা পয়সা নিই ব্জ� কমব্জ�্বন। ব্জ� জার কইরা টাকা দিই, উল্টা ব্জ� দখি পারব্জ�্বল পাব্জ�্বয় ধব্জ�্বর! তার মাব্জ�্বন সব্জ�্বব্জ�গ্দদহ নাই, বাব্জ�্বপর একটা ব্যাপক মানবিক প্রভাব ছিল এব্জ�্বদর ওপর। এখব্জ�্বনা ব্জ� গব্জ�্বল, পরিচয় দিব্জ�্বল ব্জ� সইটা ব্জ� টর পাই।

ছ. আমাব্জ�্বর কখব্জ�্বনাই শাসন কব্জ�্বরন নাই। কখব্জ�্বনাই না। হাব্জ�্বত মাব্জ�্বরন নাই। তব্জ�্বব কথায় মারব্জ�্বত তার মব্জ�্বতা ওসব্জ�চ্াদ আছিল কম। ব্জ� মডিব্জ�্বকল হাইজিব্জ�্বন সিব্জ�্বলব্জ�্বট ব্জ� গছি। ওইখানকার ক্যাব্জ�গ্দটনব্জ�্বমব্জ�্বব্জ�গ্দটর সিও আমার খালু ব্জ� মজর ব্জ� জনাব্জ�্বরল ব্জ� রজাকুল হায়দার। অব্জ�্বল্পর জন্য এইবার ব্জ� সনাপ্রধান হইব্জ�্বত পাব্জ�্বরন নাই। সুব্জ�্বযাগও নাই, এখন জিম্বাবুব্জ�্বয়। ব্জ� তা জাফলং থাইকা মদ খাইয়া চুর, সিব্জ�্বলট আইছি দাওয়াত খাইব্জ�্বত হইব। খালায় গাড়ি পাঠাইব্জ�্বছ। ব্জ� ফাব্জ�্বন কইলাম আমি ড্রাঙ্ক। কয় সমস্যা নাই, আয় তুই। ব্জ� গলাম, খাইলাম। এক সপ্তাব্জ�্বহর মাথায় বাবার রব্জ�্নগি ব্জ� দখার প্যাব্জ�্বড দুই লাইব্জ�্বনর চিঠি- 'আবপ্পৃগু পিয়াল, ব্জ� তামাব্জ�্বক ব্জ� তা বিব্জ�্ববব্জ�্বকর হাব্জ�্বত সঁব্জ�্বপ দিব্জ�্বয়ছিলাম। ব্জ� স কি ব্জ� তামার সাব্জ�্বথ বিব্জ�্বট্র করব্জ�্বছ?' এর থাইকা জুতার বাড়িও ভাব্জ�্বলা। শুনলাম আমার খালা ব্জ� ফান করছিল মাব্জ�্বয়ব্জ�্বর, 'বুবু ব্জ� তার ব্জ� পালাব্জ�্বর দাওয়াত দিলাম খাইব্জ�্বত, আর ব্জ� স আইব্জ�্বছ টাল হইয়া!'
সুখস্মব্জ�্বতি আব্জ�্বছ একটা। ব্জ� বায়িং (থাই), জাব্জ�্বম্বাব্জ�্বজট (প্যানঅ্যাম) আর কনকর্ড (এয়ার ফ্রান্স) চড়াব্জ�্বনার হাউস মিটাইয়া লইয়া ব্জ� গব্জ�্বছন তার কর্মসব্জ�দব্জ�্বল। ব্জ� সইখাব্জ�্বন বছর ব্জ� দব্জ�্বড়ক ছিলাম। ব্জ� তা হাসপাতাল বাউন্ডারিব্জ�্বত বাংব্জ�্বলা, ব্জ� কাব্জ�্বনা সমবয়সী ব্জ� খলার সাথী নাই। ব্জ� ছাট ভাইডা খালি ম্যাচবক্স (ব্জ� ছাট ব্জ� ছাট গাড়ি) নিয়াই ব্যসব্জ�চ্। আমি সাইব্জ�্বকল চালাই আর একা একা ফুটবল ব্জ� খলি। দুপুব্জ�্বর মা ভাত খাইব্জ�্বত ডাকব্জ�্বছ, আমি দুইটাই বাইব্জ�্বর রাইখ্যা খাইব্জ�্বত ব্জ� গছি। আইসা ব্জ� দখি সাইব্জ�্বকল আব্জ�্বছ ফুটবল নাই। বাবাব্জ�্বর কইব্জ�্বতই উনি শপথ কাটব্জ�্বলন, 'কখব্জ�্বনা আমাব্জ�্বর ফুটবল কিনা দিব্জ�্বত বলবা না।' ব্জ� সই বিকাব্জ�্বলই ঢাকা থাইকা ব্জ� টলিগ্রাম, ব্জ� ছাট কাকা জানাইব্জ�্বছন আমি বব্জ�্বত্তি পাইছি। কী খুশি তার ব্জ� চাব্জ�্বখমুব্জ�্বখ। বব্জ�্বল, 'কি কিনবা আবপ্পৃগু?' আমি বলি- ফুটবল। বাবা বাজাব্জ�্বর যত ধরব্জ�্বণর বল আব্জ�্বছ মায় বাব্জ�্বসব্জ�গ্গট বল সব্জ�্বমত ফুটবব্জ�্বলর পুরা গিয়ারসহ কিনা দিছিব্জ�্বলন আমাব্জ�্বর।
কাস সিকব্জ�্বসই আমি বুট পইড়া ফুটবল ব্জ� খলি। আর আমার ব্জ� গাব্জ�্বল প্রবাসি পাকিসব্জ�চ্ানীরা ইরানিব্জ�্বগা 1-0 ব্জ� গাব্জ�্বল হারাইয়া উল্লাস কব্জ�্বর- পাকিসব্জ�চ্ান, পাকিসব্জ�চ্ান। বাব্জ�্বপ কয়, পাকিসব্জ�চ্ানীব্জ�্বগা লব্জ�্বগ ব্জ� খললা ব্জ� কন? আমি ব্জ� ছাট মানুষ, তার ওই অভিমান বুঝি না। কইলাম আমি ব্জ� তা ব্জ� গাল করছি বাবা! উনি দীর্ঘশ্বাস ব্জ� ফইলা মুখ ঘুরান।

জ. ভীষণ ব্জ� চইনব্জ�্বস্মাকার ছিব্জ�্বলন। এক প্যাব্জ�্বকট উইনস্টন (পব্জ�্বর সুইচ করছিব্জ�্বলন ফাইভ ফাইব্জ�্বভ), পব্জ�্বকব্জ�্বট রাইখা আব্জ�্বরকটা খুলব্জ�্বতন। কব্জ�্বলব্জ�্বজ উইঠা সাবালক হইছি, হাফব্জ�্বলডিসগিরি ঘুচাইব্জ�্বত সিগাব্জ�্বরট খাই। একদিন ব্জ� হভি মুব্জ�্বড টানব্জ�্বত টানব্জ�্বত বাড়ি ফিরতাছি। বাবায় ব্জ� দখব্জ�্বছ। একটা মজার কথন হইল, আমার মায় যদি রিকশা থাইকা আমার দিব্জ�্বক ব্জ� শ্যান দব্জ�্বষ্টিব্জ�্বতও তাকায়, আমি নিশ্চিত ব্জ� য আমাব্জ�্বর উনি ব্জ� দব্জ�্বখন নাই। আর বাবা ঠিক উল্টা। ব্জ� স ডাইব্জ�্বন তাকাইয়া আমি বাব্জ�্বয় থাকব্জ�্বলও ব্জ� দখব। মন উচাটন, এইবার কপাব্জ�্বল শনি আব্জ�্বছ। বাব্জ�্বপ কিছু কয় নাই। তিনি ও ব্জ� হভি মুব্জ�্বড তার সিগাব্জ�্বরব্জ�্বটর কার্টুন আর লাইটাব্জ�্বরর কাব্জ�্বলকশন প্যাব্জ�্বকট কইরা আগুন ধরাইয়া দিব্জ�্বলন। মাব্জ�্বয়ব্জ�্বর খালি কইব্জ�্বলন, আমি নিব্জ�্বজ যা করি ব্জ� পালাব্জ�্বর করব্জ�্বত নিব্জ�্বষধ করি ব্জ� কমব্জ�্বন! তার একটা উপব্জ�্বদশই এখব্জ�্বনা জীবব্জ�্বন অনুদিত করব্জ�্বত পারি নাই- সান, অলওব্জ�্বয়জ ইউজ ইউর ব্জ� ব্রন, ব্জ� নভার ব্জ� লট ইউর ইব্জ�্বমাশনস গাইড ইউ।' আমাব্জ�্বর এই একটা উপব্জ�্বদশই দিছিব্জ�্বলন ব্জ� গাটা জীবনভর।

ঝ. এইরকম আব্জ�্বরা বহু বহু গল্প আব্জ�্বছ। মুক্তিযুদ্ধ নিয়া তার কাব্জ�্বজর কথা আব্জ�্বগই বলছি। আজ তার প্রথম মব্জ�্বতু্যবার্ষিকী। আনব্জ�গ্দদ হয় সশব্জ�্বব্দ, ব্জ� শাক পালন করব্জ�্বত হয় নিঃশব্জ�্বব্দ। তারপরও কিছু রিচুয়াল ব্জ� তা পালন করব্জ�্বতই হয়। আসব্জ�্বরর নামাব্জ�্বজর পর বাসায় একটা মিলাদ আব্জ�্বছ। ব্লগ বন্ধুরা যারা মব্জ�্বন কব্জ�্বরন তাব্জ�্বদর পব্জ�্ব আসা সম্ভব আসব্জ�্বত পাব্জ�্বরন। মগবাজার ওয়ারব্জ�্বলস ব্জ� রলব্জ�্বগইব্জ�্বটর আব্জ�্বগ হাব্জ�্বতর বাব্জ�্বয় একটাই গলি আব্জ�্বছ। ওইটার অ্যাপার্টব্জ�্বমব্জ�গ্দট নাব্জ�্বমর বিল্ডিংব্জ�্বয়র ফাট নং-এফ। বিল্ডিং নং 195। ব্জ� কউ আসব্জ�্বল আব্জ�্বগ একটা কল দিব্জ�্বয়ন 01718128236 অথবা 0192135055 (টিএন্ডটি এব্জ�্বনব্জ�্ববল্ড)। খুশী হমু কীনা বলব্জ�্বত পারতাছি না, তব্জ�্বব ভরসা পামু।

পাদটীকা : আমার বাবা বিখ্যাত ব্জ� কউ না, আমিও না। ব্জ� স মহৎ ছিল কীনা বলব্জ�্বত পারি না, ব্জ� সই সার্টিফিব্জ�্বকট ব্জ�্বখাদায় দিব। তব্জ�্বব মুক্তিযুদ্ধ নিয়া তার কাব্জ�্বজ আমি গর্বিত। ভীষণ গর্বিত।
সর্বশেষ এডিট : ২১ শে জুন, ২০০৯ রাত ২:৪০
৩৮টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×